চিংড়ি মাছ দিয়ে ফুলকপি রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আজকে আবারো অন্যরকম সুন্দর একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। যতদিন যাচ্ছে মনে হচ্ছে নিজের করা রেসিপিগুলো অনেক সুন্দর হচ্ছে। তাই সব সময় ভিন্ন ভিন্ন রেসিপি তৈরি করার চেষ্টা করি। কারণ সব সময় একই রকম রেসিপি খেতে খেতে যেমন নিজেরও ভালো লাগে না। তেমনি একই রকম রেসিপি দেখতেও ভালো লাগেনা। তাই আজকে আমি চিংড়ি মাছ দিয়ে ফুলকপি রান্না করে আপনাদের সাথে রেসিপিটি ভাগ করে নেব। শীতকালের সময় এরকম ফুলকপি দিয়ে চিংড়ি মাছ রান্না করে খেতে ভীষণ ভালো লাগে। বিশেষ করে আমার চিংড়ি মাছ খেতে অনেক ভালো লাগে। শীতকালে সময় এরকম নানা ধরনের সবজি পাওয়া যায়। তার মধ্যে সিম, ফুলকপি, মুলা, পাতাকপি আরো বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায়। তাই কালকে যখন আমার আব্বু বাজার থেকে ফুলকপি নিয়ে এসেছে তখন আমি ফুলকপি দেখেই ভাবলাম এই ফুলকপির রেসিপিটি তৈরি করব। তাই আর কিছু ভেবেচিন্তে না নিয়ে ছোট চিংড়ি মাছ দিয়ে ফুলকপির রেসিপি তৈরি করা শুরু করলাম।

শীতকালের সময় এরকম ফুলকপি গরম ভাতের সাথে খেতে ভীষণ ভালো লাগে। তাই আমিও চিংড়ি মাছ দিয়ে শীতকালেই এই ফুলকপি রান্না করে ফেললাম। আমার তো এরকম রেসিপিগুলো তৈরি করতে অনেক ভালো লাগে। তাই আজকে আপনাদের সাথে ভাগ করে নিলাম। আশা করি আমার এই রেসিপিটা আপনাদের সবারও খুবই পছন্দ হবে।

20221230_103956.jpg

রান্নার উপকরণ :

উপকরণপরিমাণ
ফুলকপিবড় গুলা ১টা
চিংড়ি মাছ২০০ গ্রাম
পেঁয়াজ কুঁচি২ টা
টমেটো২টা
লবণস্বাদমতো
মরিচ গুঁড়ো৩ চা চামচ
হলুদ গুঁড়ো১.৫ চা চামচ
রসুন২ চা চামচ
রাঁধুনি মসলা১চা চামচ
তেলপরিমাণ মত
পানিপরিমাণ মত

20221230_103514.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি কড়াই এর মধ্যে পরিমাপ মত তেল দিয়ে দিলাম। তারপর গরম তেলের মধ্যে পেঁয়াজ কুঁচি আর কাঁচামরিচ কুঁচি দিয়ে নেটে চেটে নিলাম।

20221031_193912.jpg

ধাপ - ২ :

তারপর পেঁয়াজ কুঁচির মধ্যে কিছু টমেটো কুঁচি দিয়ে আবারো সুন্দরভাবে নেটে ছেড়ে নিয়ে নিলাম।

IMG_20221229_104528_mfnr.jpg

IMG_20221229_104605_mfnr.jpg

ধাপ - ৩ :

তারপর মশলাগুলো একটু লাল লাল করে ভেজে নেওয়ার পরে তার মধ্যে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, রসুন বাটা, মসলা আর স্বাদমতো লবণ দিয়ে দিলাম।

20221031_194002.jpg

ধাপ - ৪ :

তারপর সেই মসলাগুলোর মধ্যে ছোট ছোট কিছু চিংড়ি মাছ দিয়ে আবারো সুন্দরভাবে কষিয়ে নিয়ে নিলাম।

IMG_20221229_105259_mfnr.jpg

IMG_20221229_105337_mfnr.jpg

ধাপ - ৫ :

তারপর সেই মসলাগুলোর মধ্যে ফুলকপির ডাটা গুলো দিয়ে প্রথমে কিছুটা সিদ্ধ করে সুন্দরভাবে নিয়ে নিলাম।

IMG_20221229_105433_mfnr.jpg

IMG_20221229_105510_mfnr.jpg

ধাপ - ৬ :

তারপর একটু পরিমাপ মতো পানি দিয়ে ফুলকপি ডাটা গুলোকে একটু সিদ্ধ করে নিয়ে নিলাম।

IMG_20221229_110851_mfnr.jpg

IMG_20221229_110924_mfnr.jpg

ধাপ - ৭ :

তারপর কেটে রাখা ছোট ছোট ফুলকপি গুলোকে সেই ডাটার সাথে মিক্স করে নেটে ছেড়ে নিয়ে নিলাম।

IMG_20221229_110956_mfnr.jpg

IMG_20221229_111039.jpg

ধাপ - ৮ :

তারপর কিছু পরিমাপ মতো পানি দিয়ে আবারো সুন্দর ভাবে নেটে ছেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিলাম।

IMG_20221229_112436_mfnr.jpg

IMG_20221229_112542_mfnr.jpg

ধাপ - ৯ :

তারপর ফুলকপিটি রান্না হয়ে গেলে অন্য একটি পাত্রের মধ্যে সুন্দরভাবে ঢেলে নিয়ে নিলাম।

IMG_20221229_115750.jpg

IMG_20221229_115919.jpg

শেষ ধাপ :

