আমার বাংলা ব্লগ কমিউনিটির বর্ষপূর্তি উপলক্ষে আমার সৃজনশীলতা-কাঁদামাটি দিয়ে পাখি তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago
"আমার বাংলা ব্লগ" কমিউনিটির বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ প্রতিযোগিতা পোস্টে আপনাদের সবাইকে জানাই সুস্বাগতম।


১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য এবং ৫% বেনিফিসারি এবিবি-স্কুল এর জন্য।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রতিষ্ঠাতা থেকে শুরু করে সকল এডমিন -মডারেটরগণ এবং সকল ইউজারদেরকে জানায় আমার মনের বাগানে ফুটে থাকা লাল গোলাপের শুভেচ্ছা ও অভিনন্দন। সুপ্রিয় বন্ধুগণ, আজ আমি আপনাদের নিকট আমার বাংলা ব্লগ কমিউনিটির বর্ষপূর্তি উপলক্ষে আমার সৃজনশীলতা 'কাঁদা মাটিতে একটি সুন্দর পাখি তৈরির প্রসেস' শেয়ার করছি। আমি আশা করি, কাঁদামাটি দিয়ে সুন্দর একটি পাখি তৈরির প্রসেস গুলো আপনাদের নিকট অনেক অনেক ভালো লাগবে।

Picsart_22-06-11_09-58-08-964.jpg

picsart design

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

আমার বাংলা ব্লগ কমিউনিটির বর্ষপূর্তি উপলক্ষ্যে আমার সৃজনশীলতা 'কাঁদামাটি দিয়ে সুন্দর একটি পাখি তৈরি'

আমাদের বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী এবং পুরাতন শিল্প হচ্ছে মৃৎশিল্প। কিন্তু সময়ের পরিবর্তনের ফলে এবং আধুনিকতার ছোঁয়ায় আজ আমাদের মধ্যে থেকে মৃৎশিল্প প্রায় বিলুপ্তির পথে। তাই আমার বাংলা ব্লগ কমিউনিটিতে মৃৎশিল্পের অন্তর্গত কাদামাটি দিয়ে একটি সুন্দর পাখি তৈরির মডেল উপস্থাপন করছি। আমি আশা করি আমার এই সৃজনশীলমুলক কাজটি আপনাদের নিকট অনেক অনেক ভালো লাগবে।

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

সুন্দর একটি পাখি তৈরি প্রয়োজনীয় উপকরণ গুলো নিম্নে দেয়া হল:-

উপাদানপরিমাণ
কাঁদামাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
পুঁতিদুইটি

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

কাঁদামাটি দিয়ে পাখি তৈরি প্রসেসগুলো নিম্নে ধাপে ধাপে উপস্থাপন করা হলো:-

⬇️ ধাপ-০১:⬇️

IMG_20220611_060953_311.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

প্রথমে, সুন্দর একটি পাখি তৈরীর জন্য প্রয়োজনীয় কাঁদা মাটি সংগ্রহ করে নিলাম। তারপর পরিমাণমতো কাঁদামাটির দুই হাতের তালু দিয়ে সুন্দরভাবে সেনে নিলাম।

⬇️ ধাপ-০২:↙️

IMG_20220611_062813_673.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

সেনে নেওয়া কাঁদামাটি গুলো দুই হাতের তালুর সাহায্যে গোলাকার বলের মত করে নিলাম।

⬇️ ধাপ-৩:⬇️

IMG_20220611_063125_160.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

তারপর, গোলাকার বলের মত কাঁদা মাটি গুলো আমি অতি যত্ন সহকারে একটি পাখির দেহ তৈরী করে নিলাম। তারপর হাতের আঙ্গুল দিয়ে আলতোভাবে নেপে পাখির দেহটি মসৃণ করে দিলাম।

♣️ ধাপ-০৪:♣️

IMG_20220611_063924_101.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

IMG_20220611_064046_898.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

কাঁদামাটি দিয়ে পাখিটির গলা তৈরি করে দিলাম। তারপর অতি যত্ন সহকারে এবং সতর্কতার সাথে পাখিটির মাথা এবং তীক্ষ্ণ ঠোঁট তৈরি করে দিলাম। তারপর পাখিটি সমস্ত দেহ পুনরায় হাতের আংগুল দ্বারা হালকা পানি দিয়ে নেপে মসৃণ করে দিলাম।

