আমার সবজি বাগান থেকে বরবটি সবজি সংগ্রহের অনুভূতি।

in আমার বাংলা ব্লগ6 months ago



হ্যালো বন্ধুগণ,
আমি @bidyut01. একজন বাঙালি ব্লগার।সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।



আজ রবিবার। ০৭ ই জানুয়ারি, ২০২৩ ইং।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজকে আমি আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি।

IMG_20231229_173504_786.jpg



সুপ্রিয় বন্ধুগণ, বর্তমানে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য দিন দিন নাগালের বাইরে চলে যাচ্ছে। শীতকালে আমাদের দেশের সব অঞ্চলে প্রায় সব রকমের সবজি পাওয়া যায়। আর শীতকালে নতুন নতুন সবজি বাজারে আসলেও সেসব সবজির মূল্য বেশ চড়া। আমাদের গ্রাম অঞ্চলের হাট-বাজারে সবজির সবচেয়ে সর্বনিম্ন মূল্য হলো ৪০ টাকা। তাই এমন পরিস্থিতিতে আমাদের দেশের মধ্যবিত্ত শ্রেণী এবং নিম্নবিত্ত শ্রেণীর মানুষেরা নিঃসন্দেহে অনেক কষ্টের সাথে জীবন যাপন করছে। তাই দ্রব্যমূল্যের এরকম ঊর্ধ্বগতির বাজারে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য অবশ্যই আমাদেরকে আরো বেশি মৃতব্যয়ী এবং পরিশ্রমী হতে হবে। সুপ্রিয় বন্ধুগণ, বরবটি একটি পুষ্টি সমৃদ্ধ জনপ্রিয় সবজি। কিন্তু এই সবজিটির মূল্য সব সময় বেশি থাকে। তাই অনেক মানুষের নিকট বরবটি সবজিটি প্রিয় হলেও বেশি টাকা দিয়ে ক্রয় করে খেতে সক্ষম হয় না। বর্তমান সময়ে আমাদের গ্রাম অঞ্চলের বাজারেই বরবটি সবজির মূল্য ৬০ থেকে ৭০ টাকা কেজি। যেটা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি মূল্য বরবটি সবজির।



IMG_20231229_171927_079.jpg

IMG_20231229_171941_249.jpg


তাই এমন পরিস্থিতিতে আমরা যদি একটু পরিশ্রম করে নিজের বাড়িতে কিংবা নিজেদের পড়ে থাকা যেকোনো জমিতে সবজি আবাদ করি তাহলে খুব সহজেই আমরা আমাদের পরিবারের চাহিদা কিছুটা হলেও পূরণ করতে সক্ষম হবো। সুপ্রিয় বন্ধুগণ, আমি আমাদের পুকুর পাড়ে পড়ে থাকা জায়গায় এবছর বেশ কয়েকটি বরবটি সবজি গাছ করেছিলাম। উক্ত বরবটি সবজি গাছগুলো বড় হয়ে বরবটি দেওয়া শুরু করেছে। বাজার থেকে কিছু বরবটি সবজির বীজ ক্রয় করে এনেছিলাম। তারপর সেই বীজ লাগানোর মধ্য দিয়ে আমার পুকুর পাড়ে মোট সাত থেকে আটটি বরবটি সবজি গাছ হয়েছে। বরবটি সবজি গাছগুলো বড় করতে এবং বরবটি সবজি ধরা পর্যন্ত কোন প্রকারের রাসায়নিক সার কিংবা কীটনাশক ব্যবহারের প্রয়োজন হয়নি। শুধুমাত্র পুকুর থেকে পানি সেচ দিয়ে বরবটি গাছগুলো বড় হয়ে বরবটি দেওয়া শুরু করেছে।



IMG_20231229_172000_743.jpg

IMG_20231229_172024_611.jpg

IMG_20231229_172051_477.jpg


নিজের হাতে লাগানো বরবটি সবজি গাছ থেকে বরবটি সংগ্রহ করার মজাই আলাদা। আসলে পরিশ্রমের পরে যখন সে পরিশ্রমের যথার্থ ফল ভোগ করা হয় তখন এমনিতেই মনের মাঝে অত্যধিক আনন্দ অনুভব হয়। বরবটি সবজি গুলো অনেকটা লম্বা হয়েছে। আসলে এই বরবটির জাতটা হলো এক ধরনের হাইব্রিড জাতের। যার কারণে বরবটি সবজি গাছে প্রচুর পরিমাণে বরবটি সবজি এসেছে। সব থেকে মজার বিষয় হলো সবজি বাজার থেকে একদিনের জন্য বরবটি সবজি ক্রয় করা বেশ কঠিন। কিন্তু নিজের হাতে লাগানো বরবটি সবজির গাছ থেকে আমি প্রত্যেক সপ্তাহে দুই দিন প্রায় দেড় থেকে দুই কেজি পরিমাণ বরবটি সবজি সংগ্রহ করতে সক্ষম হয়। যেটা আমার পরিশ্রমের বিরাট একটি সার্থকতা। একই সাথে আমার জন্য অত্যধিক আনন্দের বিষয় কারণ আমি আমার পরিবারের জন্য সম্পূর্ণ ফরমালিনমুক্ত সতেজ কিছু বরবটি সবজি সরবরাহ করতে সক্ষম হচ্ছি। আর এটা সম্ভব হয়েছে একমাত্র আমার সদিচ্ছা এবং অবসর সময়ে পরিশ্রমের ফলে।



