রেসিপি:-বুনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি-তাং:২৯/১১/২০২১ইং।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।

💖আমার বাংলা ব্লগ💖

💖আমার নতুন একটি পোস্টে আপনাদের সবাইকে সুস্বাগতম জানাচ্ছি💖

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক ভালোবাসা ও শুভেচ্ছা নিবেন।

IMG_20211128_124712.jpg

আমার আজকের পোস্ট এর বিষয়//রেসিপি:-বুনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি। মাশরুম এবং ছোট মাছ উভয় অত্যন্ত পুষ্টিসমৃদ্ধ এবং সুস্বাদু। মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি খেতে আমি খুবই পছন্দ করি।চলুন বন্ধুগণ প্রথমেই দেখে নিব প্রয়োজনীয় উপকরণ সমূহ:

উপাদানপরিমাণ
ছোট মাছআধা কেজি
মাশরুম৩০০ গ্রাম
আলু১৫০ গ্রাম
সয়াবিন তেলপরিমাণমতো
কাঁচা মরিচ৫-৬ টি
মরিচের গুঁড়াএক টেবিল চামচ
হলুদের গুঁড়াএক টেবিল চামচ
জিরাআধা টেবিল চামচ
পেঁয়াজের কুচিপরিমাণমতো
লবণপরিমাণমতো

IMG_20211128_111925.jpg

  • আমি যে প্রক্রিয়ায় রান্না সুসম্পন্ন করেছি সেগুলো নিম্নে বর্ণনা করা হলো:

👇 ধাপ-০১:👇

IMG_20211128_110448.jpg

পরিমাণমতো ছোট মাছ সংগ্রহ করে নিলাম। মাছগুলো বিশুদ্ধ পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে একটি পাত্রে রাখলাম।

👇 ধাপ-০২:👇

IMG_20211128_104534.jpg

পরিমাণমতো মাশরুম সংগ্রহ করে 🍄 নিলাম।

👇 ধাপ-০৩:👇

IMG_20211128_111020.jpg

মাশরুমগুলো কুচি কুচি করে কেটে বিশুদ্ধ পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিলাম।

👇 ধাপ-০৪:👇

IMG_20211128_111953.jpg

পরিমাণমতো আলু কুচি কুচি করে কেটে বিশুদ্ধ পানি দিয়ে ধুয়ে নিলাম।

👇 ধাপ-০৫:👇

IMG_20211128_112658.jpg

চুলার উপরে কড়াইটি বসিয়ে দিলাম।

👇ধাপ-০৬:👇

IMG_20211128_112758.jpg

ছোট মাছগুলো ভাজার উদ্দেশ্যে কড়াই এর উপর পরিমাণমতো সয়াবিন তেল ঢেলে দিলাম।

👇ধাপ-০৭:👇

IMG_20211128_112837.jpg

চুলার আগুন মাঝামাঝি পর্যায়ে রেখে কড়াইয়ে ছোট মাছগুলো ঢেলে দিলাম।

👇ধাপ-০৮:👇

IMG_20211128_112909.jpg

পরিমাণ মত লবণ এবং মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া আধা চা-চামচ করে দিয়ে দিলাম। পাশাপাশি পরিমাণমতো জিরা দিয়ে দিলাম। তারপর খুন্তি দিয়ে মাছ গুলো ভালোভাবে নেটে দিলাম।

👇 ধাপ-০৯:👇

IMG_20211128_112948.jpg

মাছ গুলো ভাজার সময় খুন্তি দিয়ে বারবার নেড়ে মাছগুলো উপর-নীচ করে দিলাম।

👇ধাপ-১০:👇

IMG_20211128_113803.jpg

পাঁচ-ছয় মিনিটের মধ্যেই মাছগুলো ভাজা হয়ে গেল।

👇 ধাপ-১১:👇

IMG_20211128_114150.jpg

পুনরায় কড়াইটি চুলার উপর বসিয়ে দিলাম।

👇 ধাপ-১২:👇

IMG_20211128_114214.jpg

IMG_20211128_114228.jpg

IMG_20211128_114311.jpg

কড়াইয়ের ভিতরে পরিমাণমতো সয়াবিন তেল, লবণ, মরিচের গুঁড়া ও হলুদের গুঁড়া আধা চা-চামচ, পরিমাণমতো জিরা, পেঁয়াজের কুচি পরিমাণমতো, কয়েকটি কাঁচামরিচ ফালি করে কেটে দিয়ে দিলাম।

