জেনারাল রাইটিং :- বন্ধুত্ব একবার ছিঁড়ে গেলে পৃথিবীর সমস্ত সুতো দিয়েও রিপু করা যায় না।

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমি এখন সব সময় ভিন্ন ভিন্ন পোস্ট করার চেষ্টা করি। সেক্ষেত্রে লেখালেখির পোস্টগুলো লিখতে ভীষণ ভালো লাগে। ইতিমধ্যে সবার লেখার পোস্ট পড়ে অনেক বেশি উৎসাহ পেয়েছি। তাই আবারও আজকে আপনাদের মাঝে অন্য আরেকটি পোস্ট নিয়ে হাজির হলাম। আশা করি আজকের এই পোস্টটি আপনাদেরও বেশ ভালো লাগবে।

IMG_20240725_120911.jpg

আজকে কথা বলব বন্ধুত্ব নিয়ে। আমরা সবাই জানি বন্ধুত্ব এমন একটা জিনিস যেটা হাজারো মানুষের ভিড়ে কয়েকটি মানুষের মধ্যে আকৃষ্ট করে। কারণ কিছু বন্ধু না চাইতেও ভাগ্যে করে নিয়ে আসতে হয়। আর কিছু বন্ধু হাজার বার চাইলেও কপালেই থাকে না। তাই কথায় আছে না বন্ধুত্ব একবার ছিঁড়ে গেলে পৃথিবীর সমস্ত সুতো দিয়েও রিপু করা যায় না। কিছু কিছু বন্ধু হাজারো মানুষের ভিড়ে হারিয়ে গেল সেই বন্ধুত্ব তা ঠিক মনে রাখে। একদিন না একদিন সামনে এসে বন্ধুত্বের পরিচয় নিয়ে দাঁড়াবে। আর কিছু বন্ধু কাছে থেকেও নিজের কাছে বন্ধুর পিঠে ছুরি মারতে একবারও দ্বিধা বোধ করে না। তাই আমাদের পৃথিবীতে অথবা আমাদের সমাজে দুই ধরনের বন্ধুত্ব থাকে।

একটা হচ্ছে ভালো বন্ধুত্ব আরেকটা হচ্ছে খারাপ বন্ধুত্ব। তাই সবাই ভালো টাকে ছেড়েই সবসময় খারাপ টাকেই ভালো চোখে দেখে। কারণ ভালো বন্ধুরা সবসময় নিজের বন্ধুর পাশে থাকে। আর খারাপটা বন্ধুত্বের ভালো ব্যবহারের সুযোগ নিয়ে নিজের সফলতা আদায় করার চেষ্টা করে। আমরা নিজেরাও সবসময় ভালো বন্ধু গুলোকে ছেড়ে খারাপ বন্ধুদের সাথে আড্ডা দিতে বেশি পছন্দ করি। কারণ ভালো বন্ধুরা সব সময় চাই আমরা ভালো কিছু করি। আর খারাপ বন্ধুরা আমাদেরকে ভালো কাজে না ব্যবহার করে সবসময় খারাপ কাজগুলোর মধ্যে ব্যবহার করে। তাই সব সময় আমাদেরও নিজের কাছে বন্ধুকে চিনতেও অনেক অসুবিধা হয়।

কারণ খারাপ বন্ধুরা এমন ভালো মানুষের মতো ব্যবহার করে তাদেরকে দেখলে মনে হয় তারাই পৃথিবীর শ্রেষ্ঠ ভালো মানুষ। আর ভালো বন্ধুরা তাদের মত এত অভিনয় করতে পারে না। আমার মতে বলতে গেলে আমরা নিজেরাই অন্ধের মত খারাপদেরকে বেশি বিশ্বাস করি তাদেরকে সব সময় বেশি প্রাধান্য দিয়ে থাকি। যখন আমরা বিপদে পড়ি তখনই আমাদের আসল বন্ধুত্বের পরিচয় পাওয়া যায়। তখন সবাই বলে বিপদে পড়লে বন্ধুর পরিচয়। তাই আমি আজকে অন্যদের কথা না বলে নিজের কাছের কিছু বন্ধুত্বের কথাই বলি। আমি যখন প্রাইমারি স্কুলে ক্লাস ওয়ান থেকে পড়াশুনা করি তখন আমার সাথে বেশ কিছু বন্ধু পড়াশোনা করত।

আমরা বেশ কয়েকজন বন্ধু ক্লাস ওয়ান থেকে ক্লাস টেন পর্যন্ত ভালোভাবেই পড়াশোনা করলাম। মাঝখানেই আমার কাছের বন্ধুটা আমার সাথে বেইমানি করে ফেলল। আমি ক্লাস ওয়ান থেকেই আমার খুব ভালো একটি মেয়ের সাথে বন্ধুত্ব গড়ে ওঠে। আমার সেই বন্ধুটা আমাদের এলাকার ছিল না। তার বাবা কাজের সূত্রে আমাদের এখানে তাদের ফ্যামিলি নিয়ে চলে এসেছে। তাই আমার সেই বন্ধু আমাদের সাথেই একসাথে নিজেদের মতো পড়াশোনা করত। আমি সব সময় তার সাথে এক বেঞ্চে বসতাম। কারন আমার মনে হয়েছিল সবার কাছ থেকে ওর সাথেই আমার একটু ভালো মিল আছে। এমনিতে আরো কিছু ফ্রেন্ড ছিল তাও আমি ওর সাথে বেশি মেলামেশা করতাম।

