লাউ দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি ও চিংড়ি মাছ ভাজা রেসিপি।

in আমার বাংলা ব্লগ5 months ago



হ্যালো বন্ধুগণ,
আমি @bidyut01. একজন বাঙালি ব্লগার।সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।



আজ মঙ্গলবার। ০২ রা এপ্রিল, ২০২৪ ইং।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজকে আমি আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি।

IMG_20240328_181202_120.jpg

IMG_20240328_181506_967~2.jpg





সুপ্রিয় বন্ধুগণ, আমরা বাঙালি জাতি। আর বাঙালি জাতি হিসেবে আমরা মাছ খেতে খুবই পছন্দ করি। আর আমাদের দেশে প্রায় সকল ধরনের মাছ সারা বছরই পাওয়া যায়। মাছ এমনিতেই প্রোটিনের একটি সহজলভ্য উৎসব। তাই আমরা চেষ্টা করি আমাদের প্রতিদিনের খাবারের সাথে মাছ কিংবা মাছের তরকারি রাখতে। যাহোক, আমি প্রায় সব ধরনের মাছ খেতে খুবই পছন্দ করি। তবে আমার পুকুরে চাষ করা চিংড়ি মাছটি আমার খুবই প্রিয় একটি মাছ। চিংড়ি মাছের সাথে রান্না করা যেকোনো ধরনের সবজি তরকারি খেতে খুবই সুস্বাদু এবং মজাদার লাগে। এমনকি চিংড়ি মাছগুলো ভেজে খেতেও অনেক সুস্বাদু লাগে। আজ আমি আপনাদের নিকট চিংড়ি মাছের খুবই সুস্বাদু রেসিপি শেয়ার করছি। আমি আশা করি, আমার আজকে রেসিপিটি আপনাদের নিকট অনেক অনেক ভালো লাগবে।


সুপ্রিয় বন্ধুগণ, চলুন এক নজরে দেখে আসি লাউ দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি ও চিংড়ি মাছ ভাজা রেসিপি তৈরির জন্য আমার ব্যবহারিত বিভিন্ন প্রয়োজনীয় উপকরণগুলো :-

উপাদানপরিমাণ
চিংড়ি মাছ৭০০ গ্রাম
লাউএকটি
গোল আলুচার থেকে পাঁচটি
সরিষার তেলপরিমাণমতো
কাঁচা মরিচের ফালিপরিমাণ মতো
সরিষা বাটা২ টেবিল চা চামচ
পেঁয়াজের কুঁচিপরিমাণমতো
রসুনের পেস্ট১ টেবিল চামচ
হলুদের গুঁড়া১ টেবিল চামচ
ধনিয়া গুড়া১ টেবিল চামচ
লবণপরিমাণমতো


লাউ দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি ও চিংড়ি মাছ ভাজা রেসিপি তৈরির প্রক্রিয়াগুলো নিম্নে ধাপে ধাপে উপস্থাপন করা হলো:

⬇️ ধাপ-০১:⬇️

IMG_20240328_172715_334.jpg

IMG_20240328_170746_621.jpg


প্রথমে চিংড়ি মাছ গুলো বিশুদ্ধ পানিতে ভালোভাবে ধৌত করে পরিষ্কার পাত্রে রেখেছিলাম। দুইটি পাত্রে ৩৫০ গ্রাম করে চিংড়ি মাছ আলাদা করে রেখেছিলাম।

⬇️ ধাপ-০২:⬇️

IMG_20240328_165208_279.jpg

IMG_20240328_172332_123.jpg


একটি কচি লাউ এবং পাঁচটি গোল আলু কুচি কুচি করে কেটে বিশুদ্ধ পানি দিয়ে ধৌত করে পরিষ্কার পাত্রে মিশিয়ে রেখেছিলাম।