IMG_20231229_173550_940.jpg

IMG_20231229_173501_284.jpg


নিজের হাতে লাগানো বরবটি সবজি গাছ থেকে বরবটি সবজি সংগ্রহ করতে যেমন ভাল লাগে ঠিক তেমনি খেতেও ভালো লাগে। আরো সব থেকে বেশি ভালো লাগে আমার এই সবজি চাষের কথাগুলো আপনাদের নিকট শেয়ার করতে। যাহোক, কয়েকদিন আগে আমার বরবটি গাছ থেকে প্রায় এক কেজি পরিমাণ বরবটি সবজি সংগ্রহ করেছিলাম। যেটা আমার পরিবারের একদিনের সবজি খাবার হিসেবে পর্যাপ্ত। আমার সংগ্রহ করা বরবটি সবজিগুলোর মধ্যে একটি বরবটি লম্বাই ছিল প্রায় দুই ফুট পরিমাণ। এতো লম্বা বরবটি সবজি দেখে আমার পরিবারের সকলেই অবাক হয়েছিল। যাহোক, সপ্তাহে দুই দিন পর্যাপ্ত পরিমাণ বরবটি সবজি পেয়ে আমার পরিবারের সকলেই অত্যন্ত খুশি। তাই আমি আশা করি, আপনারা অবসর সময়ে এরকম সবজি চাষ করে আপনার পরিবারের পুষ্টির চাহিদা পূরণ করতে সক্ষম হবেন। সকলের জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।



১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।



Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আসলেই দ্রব্যমূল্যের এরকম ঊর্ধ্বগতি নিম্নবিত্ত আর মধ্যবিত্ত মানুষদের জন্য খুবই কষ্টের ৷ সব কিছু ই দাম বেড়েছে ৷ সবজিও দাম বেশ ভালোই ৷ অনেক সবজির দাম আমাদের সাধ্যের বাইরে চলে যাচ্ছে ৷ এক্ষেত্রে একটু পরিশ্রম করে বাড়ির আশেপাশে হালকা সবজি চাষ করা অনেক ভালো ৷ নিজের উৎপাদিত সবজি খেতে যেমন সুস্বাদু তেমনই ভালোলাগা একটা বিষয় ৷ যাই হোক , আপনার চাষ করা বরবটি বেশ ভালোই হয়েছে ৷ আপনার সুন্দর অনুভূতি দেখে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 6 months ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

ঠিক বলেছেন ভাইয়া একটু পরিশ্রম করলেই আমাদের আনাচে কানাচে,বাড়ির আঙ্গিনায়,পুকুর পাড়ে সবজি চাষ করে পরিবারের চাহিদা মেটানো সম্ভব। আপনার পুকুড় পাড়ে লাগানো বরবটি গাছের বরবটি গুলো ভীষণ তরতাজা। আসলে নিজের হাতে লাগানো গাছের শাক,কিংবা সবজি তোলার ও খাওয়ার অনুভূতি আলাদা। দুই ফুট পরিমানের বরবটির কথা শুনেও দেখে আমিও তো অবাক।ধন্যবাদ ভাইয়া সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে বরবটি গাছও বরবটি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

চমৎকার কমেন্ট করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

সেটাই তো দেখছি ভাই এই সবজির মৌসুমেও সবজির বেশ চড়া দাম সব জায়গাতেই। এত বেশি দাম হলে সবার জন্য সব সবজি কিনে খাওয়া অনেক মুশকিল কাজ। এই বরবটি সবজির দাম সব সময় বাজারে বেশি থাকে। যাইহোক,আপনি বরবটির সবজি লাগিয়ে বেশ ভাল কাজই করেছেন। নিজেদের মত করে এই ধরনের সবজি চাষ করতে একটু পরিশ্রম তো হয়। তবে এই পরিশ্রম করলে তার সুফলও পাওয়া যায়।

 6 months ago 

খুবই ভালো লাগলো আপনার কমেন্টটি পড়ে। এভাবে কমেন্ট করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58833.91
ETH 3155.94
USDT 1.00
SBD 2.44