ঘূর্ণিঝড়ে উপড়ে যাওয়া আমার অত্যন্ত ফেভারিট একটি আম গাছের বাস্তব কাহিনী // পর্ব-০১.

in আমার বাংলা ব্লগlast month (edited)



হ্যালো বন্ধুগণ,
আমি @bidyut01. একজন বাঙালি ব্লগার।সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।



আজ মঙ্গলবার। ০৪ ই জুন, ২০২৪ ইং।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজকে আমি আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি।

IMG_20240527_101640_614.jpg



সুপ্রিয় বন্ধুগণ, আমার বাড়িতে আমার অত্যন্ত ফেভারিট একটি আমগাছ রয়েছে। আর সেটা হলো ফজলি আমগাছ। ফজলি আম আকারে অনেকটা বড় হয় এবং স্বাদে অনন্য হয়, এজন্যই ছোটবেলা থেকেই আমি ফজলি আমের অত্যন্ত ভক্ত ছিলাম। আর ফজলি আমের ভক্ত হয়েছিলাম নানি বাড়ির ফজলি আম খেয়ে। কিন্তু দুঃখের বিষয় এর পূর্বে আমাদের বাড়িতে কোন ফজলি আমের গাছ ছিল না। কিন্তু অন্যান্য জাতের অনেকগুলো আমের গাছ আমাদের বাড়িতে পূর্বেও ছিল, এখনো আছে। কিন্তু বর্তমানে আমাদের বাড়িতে ফজলি আমের গাছ আছে মাত্র একটি। ২০০৯ সালের ২৫শে মার্চ সকাল বেলায় একটি ফজলি আমের চারা গাছ ক্রয় করেছিলাম ১৮০ টাকা দিয়ে। এবার উক্ত দিনের বিকেল বেলায় অর্থাৎ ২৫ শে মার্চ বিকেল বেলায় ফজলি আমের গাছটি লাগিয়েছিলাম। ফজলি আমের চারা গাছটি লাগানোর উপযুক্ত স্থানটি নির্বাচন করে দিয়েছিলেন আমার ছোট আব্বার শশুর। তিনি আবার বাগান তৈরি করতে অত্যন্ত সৌখিন এবং দক্ষ মানুষ ছিলেন।



২০০৯ সালে ২৫শে মার্চ ফজলি আমগাছ লাগানোর পরে যথাযথ পরিচর্যা করার ফলে ফজলি আম গাছটি খুব দ্রুত বৃদ্ধি পায়। এমনকি গাছটি দ্রুত মোটা এবং বট গাছের মতো ঝাঁকড়া হয়ে যায়। কিন্তু সহজে আম ধরে না অথচ প্রায় প্রতি বছরই কয়েকটা করে আমের মুকুল আসতো। আমার লাগানো এবং আমার অত্যন্ত ফেভারিট ফজলি আমগাছে প্রথমবার আম এসেছিল ২০১৮ সালে। সেইবার আম এসেছিল মাত্র ছয় থেকে সাতটি। এক একটি ফজলি আমের ওজন হয়েছিল আধা কেজি থেকে প্রায় এক কেজি পরিমাণ। এরপর ২০১৯ সালে আমের মুকুল আসা সত্ত্বেও আম আসেনি। এরপর ২০২০ সালে প্রায় ২০০ টি পরিমাণ ফজলি আম এসেছিল আমার ফজলি আম গাছে। কিন্তু দুর্ভাগ্য সেই ২০২০ সালে আসলো শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান। সকালবেলায় ঘুম থেকে উঠে দেখি আমার ফেভারিট ফজলি আম গাছটি উপড়িয়ে মাটিতে পড়ে রয়েছে।