⬇️ ধাপ-০৩:⬇️

IMG_20240328_171727_483.jpg


পরিমাণ মতো কাঁচা মরিচের ফালি করে কেটে নিয়েছিলাম। একই সাথে পরিমাণ মতো পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিয়েছিলাম। পাশাপাশি পরিমাণ মতো সরিষার দানা শীলপাটায় বেটে নিয়েছিলাম। একই সাথে পরিমাণ মতো ধনিয়া ও রসুন বেটে নিয়েছিলাম।

⬇️ ধাপ-০৪:⬇️

IMG_20240328_172431_070.jpg

IMG_20240328_172657_031.jpg

IMG_20240328_173249_432.jpg


লাউ সবজির সাথে চিংড়ি মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য প্রথমে ৩৫০ গ্রাম চিংড়ি মাছ সরিষার তেল দিয়ে ভালোভাবে ভেজে নিয়েছিলাম।

⬇️ ধাপ-০৫:⬇️

IMG_20240328_173558_215.jpg

IMG_20240328_173655_646.jpg


কড়াই এর মধ্যে পরিমাণ মতো সরিষার তেল সহ প্রয়োজনীয় সমস্ত মসলাগুলো দিয়েছিলাম। তারপর চুলার আগুন মাঝামাঝি পর্যায়ে রেখে কড়াইয়ের ভিতর মসলাগুলো সুন্দরভাবে কষিয়ে নিয়েছিলাম।

⬇️ ধাপ-০৬:⬇️

IMG_20240328_173858_373.jpg

IMG_20240328_174641_517.jpg


কষিয়ে নেওয়া মসলাগুলোর ভিতরে লাউ ও আলুর কুচিগুলো ঢেলে দিয়েছিলাম। তারপর একটি খুন্তি দিয়ে লাউ ও আলুর কুচি গুলোর সাথে কষিয়ে নেওয়া মসলাগুলো ভালো হবে মিশিয়ে দিয়েছিলাম। এরপর একটি ঢাকনা দিয়ে কড়াইটি ঢেকে আগুনের জ্বালানি দেওয়া শুরু করেছিলাম।

⬇️ ধাপ-০৭:⬇️

IMG_20240328_175203_215.jpg

IMG_20240328_175642_075.jpg


লাউ ও আলুর কুচি গুলো যখন আধা সিদ্ধ হয়ে গিয়েছিল তখন কড়াই এর উপর থেকে ঢাকনাটি সরিয়ে দিয়েছিলাম। এরপর কড়াইয়ের ভিতর পরিমাণ মতো বিশুদ্ধ পানি ঢেলে দিয়ে পুনরায় আগুনের জ্বালানি দেওয়া শুরু করেছিলাম।

⬇️ ধাপ-০৮:⬇️

IMG_20240328_181247_203.jpg

IMG_20240328_181403_420.jpg


কড়াইয়ের ভিতরে ঝোল গুলো যখন টগবগ করে ফুটতে শুরু করেছিল ঠিক তখন কড়াইয়ের ভেতর ভেজে নেওয়া চিংড়ি মাছগুলো ঢেলে দিয়েছিলাম। এরপর কিছুক্ষণ আগুনের জ্বালানি দেওয়ার সাথে সাথে রান্না সুসম্পন্ন হয়ে গেল। রান্নার একেবারে শেষ প্রান্তে এসে অল্প পরিমাণ দারচিনির গুঁড়া কড়াই এর ভিতর ছিটিয়ে দিয়েছিলাম। আর এভাবেই লাউ ও আলু দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি তৈরি করা সুসম্পূর্ণ হয়েছিল।

⬇️ ধাপ-০৯:⬇️

IMG_20240328_172715_334.jpg

IMG_20240328_174432_555.jpg

IMG_20240328_174602_660.jpg


অপরপাত্রে রাখা সাড়ে তিনশ গ্রাম চিংড়ি মাছ ভেজে নেওয়ার জন্য অন্য একটি কড়াইয়ের মধ্যে ঢেলে দিয়েছিলাম। তারপর চিংড়ি মাছগুলোর ভিতরে পরিমাণ মতো শুকনো মরিচের গুঁড়া, হলুদের গুড়া ও লবণ দিয়েছিলাম। এরপর চুলার আগুন হালকা পর্যায়ে রেখে সরিষার তেল দিয়ে চিংড়ি মাছ গুলো আধা ভাজা করে নিয়েছিলাম।

