আমার বাংলা ব্লগ||লেভেল ২ হতে আমার অর্জন - By @bidyut01|| তারিখ:২৫/০৫/২০২২ইং

in আমার বাংলা ব্লগ2 years ago
১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য এবং ৫% বেনিফিসারি এবিবি-স্কুল এর জন্য।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজ আমি আপনাদের নিকট level-2 থেকে আমার অর্জনগুলো উপস্থাপন করছি। আমি গত সপ্তাহের শুক্রবার রাত দশটায় #abb-school এ level-2 এর ক্লাস করি। তারপর আমি গত সোমবার রাত দশটার সময় #abb-school এ level-2 এর মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করি। সম্মানিত মডারেটরগণ আমাদের চমৎকারভাবে শিক্ষা দান করেন। আর আমি সম্মানিত মডারেটরদের নিকট থেকে যতটুকু শিখতে পেরেছি তার সম্পূর্ণটুকু আজ আমি এই পোষ্টের মাধ্যমে আপনাদের নিকট উপস্থাপন করছি। আমি আশা করি আপনাদের অনেক অনেক ভালো লাগবে।

IMG_20220525_205405_919.jpg

নিম্নে প্রশ্নগুলোর উত্তর দেয়া হলো:-

১। Posting key এর কাজ কি ?

উত্তর: পোস্টিং কী হলো সবচেয়ে কম সেনসিটিভ কী(Key) । পোস্টিং কী দ্বারা আমরা আমাদের সোশ্যাল একটিভিটি বাড়াতে পারি অর্থাৎ পোস্ট সংক্রান্ত যাবতীয় কাজ আমরা পোস্টিং কী দ্বারা সম্পন্ন করতে পারি। পোস্টিং কী দ্বারা আমরা যে সমস্ত কাজ গুলো আমারা করতে পারি সেগুলো নিম্নে উপস্থাপন করা হলো:-

  • পোস্ট ও কমেন্ট করতে পারি।
  • পোস্ট ও কমেন্ট এডিট করতে পারি।
  • আপভোট ও ডাউনভোট দিতে পারি।
  • কোন পোস্ট রিস্টিম করতে পারি।
  • ইউজারকে ফলো ও আনফলো করতে পারি।
  • কোনো অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করতে পারি।

২। Active key এর কাজ কি ?

উত্তর: অ্যাক্টিভ কী হচ্ছে একটি সেনসিটিভ কী(Key)। আর্থিক কার্যের জন্য অর্থাৎ আর্থিক লেনদেন সংক্রান্ত কাজগুলো active key ব্যবহার করে সম্পূর্ণ করতে হয়। অ্যাক্টিভ কী দ্বারা ওয়ালেট সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হয়। অ্যাক্টিভ কী এর কাজ গুলো নিম্নে উপস্থাপন করা হলো:-

  • ট্রান্সফারের কাজ করতে পারি।
  • পাওয়ার আপ ও পাওয়ার ডাউন দিতে পারি।
  • SBD Steem কনভার্সন করতে পারি।
  • উইটনেস ভোট দিতে পারি।
  • কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দিতে পারি।
  • প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন করতে পারি।
  • নতুন ব্যবহারকারী তৈরি করতে পারি।

৩। Owner key এর কাজ কি ?

উত্তর: আমাদের একাউন্টের মালিকানা নিশ্চিত করতে উনার কী প্রয়োজন হয়। আমি যদি উনার কী হারিয়ে ফেলি তাহলে আমি আমার একাউন্টকে হারিয়ে ফেলব অর্থাৎ নিজের একাউন্ট বলে দাবী করা সম্ভব হবে না। আমার একাউন্টের উনার কী যার হাতে থাকবে সেই ব্যক্তিই আমার একাউন্টের মালিক হয়ে যাবে। তাই উনার কী একটি গুরুত্বপূর্ণ কী। কী রিকভারি করতে,একাউন্ট রিকভারি করতে উনার কি প্রয়োজন হয়। উনার কী এর কাজগুলো নিম্নে উপস্থাপন করা হলো:-

  • উনার কী রিসেট করতে পারব।
  • এক্টিভ কী রিসেট করতে পারব ।
  • পোস্টিং কী রিসেট করতে পারব।
  • একাউন্ট রিকভার করতে পারব।
  • ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে পারব।

৪। Memo key এর কাজ কি ?