IMG_20240527_101404_348.jpg


সেই সকাল বেলায় আমার ফজলি আম গাছের সমস্ত ডালগুলো কিছুটা রেখে কেটে দিয়েছিলাম। ফজলি আম গাছে মাত্র ছোট্ট একটি ডাল দেখেছিলাম, যে ডালে পাতা ছিল মাত্র কয়েকটা। এরপর ফজলি আম গাছের যে সমস্ত শিকড় গুলো মাটি থেকে বের হয়ে এসেছিল, সেই সমস্ত শিকড় গুলো একেবারেই গোঁড়া থেকে কেটে দিয়েছিলাম। একই সাথে যে শিকড় গুলো মুচড়িয়ে গিয়েছিল সেই শিকড় গুলোও কেটে দিয়েছিলাম। তখন আমার ফজলি আম গাছে একপাশের মাটিতে শিকড় ছিল মাত্র দুইটি। এরপর আম গাছটির সমস্ত ডালপালা কেটে দ্রুত খাড়া করে দিয়েছিলাম। তারপর ফজলি আম গাছের গোড়ায় পাঁচ থেকে ছয় ডালি কাদা মাটি দিয়েছিলাম। একই সাথে আম গাছটি যেন পড়ে না যায়, সেজন্য একটি বাঁশ মাটিতে পুঁতে আম গাছের সাথে বেঁধে দিয়েছিলাম। ঝড়ে উপড়িয়ে যাওয়া ফজলি আমগাছটা নিয়ে আমার এরকম কাজকর্ম দেখে আমাদের পাড়ার অনেকেই আমাকে বলেছিল, সকালবেলায় ঘুম থেকে উঠে অযথা একটি পরিশ্রম করছে।



IMG_20240527_101407_342.jpg


আবার অনেকেই বলে উঠলো, ঝড়ে উপড়ে যাওয়া আম গাছ যতই ডালপালা কেটে খাড়া করে দাও, এই গাছ জীবনেও বাঁচবে না। আবার কয়েকজন আমাকে পাগল বলেও অভিহিত করলো। তবে আমার ছোটবেলা থেকেই একটা অভ্যাস আছে, আমি পরের কথায় বিন্দুমাত্রও কর্ণপাত করি না। আমি যে কাজটি করি সেই কাজটি যথার্থ ভাবে করার চেষ্টা করি। কিন্তু ফজলি আমগাছটি খাড়া করে দেওয়ার পরে ফজলি আম গাছের দিকে তাকিয়ে আমার আব্বা বলেছিল, যদি গাছটিতে নতুন কুশি নেয় তাহলে গাছটি বেঁচে যাবে। এরপর একমাস পরেই আমার ফজলি আম গাছের কেটে দেওয়া ডালের গোড়া থেকে ছোট ছোট কুশি বের হতে লাগলো। এরপর আরও এক মাসের মধ্যে অসংখ্য পরিমাণে কুশি বের হয়ে ছোট ছোট ডালে পরিণত হলো। এরপর একটু শুকনো মৌসুম হলেই গাছটির গোড়ায় আমি প্রচুর পরিমাণে পানি দিতাম। যার কারনে গাছটি পুনরায় খুব দ্রুত বৃদ্ধি হয় এবং গাছটি আবারও ঝাকড়া হয়ে যায়। আপনারা উপরে ছবিতে যে আমের গাছটি দেখতে পারছেন এটাই হলো আমার অত্যন্ত ফেভারিট ফজলি আমের সেই উপড়িয়ে যাওয়া গাছটি।



আসলে ২০২০ সালে আমার ফজলি আম গাছে 200 টি পরিমাণ মোটা মোটা আম আসার কারণে গাছটি এমনিতেই অতিরিক্ত ওজন হয়েছিল। তাই ২০২০ সালের শক্তিশালী আমফান ঝড়ের ধাক্কাটা একেবারেই সামাল দিতে পারিনি। তাই গাছটি উপড়ে গিয়েছিল। যা হোক, ২০২০ সালের মধ্যেই ফজলি আম গাছে অসংখ্য পরিমাণে ছোট ছোট ডাল হয়ে গাছটি বেশ দেখার মতো সুন্দর হয়ে গিয়েছিল। তারপর ২০২১ সাল ও ২০২২ সাল এই দুই বছরে আমার ফজলি আমগাছটি মোটা হয়নি। তবে নতুন করে যে ডালগুলো হয়েছে সেই ডালগুলো তুলনামূলক মোটা হয়েছে।