⬇️ ধাপ-১০:⬇️

IMG_20240328_175016_188.jpg

IMG_20240328_180320_473.jpg


আধা চিংড়ি মাছগুলোর ভিতরে পরিমাণ মতো পেঁয়াজের কুচি, কাঁচা মরিচ ও অন্যান্য উপকরণগুলো দিয়েছিলাম। তারপর চুলার আগুন হালকা পর্যায়ে রেখে চিংড়ি মাছগুলো ভালোভাবে ভেজে নেওয়া সুসম্পূর্ণ করেছিলাম।

💝পরিবেশন।💝

IMG_20240328_181506_967~2.jpg

IMG_20240328_181202_120.jpg


লাউ দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি এর সাথে চিংড়ি মাছ ভাজা খেতে খুবই সুস্বাদ এবং মজাদার হয়েছিল। অত্যন্ত রুচি সম্মত চিংড়ি মাছের এই রেসিপিটি আমার পরিবারের সকলেই খেয়ে খুবই তৃপ্তি পেয়েছিল। আসলে চিংড়ি মাছ খেতে এমনিতেই অনেক সুস্বাদু লাগে। যেহেতু লাউ দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি ও আলাদাভাবে চিংড়ি মাছ ভাজা হয়েছে তাই এই রেসিপির স্বাদ তুলনামূলক বেশি। তাই চিংড়ি মাছের এই রেসিপিটি আমার পরিবারের সকলের খুবই পছন্দের একটি খাবার ছিল। তাই আপনারাও চিংড়ি মাছের এ ধরনের রেসিপি তৈরি করে খেতে পারেন। কারণ এ ধরনের রেসিপি খুবই সুস্বাদু এবং রুচি সম্মত হয়।



আমার পরিচয়।

IMG_20220709_132030_108.jpg



আমার নাম মোহাঃ নাজিবুল ইসলাম (বিদ্যুৎ)। আমি বাংলাদেশের নাগরিক এবং আমি অতিশয় ক্ষুদ্র জ্ঞানের একজন মানুষ। আমি মেহেরপুর জেলার ছোট্ট একটি গ্রামে বসবাস করি। আমি ২০২১ সালের আগস্ট মাসে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ শুরু করার মধ্য দিয়ে আমার স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু হয়। আমার স্টিমিট আইডি নাম (#bidyut01). প্রথম প্রথম স্টিমিট প্ল্যাটফর্মের কাজ কিছুই পারতাম না। কিন্তু আমার বাংলা ব্লগ কমিউনিটির সম্মানিত ফাউন্ডার, এডমিন এবং মডারেটরদের সার্বিক সহযোগিতায় খুব সহজেই স্টিমিট প্ল্যাটফর্মের কাজ গুলো সম্পর্কে জানতে পারি ও শিখতে পারি। এরপর থেকে আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে আমার এলাকাতে আমি ব্যাপকভাবে প্রচার করি। যার পরিপ্রেক্ষিতে বর্তমানে আমার এলাকার অনেকেই এখন আমার বাংলা ব্লগ পরিবারের সদস্য। যাহোক, এখন আমার মাতৃভাষায় লেখালেখি করতে আমার খুবই ভালো লাগে। যদিও আমার প্রধান পেশা শিক্ষকতা এবং পাশাপাশি মাছের চাষাবাদ করা। আমার পরিবারের মোট সদস্য সংখ্যা ৮ জন। আমার পরিবারের প্রধান হলো আমার বাবা ও মা। আমার পছন্দের কাজ সমূহ হলো-ছবি অঙ্কন করা, যেকোনো জিনিসের অরিগ্যামি তৈরি করা, বিভিন্ন প্রকারের রেসিপি তৈরি করা, কবিতা লেখা, ভ্রমণ করা ও ফটোগ্রাফি করা। আর একটু সময় সুযোগ পেলেই পুরনো দিনের মুভি গুলো দেখতে আমি খুবই পছন্দ করি।

