মৃত্যুর কথা স্মরণে রাখি।

in আমার বাংলা ব্লগlast month



হ্যালো বন্ধুগণ,
আমি @bidyut01. একজন বাঙালি ব্লগার।সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।



আজ রবিবার। ০৫ ইং মে, ২০২৪ ইং।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজকে আমি আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি।


death-valley-3133502_1280 (1).jpg

Source



সুপ্রিয় বন্ধুগণ, আমরা মানুষ জাতি, সকল জীবের মধ্যে শ্রেষ্ঠ জীব। শ্রেষ্ঠ জীব হওয়া সত্ত্বেও আমাদের সকলের মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আর কখন যে কোন মানুষের মৃত্যু হয়ে যাবে এটা পৃথিবীর বুকে কোন মানুষই বলতে পারে না। আসলে পৃথিবীতে আসার একটা সিরিয়াল রয়েছে, তবে পৃথিবী থেকে বিদায় নেওয়ার কোন সিরিয়াল নেই। পৃথিবীর বুকে আসার পরে একটি নির্দিষ্ট সময় আমরা পৃথিবীর বুকে অবস্থান করি। তারপর দুনিয়ার জীবন শেষ করে আমরা অনন্ত জীবনের পথযাত্রী হয়ে যায়। আর এটাই চিরন্তন সত্য কথা। কিন্তু এই চিরন্তন সত্য কথাটি আমরা মুখে স্বীকার করলেও আমাদের মনের মধ্যে সব সময় কথাটি থাকে না। যখন কোন মৃত্যুর সংবাদ আমাদের কানে আসে কিংবা যখন কোন মৃত ব্যক্তির পাশে আমরা দন্ডায়মান হয় ঠিক তখনই মৃত্যুর কথাটি আমাদের মাথায় আসে এবং মনটা বেশ সহজ সরল ও নরম হয়ে যায়।

কিন্তু মৃত্যুর কথাটি যদি অন্যান্য বিষয়ের মতো আমাদের মনের মধ্যে সব সময়ের জন্য জেগে থাকে তাহলে আমরা অনেক প্রকারের পাপ কাজ থেকে নিজেদেরকে হেফাজত করতে সক্ষম হবো। যাহোক, প্রতিনিয়ত আমাদের সমাজের বিভিন্ন মানুষের মৃত্যুর সংবাদ কিংবা আমাদের দূরবর্তী কোনো স্বজনদের মৃত্যুর সংবাদ আমাদেরকে মৃত্যুর কথাটি আরো একবার স্মরণ রাখার ইঙ্গিত দেয়। আমার একটু খেয়াল করলেই পরিষ্কারভাবে বুঝতে পারবো যে, আমাদের জীবনের বিভিন্ন কাজকর্মে মগ্ন হয়ে আমরা একেবারেই দুনিয়ামুখী হয়ে পড়েছি। আমরা এমনও দিন পার করে দিচ্ছি যে, সেদিনে আমরা একবার হলেও আমাদের মৃত্যুর কথাটি স্মরণ করছি না।

অথচ আমরা একেবারেই মৃত্যুর কাছাকাছি অবস্থান করি সব সময়ের জন্য। একমাত্র মৃত্যু আমাদের যতটা কাছাকাছি থাকে পৃথিবীর বুকে আর কোন কিছুই অতটা আমাদের কাছাকাছি থাকে না। মহান সৃষ্টিকর্তার ইশারায় আমরা যেকোনো সময় প্রাণহীন দেহে পরিণত হতে পারি। তাই আমাদেরকে সব সময় মৃত্যুর জন্য প্রস্তুত থাকতে হবে। কারণ আমাদের মৃত্যু হবেই, এটা কেউ রোধ করতে পারবে না, আর এজন্যই বলা হয় মৃত্যু আমাদের অবিচ্ছেদ্য অংশ। মৃত্যু নিয়ে একটু চিন্তা করলেই পুরো শরীর কেমন যেন শিহরিত হয়ে ওঠে। তখন মনে হয় যেন পৃথিবীর সমস্ত চিন্তা ভাবনায় মাথা থেকে চলে গেছে। আসলে মৃত্যু কতটা ভয়ানক হতে পারে সেটা আমার জানা নেই, তবে মৃত্যুর কথা মনে এলেই মনের মাঝে এক অন্য রকমের ভয় এমনিতেই চলে আসে।

কিন্তু মৃত্যুর কথা ভেবে আমাদের মনের মধ্যে সবসময়ের জন্য ভয় রেখে দেওয়াটা অনুচিত। কেননা মৃত্যু আমাদের জন্য অনিবার্যভাবে অপেক্ষা করছে। তাই মৃত্যুর জন্য আমাদেরকে সদা প্রস্তুত থাকতে হবে। আর মৃত্যুর জন্য প্রস্তুত থাকতে হলে প্রয়োজন আমাদের ঈমানী শক্তি মজবুত করা। আর ঈমানী শক্তি মজবুত করতে হলে আমাদেরকে সব সময় ধর্মীয় নিয়ম-নীতি মেনে চলতে হবে এবং সৎ পথে থাকতে হবে। আপনারা সবাই একটু খেয়াল করলে দেখবেন যে, যখন মৃত্যু নিয়ে আমরা গভীরভাবে চিন্তা করি তখন আমরা মানসিকভাবে সৎপথে থাকার জন্য বেশ প্রস্তুত হয়ে যায়। আমাদের ঈমানী শক্তির মধ্যে একরকম দৃঢ়তা চলে আসে এবং ধর্মীয় নিয়ম নীতি গুলো খুবই ভালো লাগে।

