আমার বাংলা ব্লগ-diy(এসো নিজে করি)-একজন স্কুলগামী ছাত্রের চিত্র অংকন-তাং:২০/১০/২০২১ইং(10% beneficiary to @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই কেমন আছেন? আমি আশা করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছেন এবং নিরাপদে আছেন। আল্লাহর রহমতে আমিও অনেক ভালআছি এবং সুস্থ আছি।

আজকে আমি একজন স্কুলগামী ছাত্রের চিত্র অংকন আপনাদের কাছে উপস্থাপন করছি। আমি চিত্র অঙ্কন করতে তেমন সুদক্ষ নয়। ছাত্রজীবনে অনেক চিত্রাংকন করেছি সে অভ্যাসটা এখনো কিছুটা আছে তারই ধারাবাহিকতায় আমি এই চিত্রটি অঙ্কন করতে চেষ্টা করেছি। আমি জানিনা কতটা ভালো হয়েছে আমার এই চিত্র অংকন টি। আমি তারপরও সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছি ভালো করে অংকন করতে।
IMG_20211020_085857.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

প্রয়োজনীয় উপকরণ:

একজন স্কুলগামী ছাত্রের চিত্র অঙ্কনের জন্য যে সমস্ত উপকরণ গুলো প্রয়োজন হয়েছিল সেগুলো হল:

  • A4 সাইজের একটি পেপার।
  • একটি স্কেল
  • একটি রুল পেন্সিল
  • একটি রাবার
  • এবং একটি রুল পেন্সিল কাটার
    received_600581757746149.jpeg

ক্যামেরা: Walton GM 3 plus

একজন স্কুলগামী ছাত্রের চিত্র অংকন এর প্রতিটি ধাপ আমি আপনাদের নিকট উপস্থাপন করছি।

ধাপ -১

IMG_20211020_070602.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

প্রথমে আমি মুখমন্ডলের আকৃতির ছবিটি অংকন করে নিলাম।

ধাপ-২

IMG_20211020_070904.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

এবার, ছবিটিতে চোখ ও চোখের উপর ভুরু , মুখ, নাক এবং কানের চিত্র অঙ্কন করে দিলাম।

ধাপ-৩

IMG_20211020_071319.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

IMG_20211020_071528.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

স্কুলগামী ছাত্রের গলা অঙ্কন করে গলার দুই পাশে স্কুল ড্রেসের কলার অংকন করে দিলাম।

ধাপ-৪

IMG_20211020_072503.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

স্কেলের সাহায্যে বাম হাতের উপর হাফ হাতা জামার চিত্রটি অঙ্কন করে নিলাম।
IMG_20211020_072541.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

ধাপ-৫

IMG_20211020_072948.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

স্কেলের সাহায্যে বাম হাতের গিরা থেকে কব্জা পর্যন্ত সোজা করে দাগ টেনে নিলাম। তারপর,ছাত্রটির বাম হাতটি অঙ্কন করে দিলাম। চিত্রটির সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বাম হাতটি উঁচু করে অংকন করে দিলাম।
IMG_20211020_073105.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

ধাপ-৬

IMG_20211020_073525.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

ডান হাতের উপর হাফ হাতা জামার অংশটুকু অঙ্কন করে নিলাম।
IMG_20211020_073703.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

তারপর, ডান হাতের চিত্রটি অঙ্কন করে দিলাম। ডান হাতটি নিচের দিকে ঝুলিয়ে দিলাম।

ধাপ-৭

IMG_20211020_075807.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

IMG_20211020_075914.jpg
##ক্যামেরা: Walton GM 3 plus

ডান হাতে একটি বই এর চিত্র অঙ্কন করে দিলাম। যাতে দেখে মনে হয় সে বইটি ডান হাত দিয়ে ধরে আছে এবং বইটি নিয়ে সে স্কুলের দিকে যাচ্ছে।
IMG_20211020_080032.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

বইটির উপরে নাম লিখে দিলাম"বাংলা বই"।

ধাপ-৯

IMG_20211020_080245.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

শরীরের উপর পোশাকের আকৃতি প্রদানের জন্য স্কেলের সাহায্যে বুকের মাঝ বরাবর একটি দাগ টেনে নিলাম।
IMG_20211020_080434.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

দাগের বাম পাশে কয়েকটি বোতাম দিয়ে দিলাম। বাম হাতের নিচ দিয়ে পোশাকের আকৃতি করে দিলাম।

ধাপ-১০

IMG_20211020_080658.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

স্কেলের সাহায্যে মাজার নিচের অংশগুলো অঙ্কন করলাম এবং প্যান্ট এর চিত্র আঁকিয়ে দিলাম।
IMG_20211020_080937.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

মাজায় বেল্টের চিত্র অঙ্কন করে দিলাম।

চূড়ান্ত ধাপ:

IMG_20211020_085818.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

IMG_20211020_085751.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

মাথার চুল গুলো ঘন ও কাল করে দিলাম। চুলগুলো কালো করার মধ্য দিয়ে আমার ছবি অংকন শেষ হয়ে গেল। একজন স্কুলগামী ছাত্রের চিত্র অংকন সম্পন্ন হল।
IMG_20211020_085857.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

