আমার বাংলা ব্লগ || লাল সুতা দিয়ে রাখি তৈরি || তাং: ০৮/০৮/২০২২ইং।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি।

IMG_20220808_203535_541.jpg



সুপ্রিয় বন্ধুগণ, রাখি বন্ধন আমাদের বাঙালি সমাজের একটি ঐতিহ্যবাহী উৎসবের দিন। রাখি বন্ধনের দিন আমাদের বাঙালি সমাজের প্রতিটি বোন তার ভাইয়ের সার্বিক মঙ্গল প্রার্থনা করে ভাইয়ের হাতে লাল সুতা দিয়ে তৈরি রাখি বেঁধে দেয়। বোনের দিয়ে ভাইয়ের হাতে লাল সুতার তৈরি রাখি বেঁধে দেওয়ার মাধ্যমে ভাই বোনের সম্পর্ক আরো উন্নত হয় এবং ভাই ও বোন এর মধ্যে এক চিরস্থায়ী ভালোবাসা, শ্রদ্ধা, স্নেহ ও মমতার বন্ধন সৃষ্টি হয়। আমাদের বাঙালি সমাজে যুগ যুগ ধরে রাখি বন্ধন উৎসব পালিত হয়ে আসছে। এ উৎসব আমাদের সকল ধর্মের মানুষের, সকল বর্ণের মানুষের এবং সকল জাতের মানুষের জন্য। তাই রাখি বন্ধন উৎসব উপলক্ষে আমি লাল সুতা দিয়ে একটি সুন্দর রাখি তৈরি করার চেষ্টা করেছি। চলুন দেখে আসি আমার রাখি তৈরির প্রসেস গুলো।



রাখি তৈরীর উপকরণগুলো নিম্নে দেয়া হলো:-
  • লাল সুতা।
  • পুতি।
  • সুচ।


রাখি তৈরীর প্রসেস গুলো নিম্নে ধাপে ধাপে উপস্থাপন করা হলো:-

ধাপ:-০১

IMG_20220808_193648_465.jpg

প্রথমেই রাখি তৈরীর প্রয়োজনীয় উপকরণগুলো সংগ্রহ করে নিলাম।

ধাপ:-০২

IMG_20220808_193955_259.jpg

লাল সুতা সমান করে কেটে ছয়টি টুকরো করে নিলাম। তারপর টুকরো করা লাল সুতা গুলো আলাদা আলাদা করে রাখলাম।

ধাপ:-০৩

IMG_20220808_194254_660.jpg

IMG_20220808_194514_814.jpg

টুকরো করে নেওয়া লাল সুতা গুলো একত্রে করে নিলাম। তারপর লাল সুতা গুলোর উপরের অংশটি আলাদা একটি সুতা দিয়ে বেঁধে দিলাম। তারপর লাল সুতা গুলো সুন্দর ভাবে গাঁথুনি দেওয়া শুরু করলাম।

ধাপ:-০৪

IMG_20220808_195447_610.jpg

IMG_20220808_195607_367.jpg

লাল সুতার গাঁথুনি শেষে লাল সুতার উভয় অংশের বাড়তি সুতা গুলো কেটে দিলাম।

ধাপ:-০৫

IMG_20220808_195715_211.jpg

IMG_20220808_201332_226.jpg

এবার গাঁথুনি দেওয়া লাল সুতাটি পেঁচিয়ে পেঁচিয়ে গোলাকার করে দিলাম।

ধাপ:-০৬

IMG_20220808_202318_873.jpg

গোলাকার লাল সুতার উপর তিনটি হলুদ রঙের পুঁতি লাগিয়ে দিলাম এবং সুন্দর একটি রাখি তৈরি করার জন্য যথাযথভাবে প্রস্তুত করে নিলাম।

ধাপ:-০৭

IMG_20220808_202915_039.jpg

IMG_20220808_203124_164.jpg

এবার সুঁচ দিয়ে আলাদা একটি সুতার সাথে সাদা ও লাল রংয়ের পুথি পর্যায়ক্রমে সাজিয়ে নিলাম। তারপর গোলাকার লাল সুতার সাথে সুঁচ দিয়ে পুঁতি লাগানো সুতাটি লাগিয়ে দিলাম।

