প্রাকৃতিক দৃশ্যর ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিন আপনাদেরকে নানা ধরনের পেইন্টিং অথবা বিভিন্ন ধরনের জিনিস তৈরি করে দেখায়। এরকম সুন্দর জিনিসগুলো তৈরি করতে আমার অনেক ভালো লাগে। তাই ভাবলাম আজকে মার্কার কলম দিয়ে সুন্দর একটি প্রাকৃতিক পরিবেশের ম্যান্ডেলা অঙ্কন করে আপনাদের সাথে ভাগ করে নেব। এরকম বিভিন্ন ধরনের ম্যান্ডেলা অঙ্কন করতে আমার কাছে অনেক ভালো লাগে। সব সময় ছোটখাটো এরকম ম্যান্ডেলা গুলো অঙ্কন করার চেষ্টা করি। তাই আজকে ভাবলাম অন্যরকম করে একটি ম্যান্ডেলা অঙ্কন করে আপনাদেরকে দেখায়। তাই প্রথমে ছোট বড় ফুলের একটি বৃত্ত সুন্দরভাবে এঁকে নিলাম। মাঝখানটা খালি রেখে পেন্সিল দিয়ে প্রাকৃতিক দৃশ্য অংকন করে নিলাম। তখন ম্যান্ডেলার দৃশ্যটা দেখতে আরো আকর্ষণীয় দেখা যায়।

আমি সব সময় চেষ্টা করি আমার ইচ্ছে মতো সুন্দর জিনিসগুলো তৈরি করে আপনাদেরকে দেখানোর জন্য। আমার এরকম জিনিস গুলো তৈরি করতে অনেক ভালো লাগে। বিশেষ করে পেইন্টিং করতে আমার কাছে অনেক ভালো লাগে। তাই আজকে চেষ্টা করলাম অন্যরকম ভাবে একটি ম্যান্ডেলা আর্ট করে আপনাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। আশা করি আমার আজকের এই প্রাকৃতিক দৃশ্যের ম্যান্ডেলাটা আপনাদের সবার খুবই পছন্দ হবে।

IMG_20221215_161020.jpg

আঁকার উপকরণ

✓ আঁকার খাতা
✓ পেন্সিল
✓ রাবার
✓ কাটার
✓ মার্কার

আঁকার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি আঁকার খাতা নিলাম। তারপর সেই খাতার মাঝখানে মার্কার কলম দিয়ে একটি বৃত্ত সুন্দরভাবে এঁকে নিলাম।

IMG_20221214_182705_mfnr.jpg

IMG_20221214_183203_mfnr.jpg

ধাপ - ২ :

তারপর সেই বৃত্তের চারপাশে ছোট ছোট কিছু ফুল এঁকে নিলাম। তারপর আবারও সেই ছোট ফুলগুলো চারপাশে ছোট লাভ অনেকগুলো এঁকে নিলাম।

IMG_20221214_190131_mfnr.jpg

IMG_20221214_190138_mfnr.jpg

ধাপ - ৩ :

তারপর ছোট লাভগুলোর চারপাশে আরও একটি বৃত্ত এঁকে নিলাম। তারপর সেই বৃত্তের মাঝখানে পাতার মতো করে আরো কিছুটা ম্যান্ডেলা ফুল এঁকে নিলাম।

IMG_20221214_193324_mfnr.jpg

IMG_20221214_193332_mfnr.jpg

ধাপ - ৪ :

তারপর সেই ম্যান্ডেলা ফুলের মাঝখানে পেন্সিল দিয়ে একটি প্রাকৃতিক দৃশ্যের স্কেচ সুন্দরভাবে এঁকে নিলাম।

IMG_20221214_194132_mfnr.jpg

IMG_20221214_194142_mfnr.jpg

ধাপ - ৫ :

তারপর সেই পেন্সিলের স্কেচ এর মধ্যে প্রথমে পেন্সিল দিয়ে একটি উঁচু পাহাড়ের মত করে সুন্দরভাবে কালার করে নিলাম।

IMG_20221214_194751_mfnr.jpg

IMG_20221214_194758_mfnr.jpg

ধাপ - ৬ :

তারপর বৃত্তের নিচের অংশে একটি নৌকা আর নদীর মত করে পেন্সিলের স্কেচ দিয়ে সুন্দরভাবে কালার করে নিয়ে নিলাম।

IMG-20221215-WA0001.jpg

IMG-20221215-WA0002.jpg

ধাপ - ৭ :

তারপর উপরে খোলা আকাশের মধ্যে পেন্সিল দিয়ে ছোট বড় কয়েকটি পাহাড়ি গাছ আর একটি চাঁদ সুন্দরভাবে কালার করে নিলাম।

IMG_20221214_201357_mfnr.jpg

IMG_20221214_201406_mfnr.jpg

শেষ ধাপ :

