🐬🐬বাইন মাছের শুটকির ভুনা রেসিপি🐟🐟//shy-fox 10%

আজকের তারিখ :-

বাংলাঃ- ২২শে চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ

ইংরেজিঃ-০৫ -০৪ ২০২২ ইং




আসসালামু আলাইকুম



হ্যালো বন্ধুরা,

আমি @beer75 বাংলাদেশ🇧🇩🇧🇩 থেকে

সবাই কেমন আছেন,


আশা করি সবাই ভাল আছেন, আমি অনেক ভালো আছি। আমার বাংলা সকল সদস্য কে ধন্যবাদ জানিয়ে আজকের পোস্ট টি আমি শুরু করতে যাচ্ছি। আজকে আমি যে বিষয় নিয়ে পোষ্ট করতে যাচ্ছি সেটি হল বাইন মাছের শুটকির ভুনা রেসিপি নিয়ে। চলুন তাহলে রেসিপির উপকরণ সমূহ এবং পদ্ধতি গুলো দেখে নেওয়া যাক।


বাইন মাছের শুটকির ভুনা রেসিপি


IMG_20220405_110956.jpg



শুটকি মাছের রেসিপিটি তৈরি করার উপাদান সমূহ


ক্রমিক নংউপাদানপরিমাণ
০১.বাইন মাছের শুটকি২৫০ গ্রাম
০২.আদা বাটা১ চা চামচ
০৩.রসুন বাটা২ চা চামচ
০৪.জিরা, এলাচ, গোলমরিচ গুড়া১ চা চামচ
০৫.পেঁয়াজ২০০গ্রাম
০৬কাঁচা মরিচ৮ পিস
০৭.হলুদ গুঁড়া১ চা চামচ
০৮.মরিচ গুড়া১ চা চামচ
০৯.লবণ২ চা চামচ
১০.তেল১০০গ্রাম


ধাপঃ-১


IMG_20220403_213941.jpg

প্রথমে আমি শুটকি মাছ গুলোকে ভাল করে পরিষ্কার করে ছোট ছোট করে কেটে পানি দিয়ে ধুয়ে নিলাম। এরপর একটি প্লেটে রেখে দিলাম।



ধাপঃ-২

IMG_20220405_110707.jpg


এরপর আমি পেঁয়াজ, রসুন, আদা ও মরিচ গুলোকে ভালো করে পরিষ্কার করে কেটে নিলাম।


ধাপঃ-৩

IMG_20220405_124645.jpg

এরপর পেঁয়াজ রসুন আদা ও মরিচ গুলোকে একসঙ্গে ভালো করে বেঁটে নিলাম।


ধাপঃ-৪

IMG_20220405_110050.jpg

তারপর একটি করাইয়ের মধ্যে পেঁয়াজ রসুন আদা ও মরিচ বাঁটা গুলো দিয়ে দিলাম।


ধাপঃ-৫

IMG_20220405_131704.jpg

এরপর ১ চামচ মরিচ গুঁড়া, ১ চামচ হলুদ গুঁড়া, ২ চামচ লবণ ও এক চামচ পরিমাণ জিরা,এলাচ ও গোলমরিচ গুঁড়ো দিয়ে দিলাম। আপনারা লবণ এবং ঝাল মুখের স্বাদ অনুযায়ী ব্যবহার করতে পারেন।


ধাপঃ-৬

IMG_20220405_110004.jpg

এরপর দিয়ে দিলাম ১০০ গ্রাম পরিমাণ সোয়াবিন তেল।


ধাপঃ-৭

IMG_20220405_134906.jpg

এরপর কড়াইটি চুলায় বসিয়ে দিয়ে সবগুলো উপকরণ ভালোভাবে মেশাতে হবে তারপর মিডিয়াম আছে মসলাগুলো কে কষিয়ে নিতে হবে।


ধাপঃ-৮

IMG_20220405_141709.jpg

মসলাগুলোর যখন সুন্দর কালার আসবে, তখন কেটে রাখা বাইন মাছের শুটকি গুলো কড়াইয়ে দিয়ে আবার ভালোভাবে কষিয়ে নিতে হবে।


ধাপঃ-৯

IMG_20220405_143632.jpg

শুটকি মাছ গুলো যখন মসলার মিশ্রণে একটু সিদ্ধ হয়ে যাবে। তারপর সম্পূর্ণভাবে সিদ্ধ করার জন্য পরিমাণমতো পানি দিয়ে কড়াই এর উপর ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।


ধাপঃ-১০

IMG_20220405_145355.jpg

কিছুক্ষণ পর কড়াইয়ের ঢাকনা তুলে আবার কষাতে হবে যতক্ষণ না পর্যন্ত ঝোল গুলো কমে যায়। যখন ঝোল গুলো একেবারে কমে যাবে। শুটকি মাছের ঝোলগুলো যখন কমে যাবে তখন সুন্দর একটি কালার চলে আসবে। তারপর চুলার উপর থেকে কড়াইটি নামিয়ে নিতে হবে। এবং রেসিপিটি ও আমার সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে যায়।



IMG_20220405_104646.jpg

এরপর কড়াই থেকে বাইন মাছের শুটকির রান্না গুলো একটি পাত্রে তুলে নেই। এরপর পরিবেশনের জন্য আমার শুটকি মাছের রান্নাটি প্রস্তুত হয়ে যায়।




আশা করি আমার বাইন মাছের শুটকি রেসিপি টি আপনাদের সবাইকে ভালো লাগবে। আর রেসিপিটি আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর যদি কোথাও বানানে ভুল ত্রুটি হয়ে থাকলে অবশ্যই ক্ষমা করে দেবে। সবাইকে ধন্যবাদ আপনার মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য।

