"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩০ | ব্রোকলির মাফিন কেক রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। প্রতিবারের মতো এবারও অনেক সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতা দেখেই আমি প্রথমেই জয়েন করার কথা চিন্তা করলাম। বিশেষ করে প্রতিযোগিতার বিষয়বস্তু ভীষণ ভালো লেগেছে। কারণ যেহেতু শীতকালের শেষ পর্যায়ে কিন্তু এখনো বাজারে কিন্তু বেশ সবজি পাওয়া যায়। আর শীতকালীন সবজি কিন্তু খেতেও অনেক সুস্বাদু হয়। বিভিন্ন ধরনের সবজিতে বিভিন্ন ধরনের ভিটামিন পাওয়া যায়। বিশেষ করে শীতকালীন সবজি গুলো খেতেও ভীষণ ভালো লাগে। শীতের সবজি দিয়ে কিন্তু প্রায় অনেক কিছু তৈরি করা যায়। এ পর্যন্ত দেখলাম সবাই বেশ সুন্দর সুন্দর কিছু রেসিপি উপস্থাপন করেছে। প্রত্যেকের রেসিপি গুলো আমার কাছে ভালো লেগেছে। আসলে রেসিপি করাটা বেশ পরিশ্রমের কাজ।

বর্তমানে শীতের সবজির মধ্যে ব্রোকলি আমার কাছে খুবই ভালো লাগে। তাই আমি প্রথমেই ভেবেছি ব্রোকলি দিয়ে কিছু একটা তৈরি করব। আসলে আমি ঠিক কি তৈরি করব সেটা ভেবে উঠতে পারছিলাম না। কারণ রেসিপিটা তো ইউনিক হতে হবে। পরবর্তীতে ভাবলাম যদি সবজি দিয়ে কেক তৈরি করি তাহলে কেমন হবে। আর তা যদি মাফিন কেক হয় তাহলে ভালো লাগবে। আমি অবশ্য সবজির কেক কখনো তৈরি করিনি। তাও এই প্রথমবার এই রিস্ক নিলাম। প্রথমে বুঝতে পারছিলাম না আসলে এটা কি রকম হবে। পরবর্তীতে তৈরি করার পর দেখছি বেশ ভালোই হয়েছে নরম তুলতুলে। আমি নিজের মতো করে ডেকোরেশন করেছি। আশা করি রেসিপিটি আপনাদের ভালো লাগবে।

IMG-20230207-WA0009.jpg

রান্নার উপকরণ :

উপকরণপরিমাণ
ব্রোকলি কুচি১ কাপ
গাজর কুচি১ কাপ
লবণস্বাদমতো
চিনি১/২ কাপ
ডিম২ টা
বেকিং পাউডার১ চা চামচ
ভ্যানিলা এসেন্স১চা চামচ
তেলপরিমাণ মত

1675841776668.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি ব্রোকলি এবং গাজর ভালোভাবে পরিষ্কার করে, কুচি কুচি করে কেটে নিলাম।

IMG_20230207_114004.jpg

ধাপ - ২ :

এরপর আমি চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়েছি। এরপর এর মধ্যে সবজিগুলো দিয়ে কিছুটা পরিমাণে পানি দিয়ে দিলাম। এরপর সামান্য পরিমাণে লবণ দিয়ে দিলাম। এভাবে আমি সবজিগুলো সেদ্ধ করতে দিয়ে দিলাম।

1675841824924.jpg

ধাপ - ৩ :

এভাবে একদম পানির শুকানো পর্যন্ত অপেক্ষা করলাম। সবজিগুলো একদম সিদ্ধ হয়ে গেলে তারপর চুলা থেকে নামিয়ে নিলাম।

1675841847278.jpg

ধাপ - ৪ :

প্রথমে আমি একটা ডিম ভেঙে একটি বাটিতে নিয়ে নিলাম।

IMG_20230207_120928.jpg

ধাপ - ৫ :

এরপরে আমি এর মধ্যে পরিমাণ মতো লবণ এবং চিনি দিয়ে দিলাম। এরপর কিছুক্ষণ ভালোভাবে ফেটিয়ে নিলাম।

1675841979927.jpg

ধাপ - ৬ :

