আমার বাংলা ব্লগ||লেভেল ওয়ান হতে আমার অর্জন-By @bidyut01||তারিখ:১২/০৫/২০২২ইং

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য এবং ৫% বেনিফিসারি এবিবি-স্কুল এর জন্য।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজ আমি আপনাদের নিকট level-1 থেকে আমার অর্জনগুলো উপস্থাপন করছি। আমি গত সপ্তাহের শুক্রবার এবং শনিবার রাত দশটায় #abb-school এ ক্লাস করি। সম্মানিত মডারেটরগণ আমাদের চমৎকারভাবে শিক্ষা দান করেন। আর আমি সম্মানিত মডারেটরদের নিকট থেকে যতটুকু শিখতে পেরেছি তার সম্পূর্ণটুকু আজ আমি এই পোষ্টের মাধ্যমে আপনাদের নিকট উপস্থাপন করছি। আমি আশা করি আপনাদের অনেক অনেক ভালো লাগবে।

IMG_20220512_231018_027.jpg

প্রশ্ন: কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?


উত্তর:-স্প্যামিং বলতে অপ্রাসঙ্গিক ও অবাঞ্চিত বিষয়কে বোঝায়। যেমন,আপনার মোবাইলে যদি আমি একটি মেসেজ বারবার সেন্ড করি,যেটা আপনি প্রয়োজন মনে করছেন না। বরং বিরক্ত বোধ করছেন, তার পরেও আমি বারবার দিতেছি। আর এ ধরনের কাজকেই স্পামিং বলে। এক কথায় বিরক্ত সূচক কোন বিষয় পুনরাবৃত্তি করা। আর এই স্প্যামিং অনেক ধরনের হয়ে থাকে। যেমন:

পোস্ট স্প্যামিংঃ একটি ঘটনার বর্ণনা আপনি বারবার একই ভাবে ঘুরিয়ে পেচিয়ে বলতেছেন। যেটা একবার বললেই হয়ে যায়। এ ধরনের একটি ঘটনা বারবার ঘুরিয়ে পেচিয়ে বর্ণনা করা হলো পোস্ট স্প্যামিং।

কমেন্ট স্প্যামিংঃ একাধিক পোস্টে একই রকম কমেন্ট করাকে কমেন্ট স্প্যামিং বলে।

মেনশন স্প্যামিংঃ বিনা কারণে অযথা পোস্টে যে কোন ব্যক্তিকে বারবার মেনশন করাকে মেনশন স্প্যামিং বলে।

ট্যাগ স্প্যামিংঃ আপনি পোস্ট লিখেছেন এক বিষয়ের উপর কিন্তু ট্যাগ দিয়েছেন অন্য বিষয়ের উপর, আর এ ধরনের ট্যাগ ব্যবহার করাকে ট্যাগ স্প্যামিং বলে। যেমন, আমি পোস্ট লিখেছি লেভেল ওয়ান হতে আমার অর্জন। এখানে আমাকে ট্যাগ ব্যবহার করতে হবে abb-level01। কিন্তু আমি যদি এখানে travel ট্যাগ ব্যবহার করি তাহলে এটা আমার জন্য হবে ট্যাগ স্প্যামিং।



প্রশ্ন: ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?



উত্তর: কোন ব্যক্তির অনুমতি ছাড়া তার ছবি যদি অন্য কোথাও পোস্ট করা হয় উপার্জন করার জন্য তবে তাকে ফটো কপিরাইট বলে। একটি পোস্টে মানসম্পন্ন রূপদান করার লক্ষ্যে প্রয়োজনীয় ফটোগ্রাফি যদি নিজের কাছে না থাকে তাহলে কপিরাইট ফ্রি ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় ছবি সংগ্রহ করে নিতে হবে। তবে অবশ্যই ছবিটির সোর্স উল্লেখ করতে হবে। আর কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে নিতে হলে তখন সেই ছবির লাইসেন্স দেখে নিতে হবে। উক্ত ছবি ব্যবহার করার জন্য মালিক পক্ষকে ক্রেডিট দিতে হয়। সেই ছবির জন্য ছবির মালিককে অবশ্যই মেনশন দিতে হবে। আর যদি সেই ছবির জন্য কোন প্রকার নিষেধাজ্ঞা জারি করা থাকে তাহলে সেই ছবি নেওয়া থেকে আমাদের বিরত থাকতে হবে। আজ বিশ্বে বিভিন্ন দেশে কপিরাইট নিয়ে অনেক সতর্ক ও সজাগ এবং কপিরাইট নিয়ে অনেক আইন বিদ্যামান,তাই কপিরাইট বিষয়ে আমাদের বিশেষভাবে সচেতন হতে হবে।