শেষ ধাপ

IMG_20220808_203522_678.jpg

IMG_20220808_203712_667.jpg

IMG_20220808_203535_541.jpg

গোলাকার লাল সুতার দুটি অংশে পুঁতি লাগানোর মধ্য দিয়ে রাখি তৈরি সুসম্পন্ন হয়ে গেল।



সুপ্রিয় বন্ধুগণ, জীবনে প্রথম আজ আমি নিজে হাতে একটি রাখি তৈরি করেছি। আমি জানিনা আমার তৈরি লাল সুতার রাখিটি আপনাদের নিকট কেমন লাগছে। তবে আমার জীবনের প্রথম তৈরি লাল সুতোর এই রাখিটি আমার অত্যন্ত প্রিয়, শ্রদ্ধাভাজন এবং ভালোবাসার মানুষ @rme দাদাকে উপহার দিলাম। আমি আশা করি, আমার প্রিয় দাদা আমার এই ছোট্ট উপহারটি গ্রহণ করবেন।



১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।


সবাইকে অসংখ্য ধন্যবাদ



Sort:  
 2 years ago 

আপনার কাজ দেখে সত্যি ভাই খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দর ভাবে রাখি তৈরি করেছেন। আপনার কাজ দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার তৈরি রাখিটি আপনার ভালো লেগেছে জানতে পেরে আমি খুবই আনন্দিত। সুন্দর মতামত প্রকাশের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

রাখি বন্ধনকে সামনে রেখে খুব সুন্দর একটা diy রাখি তৈরি করেছেন। আসলেই দারুণ একটা আইডিয়া ছিল। অল্প উপকরণে তৈরি হলেও দেখতে লাগছে দারুণ। ধন্যবাদ সময় উপযোগী পোস্টটি শেয়ার করার জন্য। আশা করছি দাদা এই ভালবাসাটি গ্রহণ করবে।

 2 years ago 

হঠাৎ করে মাথায় আইডিয়াটি চলে এলো তাই বানিয়ে ফেললাম একটি রাখি। গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

চমৎকারভাবে আপনি নিজের হাতে তৈরি করেছেন রাখি, এর মধ্যে রয়েছে অনেক আবেগ অনুভূতি, খুব সুন্দর হয়েছে আপনার তৈরি রাকি শুভকামনা রইল।

 2 years ago 

আমার পোস্টটি পড়ে খুবই সুন্দর মন্তব্য করার জন্য আপনার অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

প্রথম হিসাবে অনেক সুন্দর হয়েছে ভাইয়া। আমার কাছে ভিশন ভালো লেগেছে। ধাপগুলো প্রথম থেকে শেষ পর্যন্ত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভ কামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

অতি চমৎকার মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জীবনের প্রথম তৈরি করা রাখিটি খুবই সুন্দর হয়েছে। আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রাখি তৈরি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

খুবই উৎসাহ মূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ভালো লাগলো আপনার কারুকাজ টি। খুব সুন্দর করে রাখি বানিয়েছেন আপনি। সত্যি যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার তৈরি রাখিটি দেখে মুগ্ধ হয়েছেন জানতে পেরে আমিও মুগ্ধ হয়ে গেলাম। উৎসাহ মূলক মতামত দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে একটি রাখি তৈরি করে শেয়ার করেছেন। আপনার রাখি তৈরির দক্ষতা দেখে আমি মুগ্ধ হয়ে গিয়েছি। আশা করি দাদা আপনার ছোট্ট উপহার গ্রহন করবে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার প্রিয় ভাগ্নে, খুবই সুন্দর এবং উৎসাহ মূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে লাল সুতা দিয়ে রাখি তৈরি করেছেন। আমার কাছে খুবই ভালো লাগলো। সত্যি আপনি অসাধারণ ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার রাখি তৈরি আপনার নিকট ভালো লেগেছে জানতে পেরে আমারও খুবই ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সৃজনশীলতা এবং অভিজ্ঞতার সাথে আপনি লাল সুতা দিয়ে রাখি তৈরি অনেক সুন্দর হয়েছে। দেখে আমার বেশ ভালো লাগলো। এবং আপনি ধাপগুলো বেশ চমৎকারভাবে সাজিয়ে গুছে আমাদের মাঝে শেয়ার করে দিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর ভাবে সাজিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রতি চমৎকার মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65628.71
ETH 2669.64
USDT 1.00
SBD 2.86