আমার বাংলা ব্লগ- আমার ঐতিহাসিক স্থান ভ্রমণ-তাং: (10% beneficiary to @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই কেমন আছেন? আমি আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন এবং নিরাপদে আছেন। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাদের সবাইকে সুস্বাগতম জানাচ্ছি।
আমার বাংলা ব্লগ এমন একটি কমিউনিটি যার মাধ্যমে আমরা সৃজনশীল কাজের মাধ্যমে আমাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারি

আজকে আমার পোষ্টের বিষয়: আমার ঐতিহাসিক স্থান ভ্রমণ।

অজানাকে জানা এবং অচেনাকে চেনা আগ্রহ আমার ছোটবেলা থেকেই। নতুনের আকর্ষণে, অজানার সন্ধানে আমি সুযোগ পেলেই এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করে থাকি। তারই ধারাবাহিকতায় সম্প্রতি আমি কুষ্টিয়া জেলার অন্তর্গত শিলাইদহ ভ্রমণ করেছি। শিলাইদহের প্রধান আকর্ষণ হল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি।
G44dfAHypYpNYoOhQHBvYpnEWBB.jpg

G7wNAkKMdDvPvAPfHoBJacJhFCY.jpg

G3rdGrTEKVZOegHBnFBHibKHSdQ.jpg
শিলাইদহে রবীন্দ্রনাথের কুঠিবাড়ি ভ্রমণে আমার উদ্দেশ্য ছিল 2 টি। প্রথমটি হলো শিলাইদহ ভ্রমণ এর মধ্য দিয়ে জ্ঞান অর্জন করা এবং দ্বিতীয় টি ছিল অজানাকে জানার দুর্বার আকাঙ্ক্ষা। যাহোক, ঐতিহাসিক স্থান ভ্রমণের মধ্য দিয়ে আমরা আমাদের জ্ঞানের জালানা খুলতে পারি এবং আমাদের জ্ঞানের পরিসীমাকে প্রসারিত করতে পারি।
সেদিন শিলাইদহে আমি ও আমার কয়েকজন বন্ধু সকাল সাড়ে এগারোটার সময় পৌছালাম। তারপর, রবীন্দ্রনাথের কুঠিবাড়িতে প্রবেশ করার জন্য প্রত্যেকে কুড়ি টাকা করে দিয়ে টিকেট কিনলাম এবং কুঠিবাড়ি ভেতরে প্রবেশ করার জন্য রওনা দিলাম।
G33pnwmoqjlOyWTqwtqTgyyMFaT.jpg
১৮৯০ সালের পর রবীন্দ্রনাথ ঠাকুর এই কুঠি বাড়ি থেকে তার জমিদারি দেখাশোনা করতেন এবং সাহিত্য চর্চা করতেন। কুঠিবাড়ির ভিতরে প্রবেশের পর পরই প্রথমে আমার চোখের পড়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের 15 বছর বয়সে ছবি এবং তার লেখা সুন্দর একটি কবিতা।
G6qbmbIMIACqzEplfOqccSbYxlH.jpg

IMG_20200127_133913_0.jpg কুঠিবাড়ি টির ভিতরে আমি আরো দেখতে পেলাম রবীন্দ্রনাথ ঠাকুর যে খাটে শুয়ে থাকতেন সেটি এবং তাকে বহন করার জন্য একটি পালকি ব্যবহার করা হতো সে পালকিটি আমি দেখতে পেলাম। কুঠিবাড়ির এর ভিতরে একটি ছোট নৌকার ছবি দেখতে পেলাম এবং সেখান থেকে আমি জানতে পেলাম রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম সৌখিন কাজ ছিল নৌকায় যাতায়াত করা। এবং সেই স্মৃতি রক্ষা করার জন্য এখানে একটি ছোট নৌকা তৈরি করে রাখা হয়েছে।
G9QiiDSMYKCmiLbXdfYieGmQZxW.jpg

received_306481144235893.jpeg
প্রতিটি কক্ষের দেওয়ালে রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন বয়সের ছবি টাঙানো রয়েছে। তারমধ্যে, তার কিশোর বয়সে ছবিগুলো দেখে খুবই ভাল লেগেছে। তার কিশোর বয়সের ছবিগুলো দেখে মনে হচ্ছিল তিনি খুবই স্মার্ট ছিলেন।
FB_IMG_1595596037091.jpg

