পোনা মাছ চাষের অভিজ্ঞতা ||তাং;-১৯/০৯/২০২২ ইং।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি।সুপ্রিয় বন্ধুগণ, আমাদের গ্রাম অঞ্চলের প্রায় সকল মানুষই মাছের চাষ একটি অন্যতম প্রধান পেশায হিসেবে গ্রহণ করেছে। তাই আজ আমি আপনাদের নিকট মাছের পোনা চাষে আমার অভিজ্ঞতা শেয়ার করছি। আমি আশা করি পোনা মাছের চাষ সম্পর্কে আমার অভিজ্ঞতাটুকু জানতে পেরে আপনাদের ভালো লাগবে।

IMG_20220919_075517_601.jpg

প্রিয় বন্ধুগণ, আমি দীর্ঘদিন ধরে পুকুরে মাছের চাষ করে আসছি। কিন্তু এর আগে আমি কখনো পোনা মাছের চাষ করিনি। এবার এই প্রথম আমি পোনা মাছের চাষ করেছি। আজ থেকে প্রায় ২২ দিন আগে আমার একটি পুকুরে পাঙ্গাস মাছের খুবই ছোট ছোট পোনা দিয়েছিলাম। সবেমাত্র ডিম থেকে বের হওয়া খুবই ছোট পোনা দেয়া হয়েছিল। তখন এই ছোট পোনাকে বলা হতো ধানি পোনা। আমার পুকুরে ধানি পোনা দেয়ার পরে আমি উপজেলা মৎস্য অফিসারের পরামর্শে এবং নিজের কিছুটা অভিজ্ঞতা কাজে লাগিয়ে পোনা মাছের চাষ শুরু করে দিলাম। বর্তমানে আমার পুকুরের সেই ধানি ছোট পোনা গুলো তিন থেকে চার ইঞ্চি পর্যন্ত বড় হয়ে গেছে। প্রিয় বন্ধুগণ আমার পুকুরে পোনা মাছ চাষের মূল অভিজ্ঞতার কথাগুলো এখন আপনাদের নিকট উপস্থাপন করছি।

IMG_20220919_073704_685.jpg

IMG_20220919_073546_593.jpg

IMG_20220919_080048_165.jpg

আমি প্রথমে পোনা মাছ চাষের জন্য নয় শতক জমির উপর একটি ছোট পুকুর নির্বাচন করেছিলাম। তারপর উক্তপুকুর থেকে সকল প্রকারের অবাঞ্ছিত মাছ আমি অপসারণ করেছিলাম। তারপর পুকুরে সকল পানি ছেকে দিয়ে পুকুরটি যথাযথভাবে প্রস্তুত করে নিয়েছিলাম। পুকুরে নতুন পানি দেওয়ার সাত দিন পরে ছোট পাঙ্গাস মাছের ধানি পোনা ছেড়েছিলাম। পাঙ্গাস মাছের ছোট পোনা দেয়ার পরে আমি লক্ষ্য করলাম যে বিভিন্ন রকমের মাছরাঙ্গা পাখি, বক এবং পানকৌড়ি পাখিতে ছোট পাঙ্গাস মাছের পোনাগুলো অনায়াসেই ধরে ধরে খেয়ে ফেলছে। তখন আমি আমার পুকুরের উপর দিয়ে জালের মতো করে প্যারাসুট সুতা টাঙিয়ে দিলাম। তারপর থেকে লক্ষ্য করলাম আমার পুকুরে আর কোন ধরনের পাখিতে মাছ খেতে পারছে না। তারপর পাঙ্গাস মাছের পোনা গুলো সুষ্ঠুভাবে বড় করার জন্য আমি নিয়মিত সরিষার খৈল ভিজিয়ে রেখে ১২ ঘন্টা পর পর প্রয়োগ করতাম। পাশাপাশি আমার পুকুরের কিনারায় চারিদিকের জঙ্গলগুলো সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখতাম। যাতে কোনো প্রকারের ব্যাঙ কিংবা সাপের উপদ্রব না ঘটে।

