লেভেল ২ হতে আমার অর্জন -by@bdwomen || ১০% পে-আউট লাজুক খ্যাঁক-কের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

সবাইকে জানাই আসসালামু আলাইকুম এবং আদাব। সবাই কেমন আছেন। আশা করি সবাই অনেক ভাল আছেন। আল্লাহ তায়ালার রহমতে আমি অনেক ভালো আছি।এর আগে আমি আমার #abb-level01 এর লিখিত পরীক্ষা দিয়ে #abb-level01 অর্জন করেছি।এখন আমি #abb-level02 এর জন্য লিখিত পরীক্ষা দিচ্ছি। এখন পর্যন্ত আমরা #abb-level02 এর তিনটা ক্লাস করেছি।

1637331411835.jpg

• abb-level02 এর সবগুলো ক্লাসে যা যা শিখলাম

প্রথম ক্লাসে আমি key security সম্পর্কে জানতে পারি। আমি পাঁচটা key সম্পর্কে জানতে পারি। যেমন post key, memo key, owner key, active key, master password এই সবগুলো key সম্পর্কে বিস্তারিত জানতে পারি। দ্বিতীয় ক্লাসে পাওয়ার আপ সম্পর্কে জানতে পারি। এছাড়াও মেমো ফিল্ড, ট্রানস্ফার, সেভিংস এগুলো সম্পর্কে জানতে পারি। তৃতীয় ক্লাসে ডেলিগেশন সম্পর্কে জানতে পারি। ডেলিগেশন সম্পর্কে বিস্তারিত অনেক কিছু শিখতে পেরেছি। প্রথমে আমি পাঁচটা key security সম্পর্কে যা জানি তা বলছি।

১| Post key :

পোস্ট করার জন্য পোস্ট কী ব্যবহার করতে হয়। আবার কারো পোস্ট রিস্টিম করার জন্য পোস্ট কী ব্যবহার করতে হয়। কমেন্ট করা অথবা কমেন্টের উত্তর দিতে পোস্ট কী ব্যবহার করতে হয়। কাউকে ফলো এবং আনফলো করতে এই কী ব্যবহার করা হয়। আবার কাউকে আপভোট এবং ডাউন ভোট করতে এই পোস্ট কী ব্যবহার করতে হয়। যদি পোস্ট করার সময় ভুল হয়ে যায় তাহলে এডিট করে আবার পুনরায় পোস্ট করতে পারি।

২| Memo key :

মেমো কী এর কাজ বলতে ব্যক্তিগত ভাবে কাউকে মেসেজ পাঠাতে পারে। এটা মুলত পার্সোনালি এনক্রিপ্ট করা যায়। আপাতত মেমো কী এর কাজ আমাদের প্রয়োজন নেই।

৩| Owner key :

কী পরিবর্তন করতে উনার কী ব্যবহার করা হয়। কিন্তু উনার কী দিয়ে উনার কী পরিবর্তন করা যাবে না। আবার উনার কী দিয়ে মাস্টার পাসওয়ার্ড কখনোই পরিবর্তন করা সম্ভব নয়।

৪| Active key :

ট্রানজাকশন করার সময় অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয়। আবার SBD থেকে Steem এ রূপান্তর করতে এবং Steem থেকে SBD রূপান্তর করতে প্রাইভেট অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয়। বিশেষ করে পাওয়ার আপ করতে এবং পাওয়ার ডাউন দিতে হলে প্রাইভেট অ্যাক্টিভ কী এর ব্যবহার করতে হয়। এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়ার জন্য প্রাইভেট অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয়।

৫| Master password :