এই আমি সব সময় দুটো জিনিস করে কিনতাম। একটা হয়তো আমার জন্য না হয় একটা ওর জন্য এতটা ভালো বন্ধুত্ব ছিল আমাদের মধ্যে। এভাবেই দেখতে দেখতে আমরা ক্লাস ফাইভ এর পরীক্ষা দিয়ে দিলাম। তখনও আমাদের বন্ধুত্বটা একই রকম ভাবে অটুট ছিল। কিন্তু আমরা যখন হাইস্কুলে ভর্তি হলাম তখনও ও আমাদের সাথে ভর্তি হয়েছিল। তখনও আমরা ভালো বন্ধু ছিলাম। কিন্তু ক্লাস সেভেনে ওঠার পরেই ওর সাথে আমার একটি ঝামেলা হয়ে গেল। আসলে ক্লাসে আরো অনেক বন্ধু থাকলেও আমি ওর সাথে একটু বেশি মেলামেশা করতাম। কিন্তু অন্য বন্ধুরা আমাকে সব সময় বলতো ও আমার থেকে আমার জিনিসগুলো নেওয়ার চেষ্টা করি সব সময়।

কারণ আমি সব সময় আমার জন্য কিছু কিনলে ওর জন্য কেনার চেষ্টা করতাম। কিন্তু তাদের কথায় কান না দিয়ে আমি শুধু ওকেই বিশ্বাস করতাম। কিন্তু সত্যি বলতে একদিন যখন আমার সামনে ওর সত্যিটা প্রকাশ পেল তখন আমি নিজেও থমকে গেলাম। কারণ আমি সেই ছোটবেলা থেকেই কাকে বিশ্বাস করে আসলাম আর কার সাথেই এত ভালো বন্ধুত্ব তৈরি করার চেষ্টা করলাম। আসলে যে কোন একটা বিষয় ওর সাথে ঝামেলা হয়েছিল কিন্তু এভাবে ও আমাকে ঠকাবে সেটা আমি কখনো ভাবি নি। যাইহোক আজ প্রায় ৫- ৬ বছর হয়ে গেছে আমি তার সাথে আর কথা বলি না।

কারণ যে বন্ধুটাকে আমি নিজের থেকেও বেশি ভালবাসতাম সেই বন্ধু এভাবে ঠকাবে সেটা কখনো কল্পনার বাইরে ছিল। তাই সবাই বলে বন্ধুত্ব তৈরি করার আগে হাজারবার ভাবা উচিত। কারো নিজের কাছের বন্ধুরাই একসময় নিজের পিঠে ছুরি বসিয়ে দেয়। আজকে ওর সাথে আমার বন্ধুত্বটা এভাবে ছিঁড়ে গিয়েছে সেটা পৃথিবীর সকল সুতা দিয়ে রিপু করলেও আর সেলাই হবে না। আমি সবাইকে একটা কথাই বলবো নিজের বন্ধুত্বটা টিকিয়ে রাখার জন্য সব সময় নিজের বন্ধুত্বের ভালো কিছু প্রকাশ সামনে আনা উচিত। যাইহোক আশা করি আজকের এই বন্ধুত্বকে নিয়ে করা পোস্টে আপনাদেরও বেশ ভালো লাগবে।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজারনাম@bdwomen আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। তার পাশাপাশি কবিতা আর গল্প লিখতেও আমার অনেক ভালো লাগে। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

🥰 ধন্যবাদ সবাইকে 🥰

Sort:  
 last month 

খারাপ বন্ধু এবং ভালো বন্ধু মধ্যে অনেক পার্থক্য রয়েছে। জীবনে প্রতিটা মানুষের কাছে ভালো মন্দ শেয়ার করার জন্য একজন বন্ধুর প্রয়োজন হয়। তবে আমরা মাঝেমধ্যে ভুলে যাই কোনটা খারাপ বন্ধু বা কোনটা ভালো বন্ধু। সেটা আমাদের আসলে চিনতে ভুল হয় না তারা সেভাবেই নিজেদেরকে পরিচয় দেয়। যখন খারাপ সময় আসে তখন বন্ধুর পরিচয়টা বেশ ভালোভাবে বোঝা যায়। যখন একবার খারাপ পরিচয় পাওয়া যায় তখন আর সেই সম্পর্ক গুলো ধরে রাখা যায় না। যখন একবার বন্ধুত্বের বাঁধন ছিড়ে যায় আর কখনো সে বাঁধন জোড়া লাগানো যায় না।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58127.19
ETH 2452.98
USDT 1.00
SBD 2.36