ছাত্র জীবনের শেষ পরীক্ষা দেওয়ার অভিজ্ঞতা এবং ছাত্র জীবনের শেষ অনুভূতি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি।

IMG_20220814_072620_857.jpg

সুপ্রিয় বন্ধুগণ, আজ আমার ছাত্র জীবনের সর্বশেষ পরীক্ষাটি সম্পন্ন করলাম। পরীক্ষাটি ছিল মৌখিক পরীক্ষা। সেই ছোটবেলায় হাফপ্যান্ট এবং হাফ হাতা জামা পরিধান করে ছাত্র জীবন শুরু করেছিলাম। আর আজ সেই ছাত্র জীবন শেষ করলাম কুষ্টিয়া সরকারি কলেজে মাস্টার্স মৌখিক পরীক্ষার মধ্য দিয়ে। হাই স্কুল জীবনের লেখাপড়া শেষ করে কলেজ জীবনে আমি পদার্পণ করি আজ থেকে প্রায় চৌদ্দ বছর আগে। ইন্টারমিডিয়েট থেকে শুরু করে আমার লেখাপড়ার শেষ পর্যন্ত সময় অতিবাহিত হয় আমার প্রিয় কলেজ কুষ্টিয়া সরকারি কলেজে। যদিও আমি মাস্টার্স সম্পূর্ণ করলাম কিছু বছর বিরতির পর এবং করোনাভাইরাসের কারণে আরো দু'বছর বেশিই লেগে গেল। যাইহোক আমি রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে মাস্টার্স সম্পূর্ণ করলাম। গত দুই মাস আগে আমি আমার মাস্টার্স লিখিত পরীক্ষা শেষ করেছিলাম। আর আজ মৌখিক পরীক্ষা ছিল, সেটাও আজ সুসম্পন্ন করলাম। নিঃসন্দেহে আমি মাস্টার্স পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে যাব।

IMG_20220814_072708_298.jpg

IMG_20220814_072758_235.jpg

মাস্টার্স পরীক্ষা দেওয়ার উদ্দেশ্যে আমি যখন খুব সকালবেলায় বাড়ি থেকে আমার প্রিয় কলেজের উদ্দেশ্যে রওনা হলাম ঠিক তখনই আমার মনের ভিতর মোচড়ে দিয়ে হু হু করে উঠলো। আমার মনে হয়ে উঠলো আমার জীবনের এক মধুর সময় আজ আমি হারাতে যাচ্ছি। কলেজে যাওয়ার উদ্দেশ্যে গ্রামের কাঁচা রাস্তা পায়ে হেঁটে হেঁটে কতদিন যে বাসস্ট্যান্ডে গিয়েছি তার কোন নির্দিষ্ট হিসাব নেই। তাই সেই পুরনো স্মৃতি আজ স্মরণ করে গ্রামের সেই রাস্তা দিয়ে হেঁটে হেঁটে বাস স্ট্যান্ডে গেলাম। তারপর বাস স্ট্যান্ড থেকে বাসে চড়ে রওনা হলাম আমার প্রিয় কলেজের উদ্দেশ্যে। আজ আমার মনটা সব দিক থেকে বিষন্ন হয়ে উঠল। এর আগে যখন বিভিন্ন ছুটি শেষ করে বাড়ি থেকে কলেজে গিয়েছি তখন আমরা কম করে হলেও ৬-৭ জন বন্ধু একসাথে কলেজে গিয়েছি। কিন্তু আজ একা একাই কলেজে যেতে হল। কারণ অনেকেই আমার আগেই মাস্টার্স কমপ্লিট করে ফেলেছে। আবার অনেকেই বিভিন্ন চাকরি নিয়ে দূর কোন শহরে চলে গেছে আবার কয়েকজন প্রবাসী হয়ে গেছে। কলেজ জীবনের মধুর মধুর স্মৃতিগুলো আমার মনে ভেসে উঠতে লাগলো এবং আমাকে আবেগময় করে তুললো। বাসের ভিতরে নিজেকে খুবই কঠিন ভাবে নিয়ন্ত্রণ করলাম এবং পুরনো স্মৃতিগুলোকে চেপে রাখার জন্য discord এর জেনারেল চ্যাটে গিয়ে বিভিন্ন ইউজারদের সাথে গল্প শুরু করলাম।/center>