Sort:  
 2 years ago 

ভাই আপনি কবে থেকে রান্না করেন , প্রশ্ন থাকলো? আপনার রান্নার হাত দেখে মনে হচ্ছে পুরোই রাধুনী। শুটকি মাছ প্রিয় কিন্তু আপনার মত এত লোভনীয় ভাবে দেখিনি বলে মনে হচ্ছে। আপনার রান্না দেখে আপনার বাসায় একদিন দাওয়াত নিতে মন চাচ্ছে। আসবো কি কোন একদিন শুটকি ভুনা খেতে । মজা করলাম কিছুটা।কারন আপনার রান্না দেখে ঠিক খেতে মন চায়। শুভকামনা রইল অনেক অনেক

উত্তরঃ মা যখন বাসায় থাকে না তখন মাঝে মাঝে একটু রান্না করি আর এইগুলো রান্না আমি সব মায়ের কাছ থেকে শিখেছি। মা আমাকে মাঝেমাঝে বলে যে আমার থেকে তোমার রান্নাই অনেক সুন্দর হয়। আর অবশ্যই দাওয়াত রইলো আসিয়েন নিজ হাতে রান্না করে খাওয়াবো । আর আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাইম মাছের শুটকি ভুনা করেছেন দেখে বেশ লোভনীয় লাগছে। খেতে খুবই সুস্বাদু হয়েছে তাই না।বাইম মাছের শুটকি কখনো খাওয়া হয়নি ।আপনার টা দেখে নতুন একটি রেসিপি শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

জি আপু বাইন মাছের শুটকির ভুনা রেসিপি খেতে খুবই সুস্বাদু, অবশ্যই তৈরি করে খেয়ে নিবেন যাই হোক আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি চমৎকার ভাবে বাইন মাছের শুটকির ভুনা রেসিপি তৈরি করেছেন। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু। আপনার উপস্থাপনা টা একদম ঠিক টাক হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য। জি রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে।

 2 years ago 

মজার রেসিপি,উপস্থাপন ও করেছেন সুন্দর ভাবে।
তবে, আপনার জন্যে ছোট একটি সাজেশন হলো,"ফাইনাল লুকের ছবিটি অতিরিক্ত ইডিট করে গাঢ় করে ফেলবেন না।এতে ছবিটি বুঝাই যায়না।"

আসলে ছবিটি তোলার সময় ফোনের ফ্ল্যাশ ব্যবহার করছি তো এজন্য একটু কালার হয়েছে এবং একটু এডিট করা ছিল এজন্য খুব কালার হয়ে গেছে। যাই হোক আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ এবং আর একটি সাজেশন দেওয়ার জন্য আরো একবার ধন্যবাদ।

 2 years ago 

শুটকি মাছ মানুষের মুঝের স্বাদের পরিবর্তন ঘটায়। আপনি বাইন মাছের শুটকির রেসিপি করেছেন। আমার কাছে বেশ ভালো লাগলো। রমজান মাসে শুটকির রেসিপি বেশি মজা লাগে। ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য।

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য এবং আপনি বানানের দিকে একটু যত্নশীল হবেন। আপনার একটি বানান ভুল আছে এডিট করে ঠিক করে নিবেন দয়া করে।

 2 years ago 

এভাবে আম্মুও শুটকি ভুনা করে। দারুন লাগে খেতে। আপনি শুটকি ভুনা রেসিপির প্রতিটি আমাদের সাথে শেয়ার করেছেন। অনেক গোছানো উপস্থাপন ছিলো। শুভ কামনা রইলো।

সত্যি আপু শুটকির ভুনা রেসিপি খেতে খুবই ভালো লাগে যাইহোক আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্যের জন্য।

 2 years ago 

আগে ছোটবেলায় এই মাস থেকে দেখে আমি সাপ মনে করতাম আর এজন্য ভয় কখনো খেতাম না। তবে বড় হয়ে একবার খাওয়ার পর বেশ মজাই লেগেছে তারপর থেকে আর মিস করি না। যাইহোক খুবই সুন্দর ছিলাম না রেসিপির উপস্থাপনা অনেক ভালো লেগেছে আমার কাছে। শুভকামনা রইল আপনার জন্য।

ঠিক আপনার মত আমিও ছিলাম। এই মাছ কে আমি সাপ বলতাম, দেখতে অনেকটা সাপের মত লাগতো আমার কাছে। এজন্য এই মাছ আমি খেতাম না।যাই হোক সুন্দর একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। কালার টা দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। অনেক লোভনীয় লাগছে দেখতে। বাইন মাছের শুটকি আমি এর আগে কখনো খেয়েছি বলে মনে হয় না। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর এবং সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

অবশ্যই খেয়ে দেখবেন বাইন মাছের শুটকি খেতে খুবই মজাদার। যাইহোক অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাইন শুটকির খুব লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন দেখেই লোভ হচ্ছে কালারটা দারুণ ভাবে ফুটেছে জিভের জল আটকানো মুশকিল প্রস্তুত প্রণালি খুবই ভালো লেগেছে আমার কাছে ধাপগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন শুভেচ্ছা রইল

জি ভাইয়া খুবই লোভনীয় আর খেতেও খুবই মজাদার যাই হোক সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাইন মাছের শুটকি ভুনা রেসিপি অনেক সুন্দরভাবে তৈরি করেছেন। সুন্দরভাবে রেসিপি তৈরি করার পাশাপাশি ধাপগুলোর সুন্দরভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56542.34
ETH 2391.51
USDT 1.00
SBD 2.30