প্রশ্ন: তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তর:-
https://pixabay.com
https://www.pexels.com/
https://www.freeimages.com



প্রশ্ন: পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?


উত্তর: পোস্টটি দ্রুত খুঁজে বের করার জন্য ট্যাগ ব্যবহার করতে হয়। আমি যে বিষয়ের উপর পোস্ট লিখতেছি ঠিক সেই বিষয়ের উপরেই আমাকে ট্যাগ দিতে হবে। যেমন, যদি আমি রেসিপি পোষ্ট করি সে ক্ষেত্রে আমাকে অবশ্যই recipe ট্যাগ দিতে হবে। আবার যদি ফটোগ্রাফি পোস্ট করি সে ক্ষেত্রে অবশ্যই আমাকে photography ট্যাগ দিতে হবে।



প্রশ্ন: আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?


উত্তর: আমার বাংলা ব্লগ কমিউনিটি তে যে সকল বিষয়ের উপর পোস্ট লেখার নিষিদ্ধ সে সকল বিষয়গুলো হলো: ধর্মীয় এবং রাজনৈতিক উস্কানিমূলক বিষয়ে, শিশুশ্রম সমর্থন করে এমন বিষয়ে,নারীর সম্মান হানি ও আত্মমর্যাদা নষ্ট হয় এমন বিষয়ে,কোন ব্যক্তিকে আঘাত করে, কটুক্তি করে,মানহানি করে এমন বিষয়ে,বাংলা ভাষা ছাড়া অন্য কোন ভাষায় লেখা,রোমান হরফে বাংলা লেখার নিষিদ্ধ বিষয়ে, পূর্ব প্রকাশিত কোন পোস্ট বা ছবি বিষয়ে, অশুদ্ধ বানান বারবার লেখা, অন্যের লেখা হুবহু কপি করা বিষয়ে, আমার বাংলা ব্লগের নিয়ম ভঙ্গ করে কোন চালাকি বুদ্ধি খাটিয়ে এখানে কাজ করা যাবে না,অবৈজ্ঞানিক মিথ্যা গুজব জাতীয় বিষয়, nsfw ট্যাগ ছাড়া কোন প্রকার অশ্লীল বা যৌনতা বিষয়ে,পশুপাখি হত্যা মূলক পোস্ট বিষয়ে,কোন প্রকার অপরাধকে সমর্থন বিষয়ে পোস্ট লেখার সম্পূর্ণরূপে নিষিদ্ধ।




প্রশ্ন: প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন।


উত্তর: অন্য মানুষের লেখাকে নিজের লেখা বলে পোস্ট করে দেওয়াকে প্লাগারিজম বলে। এই ক্ষেত্রে অন্যের লেখা পুরোপুরিও হতে পারে কিংবা আংশিকও হতে পারে। যদি অন্যের লেখা পড়ে অনুপ্রাণিত হয়ে ওই বিষয়ে লেখালেখি করতে বা পোস্ট করতে ইচ্ছে হয় তাহলে বিশেষ নিয়মে উক্ত লেখা থেকে সর্বোচ্চ ৩০% নেওয়া যেতে পারে এবং বাকি ৭০% নিজের সৃজনশীল জ্ঞান দিয়ে নিজের মত করে লিখতে হবে।




প্রশ্ন: re-write আর্টিকেল কাকে বলে?