IMG_20220814_092715_444.jpg

IMG_20220814_093047_809.jpg

সকাল ৯:৩০ মিনিটে আমি কলেজে প্রবেশ করলাম। আমাদের মৌখিক পরীক্ষা শুরু হয় সকাল নয়টার সময়। বিভিন্ন কারণে কলেজে আসতে আধাঘন্টা এমনিতে দেরি হয়ে গেল। তারপর খুব দ্রুত আমি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ভবনে চলে গেলাম। রাষ্ট্রবিজ্ঞান ভবনের নিচতলায় দেখলাম ইতিমধ্যে অনেকেই মৌখিক পরীক্ষা দিয়ে দিয়েছে। তারপর আমি দায়িত্বপ্রাপ্ত একজন অফিস সহকারীর নিকট থেকে জানতে পারলাম এই ভবনের দুই জায়গায় মৌখিক পরীক্ষা নেয়া হচ্ছে, নিচ তলায় এবং উপরের দ্বিতীয় তলায়। রেজিস্ট্রেশন নম্বর মিলিয়ে দেখলাম আমার মৌখিক পরীক্ষা হবে উক্ত ভবনের দ্বিতীয় তলায়। দ্বিতীয় তলায় গিয়ে আমি প্রথমে উপস্থিতির খাতায় আমার স্বাক্ষর করে দিলাম তারপর দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির নিকট থেকে আমার সিরিয়াল নাম্বার সংগ্রহ করলাম। আমার সিরিয়াল নাম্বার শেষ পর্যন্ত হলো ১৪৮১। তারপর উপস্থিত সকল ছাত্র-ছাত্রীদের জন্য একটি কক্ষ বরাদ্দ ছিল। সেই কক্ষে আমি এবং আমার সকল সহপাঠীগণ বসে মৌখিক পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করলাম।

IMG_20220814_095736_218.jpg

IMG_20220814_095258_822.jpg

আমি যখন মৌখিক পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করছিলাম ঠিক সেই মুহূর্তে আমার একজন খুবই কাছের বন্ধু সুমন এসে উপস্থিত হল। সুমনের বাড়ি আলমডাঙ্গা জেলার কৃষ্ণনগর গ্রামে। যাহোক মৌখিক পরীক্ষার আগ মুহূর্তের সময়টুকু সুমনের সাথে দারুণভাবে কাটিয়ে দিলাম।

IMG_20220814_123918_633.jpg

দুপুর ১:২০ মিনিটের সময় মৌখিক পরীক্ষা দেওয়ার জন্য আমাকে কল করা হলো। তারপর আমি মৌখিক পরীক্ষা দেওয়ার জন্য নির্ধারিত পরীক্ষার কক্ষে গেলাম এবং সম্মানিত শিক্ষকদের যথাযথভাবে সালাম প্রদর্শন করলাম। চারজন শিক্ষক ছিল মৌখিক পরীক্ষার কক্ষে তার মধ্যে একজন ছিল শিক্ষিকা। চারজন শিক্ষক আমাকে মোট চারটি প্রশ্ন করলো, আমি সব কয়টি প্রশ্নের যথার্থ উত্তর দিতে সক্ষম হলাম। আমাকে যে চারটি প্রশ্ন করেছিল সেই চারটি প্রশ্ন এবং উত্তর আমি আপনাদের নিকট শেয়ার করছি:-
প্রশ্ন-০১: মেহেরপুর জেলা এর আগে কোন জেলার অধীনে ছিল?

উত্তর:-আমি এক সেকেন্ডের মধ্যে উত্তরটি দিয়ে দিয়েছিলাম, মেহেরপুর কুষ্টিয়া জেলার অধীনে ছিল।

প্রশ্ন-০২: বাংলাদেশের আইনসভার নাম কি?
উত্তর:-এই প্রশ্নটি শেষ করার আগেই আমি উত্তর বলে দিয়েছিলাম, জাতীয় সংসদ।

প্রশ্ন-০৩: তিনজন রাষ্ট্রবিজ্ঞানীর নাম বলেন।

উত্তর:-এই প্রশ্নটির উত্তর দিতে আমি এক সেকেন্ডও দেরি করি নাই সাথে সাথে নাম বলে দিয়েছি সক্রেটিস প্লেটো ও এরিস্টটল।

প্রশ্ন-০৪: মুক্তিযুদ্ধের সময় সমগ্র বাংলাদেশকে কয়টি সেক্টরে ভাগ করা হয়েছিল?