FB_IMG_1595596051569.jpg
কুঠিবাড়ির চারিদিকে প্রাচীরের দেওয়াল দিয়ে সুন্দরভাবে ঘেরাও করা। বাড়িটির দুই সাইডে সুন্দর সুন্দর দুইটা ফুলের বাগান রয়েছে । বাড়ির সামনে রকের উপর এবং সিঁড়ির আশেপাশে টপের উপর অসংখ্য ফুলের গাছ রয়েছে। বাড়িটি দেখাশোনা করার জন্য এবং দর্শনার্থীদের সার্বিক নিরাপত্তা প্রদানের জন্য বিশেষ নিরাপত্তা বাহিনী মোতায়েন করা রয়েছে।
IMG_20210920_143034_1.jpg
কুঠিবাড়ির বাইরে বিভিন্ন ধরনের খেলনা সামগ্রী মেলা বসে। বিশেষ করে প্লাস্টিকের মাছ এবং মটু পাতলুর খেলনাগুলো ছিল বেশ আকর্ষণীয়।
IMG_20210920_133934_0.jpg
রাস্তার দিকে অনেকেই ঘোড়া নিয়ে অপেক্ষা করতে দেখা গেছে। ঘোড়ায় চডিয়ে দর্শনার্থীদের আনন্দ দেওয়ার জন্য তারা ঘোড়া নিয়ে দাঁড়িয়ে থাকে এবং ঘোড়াই ছড়া বাবদ টিকিট নিয়ে থাকেন।
IMG_20211018_133913_7.jpg

IMG_20210923_155956_1~2.jpg
রাস্তার ধারে গড়ে উঠেছে বিভিন্ন ধরনের মিষ্টি জাতীয় খাবারের দোকান। আমার সব চাইতে বেশি ভালো লেগেছে জিলাপি এবং আপেল ভোগ মিষ্টি গুলো।
শিলাইদহ ভ্রমণের দ্বিতীয় গুরুত্বপূর্ণ স্থান ছিল পদ্মা নদীর পাড়। সবচাইতে রোমাঞ্চকর এবং প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যে পরিপূর্ণ পদ্মা নদীর পাড়।
received_404342827736048.jpeg
দক্ষিণা বাতাসের সাথে পদ্মা নদীর পানির ঢেউ এর দৃশ্য ছিল সত্যি মন মাতানো।
received_511487619473630.jpeg
পদ্মা নদীতে পানি কানায় কানায় পূর্ণ হয়ে আছে। বিভিন্ন ছোট বড় নৌকা এবং টলার যাতায়াত করছে।
FB_IMG_1595595982552.jpg

received_292543909173586.jpeg

received_392880712499131.jpeg
পদ্মা নদীর পানির ঢেউ এর কলকল শব্দ আমায় মুগ্ধ করে তুলেছিল। পদ্মা নদীর পানি ছুঁয়ে আসা শীতল বাতাস আমার মনকে শিহরিত করেছিল। পদ্মা নদীর দিকে তাকিয়ে যতদূর আমার দৃষ্টি গেছে ততদূর আমি পদ্মা নদীর অফুরন্ত পানির ভান্ডার এবং অপরূপ সৌন্দর্যের স্বর্গের লীলাভূমি দেখেছি।
received_237274845128547.jpeg
পদ্মা নদীর পাড় ভ্রমণ এর মধ্য দিয়েই আমি আমার শিলাইদহ ভ্রমণ সমাপ্ত করেছি।

শিলাইদহ ভ্রমণ করে আমার অর্জন:

ঐতিহাসিক স্থান ভ্রমণ করা সবার জন্য কল্যাণকর। শিলাইদহ ভ্রমণ করে আমি অনেক অজানা বিষয় জানতে পেরেছি। এছাড়াও আমি বৈচিত্রের স্বাদ পেয়েছি। এ ভ্রমণের মধ্য দিয়ে আমি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে অনেক তথ্য জানতে পেরেছি। একই সাথে আমি পদ্মা নদীর সৌন্দর্য উপভোগ করেছি। পদ্মা নদী অঞ্চলের প্রকৃতি, সেখানকার বসবাসরত মানুষের জীবন প্রণালী, আচার-আচরণ ও শিক্ষা - সংস্কৃতি সম্পর্কে আমি বাস্তব জ্ঞান অর্জন করেছি। সব মিলিয়ে শিলাইদহ ভ্রমণ এর মধ্য দিয়ে আমি এক সম্মিলিত, মধুর ও প্রত্যক্ষ জ্ঞান লাভ করতে পেরেছি।

আমার ব্যক্তিগত অভিমত:

সুপ্রিয় বন্ধুগণ, আমি মনে করি প্রত্যেকেরই উচিত ঐতিহাসিক স্থান ভ্রমণ করা। ঐতিহাসিক স্থান সম্বন্ধে বাস্তবসম্মত জ্ঞান অর্জন করা। যে ব্যক্তি ঐতিহাসিক স্থান ভ্রমণ করে না আমি মনে করি সে যেন মাতৃগর্ভস্থ শিশু হয়ে আছে। তাই জীবনে বৈচিত্র আনার জন্য, অভিজ্ঞতা অর্জনের জন্য এবং সৌন্দর্যের পিপাসা নিবারণের জন্য আমাদের প্রত্যেকের উচিত ঐতিহাসিক স্থান ভ্রমণ করা।

সুপ্রিয় বন্ধুগণ, আমার ঐতিহাসিক স্থান ভ্রমণ সম্পর্কে আমি বিস্তারিত ভাবে উপস্থাপন করতে সর্বোচ্চ চেষ্টা করেছি। আমার এ পোস্টটি পড়ে আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন। সর্বোপরি আমি আপনাদের সমর্থন প্রত্যাশা করি।

আমার পরিচয়:

আমি মোঃ নাজিবুল ইসলাম বিদ্যুৎ(@bidyut01)। একজন বাঙ্গালী হিসেবে আমি পরিচয় দিতে গর্ববোধ করি। মাতৃভাষা বাংলা আমার অহংকার।আমার প্রধান পেশা শিক্ষকতা (নতুন যোগদান করেছে চাকরিতে)। প্রাইভেট এর অধীনে এম এ শেষ পর্বের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র আমি(কুষ্টিয়া সরকারি কলেজ)। আমি অনলাইনের কাজ করে আসছি হাই স্কুলের ছাত্র জীবন থেকে। এছাড়াও বর্তমানে আমি কৃষি কাজের সাথেও জড়িত আছি। আমি ছবি অঙ্কন করতে, গান ও কবিতা লিখতে এবং ভ্রমণ করতে অধিক পছন্দ করি।

১০% লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।

বাংলা ভাষায় পোস্ট করে আমি গর্বিত।

Sort:  
 3 years ago 

আমি রবীন্দ্রনাথের কুঠি বাড়ি অসংখ্যবার গিয়েছি।জায়গাটি আমাদের এলাকা থেকে ১০ কিলোমিটার দূরে কিন্তু রবীন্দ্রনাথের সকল স্মৃতি এখানে রয়েছে। আপনিও অনেক কিছু দেখেছেন ও জানতে পেরেছেন।আপনার ভ্রমণ কাহিনি অনেক ভালো লাগলো।শুভকামনা রইল আপনার জন্য ভাই।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্টটি পড়ে আপনি সুন্দর একটি মন্তব্য করেছেন। ভাইয়া চলুন আরো একবার শিলাইদহ ভ্রমণ করা হোক।

 3 years ago 

আমি এই কুঠিবাড়িটি নিয়ে অনেক কিছু শুনেছি। তবে স্বচক্ষে কোনো দিন ই দেখা হয় নি। তবে আজকে দেখে নিলাম। অবশ্য তা শুধুমাত্রই আপনার জন্য।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আমার পোস্টটি পড়ার জন্য। সময় সুযোগ পেলেই শিলাইদহ ভ্রমণ করে আসবেন অনেক ভালো লাগবে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

সবমিলিয়ে সুন্দর লাগল। ভাল ছিল

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ

 3 years ago 

আমারও যাওয়ার ইচ্ছা আছে রবীন্দ্রনাথের কুঠিবাড়ি তে, এখনো যাওয়া হয়নি, আমার , সুযোগ পেলে অবশ্যই যাওয়ার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে আপনারা ভ্রমণটি সংক্ষিপ্ত বিবরণী আমাদের সাথে শেয়ার করার জন্য ।

 3 years ago 

ভাইয়া, আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আমার পোস্টটি পড়ে আপনি খুব সুন্দর একটি মন্তব্য করেছেন। আমি মেহেরপুর জেলায় বসবাস করি, আমার পাশের জেলা কুষ্টিয়া। ভাইয়া, কুষ্টিয়া জেলার অন্তর্গত শিলাইদহে আপনাকে আমি সুস্বাগত জানাচ্ছি। ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল । আপনি ভালো থাকবেন অনেক ভালো এবং নিরাপদে থাকবেন।

আপনার ভ্রমণ শুভ সব সময় সেই প্রত‍্যাশাই করি। আপনার ভ্রমণ সম্পর্কে বর্ণনা করার জন‍্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59214.68
ETH 2622.69
USDT 1.00
SBD 2.44