Diy //রঙ্গিন কাগজ দিয়ে চরকি তৈরি// আমার বাংলা ব্লগ// shy-fox -10

আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধুরা,

আমি @beer75 বাংলাদেশ🇧🇩🇧🇩 থেকে



সবাই কেমন আছে,

আশা করি সবাই ভালো আছেন, আমিও অনেক ভালো আছি। আমার বাংলা ব্লগের সকল সদস্য কে ধন্যবাদ জানিয়ে আজকের পোস্ট টি আমি শুরু করতে যাচ্ছি। আজকে আমি রঙ্গিন কাগজ দিয়ে চরকি তৈরি করে আপনাদের দেখাবো। চলুন তাহলে শুরু করা যাক....।



কিছুদিন আগে বন্ধুদের সঙ্গে একটি মেলায় ঘুরতে যাই। তারপর বন্ধুরা মিলে একটু খাওয়া দাওয়া করে, তারপর পুরো মেলাটা ঘুরতে থাকি, ঘুরতে ঘুরতে এক পর্যায়ে আমার চোখে পরে কাগজের তৈরি চরকি। একটি লোক কাগজের তৈরি চরকি বিক্রি করতেছে। মনে পড়ে গেল সেই ছোটবেলার কথা যখন ছোট ছিলাম তখন বাবার কাছে বায়না ধরতাম মেলা যাওয়ার জন্য কিন্তু বাবা মেলা নিয়ে যেতে চাইতোনা। কারণ আমি খুবই জেদি ছিলাম যেটা নিয়ে চাইতাম ওটাই নিয়ে দিতে হতো, না হলে কান্না শুরু করতাম। তারপরও অবশেষে নিয়ে দিতে বাধ্য হয়ে। আর এখন সেই জেদ গুলো মাটির সাথে মিশে গেছে। যাই হোক জীবনের ইতিহাস বলে শেষ করা যাবেনা। চলুন আর কথা না বাড়িয়ে পোস্টটি দেখে নেওয়া যাক ।

কাগজের চরকি তৈরি


IMG_20220411_194410.jpg

উপকরণঃ

১. একটি ১৪ × ১৪ সেন্টিমিটার রঙিন কাগজ।
২. একটি ৭×১৪ সেন্টিমিটার রঙিন কাগজ।
৩. একটি আঠা
৪. একটি কাচি
৫. একটি পেন্সিল ও
৬. একটি স্কেল।


ধাপঃ-১


IMG_20220411_193456.jpg

প্রথমে আমি একটি ১৪×১৪ সেন্টিমিটার রঙিন কাগজ নেই।


ধাপঃ-২


IMG_20220411_193603.jpg

এরপর কাগজটিকে কোনাকুনি ভাঁজ করে নেই।


ধাপঃ-৩


IMG_20220411_193638.jpg

আবার অপরদিকে অংশটিও কোনাকুনি ভাঁজ করে নেই। এরপর কাগজের মাঝের অংশ থেকে ভাঁজের প্রত্যেকটা অংশে ১ সেন্টিমিটার করে দাগ দেই।


ধাপঃ-৪


IMG_20220412_133206.jpg

এরপর একটি কাচি দিয়ে চারটি কোণায় কেটে নিতে হবে।


ধাপঃ-৫


IMG_20220412_133141.jpg

এরপর কাগজের মাঝের অংশে আঠা লাগিয়ে তারপর কাগজের কেটে রাখা অংশটি কোনাকুনি লাগিয়ে দিতে হবে।


