জেনারেল রাইটিং :- জ্ঞানীর হাত ধরা যায়, কিন্তু বোকার মুখ ধরা যায় না।

in আমার বাংলা ব্লগ7 days ago

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমি এখন সব সময় ভিন্ন ভিন্ন পোস্ট করার চেষ্টা করি। সেক্ষেত্রে লেখালেখির পোস্টগুলো লিখতে ভীষণ ভালো লাগে। ইতিমধ্যে সবার লেখার পোস্ট পড়ে অনেক বেশি উৎসাহ পেয়েছি। তেমনি আজকে আপনাদের সাথে একটি বিষয় শেয়ার করব।


glasses-1052010_1280.jpg

জ্ঞানী বলতেই আমরা কিন্তু অনেক বড় বড় কিছু মানুষকে চিনে থাকি। কারণ আমাদের পৃথিবীতে অনেক বড় মানুষ অনেক বিষয় নিয়ে জ্ঞান লাভ করেছে। আমরা হয়তো তাদের কাছে অনেকটাই তুচ্ছ। কিন্তু যার জ্ঞান একান্ত ভাবে তার কাছেই থাকে। তাই আমরা কখনো নিজেকে ছোট না করে সব সময়ই জ্ঞানী মানুষের মত চিন্তা করতে পারি নিজেকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। অনেক জ্ঞানী মানুষ আছে যাদের নামক আমরা এখনো জানিনা। কিন্তু আমরা যদি চাই নিজেকেও সফলভাবে ঘরে তুলে জ্ঞানী মানুষদের মত নিজের নামটাও ওখানে লেখাতে পারি। তাই সব সময় নিজের প্রতি স্থির থাকতে। চেষ্টা করলেই আমরা জ্ঞানীর হাত ধরতে পারবো।

কিন্তু কথায় আছে না মানুষ সব সময় বলে বোকা মানুষদের মুখ কখনো ধরা যায় না। পৃথিবীতে অনেক ধরনের মানুষ বসবাস করে। কিছু মানুষ অনেক জ্ঞান নিয়ে থাকে আর কিছু মানুষ নিজের মুখ টাকে থামানোর চেষ্টা করে না। আসলে জ্ঞানীরা সবসময় চায় নিজেদের জ্ঞান তাকে কখনো না কখনো সঠিক উপায় কাজে লাগানোর জন্য। আর বোকারা সবসময় নিজের জ্ঞানটাকে কাজে না লাগিয়ে মুখটাকে কাজে লাগায়। যেখানে সেখানে বোকারা সবার সাথে বকবক করতে থাকে। কারণ তারা চেষ্টাও করে না তাদের জ্ঞান তাকে ভালো এবং সঠিক জায়গায় কাজে লাগানোর জন্য। যেমন বলতে গেলে আমার এক চাচাতো ভাই অনেক জ্ঞানী।

সে সারাদিন রাত পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকে। তার মাথায় হঠাৎ হঠাৎ চিন্তা আসে কখন কি তৈরি করবে। আসলে মানুষের জ্ঞান থাকলেই মানুষ সব সময় নিজের জ্ঞানটাকে কাজে লাগানোর চেষ্টা করে। ঠিক একই রকম ভাবে আমার সে চাচাতো ভাই নিজের জ্ঞানটাকে সব সময় দেখে আসি কাজে লাগানোর চেষ্টা করে। তাই তাকেও সবাই অনেক বেশি জ্ঞানী ছেলে মনে করে। তার সাথে সবাই ভাল ভাবেও কথা বলার চেষ্টা করে। কিন্তু তার আরেক চাচাতো ভাই অনেক বেশি কথা বলে। এবং কিছুটা বোকা টাইপের। সে চাইও না নিজে মাথার ব্রেন খাটিয়ে কিছু করার জন্য। কারণ নিজের জ্ঞান লাগিয়ে যদি কিছু করে তাহলে সে মনে করে তাতে কোন কাজ হবে না।

তাই সব সময় নিজের মুখ দিয়ে কোন না কোন কথা বলতে থাকে। ঠিক যেমন জ্ঞানী মানুষদেরকে চাইলেও ভালো কিছু বোঝানো যায়। কিন্তু কিছুটা বোকা মানুষদেরকে বারবার এক কথা বললেও তারা বুঝতে চায় না। তাই সবাই বলতেই সব সময় বলে জ্ঞানী মানুষের হাত ধরা যায় কিন্তু বোকা মানুষের মুখ কখনো ধরা যায় না। কারণ তাদের মুখ এত দ্রুত চলে জ্ঞানী মানুষরাও তাদের পাশে থাকতে চায় না। কারণ জ্ঞানী মানুষরা সব সময় নিজের জ্ঞানটাকে সঠিক জায়গায় কাজে লাগায়। এভাবে যদি নিজের জ্ঞান ব্যবহার করা হয় তাহলে নিজের কাজে অনেক দূর এগিয়ে যেতে পারবো।

তাই আমি সবাইকে বলব নিজের জ্ঞানটাকে ব্যবহার করুন কারণ চেষ্টা কখনো নিজেকে ছোট করে না। একটু একটু করে আমরা সবাই নিজের ছোট দিক থেকে উপরে ওঠার চেষ্টা করব। ছোট থেকেই মানুষ বড় হবার চেষ্টা করে। যাইহোক আমরা বোকা মানুষের মুখ না ধরে রেখে তাদেরকেও জ্ঞানী হবার সুযোগ করে দেওয়ার চেষ্টা করব। যাতে তারা ও নিজেদের মতো নিজের জ্ঞানটাকে লাভ করতে পারে। আমার মতে সবাই মিলে নিজের জ্ঞান তাকে কাজে লাগালে নিজেদের সফলতা আসবেই একদিন। যাইহোক আশা করি আমার আজকের এই টপিক এর পোস্ট হয়তো আপনাদেরও বেশ ভালো লাগবে।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজারনাম@bdwomen আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। তার পাশাপাশি কবিতা আর গল্প লিখতেও আমার অনেক ভালো লাগে। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

🥰 ধন্যবাদ সবাইকে 🥰

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64614.75
ETH 3444.80
USDT 1.00
SBD 2.55