সুপ্রিয় বন্ধুগণ, বিগত দিনে আমাদের পৃথিবীর বুকে অনেক শক্তিশালী রাজা ও শক্তিশালী শাসক এসেছিল। কিন্তু তারা সকলেই একটি নির্দিষ্ট সময়ের পর সৃষ্টিকর্তার ইশারায় দুনিয়া থেকে চির বিদায় নিয়েছে। ঠিক এভাবেই আমরা একদিন পৃথিবীর মায়া ত্যাগ করে জীবন নদীর ওপারে চলে যাব। তাই আমাদের সকলের উচিত মৃত্যুর কথা ভেবে আমাদেরকে সব সময় সৎ ভাবে জীবন যাপন করার চেষ্টা করা। যাতে আমরা পরকালীন মুক্তি ও শান্তি অর্জন করতে পারি। তাই আসুন আমরা প্রতিদিন মৃত্যুর কথা ভাবি এবং আমাদের ঈমানকে পরিষ্কার করার চেষ্টা করি।



আমার পরিচয়।

IMG_20220709_132030_108.jpg



আমার নাম মোহাঃ নাজিবুল ইসলাম (বিদ্যুৎ)। আমি বাংলাদেশের নাগরিক এবং আমি অতিশয় ক্ষুদ্র জ্ঞানের একজন মানুষ। আমি মেহেরপুর জেলার ছোট্ট একটি গ্রামে বসবাস করি। আমি ২০২১ সালের আগস্ট মাসে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ শুরু করার মধ্য দিয়ে আমার স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু হয়। আমার স্টিমিট আইডি নাম (#bidyut01). প্রথম প্রথম স্টিমিট প্ল্যাটফর্মের কাজ কিছুই পারতাম না। কিন্তু আমার বাংলা ব্লগ কমিউনিটির সম্মানিত ফাউন্ডার, এডমিন এবং মডারেটরদের সার্বিক সহযোগিতায় খুব সহজেই স্টিমিট প্ল্যাটফর্মের কাজ গুলো সম্পর্কে জানতে পারি ও শিখতে পারি। এরপর থেকে আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে আমার এলাকাতে আমি ব্যাপকভাবে প্রচার করি। যার পরিপ্রেক্ষিতে বর্তমানে আমার এলাকার অনেকেই এখন আমার বাংলা ব্লগ পরিবারের সদস্য। যাহোক, এখন আমার মাতৃভাষায় লেখালেখি করতে আমার খুবই ভালো লাগে। যদিও আমার প্রধান পেশা শিক্ষকতা এবং পাশাপাশি মাছের চাষাবাদ করা। আমার পরিবারের মোট সদস্য সংখ্যা ৮ জন। আমার পরিবারের প্রধান হলো আমার বাবা ও মা। আমার পছন্দের কাজ সমূহ হলো-ছবি অঙ্কন করা, যেকোনো জিনিসের অরিগ্যামি তৈরি করা, বিভিন্ন প্রকারের রেসিপি তৈরি করা, কবিতা লেখা, ভ্রমণ করা ও ফটোগ্রাফি করা। আর একটু সময় সুযোগ পেলেই পুরনো দিনের মুভি গুলো দেখতে আমি খুবই পছন্দ করি।

১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।



Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last month 

প্রত্যেকটা মানুষের মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আমরা সবাই জানি একদিন আমরা মারা যাব। এই বাস্তবতাটা জানার পরও আমরা কতটুকু স্মরণ করি মৃত্যুকে। আমার মনে হয় তো আমরা করতে পারিনা। আমরা মুখে বলে মৃত্যুর কথা স্মরণ করতে হবে কিন্তু কাজে করি না। যদি তাই করতাম তাহলে সৃষ্টিকর্তার দিক থেকে আমরা বিমুখ হতাম না। বেশ সুন্দর লিখেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

হুম ভাইয়া আমরা সকলেই জানি আমাদের মৃত্যু হবে।তবুও আমরা আল্লাহর হুকুম মতো ভালো কাজ করি নাহ, আমাদের ভিতরে মৃত্যুর ভয় হয় ঠিকই কিন্তু ভালো কাজ আল্লাহর হুকুম আর মানা হয়ে উঠে নাহ। আমার জন্য দোয়া রাখিয়েন যেনো মৃত্যুর আগেই পরকালের মাল সামানা গুছিয়ে নিতে পারি। ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

এটি আপনি ঠিক বলেছেন। মৃত্যু যে নিশ্চিত তা আমরা ভুলে যাই। এটিও ঠিক যে যখন আমরা অন্যজন মৃত্যুবরণ করেছে শুনি তখন হৃদয়টা অনেক কেঁপে উঠে। এবং ঈমানী শক্তি মজবুত করা খুবই গুরুত্বপূর্ণ। আল্লাহ এবং তাঁর প্রিয় রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লামকে প্রাণের চেয়েও বেশি আপন প্রাণের চেয়েও বেশি ভালবাসলেই ঈমান দার হয়ে থাকে। আর এই ঈমানটা খুবই গুরুত্বপূর্ণ

 last month 

ক্ষণিকের এই দুনিয়ায় আমরা শুধুমাত্র কয়েকদিনের অতিথি। হয়তো সময় ফুরিয়ে যাবে। আর একদিন সবাইকে এই পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। আমরা যদি মৃত্যুর কথা সবসময় স্মরণ করি তাহলে সব কাজ থেকে নিজেকে বিরত রাখব। ভাইয়া আপনার লেখাগুলো পড়ে সত্যিই অনেক ভালো লেগেছে। দারুন লিখেছেন আপনি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 65355.67
ETH 3525.27
USDT 1.00
SBD 2.47