"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৭ || মুলো চিংড়ির চুইঝাল রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। প্রতিবারের মতো এবারও অনেক সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তবে এই প্রতিযোগিতায় চিংড়ি মাছের রেসিপি দেখে আমার কাছে ভীষণ ভালো লাগলো। কারণ এমনিতেই চিংড়ি মাছ আমার খুবই প্রিয়। প্রতিযোগিতাটি দেওয়ার পরে ভাবলাম আমি অবশ্যই জয়েন করব। কিন্তু প্রথম থেকেই ভেবে পাচ্ছিলাম না কি তৈরি করব। আসলে চিংড়ি মাছ দিয়ে এত বেশি রেসিপি তৈরি করা সম্ভব কি বলবো।

কিন্তু আমি চাইছিলাম ইউনিক কোন রেসিপি করার জন্য। যদিও আমি সেরকম কোন রেসিপি খুঁজে পাইনি। সবাইকে দেখলাম খুব সুন্দর সুন্দর ইউনিক রেসিপি তৈরি করছে। তাই আমিও নিজের মতো করে একটা ঠিক করে নিলাম। জানিনা রেসিপিটি কতাটা আকর্ষণীয় করতে পেরেছি। আজকের রেসিপিটি আমি মুলা দিয়ে তৈরি করার চেষ্টা করলাম। বিশেষ করে মুলার এই রেসিপিটি আমার কাছে ভীষণ ভালো লাগে। তাছাড়া আমি চেষ্টা করেছি সুন্দরভাবে পরিবেশন করার জন্য। এমনিতে মুলা অনেক কমন বিষয়। কিন্তু আমি আমার মত করে আকর্ষণীয় করার চেষ্টা করেছি।

যাইহোক রেসিপিটি কিভাবে তৈরি করলাম তা আপনাদের সাথে শেয়ার করছি।আশা করি আমার এই রেসিপিটা আপনাদের সবারও খুবই পছন্দ হবে। রেসিপিটা কি রকম হলো সেটা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

1669706378407.jpg

রান্নার উপকরণ :

উপকরণপরিমাণ
চিংড়ি মাছ২০০ গ্রাম
মুলাবড় সাইজের ১টা
পাঁচফোড়ন১ চা চামচ
পেঁয়াজ কুচি২ টা
লবণস্বাদমতো
মরিচ গুঁড়ো৩ চা চামচ
হলুদ গুঁড়ো১.৫ চা চামচ
রসুন২ চা চামচ
ধনিয়া পাতা২ চা চামচ
তেলপরিমাণ মত
পানিপরিমাণ মত
তেজপাতা২ টা
দারুচিনি২ টুকরো
এলাচদুইটা
শুকনো মরিচ৫ টা
কাঁচামরিচ৫ টা

1669712393954.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি বড় সাইজের মুলা নিলাম। এরপর এক পাশ করে মাঝখান বরাবর করে কেটে নিলাম। একপাশ একটুও বড় রাখলাম। বড় সাইজের মুলাটার ভেতর থেকে চামচ দিয়ে পুরো মুলার অংশগুলো বের করে নিলাম।

1669712452472.jpg

ধাপ - ২ :

এরপরে বাকি অর্ধেক অংশ এবং ভেতর থেকে বের করা মুলাগুলোকে খুব সুন্দর ভাবে ছোট ছোট করে কেটে নিলাম।

IMG_20221129_120122.jpg

ধাপ - ৩ :

এরপরে চিংড়ি মাছগুলোর মধ্যে হলুদের গুঁড়া এবং লবণ দিয়ে ভালোভাবে মেখে নিলাম।

1669712490508.jpg

ধাপ - ৪ :

এরপর চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম। এরপরে এর মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। এরপর চিংড়ি মাছগুলো দিয়ে নেড়ে ছেড়ে ভেঁজে নিব।

1669712530788.jpg

ধাপ - ৫ :

চিংড়ি মাছ গুলা ভেঁজে এরপর আমি চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20221129_121124.jpg

ধাপ - ৬ :

এরপর আমি চুলায় আবারো একটি কড়াই বসিয়ে দিলাম। এরমধ্যে আমি পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। তারপর পাঁচফোড়ন, তেজপাতা, এলাচ, দারুচিনি, শুকনো মরিচ এই সকল উপকরণগুলো দিয়ে দিলাম।

1669712565938.jpg

ধাপ - ৭ :

এরপর আমি এর মধ্যে পেঁয়াজকুচি এবং কাঁচামরিচ কুচি দিয়ে দিলাম। এগুলো দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে নিলাম।

1669712591204.jpg

ধাপ - ৮ :

এরপর এরমধ্যে কুচি করে রাখা মুলাগুলো দিয়ে দিলাম। এগুলো দিয়ে একটু নেড়েচেড়ে নিলাম।

1669712609317.jpg

ধাপ - ৯ :

এরপর এর মধ্যে হলুদ গুড়া এবং মরিচের গুঁড়ো দিয়ে দিলাম। এরপর নেড়েছেড়ে কিছুক্ষণ কষিয়ে নিব।

1669712627693.jpg

ধাপ - ১০ :

এরপর এর মধ্যে পরিমাণ মতো পানি দিয়ে দিলাম। পানি দিয়ে কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

1669712651257.jpg

ধাপ - ১১ :

এরপর এর মধ্যে ভেঁজে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে দিলাম। এরপর হালকাভাবে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20221129_123552.jpg

ধাপ - ১২ :

এরপর এর মধ্যে ধনিয়া পাতা কুচি দিয়ে দিলাম। একটু হালকা নেড়েচেড়ে দিলাম। এভাবে রান্নাটা হয়ে গেল।

1669712674499.jpg

শেষ ধাপ :