ছবিটির সাথে আমার একটি সেলফি

IMG_20211020_090620~2.jpg

ক্যামেরা: Walton GM 3 plus

সুপ্রিয় বন্ধুগণ, আমি জানি আমার এই চিত্র অংকন টি ভালো হয়নি তারপরও আমি সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছি সূত্রটি ভালো করে অংকন করার জন্য। চিত্রটি আপনাদের কাছে ভালো লাগলে আমার পরিশ্রম সার্থক হবে। সর্বোপরি, আমি আপনাদের সমর্থন কামনা করি। অসংখ্য ধন্যবাদ সবাইকে।

১০% লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।

আমার পরিচয়:

আমি মোঃ নাজিবুল ইসলাম বিদ্যুৎ(@bidyut01)। একজন বাঙ্গালী হিসেবে আমি পরিচয় দিতে গর্ববোধ করি। মাতৃভাষা বাংলা আমার অহংকার।আমার প্রধান পেশা শিক্ষকতা (নতুন যোগদান করেছে চাকরিতে)। প্রাইভেট এর অধীনে এম এ শেষ পর্বের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র আমি(কুষ্টিয়া সরকারি কলেজ)। আমি অনলাইনের কাজ করে আসছি হাই স্কুলের ছাত্র জীবন থেকে। এছাড়াও বর্তমানে আমি কৃষি কাজের সাথেও জড়িত আছি। আমি ছবি অঙ্কন করতে, গান ও কবিতা লিখতে এবং ভ্রমণ করতে অধিক পছন্দ করি।

বাংলা ভাষায় পোস্ট করে আমি গর্বিত।

Sort:  
 3 years ago 

সত্যি খুব সুন্দর অঙ্কন করেছেন আপনি ।এ যেন ছোটবেলার বাংলা বইয়ের মধ্যে থাকা এক অসাধারণ চিত্র অংকন দেখলাম।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে আমার মনের অন্তরস্থল থেকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

🙏🙏❤️❤️🙏🙏🙏🙏

 3 years ago 

মুগ্ধ হয়ে গেলাম আপনার চিত্র অংকন দেখে। ছোট কালে আমি ও এভাবেই বই নিয়ে হেটে স্কুলে আসতাম। প্রতিটা ধাপ অসাধারণ ভাবে বর্ণনা করেছেন

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্টটি পড়ে আপনার মহা মূল্যবান মন্তব্য করার জন্য আপনার নিকট আমি কৃতজ্ঞ রইলাম।

 3 years ago 

আপনার অংকিত ছবি দেখে ছোটবেলায় বই হাতে করে স্কুলে যাওয়ার কথা মনে পড়ে গেল। আপনার অংকনটি অসাধারণ ছিল যা স্মৃতিবিজড়িত একটি ছবি। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনি আমার এই পোস্টটি পড়ে অনেক সুন্দর মন্তব্য করছেন।

 3 years ago 

একজন স্কুলগামী ছাত্রের চিত্র খুবই সুন্দর ভাবে অংকন করার চেষ্টা করছেন। আপনার চেষ্টা দেখে খুবই ভালো লাগলো। আপনার প্রতি শুভকামনা রইল এবং অনেক সুন্দরভাবে পরিবেশন করেছেন শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার এই পোস্টটি পড়ার জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 3 years ago 

আগে প্রাইমারি স্কুলের বাংলা বই গুলোতে এই রকম চিত্র দেখা যেতো।অবশ্য এখন আর তেমন দেখা যায় না।আপনার চিত্রটি খুবই সুন্দর হয়েছে।সেই সাথে ধাপগুলোর বর্ণনাও সুন্দর হয়েছে।
শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার মন্তব্যগুলো আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন এবং নিরাপদ থাকবেন।

 3 years ago 

জি ভাইয়া সবসময় ভালো থাকার চেষ্টা করি।দোয়া করবেন।

 3 years ago 

ওয়ালাইকুম আসসালাম,,

বিদ্যুৎ ভাই
চিত্রটি অনেক সুন্দর হয়েছে। তবে খুব ভালো হতো যদি রং পেন্সিল ব্যবহার করতেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্টটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। আমি আগামীতে রং পেন্সিলের ব্যবহার করতে চেষ্টা করব আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনি খুব সুন্দর ভাবেন স্কুলগামী ছাত্রের ছবিটি এঁকেছেন।
আপনার কাজ গুলো দিনের পর দিন অনেক উন্নত হচ্ছে। ভালো লেগেছে খুব।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। অপনাদের মহা মূল্যবান মন্তব্য এবং উৎসাহ অনুপ্রেরণা নিয়ে আমি আগামি দিনের কাজ গুলো আপনাদের সাথে শেয়ার করতে চাই। আপু আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

 3 years ago 

স্কুলগামী ছাত্রের চিএ অংকনটি দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। আমরা ছোটবেলায় এরকম ভাবে বই নিয়ে স্কুলে যেতাম। আপনার অংকনটি খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার এই পোস্টটি পড়ে আপনি যে মন্তব্য করেছেন তাতে আমি অনেক উৎসাহিত হয়েছি। ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন এবং নিরাপদে থাকবেন।

 3 years ago 

ভাই আপনার অংকন দেখে আমার স্কুল জীবনের কথা মনে পরে গেলে। স্কুল জীবনে আমি এভাবে বই ধরে স্কুলে যেতাম। দারুন ভাব আর্ট করেছেন এবং সুন্দর বর্ণনা দিয়েছেন শুভকামনা কামনা রইলো আপনার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্ট টি পড়ে আপনি খুব সুন্দর মন্তব্য করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 63135.01
ETH 2546.56
USDT 1.00
SBD 2.64