রঙিন কাগজ দিয়ে তৈরি করা চিংড়ি মাছ

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদেরকে অন্যরকম একটি জিনিস তৈরি করে দেখাবো। প্রতিনিয়ত চেষ্টা করে সুন্দর জিনিসগুলো তৈরি করে আপনাদেরকে উপহার দেওয়ার জন্য। তাই ভাবলাম আজকে রঙিন কাগজ দিয়ে একটি চিংড়ি মাছ তৈরি করি। চিংড়ি মাছটা দেখতে একেবারে সত্যি কারের চিংড়ি মাছের মত দেখাচ্ছিল। আমি তো চিংড়ি মাছটা তৈরি করার সময় মনে মনে ভাবতে ছিলাম এটা যদি সত্যি কারের মাছ হতো তাহলে রান্না করে খেয়ে ফেলতাম। চিংড়ি মাছ খেতে আমার ভীষণ ভালো লাগে। রঙিন কাগজ দিয়ে এই চিংড়ি মাছটি তৈরি করার সময় আমার খুব লোভ হচ্ছিল। কিন্তু তাও লোভটাকে সামলিয়ে চিংড়ি মাছটা তৈরি করলাম। রঙিন কাগজের জিনিসগুলো তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে। তাই ছটফট রঙিন কাগজ দিয়ে এই সুন্দর চিংড়ি মাছটা তৈরি করে আপনাদের সাথে ভাগ করে নিলাম। আশা করি আপনাদের সবার খুবই ভালো লাগবে আমার নিজের হাতে তৈরি করা এই চিংড়ি মাছ।

20221111_175818.jpg

উপকরণ

✓ রঙিন পেপার
✓ পেন্সিল
✓ রাবার
✓ কাটার
✓ মার্কার
✓ কাঁচি
✓ ঘাম

IMG_20221105_210029_mfnr.jpg

বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি সুন্দর রঙিন কাগজ নিয়ে নিলাম। তারপর রঙিন কাগজটাকে এক কোনা করে সুন্দরভাবে ভাঁজ দিয়ে নিয়ে নিলাম।

IMG_20221105_210512_mfnr.jpg

IMG_20221105_210556_mfnr.jpg

ধাপ - ২ :

তারপর সেই ভাজের মাঝখান দিয়ে আরেকটি ভাজ দিয়ে দিলাম। তারপর সেই ভাঁজের নিচের অংশে কাছে দিয়ে গোল করে সুন্দরভাবে কেটে নিলাম।

IMG_20221105_210830_mfnr.jpg

IMG_20221105_210908_mfnr.jpg

ধাপ - ৩ :

তারপর সেই কাটা অংশের উপরে কাঁচি দিয়ে চিকন চিকন করে মাঝখান দিয়ে বাকি কিছুটা অংশ সুন্দরভাবে কেটে নিলাম।

IMG_20221105_211531_mfnr.jpg

IMG_20221105_211542_mfnr.jpg

ধাপ - ৪ :

তারপর সেই কাটা অংশগুলোকে ভাজ থেকে খুলে নিয়ে নিলাম। তারপর একপাশে গাম লাগিয়ে আরেক পাশের সাথে জোড়া লাগিয়ে চিংড়ি মাছের খোলস তৈরি করে নিলাম।

IMG_20221105_211820_mfnr.jpg

IMG_20221105_211948_mfnr.jpg

ধাপ - ৫ :

তারপর অন্য আরেকটি রঙিন কাগজ নিয়ে নিলাম। তারপর সেই রঙিন কাগজটাকে ভাঁজ দিয়ে কাঁচি দিয়ে চিংড়ি মাছের হাত পার মতো করে কেটে নিলাম।

IMG_20221105_212947_mfnr.jpg

IMG_20221105_213215_mfnr.jpg

ধাপ - ৬ :

তারপর চিংড়ি মাছের খোলসের নিজের অংশে ঘাম দিয়ে সেই ছোট করে কাটা কাগজগুলোকে জোড়া লাগিয়ে নিলাম। তখন দেখতে অনেকটাই চিংড়ি মাছের মত মনে হচ্ছিল।

IMG_20221105_213333_mfnr.jpg

IMG_20221105_214912_mfnr.jpg

ধাপ - ৭ :

তারপর আরেকটি রঙিন কাগজ কেটে দুটি চোখ আর চিংড়ি মাছের মোচ তৈরি করে নিলাম। তারপর সেগুলা ঘাম দিয়ে চিংড়ি মাছের খোলসের সাথে জোড়া লাগিয়ে নিলাম।

IMG_20221105_220512_mfnr.jpg

IMG_20221105_221422_mfnr.jpg

শেষ ধাপ :

এইভাবে দুর্দান্তক একটি চিংড়ি মাছ রঙিন কাগজ দিয়ে সুন্দর ভাবে তৈরি করে নিলাম। আশা করি আপনাদের সবার খুবই ভালো লাগবে আমার এই চিংড়ি মাছটা।