IMG_20220919_075328_241.jpg

IMG_20220919_075320_789.jpg

জীবনে প্রথমবার পোনা মাছের চাষ করতে গিয়ে বেশ কিছু বাধার সম্মুখীন হয়েছি। এক সময় মনে হয়েছিল হয়তো পাঙ্গাস মাছের পোনা চাষ করতে গিয়ে ক্ষতিতেই পড়ে গেলাম। কেননা অনেকগুলো টাকা খরচ হয়ে গেছিল। তারপর পাঙ্গাস মাছের পোনা গুলোকে যথাযথভাবে যত্ন ও পরিচর্যা করার সাথে সাথে পোনাগুলো বড় হতে শুরু করল। তারপর আমি মৎস্য অফিসারে পরামর্শ অনুসারে বাজার থেকে ভাসমান খাবার ক্রয় করে আনলাম। ভাসমান এ খাবারটি দেখতে একেবারেই চিনির দানার মত ছোট। কিন্তু এ খাবারটি খুবই দামী একটি খাবার এবং মাছের জন্য অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ খাবার ছিল। যাইহোক, আমি মৎস্য অফিসারের পরামর্শ অনুসারে সকালে এবং বিকেলে পরিমাণমতো ভাসমান খাবার গুলো পাঙ্গাস মাছের খাওয়াতে শুরু করলাম।

IMG_20220919_075444_933.jpg

IMG_20220919_075443_197.jpg

প্রথম দিন এই ভাসমান খাবার আমার পোনার পুকুরে প্রয়োগ করার সাথে সাথে আমি তো খুবই বিস্মিত হয়ে গিয়েছিলাম। ভাসমান খাবারগুলো পুকুরে দেওয়ার সাথে সাথে পোনা মাছগুলো ধরে ধরে খেতে শুরু করেছিল। ভাসমান খাবার খাওয়ার জন্য পাঙ্গাস মাছের পোনা গুলো খাবার দেওয়া জায়গায় একসাথে জড়ো হয়ে যেত। দেখে মনে হতো পাঙ্গাস মাছের পোনা গুলোর স্তুপ সৃষ্টি হয়েছে। পুকুরের যে প্রান্তেই খাবার দেয়া হোক না কেন সাথে সাথে পোনা মাছগুলো সেখানে পৌঁছে যায়। তারপর সকল পোনা মাছ গুলো একত্র হয়ে পোনা মাছের স্তূপের মত পরিবেশ সৃষ্টি করে। খাবার খাওয়ার সময় পোনা মাছগুলো পানি ছাড়া ২-৩ ইঞ্চি উঁচু হয়ে যায়।

IMG_20220919_075841_226.jpg

IMG_20220919_075530_957.jpg

IMG_20220919_075529_416.jpg

পাঙ্গাস মাছের পোনাগুলো যখন এভাবে এক জায়গায় জড়ো হয়ে খাবার খায়, তখন এ ধরনের দৃশ্য দেখে আমার খুবই আনন্দ লাগে। সত্যিই আমি কখনো চিন্তাও করিনি যে জীবনে প্রথমবার পোনা মাছের চাষ করতে গিয়ে এরকম একটি বিনোদনের উৎস খুঁজে পাবো। প্রতিদিন সকাল এবং বিকেল বেলায় পোনা মাছগুলোকে খাবার দিতে আমার খুবই ভালো লাগে। এক প্লেট খাবার পুকুরে ফেলার এক থেকে দেড় মিনিটের মধ্যেই সমস্ত খাবারগুলো পোনা মাছগুলো খেয়ে ফেলতে সক্ষম হয়। যাহোক বর্তমান আমার পাঙ্গাস মাছের পোনা গুলো লাভজনক অবস্থাতে আছে।

IMG_20220919_075841_226.jpg

IMG_20220919_080018_196.jpg

IMG_20220919_081140_448.jpg

Locationw3w.com
জীবনে প্রথম পোনা মাছের চাষ করতে গিয়ে অসাধারণ একটি গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা অর্জন করতে পেরেছি পোনা মাছ চাষ সম্বন্ধে। এখন আমার পোনা মাছ গুলো দেখে অনেকেই আমার কাছে আসতেছে পোনা মাছ চাষ সম্পর্কে জানতে। যাহোক আমার পুকুরে পোনা মাছ গুলো দেখে অনেকেই সম্পূর্ণরূপে মুগ্ধ হয়ে গেছে। প্রিয় বন্ধুগণ, আগামী যে কোন একদিন আমার পোনা মাছগুলোর খাবার খাওয়ার একটি ভিডিও পোস্ট আপনাদের সাথে শেয়ার করবে ইনশাল্লাহ। ভালো থাকুন সবাই, আল্লাহ হাফেজ।


