একটি মেহেদী ডিজাইনের আর্ট তৈরি। তাং:২৪/০৮/২০২২ ইং

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি।

IMG_20220824_193910_773.jpg

সুপ্রিয় বন্ধুগণ, আমি আর্ট করতে অনেক পছন্দ করি। কিন্তু সময়ের অভাবে আর্ট করা তেমন একটা হয়ে ওঠেনা। এর আগে আমি যে কোন ধরনের আর্ট করতে দক্ষ ছিলাম কিন্তু দীর্ঘদিন আর্ট এর ক্ষেত্রে অমনোযোগী হওয়ার কারণে সেই দক্ষতা প্রায় হারিয়ে ফেলেছি। হারিয়ে যাওয়া আর্ট করার দক্ষতা পুনরুজ্জীবিত করার জন্য আবারো নতুন করে চেষ্টা চালিয়ে যাচ্ছি। আর্ট করার জন্য প্রধানত নিজেকে আর্ট করার বিষয় সম্পর্কে গভীরভাবে ভাবতে হয় যে কিভাবে আর্ট টি সুন্দরভাবে উপস্থাপন করা যায়। যাহোক অনেকদিন পর আজ আর্ট করা শুরু করলাম। প্রথমে অবশ্য আর্ট করতে গিয়ে হাত কোনোভাবেই নরম করতে পারছিলাম না। অনেকক্ষণ অনুশীলন করার পর শেষ পর্যন্ত কোন রকমের একটি মেহেদীর ডিজাইন আর্ট করতে সক্ষম হয়েছি। প্রথমে আমি আর্ট করার কার্যক্রম শুরু করেছিলাম জেল কলম দিয়ে কিন্তু কলম দিয়ে আমি আর্ট করতে পারলাম না। তারপর শুরু করলাম রুল পেন্সিল দিয়ে, আর্ট করতে গিয়ে যেখানে ভুল হয়ে যাচ্ছিল সেখানে মুছনি দিয়ে মুছে দিয়েছি। আমার আজকের মেহেদির ডিজাইন আর্ট করতে অনেক সময় লেগেছিল। যাহোক শেষ পর্যন্ত যে আর্ট করতে পেরেছি এটাই আমার জন্য বড় কথা। সুপ্রিয় বন্ধুগণ চলুন দেখে আসি, পেন্সিল দিয়ে একটি অসাধারণ সুন্দর মেহেদী ডিজাইনের আর্ট।

মেহেদী ডিজাইন এর আর্ট তৈরির প্রয়োজনীয় উপকরণ গুলোর নাম নিম্নে দেয়া হলো:-

  • একটি সাদা কাগজ।
  • একটি রুল পেন্সিল।
  • একটি মুছনি।

IMG_20220824_100652_553.jpg

মেহেদি ডিজাইনের চিত্র অংকনের প্রসেসগুলো নিম্নে ধাপে ধাপে উপস্থাপন করা হলো:-

⬇️ step-01 ⬇️

IMG_20220824_101024090_BURST0002.jpg

প্রথমেই আমি সাদা কাগজের উপর রুল পেন্সিল দিয়ে গোলাকার একটি বৃত্ত করে নিলাম। তারপর বৃত্তটির ভিতরে এবং বাইরে ফুলের আকৃতি করে দিলাম।

⬇️ step-02↙️

IMG_20220824_101829_385.jpg

IMG_20220824_102137_731.jpg

তারপর ফুলের চারিদিকে সুন্দর সুন্দর পাপড়ি তৈরি করে দিলাম। মেহেদী ডিজাইনের গুরুত্বপূর্ণ একটা অংশের কাজ সম্পূর্ণ করলাম।

⬇️ step-03⬇️

IMG_20220824_153908_921.jpg

তারপর গোলাকার ফুলের উপর দিয়ে আরও একটি ফুলের নকশা অংকন করে নিলাম।

♣️ step-04♣️

IMG_20220824_154450_967.jpg

IMG_20220824_155358_027.jpg

মেহেদি ডিজাইন এর আর্টের উপর দিয়ে আরেকটি সুন্দর ফুলের আর্ট করে নিলাম। যাতে মেহেদির ডিজাইনের আর্ট টি দেখতে আরো সুন্দর লাগে।