মাস্টার পাসওয়ার্ড সবকিছুকে নিয়ন্ত্রণ করে। মাস্টার পাসওয়ার্ড দিয়ে নতুন করে পাসওয়ার্ড চেঞ্জ করা যাবে। একজনের মাস্টার পাসওয়ার্ড অন্য কারো কাছে থাকলে তাহলে আইডি হ্যাক করে নিতে পারবে। মাস্টার পাসওয়ার্ড যদি পাইল থাকে তাহলে রিকভার করা যেতে পারে। যদি প্রোফাইল হারায়ে যায় তাহলে কখনোই রিকভার করা সম্ভব হবে না। মাস্টার পাসওয়ার্ড এর মাধ্যমে নতুন করে সবগুলো কী পরিবর্তন করা যাবে। মাস্টার পাসওয়ার্ড দিয়ে সবগুলো কি নিয়ন্ত্রণ করা যায়।

• Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান

মাস্টার পাসওয়ার্ড নিজের গুরুত্বপূর্ণ কোন নোটবুকে সংরক্ষণ করে রাখতে পারি।গুগোল ড্রাইভে ও সংরক্ষণ করতে পারি কিন্তু এক্ষেত্রে জিমেইল পাসওয়ার্ড মনে রাখতে হবে। এছাড়াও প্রিন্ট করে সংরক্ষণ করে রাখতে পারি। নিজের ল্যাপটপের এনক্রিপ্ট করে ও রাখা যাবে।

• পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে

পাওয়ার আপ করার জন্য প্রথমে আমি আমার আইডি ওয়ালেট থেকে একটি স্ক্রিনশট নিয়েছি। আজ আমি ৩১+ স্ট্রিম পাওয়ার অফ করেছি।

IMG-20211116-WA0002.jpg

ধাপ -২

IMG-20211116-WA0001.jpg

এখানে এসে আমি পাওয়ার আপ বাটনে ক্লিক করি।

ধাপ -৩

IMG-20211116-WA0000.jpg

এখানে আমি ৩১+ পাওয়ার আপ করবো। তাই এখানে এমাউন্টের জায়গায় অ্যামাউন্ট বসিয়ে দিলাম।

ধাপ -৪

IMG-20211116-WA0003.jpg

এরপর নেক্সট এ গেলে এখানে আমার কাছে পাসওয়ার্ড চাইবে আমি এখানে প্রাইভেট অ্যাক্টিভ কি দিলাম। এরপর ওকে অপশানে ক্লিক করলাম।

ধাপ শেষ -৫

IMG-20211116-WA0004.jpg

এভাবে আমি আমার পাওয়ার আপ করা শেষ করি।

• পাওয়ার আপ কেন জরুরী

পাওয়ার আপ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। পাওয়ার আপ করে নিজের শক্তি বাড়াতে পারব। এজন্য পাওয়ার আপ করা অত্যন্ত জরুরি। পাওয়ার আপ এর মাধ্যমে অন্যকে সাপোর্ট দিতেও পারবো। পাওয়ার আপ যত বেশি করব ততবেশি নিজের শক্তি বৃদ্ধি পাবে। পাওয়ার আপ এর মাধ্যমে নিজস্ব শক্তি থাকলে অন্যদেরকে ভোট দিয়ে কিউরেশন রিওয়ার্ড পেতে পারবো। যত বেশি পাওয়ার আপ করবো কত ভ্যালু বৃদ্ধি পাবে।

• সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়


উত্তর : ৩ দিন

• মেমো ফিল্ড এর কাজ

মেমো ফিল্ড এর কাজ বলতে আমি যদি কাউকে স্টিম ট্রানস্ফার করতে চাই, টান্সফার করার সময় ওইখানে একটা মেমো অপশন রয়েছে। সে স্টিম আমি তাকে কেন পাঠাচ্ছি তা জানানোর জন্য মেমো অপশন তার কথা লিখতে হবে। যদি গিফট হিসেবে পাঠায় তাহলে গিফট লিখে দিব। সে ক্ষেত্রে আমি তাকে স্টিম ট্রান্সফার করেছি সে বুঝবে আমি তাকে কেন স্টিম পাঠিয়েছি।

Delegation সম্পর্কে :