এরপর এর মধ্যে পরিমাণ মতো তেল এবং ভ্যানিলা এসেন্স দিয়ে দিলাম। এরপর এরমধ্যে বেকিং পাউডার তারপর আবারও কিছুক্ষণ ফেটিয়ে নিলাম।

1675842009921.jpg

IMG_20230207_121403.jpg

ধাপ - ৭ :

এরপরে এর মধ্যে সিদ্ধ করা সবজিগুলো দিয়ে দিলাম। সবজিগুলো দিয়ে নেড়ে ছেড়ে মিশিয়ে নিলাম।

1675842081170.jpg

ধাপ - ৮ :

এরপরে এর মধ্যে সামান্য পরিমাণে ময়দা দিয়ে ভালোভাবে একটা স্মুত ব্যাটার তৈরি করে নিলাম।

1675842102361.jpg

ধাপ - ৯ :

এরপর আমি কয়েকটা কাপ কেকের মোল্ড নিলাম। এরপর এগুলোর মধ্যে তেল ব্রাশ করে নিলাম।

IMG_20230207_122638.jpg

ধাপ - ১০ :

এরপরে তৈরি করে রাখা ব্যাটার কাপ কেকের মোল্ডে নিয়ে নিলাম।

IMG_20230207_124535.jpg

ধাপ - ১১ :

এরপর চুলায় একটি পাতিলের মধ্যে আগে থেকেই বালু দিয়ে একটা স্ট্যান্ড বসিয়ে গরম করে নিলাম। এরপর এর মধ্যে কেকের মোল্ড বসিয়ে দিলাম।

IMG_20230207_125006.jpg

ধাপ - ১২ :

এরপর এভাবে কিছুক্ষণ চুলায় রেখে দিলাম। এরপর হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিব।

IMG_20230207_133236.jpg

শেষ ধাপ :

এরপর কেক গুলা আনমোল্ড করে ডেকোরেশন করে ফটোগ্রাফি করলাম। আশা করি আমার রেসিপিটি আপনাদের সবার খুবই পছন্দ হবে।

IMG-20230207-WA0009.jpg

IMG-20230207-WA0006.jpg

IMG-20230207-WA0005.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung galaxy a7
ফটোগ্রাফার@bdwomen
লোকেশনফেনী

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 last year 

ব্রোকলি সবজিটা আমি কখনো খেয়েছি বলে আমার মনে হয় না তবে এবার বেশ কয়েকদিন ধরে বাজারে লক্ষ্য করছি। জানিনা কেমন সুস্বাদু হয়ে থাকে এটা। তবে খুবই ভালো লাগলো আপনার এত সুন্দর রেসিপি প্রস্তুত করা আর সেই রেসিপি আমার বাংলা ব্লগের বিশেষ এই কনটেস্টে অংশগ্রহণ করতে দেখে।

 last year 

এই সবজি খেতে কিছুটা ফুলকপির মতোই লাগে ভাইয়া। খেতে সুস্বাদু আছে।

 last year 

ব্রকলি দিয়ে কেক তৈরির আইডিয়া দারুন হয়েছে আপু। আসলে এভাবে কখনো সবজি দিয়ে কেক তৈরি করে খাওয়া হয়নি। এমনকি বাজার থেকেও কখনো সবজির কেক কিনে খাওয়া হয়নি। আদৌ সবজির কেক হয় কিনা সেটাই জানা নেই। যাইহোক নতুন ভাবে নতুন একটি রেসিপি শিখতে পেরে ভালো লাগলো আপু।👌👌👌

 last year 

চেষ্টা করলাম আমি সবজি দিয়ে সুন্দর ভাবে এই কেকগুলো তৈরি করার জন্য। আপনি বাসায় তৈরি করে দেখবেন খেতে খুবই সুস্বাদু হয়েছে।

 last year 

কেক আমি খেয়েছিলাম আসলে খুবই সুস্বাদু হয়েছিল। এমনিতেই তোমার হাতের রেসিপিগুলো খুব সুস্বাদু হয়ে থাকে। সত্যিকার অর্থে ব্রোকলির মাফিন কেক রেসিপি অসম্ভব ইউনিকে একটি রেসিপি হয়েছে। আমি আশা করি প্রতিযোগিতায় তুমি যে কোন একটি স্থান দখল করতে পারবে। দোয়া করি এগিয়ে যাও।

 last year 

আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লাগলো। আপনার জন্য ও অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