১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।

Sort:  
 2 years ago 

এই পোনা মাছগুলোকে ধানি পোনা বলে আমি আরো এগুলোকে ছোট ছোট টেংরা মাছ মনে করেছি। মাছরাঙা পাখিগুলো তো ছোট ছোট মাছগুলোকে খায় আগে ছোটবেলায় অনেক দেখেছি আজ আবার আপনার মাছগুলো খেয়ে ফেলছে। এরকম করে প্যারাসুট সুতা টানিয়ে দিলে পাখি আর মাছ খেতে পারে না ভাইয়া? একটু দামি হলেও খাবারটি মাছের জন্য পুষ্টিকর সমৃদ্ধ একটি খাবার এটিই বড় কথা। মাছগুলো যখন খাবার খাওয়ার সময় দুই তিন ইঞ্চি উপরে উঠে যায় তখন দেখতে মনে হয় খুব ভালো লাগে। আপনার মাছের খাবার গুলো দিতে ভালো লাগে এবং পোনা মাছের চাষ করে ভালো লাগছে শুনে খুবই ভালো লাগলো।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে পোনা মাছ চাষের অভিজ্ঞতা শেয়ার করছেন আমাদের মাঝে। নয় বিঘা জমিনের উপর ছোট একটি পুকুর কেটে খুব সুন্দর করে সাফাই করলেন। ছোট ছোট পাংকাস মাছের পোনা চাষ করলেন। তবে আপনি সত্যি বলেছেন ছোট মাছগুলো মাছরাঙ্গা খেয়ে ফেলে আপনি অনেক বুদ্ধি করে রশিগুলো লাগিয়ে দেওয়াতে উপকার হবে আপনার। আর মাছের খাবারের যে দাম সত্যি অবাক করার মত। মাছগুলো বড় হলে এমনিতে আপনার মন অনেক ভালো হয়ে যাবে। শুভকামনা রইল আপনার জন্য খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অতি চমৎকার মন্তব্য করেছেন আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাবা গো! এতগুলো! কেমন কিলবিল করছে! কটা মাছ আছে কে গুনে বলতে পারবে? 😃😃
আমরা বন্ধুরা মিলে ভেবেছিলাম পিসিকালচার করব। পরে লাভ লোকসনের কি হবে ভেবে আর করিনি। আর খোল ভেজালে খুবই ভয়ংকর গন্ধ বার হয়। সব মিলিয়ে আপনাকে খুব খুশি দেখাচ্ছে।

 2 years ago 

আপু এভাবে মাছ চাষ করতে পারেন, লাভবান হবেন।

 2 years ago 

ভাইয়া আপনার পোনা মাছ চাষের অভিজ্ঞতা পোস্ট পড়ে খুব ভালো লেগেছে। আমিও ছোটবেলায় আমার বাবা দেখেছি এভাবে পুকুরে মাছ চাষ করতে। আপনার পুকুর তো দেখছি অনেক বড়। পাখিদের কাছ থেকে মাছদের বাঁচাতে খুব ভালো পদ্ধতি গ্রহণ করেছেন। মাছেদের তাড়াতাড়ি বেড়ে ওঠার জন্য পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়ানোই ভালো। মাছের খাবার পুকুরে ফেললে যখন সব মাছ একত্রে জমা হয়ে খাবার খায় এই দৃশ্য দেখতে সত্যি অনেক ভালো লাগে। আপনার অভিজ্ঞতা সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ আপনার অভিজ্ঞতার কথা আমাদের মাঝে এভাবে শেয়ার করার জন্য।

 2 years ago 

বাহ ভাইয়া এগুলো কি দেখছি,মনে হচ্ছে মাছের রাজ্যে বসে আছেন। পাঙ্গাস মাছের পোনা গুলো দেখে অনেক ভাল লাগতেছে ভাইয়া। বুদ্ধি তো ভালই খাটিয়েছেন,প্যারাসুট সুতা টাঙিয়ে দিয়ে পাখিদের আটকে দিলেন। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59471.57
ETH 2618.20
USDT 1.00
SBD 2.40