ডেলিগেশন এর মানে এক কথায় প্রতিনিধিত্ব করা।
ডেলিগেশন এর সম্পর্কে অনেক তথ্য রয়েছে। এক কথায় বলতে গেলে নিজের স্টিম পাওয়ার অন্যকে ব্যবহার করতে দেওয়াকে ডেলিগেশন বলে। আমি যাকে ডেলিগেশন করব সে আমার পাওয়ার ব্যবহার করে অন্যকে আপভোট এবং ডাউন ভোট দিতে পারবে। আমি যদি কখনো নিজের ভোট দিতে না পারি তাহলে অন্যকে ডেলিগেশন করে রাখলে সে আমার হয়ে ভোট প্রদান করতে পারবে। আবার আমি চাইলে একটা এমাউন্ট ডেলিগেশন করে রিওয়ার্ড ও পেতে পারি। আমি যদি কাউকে ডেলিগেশন করি তাহলে আবার চাইলে যেকোন সময় তা ফিরিয়ে আনতে পারি। ফিরিয়ে আনার জন্য শুধুমাত্র ডেলিগেশন উইথড্র দিলে চলে আসবে।

• ডেলিগেশন ক্যানসেল করার কত দিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে

উত্তর : ৫ দিন

ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উত্তর: ৩০০ এসপি

ধন্যবাদ সবাইকে
Sort:  
 3 years ago 

দ্বিতীয় এক্সাম আপনি খুবই সুন্দর ভাবে লিখেছেন, আপনার উপস্থাপনটি খুবই ভাল হয়েছে। আশা করছি আপনি আরো সামনে ভালো কিছু করবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আমার জন্য একটু দোয়া করবেন যাতে বাকি এক্সাম গুলো ঠিকমতো দিতে পারি

 3 years ago 

আপনার অ্যাকাউন্টকে স্বয়ংসম্পূর্ণ করার জন্য পাওয়ার আপগুলি করতে থাকুন৷ এটি আপনার করা খুব ভাল জিনিস৷

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপনার এবিবি লেভেল 2 এর পরীক্ষার বিষয়বস্তু গুলো খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রত্যেকটা বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করার জন্য আমি মনে করি যারা নতুন আছেন তাদের জন্য এটা খুব উপকারে আসবে।
শুভকামনা রইল আপনার জন্য আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া
আমি চেষ্টা করব বাকি ক্লাসগুলো করে বাকিটুকু সুন্দরভাবে বুঝিয়ে নেওয়ার জন্য

আপু আপনি খুব সুন্দর ভাবে লেভেল টু এক্সাম দিয়েছেন, অনেক সুন্দর ভাবে লিখেছেন। মনে হচ্ছে ইনশাল্লাহ সফল হবেন।

দোয়া ও শুভকামনা রইল

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য
আমি পতিতা ক্লাস সুন্দরভাবে করব এবং খুবই সুন্দর ভাবে এক্সাম দিবো একটু দোয়া করবেন আমার জন্য

 3 years ago 

আপু আপনার পোষ্টটি পড়ে আমার অনেক ভালো লেগেছে কারণ আপনি লেভেল টু হতে অনেক কিছু জানতে পেরেছেন এবং শিখতে পেরেছেন। আপনার পোষ্টের বর্ণনাগুলো খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া

লেভেল টু তে আপনাকে স্বাগতম। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন রেবেল টু এর জন্য শেখা বিষয়গুলো। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ
আমি প্রতিটা ক্লাস করে সব সময় চেষ্টা করব নতুন কিছু শিখার জন্য এবং বুঝার জন্য

আপু আপনি লেভেল 2 এক্সাম এ বিষয়গুলো বিস্তারিত ভাবে সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন যা নতুনদের জন্য খুবই সহায়ক হবে। আপনার পোস্ট পড়ে বোঝা যাচ্ছে আপনি লেভেল2 ক্লাস গুলো খুবই মনোযোগ দিয়ে করেছেন। ধন্যবাদ এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.40
ETH 3085.50
USDT 1.00
SBD 2.31