১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।



Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

আপনার পুকুরের চাষ করা চিংড়ি মাছ দিয়ে আপনি অনেক সুন্দর ভাবে লাউ চিংড়ি মাছ রান্না করেছেন । রেসিপিটা দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছেচিংড়ি মাছে প্রচুর পরিমাণ পুষ্টিগুণ পাওয়া যায় ।এমন ধরনের রেসিপি খেতে আমার অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ রেসিপিটি খেতে অত্যধিক সুস্বাদু হয়েছিল। চমৎকার কমেন্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

নিশ্চয়ই চিংড়ি মাছ গুলো আপনার নিজের পুকুরের। চিংড়ি মাছ খেতে ভীষণ ভালো লাগে কিন্তু এলার্জিজনিত কারণে তেমন খাওয়া হয় না। আপনি আজকে লাউ দিয়ে চিংড়ি মাছের রান্না এবং চিংড়ি ভাজি করেছেন। রান্নার ধাপ গুলো খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ভাই চিংড়ি মাছগুলো আমাদের বিলের পুকুরের। তবে এরকম চিংড়ি মাছ প্রতিদিন খেলে এলার্জি সমস্যা দেখা দেয়।

 5 months ago 

খুবই মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। চিংড়ি মাছ ভাজি আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে, আর আপনার মত করে এরকম ভাবে যদি লাউ দিয়ে চিংড়ি মাছ রান্না করা হয় তাহলে তো আর কোন কথাই নেই। আপনি আজকে যেই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন এই রেসিপিটি আমার অনেক বেশি পছন্দের। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাই আপনার কমেন্ট পড়ে আমার খুবই ভালো লেগেছে। এত সুন্দর কমেন্ট করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

আপনি আজকে আমাদের মাঝে মজার একটি রেসিপি শেয়ার করেছেন। এই লাউ দিয়ে যে কোন মাছ রান্না করলেই থেকে অনেক সাধ হয়ে থাকে। তবে আপনি দেখছি মাছের খুব সুন্দর একটি ঝোল রেসিপি তৈরি করেছেন যা দেখতে পেয়ে খেতে
ইচ্ছে করছে। এছাড়া চিংড়ি ভাজিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সাধ হয়েছে ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

লাউ একটি সুস্বাদু সবজি।চিংড়ি মাছও ভীষণ সুস্বাদু মাছ।আপনি লাউ দিয়ে চমৎকার সুন্দর করে চিংড়ি মাছের ঝোল ও চিংড়ি মাছ ভাজা করেছেন দেখে খুব ভালো লাগলো এবং লোভনীয় লাগছে অনেক।ধাপে ধাপে চমৎকার ভাবে রন্ধন প্রনালী আমাদের সাথে ভাগ করে নিয়েছেন।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

লাউ আর চিংড়ির যুগলবন্ধী বেশ জমে। লাউ এর সাথে চিংড়ি রান্না করলে খেতে খুবই সুস্বাদু লাগে। এ ধরনের রেসিপি খেতে তেমন কাছে বেশ ভালো লাগে। আপনি খুবই সুস্বাদুভাবে রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

Posted using SteemPro Mobile

 5 months ago 

দারুন কমেন্ট করেছেন ভাই ,আসলে এ ধরনের রেসিপি গুলো খেতে অধিক সুস্বাদু লাগে।

 5 months ago 

আমার পছন্দের দুইটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। লাউ এবং চিংড়ি মাছের কম্বিনেশনটা আমার বেশ ভালো লাগে খেতে। আর ছোট চিংড়ি মাছ গুলো এভাবে ভেজে খেতেও দারুন লাগে গরম ভাতের সাথে। দুটো রেসিপি ভালো লাগলো দেখে। পরিবেশন টাও সুন্দরভাবে করেছেন। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58607.22
ETH 2616.94
USDT 1.00
SBD 2.43