👇 ধাপ-১৩:👇

IMG_20211128_114346.jpg

খুন্তি দিয়ে ভালোভাবে নেড়ে একটু গরম করে নিলাম।

👇ধাপ-১৪:👇

IMG_20211128_114412.jpg

IMG_20211128_114443.jpg

চুলার আগুন মাঝামাঝি পর্যায়ে রেখে কড়াই এর ভিতর মাশরুমগুলো ঢেলে দিলাম এবং আলুর কুচি গুলো ঢেলে দিলাম।

👇 ধাপ-১৫:👇

IMG_20211128_114531.jpg

IMG_20211128_114649.jpg

মাশরুম এবং আলু আধা সিদ্ধ হয়ে গেলে পরিমাণমতো বিশুদ্ধ পানি ঢেলে দিলাম।

👇 ধাপ-১৬:👇

IMG_20211128_124057.jpg

IMG_20211128_124408.jpg

কয়েক মিনিট চুলার উপর রেখে ঝোল গুলো শুকিয়ে নিলাম।

👇 ধাপ-১৭:👇

IMG_20211128_124502.jpg

তারপরে ভাজা মাছ গুলো ঢেলে দিলাম।

IMG_20211128_124513.jpg

IMG_20211128_124539.jpg

খুন্তি দিয়ে মাশরুমগুলোর সাথে ভাজা মাছ গুলো ভালোভাবে মিশিয়ে দিলাম।

👇 চূড়ান্ত ধাপ:👇

IMG_20211128_124718.jpg

৭-৮ মিনিটের মধ্যেই রান্না সুসম্পন্ন হয়ে গেল। মাশরুমের সাথে ছোট মাছের চচ্চড়ি অত্যন্ত সুস্বাদু ও মজাদার হয়েছে।

মাশরুমের সাথে ছোট মাছের চচ্চড়ি নিয়ে আমার একটি সেলফি।

IMG_20211128_124804.jpg

Camera:iTel vision 1.

[Location:]
(https://maps.app.goo.gl/Rd6YcVyVpBhMenvi8)

প্রিয় বন্ধুগণ, এই ছিল আজকের মত আমার আয়োজন। আমি আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে আমার রেসেপি। অসংখ্য ধন্যবাদ সবাইকে।
১০% বেনিফিসারী লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।

আমার পরিচিতিকিছু তথ্য
আমার নাম@bidyut01
ফটোগ্রাফি ডিভাইসiTel vision 1
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৮ বছর
আমার ইচ্ছেলাইফটাইম আমার বাংলা ব্লগ কমিউনিটি তে ব্লগিং করা

Sort:  
 3 years ago 

বুনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি কোনদিন খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে ছোট মাছের চচ্চড়ি খেতে অনেক টেস্টি এবং সুস্বাদু হয়ে থাকবে। তাই এরকম ইউনিট এবং মজাদার পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আমার বাংলা ব্লগের পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বুনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি অত্যন্ত মজাদার এবং সুস্বাদু হয়। ভাই আপনারাও চেষ্টা করলে এ ধরনের খাবার তৈরি করে খেতে পারেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনি আজকে দারুন একটি রেসিপি আমাদের মাঝে নিয়ে হাজির হয়েছেন এবং বুনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি দারুন ভাবে রান্না করেছেন। আসলে কখনো বুনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি খাওয়া হয়না। আপনি প্রয়োজনীয় উপকরণ গুলো সঠিকভাবে দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন দেখে খুবই ভালো লাগলো আপনার রান্নার ধরনটি খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্টে পড়ে আপনি খুব সুন্দর গঠনমূলক মন্তব্য করেছেন।

 3 years ago 

আপনার বুনো মাশরুম দিয়ে রেসিপিটা দেখে খেতে খুব ইচ্ছা করছে। আসলে বুনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি খেতে খুবই মজা। আপনি খুবই সুন্দরভাবে তৈরি করেছে।আপনার উপস্থাপন খুব ভালো লাগছে। আপনার জন্য শুভেচ্ছা রইলো।

 3 years ago 

ভাইয়া বাড়িতে আপনার ইচ্ছা করলেই বুনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি করে খেতে পারেন। এ ধরনের মাশরুম আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

 3 years ago 

সত্যি ভাই অনেক ভালো একটা রেসিপি নিয়ে আসছেন। আপনি বোন মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি এটা কখনো দেখিও নাই খাওয়াও হয়নি। দেখে বোঝা যাচ্ছে আপনার এসিপিটি অনেক ভালো হয়েছে। আমাদের মাঝে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্টটি পড়ে আপনি খুব সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