এরপর রেসিপিটাকে মুলার ভেতরে পুরে ডেকোরেশন করলাম। আশা করি আমাদের রেসিপিটি আপনাদের সবার খুবই পছন্দ হবে।

1669706364553.jpg

1669706316259.jpg

1669706301541.jpg

1669706385255.jpg

1669706339654.jpg

1669706378407.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung galaxy a7
ফটোগ্রাফার@bdwomen
লোকেশনফেনী

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

মুলো চিংড়ির চুইঝাল রেসিপি দারুন হয়েছে আপু। সবচেয়ে বেশি ভালো লেগেছে ডেকোরেশন। আপু আপনার শেয়ার করা এই রেসিপি ডেকোরেশন খুবই সুন্দর হয়েছে আপু। আপনি কিভাবে এই শেষের ফটোগ্রাফিটি এত সুন্দর করে তোলেন এবং একদম ক্লিয়ার ভাবে ছবি তুলেন একটু যদি বলতেন তাহলে খুবই ভালো হতো। এটার জন্য কি কোন অ্যাপস ব্যবহার করেন নাকি একটু যদি জানাতেন?

 2 years ago 

ঠিক বলেছেন এইটি অ্যাপস দিয়ে এডিট করলাম।
সুন্দর মন্তব্য জন্য ধন্যবাদ

 2 years ago 

এতগুলা চিংড়ি মাছের রেসিপি দেখেও মনে হচ্ছিলো কি যেনো একটা নেই নেই। আপনার এই রেসিপি দেখার পর বুঝতে পারলাম এটার অভাব ছিলো। আমি মূলা খেতে খুব পছন্দ করি তাই রেসিপি টি আমার কাছে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপু এত ইউনিক একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি ও মুলো খেতে আমিও ভীষণ পছন্দ করি
আপনার মুলো পছন্দ জেনে খুবই খুশি হলাম

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অভিনন্দন। চমক দেখিয়েছেন আপু আপনার তৈরি মুলো চিংড়ির চুইঝাল রেসিপি দেখে মুগ্ধ হয়ে গেলাম। আকর্ষণীয় একটি রেসিপি। মুলো দিয়ে চমৎকার ভাবে ডেকোরেশন করেছেন। আমার কাছে খুব ভালো লাগলো। আমিও বাসায় তৈরি করার চেষ্টা করবো।

 2 years ago 

আপনার কাছে আমার রেসিপিটি ভালোই লাগলো শুনে খুশি হলাম। মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহন করেছেন এজন্য অনেক ধন্যবাদ। আপনার রেসিপির ডেকোরেশন খুব সুন্দর হয়েছে। খেতেও মজার হয়েছে বোঝাই যাচ্ছে।অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার রেসিপির ডেকোরেশন নিয়ে খুব সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চিংড়ি মাছ যদি জানত যে তাকে ব্যবহার করে এত সুস্বাদু এবং মজার মজার রেসিপি প্রস্তুত করা হচ্ছে তাহলে সে নিজেই নদী থেকে উঠে এসে আমার মনে হয় আমাদের কাছে ধরা দিত যে আমাকে আরো ভালো করে প্রেজেন্টেশন করো।।😁😁😁

খুবই সুন্দর একটি রেসিপি প্রস্তুত করেছেন তিনি ব্যবহার করে দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হবে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।।

 2 years ago 

চিংড়ি মাছ এবং রেসিপি নিয়ে অনেক সুন্দর করে সাজিয়ে মন্তব্য করার জন্য আপনাকে অন্তরে অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই।

 2 years ago 

দারুণ বুদ্ধি তো,এভাবে কখনো দেখিনি।আজকেই প্রথম দেখলাম।যদিও মূলা খাইনা তবে ডেকোরেশনটা ভালো লেগেছে।
অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। ইনশাআল্লাহ ভালো কিছু হবে।

 2 years ago 

খুব সুন্দর করে উৎসাহিত দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরেছি ভালো লাগলো।

 2 years ago 

অও,দারুণ আইডিয়া আপু।আর মুলা তো হাফিজ ভাইয়ের খুবই পছন্দের।আপনার রেসিপিটা সুন্দর হয়েছে।চিংড়ি মাছ আমার খুবই প্রিয়।তাছাড়া আপনার মুলো চিংড়ির চুইঝাল রেসিপি টাইটেল হলেও চুইঝাল কিন্তু খুঁজে পেলাম না রেসিপির মধ্যে।☺️ধন্যবাদ আপু।

 2 years ago 

প্রথমে আপনাকে অভিনন্দন জানাচ্ছি আপু প্রতিযোগিতা অংশ গ্রহণ করার জন্য। মুলা ও চিংড়ি দিয়ে অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রান্নার পরিবেশ আপনি দারুন ভাবে উপস্থাপন করেছেন । ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

মূলা এবং চিংড়ি দিয়ে আমি চেষ্টা করেছি ভালো রেসিপি তৈরি করার জন্য। তবে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে মন্তব্য করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে অনেক ধরনের রেসিপি করা যায়।আমার বাংলা ব্লগ প্রতিযোগিতায় এইবারে শেয়ার করো তোমার চিংড়ি মাছের ইউনিক রেসিপিতে অনেক ইউনিক ইউনিক রেসিপি দেখতে পেয়েছি।রেসিপি গুলো দেখতে অসাধারণ ছিল।আপনি একটি ইউনিক রেসিপি শেয়ার করলেন চিংড়ি মাছের মুলা দিয়ে চুই ঝাল রেসিপি।রেসিপির ডেকোরেশন টা সত্যিই অসাধারন ছিল আপু।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

রেসিপির ডেকোরেশন নিয়ে অনেক সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 53776.88
ETH 2232.91
USDT 1.00
SBD 2.30