IMG_20221110_090546.jpg

IMG_20221110_090613.jpg

IMG_20221110_090620.jpg

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

বিষয়টি দেখতে যত সহজ এবং সুন্দর লাগছে শেষ ধাপে, প্রতিটি ধাপ ফলো করলে বোঝা যাবে আসলেই অত সহজ নয়। ভীষণ ধৈর্য্য সহকারে এমন ক্রাফ্ট বানাতে হয়। একটুখানি ১৯-২০ হলেই সমস্ত পরিশ্রম জলে। খুব সুন্দর হয়েছে দিদি।

 2 years ago 

ঠিক বলেছেন আপনি এই জিনিসগুলো তৈরি করতে অনেক সময় লাগে
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

ওয়াও আপু রঙিন কাগজ দিয়ে এত চমৎকার চিংড়ি মাছ বানিয়েছেন। আমি একবার আটা দিয়ে চিংড়ি মাছের পিঠা বানিয়েছিলাম। কিন্তু আমি যদি জানতাম রঙিন কাগজ দিয়ে চিংড়ি মাছ তৈরি করা যায় তাহলে আমিও পোস্ট করতাম আপনার মত। এখন আপনার ধাপ গুলো দেখে শিখে নিয়েছি একসময় আমিও ট্রাই করে দেখব।

 2 years ago 

ঠিক বলেছেন আপনি চিংড়ি মাছের পিঠা খেতে আসলে অনেক মজা
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনি রঙ্গিন কাগজ দিয়ে সুন্দর একটি চিংড়ি মাছ তৈরি করেছেন। ধাপগুলোও বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

কমেন্টটা একটু বড় করার চেষ্টা করবেন
আপনার মন্তব্য পড়ে খুবই উৎসাহিত হলাম

 2 years ago 

সত্যি আপু এই চিংড়ি মাছটি যদি সত্যিকারের চিংড়ি মাছ হতো তাহলে রান্না করে খাওয়া যেত। আসলে চিংড়ি মাছ খেতে যেমন ভালো লাগে তেমনি দেখতে ভালো লাগে। আর আপনি তো এত সুন্দর ভাবে কাগজ দিয়ে চিংড়ি মাছ তৈরি করেছেন দেখে খেতে ইচ্ছে করছে। দারুন হয়েছে আপু। আপনার তৈরি করা চিংড়ি মাছটি।

 2 years ago 

আসলে চিংড়ি মাছের রঙিন কাগজ দিয়ে তৈরি করতে আমার অনেক ভালো লেগেছে।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আপু চিংড়ি মাছ দেখছি গাছে উঠেছে একটু মজা করলাম। চমৎকার ভাবে রঙিন কাগজ দিয়ে তৈরি করা চিংড়ি মাছ উপহার দেওয়ার চেষ্টা করেছেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম। ডাই প্রজেক্ট গুলো আমার ভীষণ ভালো লাগে। নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন। এসমস্ত ডাই প্রজেক্ট করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়।

 2 years ago 

ঠিক বলেছেন
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া

কাগজ দিয়ে চিংড়ি মাছ তৈরি করার সময় লোভ হচ্ছিল, এটা আবার কেমন কথা। হা হা হা... চিংড়ি মাছ তো আমার খুবই পছন্দ, বিশেষ করে চিংড়ি মাছের মালাইকারি। তাই বলে কাগজ দিয়ে তৈরি করা চিংড়ি মাছ দেখে তো লোভ হওয়ার কথা না।🤭🤭🤭 তবে দেখতে সত্যিই বেশ ভালো হয়েছে। একেবারে অরজিনাল এর মত দেখাচ্ছে। শুধু রং টাই একটু আলাদা।

 2 years ago 

ঠিক বলেছেন লোভতো হবারি কথা
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago (edited)

চিংড়ি মাছ টি সত্যি অনেক সুন্দর হয়েছে ৷ আপনার করা রঙিন কাগজ দিয়ে বানানো আর্ট গুলো অনেক ভালো লাগে ৷ এভাবেই নতুন কিছু উপহার দিবেন এমনটাই প্রত্যাশা ৷ আর অনেক সুন্দর দেখাচ্ছে চিংড়ি মাছ টি ৷

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আমাকে

 2 years ago 

আপু সত্যিকারের মাছ হলে তো এতক্ষণে হজম হয়ে যেত😆😆। কাগজ দিয়ে খুব সুন্দর চিংড়ি মাছ তৈরি করেছেন আপনি। যদিও তৈরি করাটা সহজ ছিল না। তবে আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এতো সুন্দর একটি ডাই প্রজেক্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

যদি এটি সত্যি কারের চিংড়ি মাছ হতো তাহলে আমি নিজেই খেয়ে ফেলতাম
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আপু আপনার রঙিন কাগজের তৈরি চিংড়ি মাছটা দেখতে কিন্তু ভীষণ সুন্দর হয়েছে । মাছটি তৈরি করার সময় আপনার বেশ লোভ লেগেছিল জেনে সত্যি মজা পেলাম । প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন । আসলে এই ধরনের ডাই প্রজেক্ট গুলো তৈরি করার পর নিজের কাছেই অন্যরকম ভালো লাগে । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

ঠিক বলেছেন মাছটি তৈরি করতে অনেক সময় লেগেছে
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67738.09
ETH 3786.24
USDT 1.00
SBD 3.57