আলু এবং কচুর সাথে তেলাপিয়া মাছের মাথা'র ঝোল রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি।

Picsart_22-09-06_23-12-48-528.jpg

সুপ্রিয় বন্ধুগণ, আমরা মাছে ভাতে বাঙালি। মাছ আমাদের অত্যন্ত প্রিয় একটি খাবার। আমাদের প্রতিদিনের খাবারে মাছ আবশ্যিকভাবেই থাকে। আমরা অনেক ধরনের মাছ খেয়ে থাকি। তার মধ্যে তেলাপিয়া মাছ অন্যতম প্রধান। আমাদের এলাকায় বিশেষ করে তেলাপিয়া মাছ খুবই জনপ্রিয়। আমিও তেলাপিয়া মাছ খেতে খুবই পছন্দ করি। আমাদের এলাকায় তেলাপিয়া মাছ পুকুরে চাষ করা হয়। তেলাপিয়া মাছ বিভিন্ন সবজির সাথে রান্না করে খেতে খুবই সুস্বাদ এবং মজাদার লাগে। শুধু তাই নয় তেলাপিয়া মাছের ভুনা খেতেও অসাধারণ সুস্বাদু লাগে। আবার তেলাপিয়া মাছ ভেজেও খাওয়া যায়। খুবই রুচি সম্মত এবং সুস্বাদু তেলাপিয়া মাছ আমরা বিভিন্ন উপায়ে রান্না করে খেয়ে থাকি। কিন্তু আজ আমি তেলাপিয়া মাছের একটি ব্যতিক্রম রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আজ আমি তেলাপিয়া মাছের শুধু মাথাগুলো আলু এবং কচুর সাথে রান্না করেছি। আলু এবং কচুর সাথে রান্না করা তেলাপিয়া মাছের মাথাগুলো খেতে অসাধারণ সুস্বাদ এবং মজাদার ছিল। বন্ধুগণ, চলুন দেখে আসি আলু এবং কচুর সাথে তেলাপিয়া মাছের মাথা রান্না করার রেসিপি।


সুপ্রিয় বন্ধুগণ, চলুন এক নজরে দেখে আসি আলু এবং কচুর সাথে তেলাপিয়া মাছের মাথা আর রান্না করার রেসিপি তৈরির জন্য আমার ব্যবহারিত বিভিন্ন প্রয়োজনীয় উপকরণগুলো :-

উপাদানপরিমাণ
তেলাপিয়া মাছের মাথা০৬ টি
কচু৩০০ গ্রাম
আলু২০০ গ্রাম
সয়াবিন তেলপরিমাণমতো
কাঁচা মরিচ৮-১০টি
শুকনো মরিচের গুঁড়া১ টেবিল চা চামচ
পেঁয়াজের কুচিপরিমাণমতো
রসুন বাটা১.৫ টেবিল চামচ
হলুদের গুঁড়া২ টেবিল চামচ
ধনিয়া গুড়া১ টেবিল চামচ
জিরা বাটাআধা চা চামচ পরিমাণ
দারচিনিপরিমাণমতো
লবণপরিমাণমতো

IMG_20220827_174512_732.jpg

আলু ও কচুর সাথে তেলাপিয়া মাছের মাথা রান্নার রেসিপি'র প্রক্রিয়াগুলো নিম্নে ধাপে ধাপে উপস্থাপন করা হলো:

⬇️ ধাপ-০১:⬇️

IMG_20220827_172340_512.jpg

প্রথমে আমি তেলাপিয়া মাছের মাথাগুলো বিশুদ্ধ পানি দিয়ে ভালোভাবে ধৌত করে একটি পরিষ্কার পাত্রে রেখেছি।

⬇️ ধাপ-০২:⬇️

IMG_20220827_172553_334.jpg

তেলাপিয়া মাছের মাথাগুলোর সাথে পরিমাণ মতো শুকনো মরিচের গুঁড়া, হলুদের গুড়া এবং লবণ মাখিয়ে ১০ মিনিট রেখেছি।

⬇️ ধাপ-০৩:⬇️

পরিমাণ মতো আলু এবং কচু কেটে বিশুদ্ধ পানি দিয়ে ধৌত করে পরিষ্কার পাত্রে রেখেছি।

⬇️ ধাপ-০৪:⬇️

IMG_20220827_173311_701.jpg

IMG_20220827_175641_496.jpg

একটি পরিষ্কার কড়াই চুলার উপর বসিয়ে দিয়েছি। তারপর সয়াবিন তেল দিয়ে তেলাপিয়া মাছের মাথাগুলো ভেজেছি।

⬇️ ধাপ-০৫:⬇️

IMG_20220827_174550_517.jpg

IMG_20220827_174800_716.jpg

সয়াবিন তেল সহ সমস্ত মসলাগুলো পরিমাণ মতো কড়াইয়ের ভিতরে দিয়েছি। তারপর চুলার আগুন হালকা পর্যায়ে রেখে মসলাগুলো ভালোভাবে কষিয়ে নিয়েছি।

⬇️ ধাপ-০৬:⬇️

IMG_20220827_174939_500.jpg

IMG_20220827_175241_311.jpg

কষিয়ে নেওয়া মসলাগুলোর ভিতরে পরিমাণ মতো আলু এবং কচু ঢেলে দিয়েছি। একটি খুন্তি দিয়ে মসলাগুলোর সাথে আলুগুলো ও কচু গুলো ভালোভাবে মিশিয়ে দিয়েছি। কিছুক্ষণ আগুনের জ্বালানি দিয়ে কড়াইয়ের ভিতর আলু এবং কচুগুলো কষিয়ে নিয়েছি।