👇 step-05👇

IMG_20220824_160442_584.jpg

মেহেদী ডিজাইন আর্ট এর শেষ ধাপে আরও একটি ফুলের নকশার চিত্রাংকন করলাম।

↘️ step-06↙️

IMG_20220824_160902_471.jpg

ফুলের উপর দিয়ে সুন্দর সুন্দর পাপড়ি তৈরি করে দিলাম। মেহেদি ডিজাইন আর্ট এর ক্ষেত্রে ফুল এবং ফুলের পাপড়ি গুলো যত বেশি সুস্পষ্টভাবে ফুটিয়ে তোলা যাবে, আর্টটি তত বেশি দেখতে সুন্দর লাগবে।

⬇️শেষ ধাপ ⬇️

IMG_20220824_193910_773.jpg

IMG_20220824_214349_658.jpg

আমি এভাবেই একটি সুন্দর মেহেদী ডিজাইন এর আর্ট করেছি। আমি আশা করি মেহেদী ডিজাইন এর আর্ট টি আপনাদের নিকট অনেক অনেক ভালো লেগেছে। আমার এই আর্টটি সম্পর্কে আপনাদের মতামত কমেন্ট বক্সে জানিয়ে দিবেন।


সবাইকে অসংখ্য ধন্যবাদ



Sort:  
 2 years ago 

আপনি যে আর্ট করতে পছন্দ করেন সেটা আপনার কাজ দেখলেই বোঝা যায়। অসম্ভব সুন্দর হয়েছে মেহেদী ডিজাইনটা। কেউ যদি এমন করে হাতে নকশা করতে পারে তবে সত্যি ভালো লাগবে 😊

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে সাজিয়ে মেহেদী ডিজাইনের আর্ট তৈরি করেছেন। মেহেদি ডিজাইনটি দেখতে অসম্ভব ভালো লাগলো আমার। আপনি শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

মেহেদি ডিজাইন টি আপনার ভালো লেগেছে জানতে পেরে আমারও খুব ভালো লাগলো।

 2 years ago 

আপনি খুবই সুন্দর ভাবে মেহেদী ডিজাইনের চিত্র অংকন করলেন। আপনার মেহেদী ডিজাইনের চিত্রটি দেখতে আমার খুবই ভালো লাগলো। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

উৎসাহমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও,, আপু আপনি অনেক সুন্দর একটি মেহেদি ডিজাইন আর্ট করেছেন। আমার অনেক ভালো লেগেছে আপনার মেহেদি ডিজাইন টি। এই মেহেদি ডিজাইন হাতে পড়লে বেশ চমৎকার লাগবে। আপনি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ওয়াও,, আপু আপনি অনেক সুন্দর একটি মেহেদি ডিজাইন আর্ট করেছেন।

আমি আপু নই ভাইয়া দয়া করে এডিট করে দেন।

 2 years ago 

মামা আপনার তৈরি মেহেদি ডিজাইন দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে রুল পেন্সিল দিয়ে আমাদের মাঝে মেহেদির ডিজাইন তৈরি করে শেয়ার করেছেন। এই মেহেদির ডিজাইনটি যদি কারো হাতে পরানো যায় তাহলে দেখতে আরো বেশি ভালো লাগবে।

 2 years ago 

দারুন মতামত দেওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

মাশাআল্লাহ ভাইয়া চমৎকার মেহেদী ডিজাইন আর্ট করেছেন। অনেক দিন পরে হলেও অনেক সুন্দর করে আর্ট করেছেন ।যা দেখে খুবই ভালো লাগলো। মেহেদী ডিজাইন আর্ট করার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন ধাপে ধাপে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মেহেদী ডিজাইন আর্ট সম্পন্ন করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি তো দেখছি পেন্সিল ব্যবহার করে খুবই সুন্দর একটি মেহেদির ডিজাইন অঙ্কন করেছেন। আমার কাছে তো জাস্ট অসাধারণ লেগেছে আপনার মেহেদির ডিজাইন অংকন। সত্যি বলতে আপনি অনেক নিখুঁতভাবে এবং দক্ষতা সহকারে একটি অংকন করেছেন দেখে মনে হচ্ছে। সত্যি আপনার অনেক দক্ষতা রয়েছে। আমাদের মাঝেও উপস্থাপনা করেছি আর করার জন্য ধন্যবাদ জানাই আপনাকে।

 2 years ago 

খুবই উৎসাহমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর একটি মেহেদি ডিজাইন অংকন আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে খুবই ভালো লাগলো। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66070.34
ETH 2691.62
USDT 1.00
SBD 2.88