মিষ্টি খেজুরের গাছ থেকে রস চুরির হাস্যকর বাস্তব ঘটনা //পর্ব:-০১।

in আমার বাংলা ব্লগ6 months ago



হ্যালো বন্ধুগণ,
আমি @bidyut01. একজন বাঙালি ব্লগার।সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।



আজ মঙ্গলবার। ০৯ ই জানুয়ারি, ২০২৩ ইং।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজকে আমি আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি।

IMG_20231215_072720_347.jpg



সুপ্রিয় বন্ধুগণ, আমাদের জীবনে অনেক ধরণের স্মৃতি রয়েছে। বিশেষ করে আমাদের জীবনের শৈশবের স্মৃতিগুলো কখনোই ভুলে থাকা সম্ভব নয়। আসলে শৈশবের সেই দুরন্ত সময়ের উপভোগ্য মুহূর্তগুলো আজ আমাদের জীবনের বিশেষ স্মৃতি হয়ে রয়েছে। সত্যি বলতে আমাদের শৈশবের মুহূর্তটুকু সত্যিই অসাধারণ একটি মুহূর্ত ছিল। যাহোক, আজ আমি আমার শৈশব জীবনের চমৎকার একটি বাস্তব ঘটনা আপনাদের নিকট উপস্থাপন করছি। আসলে শীতকাল আসলে আমার জীবনের অত্যন্ত মধুর এবং হাস্যকর একটি বাস্তব ঘটনা খুবই মনে পড়ে যায়। আর সেটা হলো শীতের রাতে খেজুরের মিষ্টি রস চুরির হাস্যকর একটি ঘটনা।

সুপ্রিয় বন্ধুগণ, ঘটনাটি ছিল ২০০৫ সালের জানুয়ারি মাসের শেষের দিকের ঘটনা। ওই সময় আমিসহ আমার কয়েকজন বন্ধু মাগরিবের নামাজের পরে একটু খাওয়া দাওয়া করে আমাদের বাড়ির পাশে একজনের কাছে ইংরেজি প্রাইভেট পড়তে যেতাম। তখন নতুন বছরের সাথে সাথে লেখাপড়ার বিশেষ একটি চাপ চলে আসতো পরিবার থেকে এবং স্কুল থেকেও। আমি সহ আমার কয়েকজন বন্ধুরা যে বাড়িতে ইংরেজি প্রাইভেট পড়তে যেতাম সেই বাড়ির পাশের বাড়িতে মূলত ঘটনাটি ঘটিয়েছিলাম। আসলে সেই বাড়ির ঠিক পেছনের দিকে ছিল বিশাল একটি পুকুর। আর পুকুরের চারপাশে অর্থাৎ পুকুর পাড়ের উপরে ছিল মাঝারি সাইজের ৪০ থেকে ৪৫টি খেজুর গাছ। শীত আসার সাথে সাথে প্রত্যেকটি খেজুরের গাছ থেকে রস সংগ্রহ করতো গাছীরা।

প্রাইভেট শেষ করে মাঝেমধ্যে আমি এবং আমার বন্ধুরা যেতাম খেজুরের রস চুরি করে খেতে। আসলে প্রাইভেট শেষ হতে হতে রাত আটটা থেকে সাড়ে আটটা বেজে যেত। আর গ্রাম অঞ্চলে রাত সাড়ে আটটা মানে নিঝুম রাতে পরিণত হতো। মাঝেমধ্যে আমাদের খেজুরের রস চুরি করতে যাওয়ার বিষয়টি আমাদের পাড়ার একজন বড় ভাই জেনে গিয়েছিল। একদিন প্রাইভেট শেষে আমরা মোট পাঁচজন বন্ধু খেজুরের রস চুরির জন্য পুকুরের পাড়ে যাচ্ছিলাম। ঠিক এমন সময় আমাদের পাড়ার সেই বড় ভাই আমাদের সাথে যেতে লাগলো। আমরা কোনভাবেই তাকে আমাদের দল থেকে তাড়াতে পারলাম না। বরং সে উল্টো আমাদের বলতে লাগলো, আমি জানি তোমরা কোথায় যাচ্ছো, আমাকে সাথে না নিলে সকালবেলায় সব কথা সবাইকে বলে দিবো। পাড়ার বড় ভাইয়ের মুখে এমন কথা শুনে বাধ্য হয়েই তাকে সাথে নিয়েছিলাম কিন্তু তার প্রতি বিশেষ একটি রাগ মনের মধ্যেই গেঁথে রেখেছিলাম।