উত্তর:-এই প্রশ্নটি শেষ করার আগেই আমি উত্তর দিয়ে দিয়েছিলাম, ১১ টি সেক্টরে ভাগ করা হয়েছিল সমগ্র বাংলাদেশকে।

তারপর একজন স্যার হাসতে হাসতে বললেন খুবই ভালো হয়েছে এবার আপনি আসুন। তারপর আমি মৌখিক পরীক্ষা শেষ করে বাইরে আসলাম। ছাত্র জীবনের শেষ পরীক্ষায় সবগুলো প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে পেরে আমি খুবই আনন্দ অনুভব করছিলাম। মনে মনে বলতে লাগলাম 'শেষ ভালো যার সব ভালো তার'। এখানে সবচাইতে বেশি আনন্দের বিষয় হলো, আমি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের যে সমস্ত বিষয়ের উপর মৌখিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলাম সেখান থেকে আমাকে একটিও প্রশ্ন করা হয়নি। কিন্তু আমাকে যেগুলো প্রশ্ন করা হয়েছিল তার সবগুলোই রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের আওতাভুক্ত। আমি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কঠিন কঠিন অধ্যায় যেমন আমলাতন্ত্র, রাষ্ট্রবিজ্ঞানী ম্যাকিয়াভেলির মতবাদ, দি পাবলিক গ্রন্থ, ইমানুয়েল কান্ট এর মতবাদ, কার্ল মার্কস এর মতবাদ ও অন্যান্য অধ্যায় গুলোর উপর প্রস্তুতি নিয়েছিলাম কিন্তু আমাকে প্রশ্ন করা হলো সবচাইতে সহজ বিষয়গুলোর উপর থেকে।

IMG_20220814_131744_051.jpg

যাহোক,কিছুক্ষণ পর আমি এবং আমার বন্ধু দ্বিতীয় তলা থেকে নিচ তলায় নেমে আসলাম। এবং নিচ তলার অন্য একটি রুমে বসে দুজন গল্প করছিলাম। ঠিক ওই সময় আমরা তীব্র হাসাহাসির শব্দ শুনতে পেলাম রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নিচ তলায়। আমি এবং আমার বন্ধু সুমন খুব দ্রুত সেখানে গেলাম জানতে, যে কি বিষয়ে এত হাসাহাসি হচ্ছে এখানে। পরে জানতে পারলাম খুবই হাসির একটি ঘটনা ঘটিয়েছে একজন পরীক্ষার্থী। আমাদের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নিচতলায় মৌখিক পরীক্ষার কক্ষে একজন মহিলা শিক্ষার্থীকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী নাম কি? উত্তরে সেই মহিলা শিক্ষার্থী বলেছিল বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রীর নাম বেগম শেখ হাসিনা। আসলে সত্যি কথা বলতে উত্তরটি খুবই হাস্যকর ছিল। দিনশেষে একটি হাসির ঘটনা শুনে একটু প্রাণ খুলে হাসতে পেরে বেশ ভালই লাগলো আমার।

IMG_20220814_132648_747.jpg

IMG_20220814_132642_391.jpg

কলেজ থেকে বের হয়ে আসার সময় আমার মনটা খুবই খারাপ হয়ে গিয়েছিল। এই কলেজে এমন কোন জায়গা নেই যে সেখানে আমার পদচিহ্ন ছিল না। বন্ধুদের সাথে কত আড্ডা দিয়েছি, ঘন্টার পর ঘন্টা সময় পার করেছি এই কলেজে পুকুর পাড়ে বসে, এসব স্মৃতিগুলো মনে বারবার ভেসে উঠতে লাগলো। এই কলেজের প্রতিটি জায়গার গাছপালা, পুকুর, মাঠের দূর্বা ঘাস, আলো-বাতাসের সাথে ছিল আমার নিবিড় বন্ধুত্ব। মনে পড়ছিল সেই ক্লাসরুম গুলোর কথা যেখানে বসে প্রতিদিন ক্লাস করতাম এবং ক্লাস শেষে কতই না আড্ডা দিতাম। হয়তো সেঈ দিনগুলো আর ফিরে আসবে না, ফিরে আসবে না সেই বন্ধু-বান্ধবী গুলো, আর হয়তো কোনদিন কলেজে সেই রকম ভাবে আসাও হবে না। কলেজ থেকে বের হওয়ার সময় একবার পিছন ফিরে তাকিয়ে দেখলাম যে কলেজের ভবনগুলো, গাছপালা গুলো সবাই অবাক দৃষ্টিতে আমার দিকে তাকিয়ে রয়েছে।

