আমার স্বরচিত কবিতা // " আষাঢ়ের বৃষ্টি "

in আমার বাংলা ব্লগlast year



হ্যালো বন্ধুগণ,
আমি @bidyut01. একজন বাঙালি ব্লগার।সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।



আজ রবিবার। ১৮ ই জুন , ২০২৩ ইং।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজকে নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের নিকট হাজির হয়েছে।

rain-g8cc937d6e_640.jpg

Source



সুপ্রিয় বন্ধুগণ, তীব্র তাপদহ এবং গরমের মধ্যে আমরা যখন সকলেই বৃষ্টির জন্য অপেক্ষায় আছি, ঠিক তখনই আমাদের মাঝে নেমে এলো শান্তির বৃষ্টি। আসলে বৃষ্টির মুহূর্তের অনুভূতিটা খুবই মধুর হয়। একই সাথে অনেকদিন পরে বৃষ্টি হলে সেই বৃষ্টির মুহূর্তটা অত্যন্ত উপভোগ্য হয়। টিপ টিপ বৃষ্টি পড়ার সাথে সাথে মনটা কেমন যেন এমনিতেই নেচে ওঠে। মনের মধ্যে এক অন্যরকম অনুভূতি অনুভব হতে থাকে। আসলে বৃষ্টির মুহূর্তটা অত্যন্ত আনন্দের হয়।

সুপ্রিয় বন্ধুগণ, প্রতিদিন বিভিন্ন ইউজারের লেখা আবেগের কবিতাগুলো পড়ে আমার নিজের মধ্যেই কেমন যেন কবি কবি ভাব চলে এসেছে। এর আগে কবিতা লেখা শুরু করলে, কবিতা লেখার ভাষা খুঁজে পেলাম না, কবিতার ছন্দ খুঁজে পেতাম না। কিন্তু বর্তমানে কবিতা লেখা আমার একটি অভ্যাসে পরিণত হয়ে যাচ্ছে। এখন একটু চেষ্টা করলেই মোটামুটি ভাবে কবিতা লিখতে পারি। আজ আমি আপনাদের নিকট বর্ষা ঋতুর আগমনে মুষলধারে বৃষ্টি হওয়ার মুহূর্তে আমার লেখা একটি কবিতা শেয়ার করছি। আসলে আমি যখন এই কবিতাটি লেখছিলাম তখন আষাঢ় মাসের প্রথম বৃষ্টি হচ্ছিল। মুষলধারে বৃষ্টির মুহূর্তে আমি বৃষ্টির শীতলতা উপভোগ করছিলাম আর কবিতাটি লিখছিলাম। আমার আজকের কবিতার নাম "আষাঢ়ের বৃষ্টি "। আমি আশা করি, আমার আজকের লেখা কবিতাটি আপনাদের নিকট অনেক অনেক ভালো লাগবে।

⬇️ কবিতা:-আষাঢ়ের বৃষ্টি।⬇️



আষাঢ়ের শুরুতে বৃষ্টি এলো
জুড়িয়ে গেল মোদের প্রাণ,
ভালোবাসার বর্ষা ঋতু শুরু হলো
শীতল হলো সকল জীবের জান।


আষাঢ়ের বারিধারায় হারিয়ে গেল
তীব্র তাপদহ ও গরমের জ্বালা,
বর্ষা এলো শুরু হলো
আকাশের কোণে মেঘ বৃষ্টির খেলা।


আষাঢ়ের বৃষ্টিতে ভিজলো সবাই
ভিজলো মোদের শরীর ও মন,
পড়েছে বৃষ্টির ফোঁটা পাতায় পাতায়
শীতলতার ছোয়ায় আনন্দিত মানুষ জন।


বৃষ্টি ভেজা প্রশান্তির হাওয়ায়
সিক্ত হলো আমার গ্রাম,
আষাঢ়ে বৃষ্টির স্পর্শ পেয়ে
সজীব হয়ে উঠলো প্রকৃতির প্রাণ।


টিপ টিপ বৃষ্টি পড়ছে
আমার ছোট্ট ঘরের চালে,
তোমার কথা মনে পড়লো
আষাঢ়ের বৃষ্টির ফোঁটা যখন
পড়লো আমার গালে।


ঠান্ডা শীতল হাওয়ার জোরে
বৃষ্টির ছন্দে হয়ে আনমনে,
এ মন যে আর রই না ঘরে
অঝরে ঝরে যাওয়া আষাঢ়ের বৃষ্টির টানে।।




