রেসিপি:-ঝিঙ্গে দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু রান্না।

in আমার বাংলা ব্লগlast year



হ্যালো বন্ধুগণ,
আমি @bidyut01. একজন বাঙালি ব্লগার।সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।



আজ বুধবার। ২১ ই এপ্রিল, ২০২৩ ইং।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজকে নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের নিকট হাজির হয়েছে।

IMG_20230619_213336_941.jpg



সুপ্রিয় বন্ধুগণ, আমরা বাঙালি জাতি। আর বাঙালি জাতি হিসেবে আমরা মাছ খেতে খুবই পছন্দ করি। আর আমাদের দেশে প্রায় সকল ধরনের মাছ সারা বছরই পাওয়া যায়। মাছ এমনিতেই প্রোটিনের একটি সহজলভ্য উৎসব। তাই আমরা চেষ্টা করি আমাদের প্রতিদিনের খাবারের সাথে মাছ কিংবা মাছের তরকারি রাখতে। যাহোক, আমি প্রায় সব ধরনের মাছ খেতে খুবই পছন্দ করি। তবে নাইলনটিকা তেলাপিয়া মাছটি আমার খুবই প্রিয় একটি মাছ। তেলাপিয়া মাছের সাথে রান্না করা যেকোনো ধরনের সবজি তরকারি খেতে খুবই সুস্বাদ এবং মজাদার লাগে। এমনকি তেলাপিয়া মাছগুলো ভেজে খেতে অনেক সুস্বাদু লাগে। আজ আমি আপনাদের নিকট ঝিঙ্গে দিয়ে তেলাপিয়া মাছ রান্নার খুবই সুস্বাদু একটি রেসিপি শেয়ার করছি। আমি আশা করি, আমার আজকে রেসিপিটি আপনাদের নিকট অনেক অনেক ভালো লাগবে।


সুপ্রিয় বন্ধুগণ, চলুন এক নজরে দেখে আসি আজকে রেসিপি তৈরির জন্য আমার ব্যবহারিত বিভিন্ন প্রয়োজনীয় উপকরণগুলো :-

উপাদানপরিমাণ
তেলাপিয়া মাছ৫০০ গ্রাম
ঝিঙ্গে২৫০ গ্রাম
বেগুনপরিমাণ মতো
আলুপরিমাণ মতো
সয়াবিন তেলপরিমাণমতো
মরিচ বাটা২-৩ চা চামচ
শুকনো মরিচের গুঁড়া১ টেবিল চা চামচ
পেঁয়াজের কুচিপরিমাণমতো
রসুন বাটা১.৫ টেবিল চামচ
হলুদের গুঁড়া১.৫ টেবিল চামচ
ধনিয়া গুড়া১ টেবিল চামচ
লবণপরিমাণমতো


ঝিঙ্গে দিয়ে তেলাপিয়া মাছ রান্নার প্রক্রিয়াগুলো নিম্নে ধাপে ধাপে উপস্থাপন করা হলো:

⬇️ ধাপ-০১:⬇️

IMG_20230619_164758_419.jpg

IMG_20230619_165502_148.jpg

প্রথমে তেলাপিয়া মাছগুলো ভালোভাবে কেটে বিশুদ্ধ পানি দিয়ে ধৌত করে নিয়েছিলাম। তারপরে তেলাপিয়া মাছের সাথে পরিমাণ মতো হলুদের গুঁড়া, শুকনো মরিচের গুঁড়া এবং লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিয়েছিলাম।

⬇️ ধাপ-০২:⬇️

IMG_20230619_163944_175.jpg

IMG_20230619_163540_910.jpg

পরিমাণ মতো ঝিঙ্গে এবং বেগুন কেটে বিশুদ্ধ পানি দিয়ে ধৌত করে একটি পরিষ্কার পাত্রে রেখে দিয়েছিলাম।

⬇️ ধাপ-০৩:⬇️

IMG_20230619_165608_078.jpg

IMG_20230619_171540_775.jpg

একটি পরিষ্কার কড়াই এর ভিতর পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে তেলাপিয়া মাছগুলো সুন্দর করে ভেজে নিয়েছিলাম।

⬇️ ধাপ-০৪:⬇️

IMG_20230619_172920_513.jpg

কয়েকটি আলু ভালোভাবে সিদ্ধ করে নিয়েছিলাম। তারপর সিদ্ধ আলু গুলো গলিয়ে একটি পরিষ্কার পাত্রে রেখে দিয়েছিলাম।

⬇️ ধাপ-০৫:⬇️

IMG_20230619_172043_760.jpg

IMG_20230619_172201_738.jpg

সয়াবিন তেল, পেঁয়াজের কুচি সহ সকল মসলা সামগ্রীগুলো একত্র করে কড়াইয়ের ভিতরে দিয়ে ভালোভাবে কষিয়ে নিয়েছিলাম।

⬇️ ধাপ-০৬:⬇️

IMG_20230619_172454_514.jpg

IMG_20230619_172543_079.jpg

কষিয়ে নেওয়া মসলাগুলোর ভিতরে ঝিঙ্গে এবং বেগুন গুলো ঢেলে দিয়েছিলাম। তারপর একটি খুন্তি দিয়ে ঝিঙ্গে ও বেগুনের টুকরো সাথে কষিয়ে নেওয়া মসলাগুলো ভালোভাবে মাখিয়ে দিয়েছিলাম। তারপরে চুলায় আগুন হালকা পর্যায়ে রেখে মসলা মাখানো ঝিঙ্গে ও বেগুনগুলো হালকা গরম করে নিয়েছিলাম।