আমার পরিচয়।

IMG_20220709_132030_108.jpg



আমার নাম মোহাঃ নাজিবুল ইসলাম (বিদ্যুৎ)। আমি বাংলাদেশের নাগরিক এবং আমি অতিশয় ক্ষুদ্র জ্ঞানের একজন মানুষ। আমি মেহেরপুর জেলার ছোট্ট একটি গ্রামে বসবাস করি। আমি ২০২১ সালের আগস্ট মাসে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ শুরু করার মধ্য দিয়ে আমার স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু হয়। আমার স্টিমিট আইডি নাম (#bidyut01). প্রথম প্রথম স্টিমিট প্ল্যাটফর্মের কাজ কিছুই পারতাম না। কিন্তু আমার বাংলা ব্লগ কমিউনিটির সম্মানিত ফাউন্ডার, এডমিন এবং মডারেটরদের সার্বিক সহযোগিতায় খুব সহজেই স্টিমিট প্ল্যাটফর্মের কাজ গুলো সম্পর্কে জানতে পারি ও শিখতে পারি। এরপর থেকে আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে আমার এলাকাতে আমি ব্যাপকভাবে প্রচার করি। যার পরিপ্রেক্ষিতে বর্তমানে আমার এলাকার অনেকেই এখন আমার বাংলা ব্লগ পরিবারের সদস্য। যাহোক, এখন আমার মাতৃভাষায় লেখালেখি করতে আমার খুবই ভালো লাগে। যদিও আমার প্রধান পেশা শিক্ষকতা এবং পাশাপাশি মাছের চাষাবাদ করা। আমার পরিবারের মোট সদস্য সংখ্যা ৮ জন। আমার পরিবারের প্রধান হলো আমার বাবা ও মা। আমার পছন্দের কাজ সমূহ হলো-ছবি অঙ্কন করা, যেকোনো জিনিসের অরিগ্যামি তৈরি করা, বিভিন্ন প্রকারের রেসিপি তৈরি করা, কবিতা লেখা, ভ্রমণ করা ও ফটোগ্রাফি করা। আর একটু সময় সুযোগ পেলেই পুরনো দিনের মুভি গুলো দেখতে আমি খুবই পছন্দ করি।

১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।



Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last month 

বাপরে বাপ আপনার স্মরণশক্তি দেখে সত্যিই আমি অনেক আশ্চর্য হলাম । আপনি ২০০৯ সালে ফজলি আম গাছ লাগিয়েছিলেন কিন্তু আজ পর্যন্ত কবে লাগিয়েছিলেন কোন সকালে লাগিয়েছিলেন কয়টি আম হয়েছিল কত সালে এই বিষয়গুলো আজ পর্যন্ত সঠিক সঠিক মনে রেখেছেন এটা বেশ চমৎকার একটা বিষয়। এই আম গাছ সম্পর্কে জানতে পেরে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 last month 

অন্যের কথায় কর্ণপাত না করার অভ্যেস টা ভীষণ ভালো একটি অভ্যেস। আপনি যেমন যত্ন করেছেন গাছটির, নতুন কুশি বের না হলে মনে হচ্ছিলো বেশ কষ্ট পেতাম আমিও! ফজলি আম আসলেই তার স্বাদের জন্যই বিখ্যাত! তবে অবাক হলাম ২০০৯ সালে ১৮০ টাকা দিয়ে কিনেছিলেন চারাটি, সেই তথ্যও আপনার মনে আছে দেখে!

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64599.25
ETH 3467.96
USDT 1.00
SBD 2.55