আড়তে রুই মাছ ও মৃগেল মাছ বিক্রয়ের অভিজ্ঞতা।

in আমার বাংলা ব্লগ11 months ago



হ্যালো বন্ধুগণ,
আমি @bidyut01. একজন বাঙালি ব্লগার।সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।



আজ সোমবার । ০২ রা অক্টোবর, ২০২৩ ইং।


আসসালামু আলাইকুম।

সুপ্রিয় বন্ধুগণ, আপনারা সবাই আমার আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা গ্রহণ করবেন। আমি আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছেন, সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহপাকের দয়ায় অনেক ভাল আছি। আজকে আমি আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি।

IMG_20230620_082327_472~2.jpg



সুপ্রিয় বন্ধুগণ, বর্তমানে আমি মোট সাতটি পুকুরে মাছের চাষাবাদ করি। আর আমার প্রতিটি পুকুরের প্রধান মাছ হলো পাঙ্গাস মাছ। পাঙ্গাস মাছের সাথে সাথী মাছ হিসেবে আমি তেলাপিয়া মাছ, রুই ও মৃগেল মাছ, জাপানি মাছ এবং অল্প পরিমাণে সিলভার কার্প ও অন্যান্য মাছের চাষাবাদ করি। আমার পুকুরের চাষ করা প্রায় সকল মাছ আমি পুকুর থেকে জেলেদের মাধ্যমে বিক্রয় করি। কিন্তু বর্তমান সময়ে মাছের বিভিন্ন আড়তে সব ধরনের মাছের দাম তুলনামূলক বেশি শোনা যাচ্ছিল। অবশ্য পুকুর থেকে জেলেরাও ভালো দামে বর্তমান সময়ে মাছ ক্রয় করছে। বর্তমানে ২৫০-৬০০ গ্রাম ওজনের রুই ও মৃগেল মাছগুলো পুকুর থেকে জেলেরা ১৯০ থেকে ২০০ টাকা কেজি পর্যন্ত ক্রয় করছে। যেটা আমাদের মতো মাছ চাষীদের জন্য বেশ লাভজনক।

IMG_20230620_082407_599.jpg

IMG_20230620_082543_678.jpg


গত বেশ কিছুদিন আগে আমার পুকুরের রুই ও মৃগেল মাছ বিক্রয়ের জন্য কুষ্টিয়া বল্লভপুর আড়তে গিয়েছিলাম। তখন সকল প্রকারের মাছের মূল্য গত দুই বছরে তুলনায় অনেকটাই বেশি ছিল। আর মাছের মূল্য বেশি পাওয়ার লক্ষ্যেই মূলত রুই মাছ ও মৃগেল মাছ গুলো বল্লভপুর আড়তে বিক্রয় করতে গিয়েছিলাম। আমার পুকুর থেকে সকাল ভোর বেলায় রুই মাছ এবং মৃগেল মাছ গুলো জেলেদের সাহায্যে ধরে কুষ্টিয়া বল্লভপুর আড়তের দিকে রওনা হয়েছিলাম। আমাদের গ্রাম থেকে কুষ্টিয়া বল্লভপুর মাছের আড়তে যেতে আড়াই ঘণ্টার মতো সময় লেগেছিল। যাহোক, আমি গাড়িতে করে মোট ৬০০ কেজি অর্থাৎ ১৫ মণ মাছ কুষ্টিয়া বল্লভপুর মাছের আড়তে নিয়ে গিয়েছিলাম। ১৫ মাছের মধ্যে প্রায় ৯০% মাছ ছিল রুই ও মৃগেল মাছ। আর বাকিটা ছিল সিলভার কার্প ও তেলাপিয়া মাছ। সিলভার কার্প মাছগুলোর ওজন ছিল প্রায় ৫০০ গ্রাম থেকে সাড়ে ৭৫০ গ্রাম পর্যন্ত। আর তেলাপিয়া মাছগুলোর ওজন ছিল ২০০ থেকে ৪০০ গ্রাম পর্যন্ত।