⬇️ ধাপ-০৭:⬇️

IMG_20230619_173857_730.jpg

IMG_20230619_175058_404.jpg

হালকা গরম করে নেওয়া ঝিঙ্গে ও বেগুনের মধ্যে গলিয়ে নেওয়া আলু গুলো ঢেলে দিয়েছিলাম। তারপর পরিমাণমতো বিশুদ্ধ পানি ঢেলে দিয়েছিলাম। এরপরে ভালোভাবে আগুনের জ্বালানি দিয়ে কড়াইয়ের ভিতর সমস্ত সবজি গুলো আধা সিদ্ধ করে নিয়েছিলাম।

⬇️ ধাপ-০৮:⬇️

IMG_20230619_175212_569.jpg

IMG_20230619_180244_685.jpg

কড়াইয়ের ভিতর আধা সিদ্ধ ঝিঙ্গে সবজিগুলোর মধ্যে ভেজে নেওয়া তেলাপিয়া মাছগুলো দিয়ে দিয়েছিলাম। তারপরে কিছুক্ষণ আগুনে জ্বালানি দেয়ার পরে ঝিঙের সাথে তেলাপিয়া মাছের সুস্বাদু তরকারি রান্না সুসম্পন্ন হয়ে গিয়েছিল।

⬇️ পরিবেশন।⬇️

IMG_20230619_213335_048.jpg

ঝিঙে, বেগুন ও গুলিয়ে নেওয়া আলুর সাথে তেলাপিয়া মাছের তরকারিটা খেতে খুবই সুস্বাদু লেগেছিল। আমার পরিবারের সকলেই এই রেসিপিটি খুবই পছন্দ করেছিলাম। আমি আশা করি, আপনারাও বাড়িতে এ ধরনের সুস্বাদু রেসিপি তৈরি করবেন।



১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।


সবাইকে অসংখ্য ধন্যবাদ

Sort:  
 last year 

আমার কাছে কেন জানি না তেলাপিয়া মাছ খেতে একদমই ভালো লাগে না। কিন্তু ঝিঙ্গে আমার খুব পছন্দ।আপনি ঝিঙ্গে দিয়ে খুব সুন্দর ভাবে তেলাপিয়া মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি দেখতে লোভনীয় দেখাচ্ছে। রেসিপির কালার খুব সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আমার নিজের কাছেও কেন জানি না তেলাপিয়া মাছটা অন্যান্য মাছের তুলনা অনেক বেশি ভালো লাগে। তবে আপনার মাছগুলো কিন্তু খুব ফ্রেশ ভাই। তাছাড়া ঝিঙেও আমার খুব পছন্দের একটি সবজি। তবে ঝিঙের ভিতর আমি কখনো বেগুন দিয়ে রান্না করে খাইনি। এদিক থেকে বলতে গেলে আপনার রেসিপিটা কিছুটা ইউনিক।

 last year 

ঝিঙে আমার সবথেকে পছন্দের সবজিগুলোর মধ্যে একটি। তেলাপিয়া মাছ এবং ঝিঙে আলুর সমন্বয়ে চমৎকার একটি তরকারি রান্না করেছন ভাই। তেলাপিয়া মাছ ইদানিং আমারও খাওয়া হচ্ছে বেশি। তরকারিটা স্বাদের হয়েছে বোঝা যাচ্ছে।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার রেসিপির কালারটি দেখে মনে হচ্ছে অনেক মজাদার এবং টেস্টি ছিল। আর রেসিপি তৈরির প্রতিটি ধাপ এত সুন্দর ভাবে ছবি সহ বর্ণনা করেছেন যা পড়ে আপনার রেসিপি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছি।

Posted using SteemPro Mobile

 last year 

ঠিক বলেছেন ভাইয়া মাছ আমাদের নিত্য দনের সংগী। আপনার তেলাপিয়া মাছের রেসিপি টা খুব সুস্বাদু মনে হচ্ছে। বিশেষ করে যেভাবে ভেজে রেখেছেন মনে হচ্ছে ওভাবেই নিয়ে কয়েক পিস খেয়ে ফেলি। তেলাপিয়া মাছ এভাবে মুচমুচে করে ভেজে খেতে খুবই ভালো লাগে। তারপর ঝিঙে দিয়ে রান্না করার কারণে স্বাদ বেড়ে গিয়েছে তা দেখেই বোঝা যাচ্ছে। বেশ লোভনীয় লাগছে দেখতে।

 last year 

ঝিঙে মাছ দিয়ে খেতে আমারও খুব ভালো লাগে। তেলাপিয়া মাছ এবং ঝিঙে দিয়ে খুব সুন্দর রান্নার রেসিপি শেয়ার করেছেন। প্রতিটি ধাপ ছবি এবং বর্ণনার মাধ্যমে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া।

 last year 

ঝিঙ্গে তরকারি সবজিটা আমার খুবই প্রিয়। ঝিঙ্গে যদি মাছ দিয়ে রান্না করা যায় তাহলে ভীষণ ভালো লাগে। আর তাই আপনি তেলাপিয়া মাছ দিয়ে ঝিঙ্গে তরকারি রান্না করেছেন। আপনার রান্না দেখে বোঝা আছে কতটা সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার তেলাপিয়া মাছের কালার গুলো দেখলে আমার খুব বেশি লোভ লাগে কারণ মাছ গুলো খুব ফ্রেশ দেখা যায় তাই। ঝিঙ্গে আমারও অনেক প্রিয় একটি সবজি আপনিই তেলাপিয়া মাছ দিয়ে ঝিঙ্গে সবজি রান্না করছেন খেতে অনেক ভালো লাগবে। অনেক মজার একটি রেসিপি শেয়ার করলেন আপনি দুইটি অনেক ফ্রেশ খাবার।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56182.86
ETH 2369.32
USDT 1.00
SBD 2.30