আপু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এমন ইউনিক রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আমি এমন কেকের নাম এই প্রথমবার শুনলাম। আমার কাছে আপনার এই রেসিপি অনেক ইউনিক লেগেছে। কখনো খাওয়া হয়নি তারজন্য এর স্বাদ বুঝতে পারছি না। তবে দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আমি চেষ্টা করলাম ইউনিক ভাবে এই কেকগুলো তৈরি করার জন্য। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে অনেক ভাল লাগলো। আপনি সবজি দিয়ে কেকের রেসিপি নিয়ে এলেন খুব ভাল লাগলো। ব্রকলি দিয়ে কখনও কেক করা হয়নি। আপনি দারুন কেক করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপু।

 last year 

আমি নিজেও আগে কখনো ব্রকলি দিয়ে কেক তৈরি করে নেই।
কিন্তু এবার অন্যরকম ভাবে তৈরি করার চেষ্টা করলাম

 last year 

সব মৌসুমের মধ্যে এই শীতের মৌসুম আমার সবচেয়ে ভালো লাগে ৷ কারন এই সময়ে নিত্য নতুন সবজি পাওয়া যায় ৷ যা হোক প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অভিনন্দন ৷ আর অনেক সুন্দর করে একটি ইউনিক রেসিপি শেয়ার করেছেন ৷ আমি শুধু দেখছিলাম আর ভাবছিলাম এতো সুন্দর সুন্দর ইউনিক আইডিয়া আসে কিভাবে ৷ অসংখ্য ধন্যবাদ আপু অনেক ভালো লাগলো ৷

 last year 

ঠিক বলেছেন নিত্য নতুন সবজি আমারও খেতে ভীষণ ভালো লাগে। আপনারও বিভিন্ন রকম সবজি খেতে ভালো লাগে শুনে খুবই খুশি হলাম।

 last year 

ব্রকলি দিয়ে কেক তৈরি এর আগে কখনো দেখা হয়নি এটা সম্পূর্ণ ইউনিক একটি রেসিপি। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। ব্রকলির সাথে আবার গাজর দিয়েছেন। কেক তৈরিরপ্রত্যেকটা ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন দেখে যে কেউ এটি তৈরি করতে পারবে। আর আপনার রেসিপি ফাইনাল ছবিটা খুবই অসাধারণ হয়েছে খুব সুন্দর করে সাজিয়ে পরিবেশন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

চেষ্টা করলাম গাজর আর ব্রকলি দিয়ে এই কেকটি সুন্দরভাবে তৈরি করার জন্য। কেকগুলো খেতে আসলেই খুবই সুস্বাদু ছিল।

 last year 

আপু এত সুন্দর ইউনিক আইডিয়া কোথা থেকে পান! সত্যিই অবাক করার মত হয়েছে রেসিপিটি। সবজি দিয়ে এত সুন্দর সুন্দর রেসিপি হয়ে থাকে আমার আগে জানা ছিল না। খুবই ভালো লাগলো আপনার রেসিপিটি দেখে। ব্রোকলির মাফিন কেক রেসিপি টি আপনি এত সুন্দর করে উপস্থাপন করেছেন দেখেই খেতে ইচ্ছা করছে।

 last year 

মাথায় খাটালে এরকম আয়রিয়া পাওয়া যায়। আমি অনেক ভেবেচিন্তে এই কেক তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিলাম।

 last year 

জ্বী আপু আপনি অনেক কষ্ট করেছেন রেসিপিটি তৈরি করতে তা রেসিপিটি দেখে আমি বুঝতে পেরেছি।

 last year 

আপু অসাধারন একটি রেসিপি শেয়ার করে "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩০ এ অংশ গ্রহন করেছেন। রেসিপিটি আমার কাছে খুবই ভাল লেগেছে । ব্রোকলির মাফিন কেক রেসিপি আগে কখনো দেখেছি বলে মনে হয় না। ডেকোরেশন আর পরিবেশন ধারুন হয়েছে। ধন্যবাদ আপু।

 last year 

আমার কাছেও এরকম রেসিপি গুলো দেখতে অনেক ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.028
BTC 65900.16
ETH 3470.80
USDT 1.00
SBD 2.68