উত্তরঃ আমি যখন কারো নিকট কোন প্রাইভেট মেসেজ পাঠাতে চাইবো অথবা কোনো প্রাইভেট মেসেজ পেতে চাইবো তখন আমার মেমো কী প্রয়োজন হবে। মেসেজকে কোন একটি সংকেতে পরিবর্তন করে পাঠিয়ে পরে দেখতে চাইলে আমার মেমো কী লাগবে। মেমো কী এর কাজগুলো নিম্নে উপস্থাপন করা হলো:-

  • এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে পারব।
  • কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে পারব।

৫। Master password এর কাজ কি ?

উত্তরঃ আমাদের একাউন্টের সবচেয়ে সেনসিটিভ কী এর নাম হচ্ছে মাস্টার পাসওয়ার্ড। আমি উপরের যে কী গুলো নিয়ে আলোচনা করেছি সেগুলোকে প্রধানত কী(Key) বলে আমরা জানি,আর এটা হচ্ছে পাসওয়ার্ড। মাস্টার পাসওয়ার্ড এর ভিত্তিতে সকল কী গুলো তৈরি হয়। মাস্টার পাসওয়ার্ড দিয়ে সকল কী এর কার্য সম্পন্ন করা যায়। তাই আমরা নির্দ্বিধায় বলতে পারি যে , মাস্টার পাসওয়ার্ড মানে সকল কী এর প্রধান।

৬। Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

উত্তরঃ মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করার জন্য আমার প্ল্যানিং গুলো নিম্নে উপস্থাপন করা হলো:-

  • মাস্টার পাসওয়ার্ডটি কম্পিউটার থেকে প্রিন্ট করে রাখতে পারি। তবে এক্ষেত্রে আমাকে বিশেষ সতর্ক থাকতে হবে।
    -আমি স্টিমিটের মাস্টার পাসওয়ার্ডটি গুগল ড্রাইভে আপলোড করে রাখতে পারি।
  • আমার স্টিমিট অ্যাকাউন্টের পাসওয়ার্ড এর পিডিএফ ফাইলটি এনক্রিপ্ট করে পেন ড্রাইভে রাখলে আমার স্টিমিট অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে নিরাপদে থাকবে।
  • আমার নিজস্ব ডায়েরীতে ভালোভাবে লিখে নিরাপদ স্থানে রাখতে পারি।

৭। পাওয়ার আপ কেন জরুরী?

উত্তরঃ দীর্ঘমেয়াদে স্টিমিট প্লাটফর্মে কাজ করার ক্ষেত্রে পাওয়ার আপ করা একান্ত প্রয়োজন। পাওয়ার আপ বলতে steem কে steem power এ রূপান্তর করে শক্তি বৃদ্ধি করে নিজের একাউন্ট কে শক্তিশালী করাকে বুঝায়। আমি যদি পাওয়ার আপ করি তাহলে আমার ওয়ালেটে স্টিম পাওয়ার যোগ হবে। আর আমার ওয়ালেটে যত বেশি স্টিম পাওয়ার থাকবে আমি ভোট দিয়ে তত বেশি কিউরেশন রিওয়ার্ড পাবো। স্টিমিট ইউজারদের বেশি বেশি ভোট; কমেন্ট করতে পারব এবং নিজের নিয়মিত একের অধিক পোস্ট করার সক্ষমতা থাকবে। পাওয়ার আপ করলে স্টিম সুরক্ষিত থাকবে যার ফলে হ্যাকাররা অতি সহজে আমার স্টিম চুরি করতে পারবে না। তাই এ সমস্ত দিক বিবেচনা করে পাওয়ার আপ করা একান্ত প্রয়োজন।

৮। পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর: পাওয়ার আপ করার প্রসেস গুলো নিম্নে ধাপে ধাপে উপস্থাপন করা হলো:-

received_302257541980698.jpeg

Screenshot_20220525-195125~2.jpg

Screenshot_20220525-195136~2.jpg

Screenshot_20220525-195148~2.jpg

Screenshot_20220525-195154~2.jpg

৯। সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?