IMG_20230620_082327_472~2.jpg

IMG_20230620_082506_033.jpg

IMG_20230620_082654_644.jpg

IMG_20230620_082623_980.jpg


কুষ্টিয়া বল্লবপুর মাছের আড়তে পৌঁছানোর পর পরই বিভিন্ন এলাকা থেকে আগত মাছ ক্রেতাগণ আমার মাছগুলো দেখে তারা খুবই সন্তুষ্ট হয়েছিল। একজন মাস ক্রেতা আমার মাছ দেখে আরো ৪-৫ জন মাছ ক্রেতাকে ডেকে নিয়ে আনছিল। তারপর সময় গড়ানোর সাথে সাথে আমার মাছের গাড়ির চারপাশে মাছ ক্রেতাদের সংখ্যাটা দারুনভাবে বৃদ্ধি হয়ে গিয়েছিল। মনে হচ্ছিল আমার মাছের প্রেমে পড়ে গেছে মাছ ক্রেতাগণ। আমার মাছের আকর্ষণে খুব অল্প সময়ের মধ্যেই মাছ ক্রেতাদের ভিড় সৃষ্টি হয়ে গিয়েছিল।

IMG_20230620_082230_442.jpg

IMG_20230620_082231_483.jpg

IMG_20230620_082537_122.jpg

IMG_20230620_082224_696.jpg

IMG_20230620_082342_983.jpg

IMG_20230620_082624_923.jpg

IMG_20230620_082228_324.jpg


তারপর কুষ্টিয়া বল্লভপুর মাছের আড়তের কর্মচারীরা এসে যখন আমার মাছের গাড়ি থেকে ব্রেল উল্টিয়ে মাছগুলো ঢালছিল তখন মাছ ক্রেতাগণ রুই মাছ ও মৃগেল মাছ গুলো দেখে সত্যিই তারা দারুণভাবে মুগ্ধ হয়েছিল। সকল মাছ ক্রেতাগণ যেন কাড়াকাড়ি করে রুই মাছ ও মৃগেল মাছগুলো ক্রয় করতে শুরু করেছিল। একই সাথে তারা সিলভার কার্প ও তেলাপিয়া মাছগুলোও ক্রয় করেছিল। আর সেদিন মাছের মূল্যটাও অনেক বেশি পেয়েছিলাম। রুই ও মৃগেল মাছগুলো সর্বোচ্চ ২৭০ থেকে ২৮৩ টাকা কেজি দরে পর্যন্ত বিক্রয় করেছিলাম। আর যে রুই মাছ ও মৃগেল মাছ গুলো তুলনামূলক একটু ছোট সাইজের ছিল এবং যে রুই মাছ ও মৃগেল মাছগুলো আধা মরার মতো হয়েছিল সেই মাছগুলো বিক্রয় করেছিলাম ২৪০ টাকা কেজি ধরে। আসলে সেদিন কুষ্টিয়া বল্লভপুর মাছের আড়তে রুই ও মৃগেল মাছ বিক্রয়টা ছিল আমার জীবনে সবচাইতে বেশি দামে মাছ বিক্রয়ের একটি ঘটনা। যাহোক, মাছ বিক্রয় শেষে অত্যন্ত আনন্দের সাথে এবং সম্পূর্ণ নিরাপদে আমি বাড়িতে পৌঁছেছিলাম।


১০% বেনিফিসারী প্রিয় লাজুক খ্যাকের জন্য বরাদ্দ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 11 months ago 

আড়তে মাছ বিক্রি করার সুন্দর অনুভূতি প্রকাশ করেছেন ভাইয়া।সত্যি আপনার মাছ গুলো একদম তরতাজা এবং স্বাস্থ্যবান।আপনার মাছের ফটোগ্রাফিক দেখে আমিও আপনার মাছের প্রেমে পড়ে গেলাম🙂

ভাই আপনি সাত সাতটি পুকুরে মাছের চাষ করেছেন শুনে সত্যিই খুব ভালো লাগলো। তার চেয়েও বেশি ভালো লাগলো মাছের আড়তে গিয়ে বেশ চড়া মূল্যে মাছগুলো বিক্রি করতে পেরেছেন বলে। যেহেতু আপনি মাছগুলো বিক্রি করে ভালো দাম পেয়েছেন আর এজন্যই তো মনের আনন্দে বাড়িতে ফিরে গিয়েছেন। সব মিলিয়ে আপনার পোস্টটি দারুন ছিল ভাই, শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

আপনার আড়তে রুই মাছ ও মৃগেল মাছ বিক্রয়ের অনুভূতি পড়ে খুব ভালো লাগলো। মাছ দেখতে খুব সুন্দর দেখাচ্ছে। মনে হয় রান্না করলে খুবই মজাদার এবার সুস্বাদু হবে। নিজে উৎপাদন করা কোন কিছু বিক্রি করলে খুবই ভালো লাগে নিজের কাছে। মাছ বিক্রি করার অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60460.59
ETH 2624.41
USDT 1.00
SBD 2.55