আমার বাংলা ব্লগ||রেসিপি:-চাল কুমড়ার বড়ি দিয়ে পাঙ্গাস মাছ রান্না||তারিখ:২৬/০৫/২০২২ইং

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার নতুন একটি রেসিপি পোস্টে আপনাদের সবাইকে জানাই সুস্বাগতম।


১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য এবং ৫% বেনিফিসারি এবিবি-স্কুল এর জন্য।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। প্রিয় বন্ধুগণ আজ আমি আপনাদের নিকট একটি রেসিপি উপস্থাপন করছি। আমি আশা করি আমার এই রেসিপিটি আপনাদের নিকট অনেক অনেক ভালো লাগবে।

IMG_20220520_205032_525.jpg

পাঙ্গাস মাছ ও চাল কুমড়ার বড়ি দিয়ে রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ গুলো নিম্নে উপস্থাপন করা হলো:-

  • পাঙ্গাস মাছ - ৫০০ গ্রাম।
  • চাল কুমড়ার বড়ি - ২০০ গ্রাম।
  • পরিমাণমতো সয়াবিন তেল।
  • কাঁচামরিচ বাটা - দেড় চা চামচ।
  • পরিমাণমতো পেঁয়াজের কুচি ও পেঁয়াজ বাটা।
  • পরিমাণমতো রসুন বাটা।
  • আধা চা চামচ পরিমাণ ধনিয়া গুড়া।
  • আধা চা চামচ পরিমাণ হলুদের গুঁড়া।
  • দেড় চা চামচ পরিমাণ জিরা।
  • পরিমাণমতো দারচিনি।
  • স্বাদ অনুযায়ী পরিমাণমতো আয়োডিনযুক্ত লবণ।

নিম্নে পাঙ্গাস মাছ ও চাল কুমড়ার বড়ি দিয়ে সুস্বাদু রান্নার রেসিপি তৈরি ধাপে ধাপে উপস্থাপন করা হলো:-

⬇️ ধাপ-০১:⬇️

IMG_20220520_190603_518.jpg

IMG_20220520_181313_634.jpg

আমি প্রথমেই চাল কুমড়ার বড়ি এবং পরিমাণমতো পাঙ্গাস মাছ সংগ্রহ করে বিশুদ্ধ পানি দিয়ে ধৌত করে নিলাম।

⬇️ ধাপ-০২:↙️

IMG_20220520_182005_453.jpg

পাঙ্গাস মাছ গুলোর সাথে পরিমাণমতো হলুদের গুঁড়া এবং ঝালের গুড়া ভালোভাবে মাখিয়ে 15 মিনিট মত রেখে দিলাম।

⬇️ ধাপ-৩:⬇️

IMG_20220520_193009_902.jpg

IMG_20220520_193331_619.jpg

একটি পরিষ্কার কড়াইয়ের ভিতর পরিমাণমতো সয়াবিন তেল ঢেলে কড়াইটি চুলার উপর বসিয়ে দিলাম। তারপর চাল কুমড়ার বড়ি গুলো ভেঁজে নিলাম।

♣️ ধাপ-০৪:♣️

IMG_20220520_194131_424.jpg

IMG_20220520_195451_160.jpg

পাঙ্গাস মাছ গুলো খুবই সুন্দরভাবে ভেঁজে নিলাম। চাল কুমড়ার বড়ি দিয়ে পাঙ্গাস মাছ রান্নার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করে নিলাম।

👇 ধাপ-০৫:👇

IMG_20220520_202901_161.jpg

কড়াই এর ভিতর প্রয়োজনীয় মশলা সামগ্রী দিয়ে দিলাম। তারপর পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে মসলাগুলো কষিয়ে নিলাম।

↘️ ধাপ-০৬:↙️

IMG_20220520_202925_118.jpg

কষিয়ে নেওয়া মসলা গুলোর মধ্যে পরিমাণমতো বিশুদ্ধ পানি ঢেলে দিলাম।

⬇️ ছবি-৭:⬇️

IMG_20220520_203542_142.jpg

কড়াই এর মসলা গুলোর মধ্যে চাল কুমড়ার বড়ি ভাঁজা এবং পাঙ্গাস মাছ ভাঁজা গুলো দিয়ে দিলাম। তারপর চুলার আগুন মাঝামাঝি পর্যায়ে রেখে আগুনের জালানি দেওয়া শুরু করলাম।

⬇️ ছবি-৮:↙️

IMG_20220520_205032_525.jpg

IMG_20220520_205012_771.jpg

IMG_20220520_205321_301.jpg

১৫ মিনিটের মধ্যেই চাল কুমড়ার বড়ি দিয়ে পাঙ্গাস মাছ রান্না সুসম্পন্ন হয়ে গেল। রান্না শেষে আমি পাংগাস মাছ রান্না একটি পরিষ্কার পাত্রে ঢেলে রাখলাম। এবার পরিবেশনের পর্ব।