👇 ধাপ-০৫:👇

IMG_20220611_065233_031.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

তারপর, কাঁদামাটি দিয়ে পাখিটির সুন্দর একটি লেজ তৈরি করে লাগিয়ে দিলাম। পাখিটির স্বাভাবিক গঠন দৃশ্যমান হয়ে গেল।

↘️ ধাপ-০৬:↙️

IMG_20220611_065746_041.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

IMG_20220611_065822_191.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

দুইটি রঙ্গিন পুঁতি নিলাম। পুঁতি দুইটি দিয়ে পাখিটির দুটি চোখ তৈরি করে দিলাম।

⬇️ ছবি-৭:⬇️

IMG_20220611_071149_423.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

IMG_20220611_071141_645.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

IMG_20220611_071224_503.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

কাঁদামাটি দিয়ে পাখিটির জন্য দুইটি সুন্দর সুন্দর ডানা তৈরি করলাম। তারপর ডানা দুটি পাখির শরীরের যথাস্থানে যত্নসহকারে লাগিয়ে দিলাম।

IMG_20220611_071139_921.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

আর এভাবেই আমি কাঁদামাটি দিয়ে সুন্দর একটি পাখি তৈরি করেছি। আমি আশা করি আমার তৈরী এই সুন্দর পাখিটি আপনাদের নিকট অনেক ভালো লেগেছে।

⬇️ ছবি-৮:↙️

IMG_20220611_071608_282.jpg

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

কাঁদামাটি দিয়ে তৈরি সুন্দর পাখিটি হাতে নিয়ে আমার একটি সেলফি।

🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦🐦
♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💚💗♥️💓

সুপ্রিয় বন্ধুগণ, এই ছিল আমার আজকের মত আয়োজন। আগামী দিন আবারও নতুন একটি পোষ্ট নিয়ে আপনাদের নিকট হাজির হবো। ততক্ষণ পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আল্লাহ হাফেজ।

সবাইকে অসংখ্য ধন্যবাদ

Sort:  
 2 years ago 

বর্ষপূর্তি উপলক্ষে আপনি কাদামাটি দিয়ে পাখি তৈরি করেছেন বিষয়টা সবথেকে বেশি ভালো লাগলো। এরকম সুন্দর অনুভূতি গুলো সত্যিই ভাষায় প্রকাশ করা যায় না। তাছাড়া আপনার কাদামাটি দিয়ে তৈরীর কাজ গুলো এর আগেও দেখেছি। এইভাবে প্রতিযোগিতার মধ্যে জয়েন করেছেন দেখে বেশ ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। আমার পোস্টটি পড়ে খুবই সুন্দর মন্তব্য করেছেন আপনি।

 2 years ago 

ভাইয়া আমার বাংলা ব্লগ এর বর্ষপূর্তি উপলক্ষে আপনি খুব সুন্দর করে মাটি দিয়ে পাখি বানিয়েছেন। আপনার পাখিটি দেখতে অসাধারণ হয়েছে। ধাপগুলো খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। আমার কাছে আপনার এই পাখি অনেক ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পাখি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বর্ষপূর্তি উপলক্ষে আপনি খুবই চমৎকার ভাবে আপনার সৃজনশীলতার পরিচয় আমাদের মধ্যে শেয়ার করেছেন। মাটি দিয়ে আপনি খুবই চমৎকার ভাবে একটি পাখি তৈরি করে আমাদের মাঝে তুলে ধরেছেন যেটা আমার কাছে অনেক বেশি আকর্ষণীয় লেগেছে। এত সুন্দর একটি মাটির তৈরি পাখি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার মতামত টাও অনেক আকর্ষণীয় হয়েছে। ধন্যবাদ পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.24
TRX 0.11
JST 0.032
BTC 61572.53
ETH 2995.53
USDT 1.00
SBD 3.73