পুকুরপাড়ের সকল খেজুর গাছ গুলোর মধ্যে একটি খেজুর গাছের রস ছিল সবথেকে বেশি মিষ্টি। ওই খেজুর গাছের রসের রং হালকা লালচে বর্ণের ছিল। এবং ওই খেজুর গাছে পরিমাণে অল্প রস হতো, কিন্তু রসগুলো ছিল অধিক মিষ্টি। আমরা ওই সময় ওই খেজুর গাছের নাম দিয়েছিলাম মিষ্টি খেজুর গাছ। এটা ছিল একটি সাংকেতিক নাম। মূলত মিষ্টি খেজুর গাছের রস খাওয়ার আকর্ষণে আমরা মাঝেমধ্যে খেজুরের রস চুরি করতে যেতাম। যাহোক, পাড়ার সেই বড় ভাইকে সাথে নিয়ে খেজুর গাছ থেকে খেজুর রসের ভাড় নামিয়েছিলাম। রসের ভাড় নামানোর সময় আমার বন্ধুদের সাথে একটি মিনি কনফারেন্স সম্পন্ন করে নিয়েছিলাম। সেটা ছিল পাড়ার সেই বড় ভাইকে বাংলা রস খাওয়ানোর। যাহোক, খেজুরের রস খাওয়ার জন্য আমাদের ব্যাগে থাকতো দুইটি টিনের গ্লাস এবং পাঁচ টাকা দামের একটা ছাকুনি। একই সাথে সকলের কাছে থাকতো ওই সময়কার হক ব্যাটারি চালিত লাইট। আর আমাদের সাথে যাওয়া পাড়ার সেই বড় ভাইটি ছিল অধিক লোভী এবং চোগলখোর স্বভাবের।



১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন মিষ্টি খেজুরের গাছ থেকে রস চুরির হাস্যকর বাস্তব ঘটনা। আসলে আপনি আপনার স্কুল জীবনের সেইসময়ের রস চুরির ঘটনা। আপনারা পাঁচজন বন্ধু মিলে খেজুরের রস চুরি করেছেন জানতে পারলাম। আপনাদের এলাকায় পুকুরপাড়েই বেশি খেঁজুর গাছ দেখা যায়। ধন্যবাদ মামা এত সুন্দর একটি গল্প আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অনেক সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাগ্নে।

 6 months ago 

রস চুরি করার মজার একটি ঘটনা আমিও কয়েকদিন আগেই শেয়ার করলাম ভাই। রস চুরির ব্যাপার গুলো সত্যি অনেক মজার হয়ে থাকে। আপনারা সবাই রস চুরি করার পর কি করে খাবেন, তার সব উপকরণও দেখি ব্যাগে নিয়ে রেখেছিলেন🤭!! ভাই আপনি রাতে আপনার প্রাইভেট শেষ করে রস চুরি করতে যেতেন আর আমি রস চুরি করতে যেতাম ভোর বেলায় বন্ধুদের সাথে নিয়ে।

 6 months ago 

রস চুরির বিষয়টি বেশ মজার হয়। তবে রস চুরি করার পরে এর অনুভূতিটা বোঝা যায়।

 6 months ago 

আপনারা তো দেখছি খেজুর রস চুরি করে খাওয়ার জন্য পকেটে করে সব নিয়েই গেছেন সরঞ্জাম। আপনার ওই বড় ভাই এরও মনে মনে চুরি করে খাওয়াটা ইচ্ছে ছিলো আপনাদেরকে সঙ্গি হিসেবে পেয়ে আর হাত ছারা করেনি তাই ওনি ও হুমকি দিয়েছে বলে দেয়ার এবং সাথে গেছে আপনাদের। আপনারা অতো গুলো গাছের মাঝে সুমিষ্ট রস বেছে বের করেছেন জেনে ভালো লাগলো।রস কম তাতে কি মিষ্টি রস অল্প খেলেও ভালো লাগে। ধন্যবাদ আপনার সুন্দর খেজুর রস চুরি করে খাওয়ার অনুভূতিগুলো আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 6 months ago 

পকেটে না আপু, প্রাইভেট পড়তে যেতাম যে ব্যাগ নিয়ে সেই ব্যাগের মধ্যেই সবকিছু রেখে দিতাম।

 6 months ago 

আমাদের এখানে তেমন একটা খেজুর গাছ নেই৷ তাই খেজুরের রস খাওয়া হয়না৷ তবে আপনার এই গল্পটি পড়ে খুব ভালো লাগলো৷ আপনারা বন্ধুরা মিলে রস চুরি করেছেন শুনে খুব খুশি হলাম৷ আগামী সময়ে রস চুরি করার সময় আমাকে বলিয়েন আমিও আপনাদের সাথে যাব৷

 6 months ago 

আসলে বাংলাদেশে অনেক জায়গায় আছে যেখানে খেজুর গাছ হয় না। তবে আমাদের এদিকে এখনো ব্যাপক পরিমাণে খেজুরের গাছ আছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57899.47
ETH 3134.16
USDT 1.00
SBD 2.39