সুপ্রিয় বন্ধুগণ, বর্ষা ঋতুর শুরুতেই যে মুষলধারে বৃষ্টি হবে এমনটা কখনো ভাবতে পারিনি। তবে মনে করতাম বর্ষা ঋতু চলে এসেছে হয়তো আষাঢ় মাসেই বৃষ্টি শুরু হবে। তাই আষাঢ় মাসের শুরুতেই ঠান্ডা শীতল বৃষ্টি উপভোগ করা নিঃসন্দেহে আমাদের জন্য একটি সৌভাগ্য। আর আষাঢ় মাসের প্রথমেই এরকম মুষলধারে অঝোরে ঝরে যাওয়া বৃষ্টির অনুভূতি নিয়ে আমার আজকের কবিতাটি লেখা। আমি আশা করি আমার লেখা কবিতাটি আপনাদের ভালো লেগেছে।



১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।


সবাইকে অসংখ্য ধন্যবাদ

Sort:  
 last year 

বর্তমানে প্রচন্ড তাপদাহ যেটা মানুষের মধ্যে অস্থিরতা বিরাজমান করে তুলেছে । শুধু মানুষের মধ্যে নয় সকল জীবজন্তু অস্বস্তির মধ্যে রয়েছে। বৃষ্টি এমন একটি নিয়াম ত যেটা সকল অস্বস্তির তৃপ্তি দেয় অনুভূতি গুলো কবিতার মাধ্যমে প্রকাশ করা।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

আপনাদের ওইদিকে বৃষ্টি হয়েছে কি বলেন...? আমাদের এদিকে তো এখনো প্রচন্ড গরম। যদিও কালকে বিকালের দিকে একটু মেঘ হয়েছিল, তবে বৃষ্টি কিছুই হয়নি। আপনার লেখা কবিতা মনে হয় আমি এই প্রথমবার পড়লাম। আপনি তো অনেক ভালো কবিতা লেখেন, খুব সুন্দর হয়েছে ভাই।

 last year 

মামা আপনি আজকে আমাদের মাঝে আপনার নিজের স্বরজিত কবিতা লিখে শেয়ার করেছেন আষাঢ়ের-বৃষ্টি। আপনি কবিতাটা বেশ সময় উপযোগী লিখেছেন। গতকালকে এই পানি দেখে আমার কাছেও বেশ ভালো লেগেছিল। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 
 last year 

বৃষ্টি মনে হয় সবারই খুব ভালো লাগে। বিশেষ করে প্রচন্ডরকম গরমের পর ঠান্ডা বাতাস হয়ে যে বৃষ্টি হয় সেই বৃষ্টিটাকে বেশি ভালো লাগে। কয়েকদিন গরমের পর বেশ প্রশান্তির বৃষ্টি হচ্ছে আমাদের এখানে। বৃষ্টি উপলক্ষে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। আপনার কবিতার প্রতিটি লাইন সহজ ভাষায় খুব চমৎকারভাবে উপস্থাপন করেছেন। পড়ে খুব ভালো লাগলো।

 last year 

আষাঢ়ের বৃষ্টিতে ভিজলো সবাই
ভিজলো মোদের শরীর ও মন,
পড়েছে বৃষ্টির ফোঁটা পাতায় পাতায়
শীতলতার ছোয়ায় আনন্দিত মানুষ জন।

আষাঢ়ের বৃষ্টিকে নিয়ে অনেক সুন্দর একটা কবিতা লিখে ফেলেছেন তো। এরকম কবিতা গুলো করতে অনেক বেশি ভালো লাগে আমার কাছে। আপনার আজকের কবিতাটি পড়তে খুব ভালো লেগেছে। বিশেষ করে উপরের এই লাইনগুলো করতে একটু বেশি ভালো লেগেছে। খুবই সুন্দর ভাবে আপনি সম্পূর্ণ কবিতাটি লিখেছেন। সব মিলিয়ে বেশ ভালো ছিল আপনার আজকের এই কবিতা পোস্ট।

 last year 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনি যখন এই কবিতাটি লিখেছিলেন তখন আষাঢ় মাসে মুষলধারে বৃষ্টি হচ্ছিল। আষাঢ় মাসে বৃষ্টি হবে এটাই স্বাভাবিক তবে এই আষাঢ় মাসের বৃষ্টিটা এখন আমাদের কাছে যেন অদৃশ্য এক বস্তুর মত তেমন একটা বৃষ্টির দেখা নেই। তবুও আপনি খুবই চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন পড়ে খুবই ভালো লাগলো ছন্দ এবং তাল দুটোই চমৎকারভাবে আপনি ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

আপনার লেখা কবিতা গুলো সব সময় অনেক সুন্দর হয়। আজকেও অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন যা পড়ে খুব ভালো লেগেছে। আজকের এই কবিতাটির নাম দিয়েছেন আষাঢ়ের বৃষ্টি, যার কারণে খুব ভালো লেগেছে। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে খুবই সুন্দর ভাবে সম্পূর্ণটা তুলে ধরেছেন আপনি। এই কবিতাটি আবৃতি করলেও ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62065.67
ETH 2429.85
USDT 1.00
SBD 2.68