উত্তর: যখন আমি একাধিক সোর্স থেকে তথ্য গ্রহণ করে সেগুলি থেকে জ্ঞান আহরণ করে সম্পূর্ণ নিজের মতো করে লিখব তখন সেটাকে rewrite হিসাবে গণ্য করা হবে ।




প্রশ্ন: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?


উত্তর: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে আমরা যেসব বিষয় উল্লেখ করবো সেগুলো হল: রেফারেন্স সোর্সগুলি অবশ্যই উল্লেখ করব, ৭৫%-৮০% লেখা সম্পূর্ণ নিজের জ্ঞান দিয়ে লিখবো, যেসব তথ্য আমরা কালেক্ট করবো সেগুলি ইনভার্টেড কমার মধ্যে উল্লেখ করবো, আর্টিকেল সম্বন্ধীয় কোনো ছবি যদি আমরা গ্রহণ করি তাহলে আমরা যে ওয়েব সাইট থেকে ছবিটি নিয়েছি সেই ছবিটি অবশ্যই কপিরাইট ফ্রি হতে হবে এবং ওয়েব সোর্স দিব ।



প্রশ্ন: একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?


উত্তর: মাত্র একটি ছবি দিয়ে বা ১০০ শব্দের নিচে পোস্ট লেখা হলে সেই পোস্টটি মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হবে।এমন মাইক্রো পোস্ট করে তাকে 'spammer' বলে গণ্য করা হয়।


প্রশ্ন: প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]


উত্তর: আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একজন ব্লগার প্রতি-২৪ ঘন্টায় - ৩টি পোস্ট করতে পারবে।




সুপ্রিয় বন্ধুগণ আমি আশা করি আমার এই পোস্টটি আপনাদের নিকট অনেক অনেক ভালো লেগেছে। কোন ভুল ত্রুটি হলে আমাকে ক্ষমা করে দিবেন। আর আমি সব সময় আপনাদের সার্বিক সহযোগিতা ও সমর্থন কামনা করি।

সবাইকে অসংখ্য ধন্যবাদ

Sort:  
 2 years ago 

আপনি আমার বাংলা ব্লগের সঙ্গে অনেক আগে থেকে ছিলেন। কিন্তু হয়তো কোনো একটা বিচ্ছিন্ন ঘটনার কারণে আবার নতুন করে আপনাকে শুরু করতে হয়েছে। এটা কোনো ব‍্যাপার না। লেভেল-1 এর পরীক্ষা টা ভালো দিয়েছেন। আশাকরি এভাবেই সফলতার সাথে প্রতিটা লেভেল অতিক্রম করবেন। আপনার জন্য শুভকামনা এগিয়ে যান।

 2 years ago 

আপনি আজকে আমাদের সাথে লেভেল ওয়ান হতে আপনি কি কি অর্জন করেছেন তা শেয়ার করেছেন। আপনি লেভেল ওয়ানের' বিষয়গুলো খুবই সুন্দরভাবে বুঝতে পারছেন, সেটা কিন্তু আপনার পোস্ট দেখলেই বোঝা যায়। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

বিষয়গুলো বেশ ভালই বুঝতে পেরেছেন। আজ রাতে লেভেল ওয়ান ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমি এখন মৌখিক পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করছি।

প্রতিটি প্রশ্নের উপস্থাপন অনেক বেশি ভালো ছিলো। এছাড়াও আপনার লেখার ধরনটাও অনেক সুন্দর।গুছিয়ে বিষয়গুলো উপস্থাপন করেছেন।বোঝায় যাচ্ছে লেভেল ১ এর লেকচারগুলো মনোযোগের সহিত শুনেছেন এবং শিটগুলো খুব মনোযোগের সহিত পড়েছেন।এভাবে সামনের দিকে ভালোভাবে এগিয়ে যান এবং আরো ভালো ভালো কাজ আমাদের উপহার দিন।দোয়া এবং ভালোবাসা রইলো ভাইয়্যা।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63578.68
ETH 3314.57
USDT 1.00
SBD 3.94