IMG_20220814_092956_979.jpg

তারপর কলেজ থেকে বের হয়ে একটি হোটেলে গেলাম এবং সেখানে আমরা দুই বন্ধু দুপুরের খাওয়া-দাওয়া শেষ করলাম। তারপর আমরা দুই বন্ধু নিজ নিজ বাড়ির দিকে রওনা হলো। আমার ছাত্র জীবনের শেষ পরীক্ষার অভিজ্ঞতাটুকু আমার সারা জীবন হৃদয় গাঁথা থাকবে। পাশাপাশি আমার ছাত্র জীবনের সকল মধুর স্মৃতিগুলো আমার মনে অমলিন হয়ে থাকবে। ছাত্র জীবনের সমস্ত মধুর স্মৃতিগুলো সম্বল করেই আমার আগামী দিনের পথচলাকে সাফল্যমন্ডিত করবেন ইনশাল্লাহ। সব সময় ভালো থাকুক আমার প্রিয় কুষ্টিয়া সরকারি কলেজের শিক্ষার পরিবেশ।



১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।


সবাইকে অসংখ্য ধন্যবাদ



Sort:  
 2 years ago 

ভাইয়া সেই সকালে আপনার সাথে কথা হয়েছিল ৷তখন বলেছিলেন যে আপনি পরীক্ষা দিতে যাচ্ছেন ৷আর এখন পোষ্টি দেখে সত্যি অনেক ভাল লাগলো ৷আশা করছি আপনার পরীক্ষা অনেক ভালো হয়েছে ৷আর আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই৷ কারন সারাদিন এতো ব্যবস্থা থাকার পরেও আপনি আমাদের মাঝে ছিলেন ৷আমি মনে করেছি আপনি আজ পোষ্ট করবেন না ৷
ধন্যবাদ ভাই সাথে থাকার জন্য শুভকামনা রইল অবিরাম

 2 years ago 

সাথেই থাকার জন্য ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার শিক্ষা জীবনের শেষ পরিক্ষার দেওয়ার মধ্যে আনন্দ ও কষ্ট দুটি লুকিয়ে আছে। শেষ পরিক্ষা মানে মধুর জীবন শেষ। এখন আর একটা জীবন শুরু হবে।এমন জীবন আমি ও পেরিয়ে এসেছি। আপনার পরিক্ষা ভালো হয়েছে যেনে অনেক ভালো লাগল।আপনার উজ্জ্বল ভবিষ্যতের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জ্বী আপু ছাত্র জীবন মানেই তো মধুর জীবন। ধন্যবাদ সুন্দর মতামত দেয়ার জন্য।

 2 years ago 

আপনার ছাত্র জীবনে শেষ পরীক্ষা দেওয়ার অভিজ্ঞতাটি পড়ে অনেক ভালো লাগলো ভাই। হয়তো আপনার মত আমাদেরও এরকম একদিন দিন আসবে। কিন্তু আপনার কাছ থেকে সেই দিনটির অভিজ্ঞতা আগে থেকেই নিতে পারলাম।
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আমার পোস্টটি আপনার ভালো লেগেছে জানতে পেরে আমারও খুব ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি সবগুলো প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরেছেন জেনে অনেক ভালো লাগলো। আসলেই আপনাকে অনেক সহজ কিছু প্রশ্ন করেছে। আমারও সবগুলো উত্তর জানা ছিলো। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

জি ভাইয়া পড়ে গেলাম অনেক কঠিন কঠিন বিষয় কিন্তু প্রশ্ন করল খুবই সহজ বিষয় থেকে যাক শেষ পরীক্ষাটা খুবই ভালো হয়েছে।।

 2 years ago 

আপনি কুষ্টিয়া সরকারি কলেজের স্টুডেন্ট বাহ দেখে খুবই ভালো লাগলো আমারও প্রিয় একটি ক্যাম্পাস। ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কুষ্টিয়া সরকারি কলেজ আপনার প্রিয় একটি ক্যাম্পাস জানতে পেরে খুবই ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কূষ্টিয়া সরকারি কলেজ এর লিনা ম্যাম এর অনেক গল্প শুনেছি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক ,আপনার ছাত্র জীবনে শেষ পরীক্ষা দেওয়ার অভিজ্ঞতাটি পড়ে অনেক ভালো লাগলো ভাই ,আশা করি আপনার পরীক্ষা অনেক ভালো হয়েছে ,আপনার জন্য অনেক অনেক দোয়া ও শুভকামনা রইলো

 2 years ago 

সাইফুল রাজু ভাই অনেকদিন পরে আপনার দর্শন কে সত্যি আমি খুবই আনন্দিত।

 2 years ago 

ভাইয়া প্রশ্ন তো অনেক সহজই করেছে। আপনার ভাগ্য অনেক ভাল। অবষেশে আপনার আপনার স্টুঢেন্ট লাইফ এর সমাপ্ত ঘটল। শুভ কামনা পরের লাইফের জন্য।

 2 years ago 

ভাইয়া, শেষ ভালো যার সব ভালো তার। গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69253.24
ETH 2750.52
USDT 1.00
SBD 2.74