সুপ্রিয় বন্ধুগণ, চাল কুমড়ার বড়ি দিয়ে পাঙ্গাস মাছ রান্নার রেসিপিটি পড়ে আপনাদের কেমন লেগেছে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আমি আপনাদের মূল্যবান কমেন্টের অপেক্ষায় রইলাম।

সবাইকে অসংখ্য ধন্যবাদ

Sort:  
 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে চাল কুমড়োর বড়ি দিয়ে পাঙ্গাস মাছ রান্নার রেসিপি শেয়ার করেছেন। তবে আমি আপনাকে একটা সাজেশন দিতে চাই সেটা হচ্ছে যে কভার ফটো টা সব সময় একটু ইউনিক করার চেষ্টা করবেন তাহলে আপনার পোস্ট দেখতে অনেক বেশী ভালো লাগবে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

কুমড়োর বড়ি কখনো খাওয়া হয় নি। তবে শুনেছি খেতে বেশ মজা।আজকে পাঙ্গাশ মাছ দিয়ে আপনার কুমড়ার বড়ি রেসিপি বেশ ভালো হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

আপনার রেসিপিটা ভালো হয়েছে। কিন্তু আপনার খাবার পরিবেশনটা আমার পছন্দ হয়নি। চেষ্টা করবেন খাবারটা কোন একটা সুন্দর পাত্রে ঢেলে চমৎকার করে সাজিয়ে পরিবেশন করতে। সেই ছবিটা প্রথমে দেবেন। তাহলে আপনার পোস্টটা অন্যদের চোখে পড়বে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পাঙ্গাস মাছের চাষী হিসেবে এলাকায় আপনার সুনাম রয়েছে শুনেছি । মাচ্ছ রান্নার ক্ষেত্রেও আপনার হাত যে অনেক পাকা তা দেখেই অনুভব করতে পারছি । শুভকামনা রইলো বড়ভাই ।

 2 years ago 

কতকিছুর যে বড়ি হয়। কুমড়োর বড়ি, ডালের বড়ি। আমি অবশ্য কোন বড়ি কখনো খাইনি। আপনাদের রান্না দেখলে খেতে খুব ইচ্ছা করে। আপনি পাংগাস মাছ দিয়ে খুবই সুস্বাদু করে চাল কুমড়ার বড়ি রান্না করেছেন। দেখতে অনেক লোভনীয় লাগছে আপনার রেসিপিটি।

 2 years ago 

ভাইয়া পাঙ্গাশ মাছ তো অনেক খেয়েছি তবে চাল কুমড়ার বড়ি দিয়ে পাঙ্গাস মাছ রান্না কখনো খাওয়া হয়নি, আপনার রেসিপি আমার কাছে ইউনিক লেগেছে, আর ইউনিক জিনিস গুলো আমার খুবই প্রিয়, আপনি রান্নার ধাপ গুলো অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন, এতো সুন্দর একটি রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ, সেই সাথে অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

চাল কুমড়ার বড়ি নাকি খেতে খুবই মজা। এটা কখনো খাওয়া হয়নি তবে শুনেছি। আজকে আপনি যে চাল কুমড়ার বড়ি দিয়ে পাঙ্গাস মাছ রান্না করেছেন সেটা দেখতে অনেক লোভনীয় লাগছে

 2 years ago 

আপনি চাল কুমড়ার বড়ি দিয়ে পাঙ্গাস মাছ রান্নার রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার জিভে জল চলে আসলো। আপনি খুবই চমৎকার ভাবে এটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

পাঙ্গাস মাছের খুবই সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হবে যদিও আমি পাঙ্গাস মাছ তেমন একটা খাই না

 2 years ago 

চাল কুমড়ার বড়ি দিয়ে পাঙ্গাস মাছ রান্না

আসলে এই ধরনের বড়িগুলো আমাদের এলাকাতে শীতকালে খুব বেশি পরিমাণে তৈরি হতে দেখতে পাওয়া যায়।

আজকে আপনি আমাদের মাঝে আমার সবথেকে প্রিয় মাছের রেসিপি শেয়ার করলেন আর একই সাথে আপনি চাল কুমড়োর বড়ি ও ব্যবহার করেছেন দেখতে। আপনার তৈরি করা এই রেসিপিটি দেখে আমার রেসিপি খাবার ইচ্ছা অনেক বৃদ্ধি পেয়ে গিয়েছে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59634.42
ETH 3191.92
USDT 1.00
SBD 2.45