এইভাবে প্রাকৃতিক দৃশ্যের সুন্দর একটি ম্যান্ডেলা অঙ্কন করে নিলাম। আশা করি আমার আজকের ম্যান্ডেলা আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

IMG_20221215_161039.jpg

IMG_20221215_161052.jpg

IMG_20221215_161020.jpg

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় দৃশ্যের ম্যান্ডেলা চিত্র অংকনটি অনেক ভালো লেগেছে। আপনি খুবই সুন্দরভাবে চিত্রটি অঙ্কন করে আমাদের সাথে শেয়ার করলেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে উৎসাহমূলক মন্তব্যের জন্য

 2 years ago 

প্রাকৃতিক দৃশ্যর ম্যান্ডেলা আর্টটি চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। মনোমুগ্ধকর ভাবে আর্টটি সম্পন্ন করেছেন আপু। আমার কাছে ম্যান্ডেলা আর্ট গুলোর ছোট ছোট কারুকাজ গুলো বেশ ভালো লাগে। ছোট ছোট কারুকাজ গুলো খুব সুক্ষ্মভাবে সম্পন্ন করেছেন আপু। অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন এরকম ছোট ছোট কারু কাজগুলো অনেক ধৈর্য ধরে করতে হয়।
সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ

 2 years ago 

আপু আপনার আজকের ম্যান্ডেলা আর্টটি সত্যি অন্যরকম হয়েছে। মেন্ডেলা আর্টের ভিতরে প্রাকৃতিক দৃশ্য বেশ ভালো লেগেছে আমার কাছে। একদম ইউনিক একটি আইডিয়া হয়েছে। এরকম ম্যান্ডেলা আর্ট এর আগে কখনো দেখি নি। বেশ ভালো লেগেছে আপনার ভিন্ন ধরনের আর্টটি ।প্রতিটি ধাপের উপস্থাপন বেশ ভালো ছিল ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার ম্যান্ডেলাটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

প্রাকৃতিক দৃশ্যর ম্যান্ডেলা আর্ট এই প্রথমবারের মতো দেখলাম। যে প্রাকৃতিক দৃশ্যর ম্যান্ডেলা আর্ট। ইউনিক আইডিয়া ছিলো আপু। আপনার প্রশংসা করতে হয়। নৌকা আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার আর্ট গুলো আমার ভীষণ ভালো লাগে । ধন্যবাদ আপনাকে আপু। ইউনিক আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

চেষ্টা করলাম ভাইয়া অন্যরকম ভাবে ম্যান্ডেলা আর্ট করে আপনাদেরকে উপহার দেওয়ার জন্য

 2 years ago 

প্রজেক্ট সেম বাট প্রসেস ইউনিক,পুরাই আগুন🔥
এভাবে একটা ম্যান্ডেলা আর্ট আর পেন্সিল আর্টের সংমিশ্রণ, আসলেই জোশ হয়েছে।এমন ইউনিক কিছু সবসময় চাই।শুভ কামনা রইলো 🤍

 2 years ago 

এই ম্যান্ডেলা আর্ট টি করতে আমার নিজের কাছে অনেক ভালো লাগলো।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনার চিত্র অঙ্কন খুবই অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে প্রাকৃতিক দৃশ্য ম্যান্ডেলা আর্ট করেছেন। চিত্র অঙ্কন টি দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে। আর্টিস্টের মধ্যে আপনি খুব সুন্দর করে প্রাকৃতিক সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন। এবং আমাদের মাঝে খুব চমৎকার উপস্থাপন করেছেন। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

আপু আমি দেখেছি আপনার প্রতিটি পোস্টেই একটা ভিন্নতা থাকে। আজ ও তার ব্যতিক্রম হয়নি। সবাই শুধু ম্যন্ডেলা অংকন করে কিন্তু আপনি ম্যান্ডেলার মধ্যে প্রাকৃতিক দৃশ্য অংকন করে পোস্টটিকে একটা ভিন্নতা দিয়েছেন। আপনি প্রতিটি ধাপ অনেক সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন এবং বর্ণনাটা ও সুন্দর করে দিয়েছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

কতটুক পারি তা জানিনা কিন্তু চেষ্টা করি ভিন্ন রকম জিনিসগুলো আপনাদের সামনে তুলে ধরার জন্য।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

এতদিন শুধু ফুলের ম্যান্ডেলা দেখে আসছি আপু আজকে আপনি ব্যতিক্রম একটি ম্যান্ডেলা শেয়ার করেছেন যা দেখতে খুবই সুন্দর হয়েছে। প্রাকৃতিক দৃশ্যের ম্যান্ডেলাটি অসাধারণ হয়েছে প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্ট নিয়ে অনেক সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59836.36
ETH 2365.02
USDT 1.00
SBD 2.47