⬇️ ধাপ-০৭:⬇️

IMG_20220827_175427_299.jpg

কষিয়ে নেওয়া আলু এবং কচু গুলোর মধ্যে পরিমাণমতো বিশুদ্ধ পানি ঢেলে দিয়েছি। তারপর কিছুক্ষণ আগুনের জ্বালানি দিয়ে আলু এবং কচুগুলো আধা সিদ্ধ করে নিয়েছি।

⬇️ শেষ ধাপ⬇️

IMG_20220827_175813_125.jpg

IMG_20220827_181327_163.jpg

আধা সিদ্ধ আলু এবং কচুগুলোর ভিতরে ভেজে নেওয়া তেলাপিয়া মাছের মাথা গুলো ছেড়ে দিয়েছি। তারপর, কিছুক্ষণ পরেই আলু এবং কচুর সাথে তেলাপিয়া মাছের মাথা রান্না সুসম্পন্ন হয়েছে।

⬇️ পরিবেশন ⬇️

IMG_20220827_191841_918.jpg

IMG_20220827_191900_150.jpg

আলু এবং কচুর সাথে রান্না করা তেলাপিয়া মাছের মাথা খেতে অত্যন্ত সুস্বাদু এবং রুচি সম্মত হয়েছিল। আমার পরিবারের সকল সদস্যগণ তেলাপিয়া মাছের মাথা রান্না খুবই তৃপ্তি সহকারে খেয়েছিল। এত সুন্দর একটি আর রেসিপি পরিবারের সদস্যদের মাঝে পরিবেশন করতে পেরে আমি খুবই আনন্দিত হয়েছিলাম। বন্ধুগণ আপনারাও বাড়িতে এ ধরনের সুস্বাদু রেসিপি তৈরি করতে পারেন।


সুপ্রিয় বন্ধুগণআমার আজকের রেসিপিটি আপনাদের নিকট কেমন লেগেছে অবশ্যই কমেন্ট বক্সে আমাকে জানাবেন। আবারো আগামী দিন নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের নিকট হাজির হব। ততক্ষণ পর্যন্ত আপনারা সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আল্লাহ হাফেজ।



১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।


সবাইকে অসংখ্য ধন্যবাদ



Sort:  
 2 years ago 

আমার কাছে আপনার এই রেসিপিটি বেশি ভালো লেগেছে আপনার রেসিপিতে কচু রয়েছে। আমার খুবই প্রিয় একটি খাবার হচ্ছে কচু। কচু দিয়ে যেকোনো রেসিপি রান্না করলে আমার খুবই খেতে ইচ্ছে করে। তা খুবই সুস্বাদু হয়ে থাকে। আপনি খুবই সুন্দর ভাবে আলু ও কচু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি তৈরি করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য আমাদের সকলের মাঝে।

 2 years ago 

খুবই উৎসাহ মূলক মন্তব্য করার জন্য ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

তেলাপিয়া মাছ ভাজি করে রান্না করলে বেশ ভালো লাগে আমার কাছে।আলু ও কচুর মুখী দিয়ে সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। কচুর মুখী তরকারি দিয়ে ভাত খেলে খুবই অল্প সময় লাগে।এই জন্য কচুর মুখী খেতে ভিশন ভালো লাগে আমার কাছে। রান্নার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সহজভাবে দেখিয়েছেন যে কেউ চাইলে সহজেই তৈরি করতে পারবে। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অতি চমৎকার মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আমরা মাছে ভাতে বাঙালি। মাছ ছাড়া আমাদের একদিন চলে না। মাছের মাথা দিয়ে কচু আলু দিয়ে খুব সুন্দর করে রেসিপি তৈরি করেছেন। নিশ্চয়ই এগুলো আপনার চাষের মাছ।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপু আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

তেলাপিয়া মাছের মাথা কখনো এভাবে আলাদা করে রান্না করে খাওয়া হয়নি। কচু এবং আলু দিয়ে তেলাপিয়া মাছের মাথার রেসিপি আমার কাছে ভালো লেগেছে। আমি অবশ্যই বাসায় তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে এই রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া এ ধরনের রান্না একবার খেয়ে দেখবেন খুবই সুস্বাদু লাগবে।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া তেলাপিয়া মাছ খুবই জনপ্রিয়। তবে আমিতো আলাপিয়া মাছ বেশিরভাগ ভাজি এবং ভুনা করে খেয়েছি। আপনি খুব সুন্দর করে কচুর মুখী ও আলু দিয়ে রান্না করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আলু কুচি দিয়ে খুব সুন্দর করে তেলাপিয়া মাছের ঝোলের রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। তেলাপিয়া মাছ খুব একটা খাওয়া হয় না আমার। তবে আপনার এসিপি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। ভিন্ন রকম ভাবে তুলে ধরেছেন আপনি আমাদের মাঝে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই পাশে থাকার জন্য।

 2 years ago 

বাহ ভাইয়া আপনার আলু এবং কচুর সাথে তেলাপিয়া মাছের মাথা'র ঝোল রেসিপি দারুণ হয়েছে। তেলাপিয়া মাছের মাথা খেতে অনেক মজা লাগে। আমি ও মাঝে মধ্যে আপনার মতো মাথা ভুনা করি।ধন্যবাদ আপনাকে সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি তেলাপিয়া মাছের মাথা খেতে খুবই সুস্বাদু লাগে।

 2 years ago 

আপনি আলু এবং কচুর সাথে তেলাপিয়া মাছের মাথার ঝোল রেসিপি করেছেন। আপনি ঠিক বলেছেন আমরা মাছে ভাতে বাঙালি। কিন্তু আমি মাছ খুব কম খেয়ে থাকি কাটার ভয়ে। তবে রেসিপি কার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। খুব সুন্দর যথার্থ বর্ণনা উপস্থাপনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41