ধাপঃ-৬



IMG_20220411_193845.jpg

এভাবে অংশগুলো জোড়া লাগাতে হবে ভাঁজ করে।


ধাপঃ-৭


IMG_20220411_193938.jpg

এভাবে আমার সবগুলো কাগজের কোণা ভাঁজ করে লাগানো শেষ হয়ে যায়।


ধাপঃ-৮


IMG_20220411_194036.jpg

এরপর আমি একটি ৭×১৪সেন্টিমিটার রঙ্গিন কাগজ নেই।


ধাপঃ-৯


IMG_20220411_194135.jpg

এরপর কাগজটিকে গোল করে লাঠির মত করতে হবে।


ধাপঃ-১০


IMG_20220411_194233.jpg

এরপর গোল করা চরকি টির পেছনের মাঝের অংশে একটি পিন ঢুকিয়ে দিয়ে গোল করা কাগজের লাঠি পিছনে লাগিয়ে দিতে হবে।


ধাপঃ-১১


IMG_20220412_040614.jpg

তারপর একটি লাল কাগজের অংশকে গোলাকার করে কেটে নেই।


ধাপঃ-১২


IMG_20220411_194410.jpg

এরপর গোল করা লাল কাগজটি চরকির মাঝখানে আটা দিয়ে বসিয়ে দেই এবং তারপর আমার চরকি টি সম্পূর্ণভাবে প্রস্তুত হয়ে যায়।



আশা করি আমার কাগজের তৈরি চরকিটি আপনাদের সবাইকে ভালো লাগবে। আর আমার কাগজের তৈরি চরকিটি আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। সবাইকে ধন্যবাদ, সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

আপনি আজকে রঙিন কাগজ দিয়ে আমাদের সাথে চরকি তৈরি করেছেন এবং তার প্রতিটি ধাপ আপনি আমাদের সামনে চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ এটি আমাদের সাথে শেয়ার করার জন্য ও অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর ভাবে চোরকি প্রস্তুত করেছেন আপনার চরকিটি দেখে ছোটবেলার কথা মনে হয়ে গেল এরকম চোর কি বানিয়ে ছোটবেলায় অনেক খেলেছি

 2 years ago 

আপনার রঙ্গিন কাগজ দিয়ে চরকি তৈরি দেখে শৈশবের কথা মনে পড়ে গেল। এ ধরনের চরকি তৈরি করে কত না দুষ্টামি করছি। আপনার রঙিন কাগজ দিয়ে চরকি তৈরি খুবই অসাধারণ হয়েছে। এত অসাধারন পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে চরকি দেখতে অনেক সুন্দর হয়েছে। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আমরা ছোটবেলায় এমন চরকি বানিয়ে অনেক খেলেছি।আপনার তৈরি করা চরকি আমার খুব ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে রঙ্গিন কাগজ দিয়ে চরকি তৈরি করেছেন। দেখতে অসাধারণ হয়েছে। নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন আপনার প্রশংসা করতে হয়। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর করে চরকি তৈরি করলেন। যেটা দেখতে অনেক সুন্দর লাগছে ।আমার কাছে এই ধরনের কিছু তৈরি দেখতে অনেক ভালো লাগে ।আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটা চরকি আপনি বানিয়েছেন। ছোটবেলায় এগুলো দিয়ে খুব খেলা করতাম আম্মু আমাদের কে বানিয়েছে। আপনার আজকের চরকিটা দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। খুব সুন্দর লাগছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন । আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

এগুলো আগে আমি নারিকেল পাতা দিয়ে বানাইতাম। তবে কখনো রঙিন কাগজ দিয়ে তৈরি করা হয় নাই। আপনার চর্কি আমার খুব পছন্দ হয়েছে। ভালোবাসা ও শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

সত্যি বলতে ভাইয়া ছোটবেলায় এগুলো নেয়ার জন্য কান্না করতাম এবং সত্যিই আগেকার স্মৃতি মনে করিয়ে দিলেন। রঙ্গিন কাগজ দিয়ে চরকি। দুর্দান্ত ছিল। দারুণ দক্ষতায় সম্পূর্ণ করেছেন। অনেক সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি অনেক সুন্দর একটি চরকি তৈরি করেছেন। সুন্দর হবে তৈরি করার পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58625.96
ETH 3101.66
USDT 1.00
SBD 2.41