ভাই দারুন হয়েছে আপনার রান্না। কিন্তু বুনো মাশরুম কি জিনিস বুঝতে পারলাম না। এটা কোথায় পাওয়া যায়।আর এটা কি স্বাস্থ্যকর জানালে খুশি হব

 3 years ago 

অবশ্যই বুনো মাশরুম স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এ ধরনের মাশরুম সাধারণত শীতের মৌসুমে বাড়ির আশেপাশে সেতসেতে স্থানে জন্মে থাকে।

 3 years ago 

অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করে নিয়েছেন। আলু ভুনা মাশরুম এবং ছোট মাছ দি অনেক সুন্দর রেসিপি তৈরি করেছে। আমার কাছে পুরো রেসিপি টা খুব ভালো লেগেছে। এত সুন্দর একটা রেসিপি আমাদের সবার মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। আমার পোস্টটি পড়ে আপনি খুবই সুন্দর গঠনমূলক মন্তব্য করেছেন।

 3 years ago 

বনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি কোন দিন খাওয়া হয়নি। আমার কাছে সম্পূর্ণ নতুন একটি রেসিপি। মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে রেসিপিটি। খুব সুন্দর করে প্রত্যেকটি আমাদের সাথে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

জি আপু, বুনো মাশরুম 🍄 দিয়ে ছোট মাছের চচ্চড়ি খুবই সুস্বাদু লাগে খেতে। সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে।

 3 years ago 

দেখেই মনে হচ্ছে একটি স্বাস্থ্যকর খাদ্য। মাসুম আমাদের শরীরের জন্য খুবই একটি গুরুত্বপূর্ণ সবজি যা আমাদের শরীরের নানাবিধ পুষ্টি সমস্যা নিরসন করে।

আর বুনো মাশরুম বলতে বুঝলাম না ভাই। এগুলো আসলে কোথায় থেকে সংগ্রহ করেছেন??

তবে সমস্ত উপকরণ গুলো এবং অসাধারণ ফটোগ্রাফির মাধ্যমে আপনি আপনার রেসিপিটা মান উন্নত করেছেন অনেকাংশেই। যা সবার কাছেই পছন্দনীয় হবে ইনশাল্লাহ।

খুব সুন্দর

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্টটি পড়ে আপনি খুবই সুন্দর মন্তব্য। মাশরুম একটি পুষ্টিকর সবজি। মাশরুম আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তাই আমাদের সকলের উচিত শীতের মৌসুমী মাশরুম সবজি বেশি বেশি করে খাওয়া।

 3 years ago 

স্বাস্থ্য রক্ষায় মাশরুমের গুরুত্ব অপরিসীম। আবারো অনেক অনেক ধন্যবাদ উপকার মূলক পোষ্ট শেয়ার করার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 
  • বিদ্যুৎ ভাই আমাদের মাঝে অসাধারনভাবে বুনো মাশরুম দিয়ে মাছের চচ্চড়ি রেসিপি শেয়ার করেছেন। রেসিপিটি অনেক ইউনিক হয়েছে এমন রেসিপি সচরাচর দেখা যায় না। আমি কোনদিন এমন রেসিপি খাইনি তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি টির প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন ,আপনাকে অসংখ্য ধন্যবাদ দোয়া রইল আপনার জন্য।
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি পড়ে খুবই সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য।

 3 years ago 

বুনো মাশরুম দিয়ে ছোট মাছের চচ্চড়ি সত্যিই একটি ইউনিক রেসিপি ।আমি এ ধরনের রেসিপি কখনও দেখিনি ।আজ প্রথম আপনার মাধ্যমে জানতে পারলাম মাশরুম দিয়ে ছোট মাছ দিয়ে এত সুন্দর একটি রেসিপি করা যায় ।এই রেসিপি করার মধ্য দিয়ে আপনি আপনার প্রতিভার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন, চিন্তাশক্তি বিকাশ ঘটিয়েছেন ।যা আমাদের মুগ্ধ করবে আপনি অসাধারণ ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। যাতে আমরা মাশরুম দিয়ে সুন্দরভাবে রেসিপি তৈরি করতে পারে এত সুন্দর উপস্থাপন করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই ।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। আমার পোস্টটি পড়ে আপনি খুবই উৎসাহ ব্যঞ্জক মতামত দিয়েছেন। আপনার সুন্দর উৎসাহমূলক মতামত আমাকে আগামী দিনে আরও সুন্দর পোস্ট করতে সহায়তা করবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66070.34
ETH 2691.62
USDT 1.00
SBD 2.88