উত্তরঃ সেভিংস এ থাকা TSEEM অথবা SBD উইথড্র দেওয়ার তিন দিন পরে ট্রান্সফারেবল ব্যালেন্স যোগ হয়।

১০। মেমো ফিল্ড এর কাজ কি?

উত্তরঃ আমরা যখন কোন ইউজারকে STEEM বা SBD পাঠাবো তখন সেই ইউজারের নিকট Steem বা SBD পাঠানোর সময় তার সাথে যে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলে। আমরা যখন এক ইউজারের অ্যাকাউন্ট থেকে অন্য ইউজারের অ্যাকাউন্টে কোনো স্টিম পাঠাতে চাই,তখন সেই অ্যাকাউন্টকে আইডেন্টিফাই করার জন্য একটি কোড নাম্বার আসে। সেই কোড নাম্বারটির সাহায্যে আমরা খুব সহজেই আমাদের ট্রান্সফারের কাজ সম্পন্ন করতে পারি।

১১। ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

উত্তরঃ ডেলিগেশন ক্যানসেল করার ৫ দিন পরে উক্ত STEEM POWER নিজের একাউন্টে ফিরে আসে।

১২। ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উত্তরঃ আমি প্রজেক্ট @Heroism কে 200 Steem Power ডেলিগেশন করেছিলাম। এখন আরো 100 Steem Power ডেলিগেশন বৃদ্ধি করতে চাই। তাহলে আমার ডেলিগেশনের পরিমাণ 300 Steem Power লিখতে হবে।

সুপ্রিয় বন্ধুগণ আমি প্রশ্নগুলোর উত্তর যথাযথভাবে দেওয়ার চেষ্টা করেছি।

সবাইকে অসংখ্য ধন্যবাদ

Sort:  
 2 years ago 

লেভেল ২ এ একাউন্ট এর সিকিউরিটি সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ জিনিশ শিখেছেন। এগুলা মনে রাখবেন। যা আপনার জন্য অনেক ভালো হবে। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনি লেভেল-০২ এর পরীক্ষা খুব সুন্দর ভাবে দিয়েছেন । আশা করি খুব সফলতার সাথে বাকি লেভেল গুলো দ্রুত সম্পন্ন করতে পারবেন । আপনার জন্য দোয়া ও শুভ কামনা রইলো ।

 2 years ago 

আপনি লেভেল-২ থেকে অনেক কিছু অর্জন করতে পেরেছেন তা আপনার পোষ্ট থেকে বোঝা যাচ্ছে। আসলে আমাদের এই কমিউনিটিতে যে ক্লাসগুলো হয় প্রতিটা ক্লাস খুবই গুরুত্বপূর্ণ। আমি সবসময় চেষ্টা করি ক্লাসগুলোতে থাকার জন্য। আর আপনার সবগুলো ক্লাস শেষ হয়ে গেলে তারপর ভেরিফাইড মেম্বার হবেন। আপনার জন্য সবসময় শুভকামনা রইল।

 2 years ago 

আসলে এবিবি স্কুলের ক্লাস গুলো খুবই গুরুত্বপূর্ণ। এখানে অনেক গুরুত্বপূর্ণ জিনিস গুলো শেখানো হয়। আপনি লেভেল 2 থেকে ভালো কিছু শিখতে পেরেছেন সেটা আপনার পোস্টের উপস্থাপনা দেখেই বোঝা যাচ্ছে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ইতিমধ্যেই দেখছি লেভেল 2 এর ট্যাগ ও পেয়ে গেছেন যেটা সত্যি দারুন একটি ব্যাপার। এবং আপনার উপস্থাপনা টি সত্যি দারুন ছিল একদম সাজানো গোছানো। যাইহোক পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ আপনি তো খুবই সুন্দর ভাবে লেভেল 2 এর লিখিত পরীক্ষা আমাদের মাঝে উপস্থাপন করলেন। দেখে মনে হচ্ছে আপনি অনেক কিছু শিখতে পেরেছেন। পরবর্তী লেভেল গুলোর জন্য শুভকামনা রইল ভাই।

 2 years ago 

আপনি লেভেল টু থেকে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জানতে পেরেছেন। আর যে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পেরেছেন সেটা খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। এভাবে এগোতে থাকুন ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60309.45
ETH 2701.35
USDT 1.00
SBD 2.48