এইভাবে পুরো রান্না করা রেসিপিটি শেষ করে নিলাম। আশা করি আমাদের রেসিপিটি আপনাদের সবার খুবই পছন্দ হবে।

IMG_20221229_131346.jpg

IMG_20221229_131330.jpg

IMG_20221229_131339.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung galaxy a7
ফটোগ্রাফার@bdwomen
লোকেশনফেনী

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে যে কোন তরকারি রান্না করলে অনেক বেশি সুস্বাদু হয়। আর আপনি ফুলকপি রান্না করেছেন যেটি আসলে অনেক সুস্বাদু ও আমার অনেক প্রিয়। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন চিংড়ি মাছ দিলে যে কোন সবজি খেতে ভীষণ ভালো লাগে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আমার মন্তব্যের খুব চমৎকার একটি দেওয়ার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

এই শীতকালীন সবজির প্রধান আকর্ষণ হলো ফুলকপি। এই ফুলকপিটা তো আমি প্রায় প্রতিদিনই খেয়ে থাকি। আর ফুলকপি দিয়ে যে কোন মাছ রান্না করলে ভালো লাগে। এভাবে অবশ্য চিংড়ি মাছ দিয়ে কখনো রান্না করিনি। ঠিকই বলেছেন নতুন নতুন রেসিপি তৈরি করতে আসলেই ভালো লাগে। একরকম খাবার খেতে একঘেয়ে চলে আসে তাই খাবারে একটু ভিন্নতা আনলে ভালই লাগে। আপনার ফুলকপি আর চিংড়ি মাছের রেসিপিটি দেখতে কিন্তু সেই রকম লাগছে খেতে নিশ্চয়ই অনেক মজা হয়েছিল।

 2 years ago 

ঠিক বলেছো নাকি ফুলকপি দিয়ে যে কোন মাছ রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে। আপনার মন্তব্যটা পড়ে খুবই ভালো লাগলো।

 2 years ago 

ঠিক বলেছেন আপু দীর্ঘদিন একই রেসিপি খেতেও ভালো লাগে না আবার দেখতেও ভালো লাগেনা। মাঝে মাঝে একটু ভিন্ন ধরনের রেসিপি হলে খাওয়ার প্রতি আগ্রহটা বেশি থাকে। আর ফুলকপি তো আমার প্রিয় সবজির মধ্যেও একটি এজন্য দেখে আরো বেশি লোভ লাগছে। লোভনীয় একটি আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

সব সময় একই রকমের রেসিপি গুলো খেতে আসলেই ভালো।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

ঠিক বলেছেন আপু! প্রতিদিন এক রেসিপি খেতেও ভালো লাগে না। একটু ভিন্নতা আসলে ভালোই হয়। ফুলকপি দিয়ে চিংড়ি। রেসিপির কালার দেখেই বুঝা যাচ্ছে খেতে মজা হয়েছে!

 2 years ago 

ভিন্ন ভিন্ন রেসিপি গুলো দেখতে আসলেই অনেক ভালো।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

শীতের সবজি হিসেবে ফুলকপি খেতে ভীষণ সুস্বাদু লাগে। চিংড়ি মাছ আমার ভীষণ প্রিয়। দুইটকে একসাথে করে চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপি পোস্ট সব সময়ই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

চেষ্টা করলাম সুন্দর ভাবে রেসিপিটি তৈরি করার জন্য।
আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম।

 2 years ago 

শীতকালে এরকম ফুল কপির রেসিপি সবারই অনেক ভালো লাগে আর সাথে যদি থাকে এমন চিংড়ি মাছ তাহলো তো কথায় নেই। এটা সত্যি একই ধরনের রেসিপি খেতে আর ভালো লাগে না। তবে আমি কখনো ফুলকপি দিয়ে চিংড়ি মাছ রান্না করি নি।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার নিজেরও ফুলকপি খেতে ভীষণ ভালো লাগে। আপনার
ভালো লাগে জেনেও খুব খুশি হলাম।

 2 years ago 

শীতকালে ফুলকপি আমার খুব পছন্দের একটি সবজি। ফুলকপি রান্না করে খেতে অনেক বেশি ভালো লাগে। তার পাশাপাশি চিংড়ি মাছ থাকলে তো কথাই নেই। রেসিপিটা অনেক বেশি সুস্বাদু হয়। ছোট চিংড়ি দিয়ে সবজি রান্না করলে রান্নাটা অনেক মজার হয়ে থাকে। আর আপনি যেভাবে রেসিপি তৈরি করছেন কালার টা দেখেই তো দারুণ দেখাচ্ছে।আশা করি এটা খেতেও খুব ভালো লেগেছে।

 2 years ago 

শীতকালের সময় ফুলকপি সবারে খুবই প্রিয় একটা খাবার।
আপনার ভালো লাগে জেনে খুবই খুশি হলাম।

 2 years ago 

আপনি যে রেসিপিটি তৈরি করেছেন দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। খেতে ভীষণ ভালোই লেগেছে মনে হয়। রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে কি রকম সুস্বাদু হয়েছে। চিংড়ি মাছ দেওয়ার কারণে একটু বেশিই সুস্বাদু হয়েছে মনে হয়।ফুলকপি দিয়ে যেকোনো কিছু রান্না করলে খুবই ভালো লাগে খেতে। আপনি তো দেখছি চিংড়ি মাছ দিয়ে ফুলকপি রান্না করেছেন। ভীষণ ভালো লেগেছে আমার কাছে। কারণ চিংড়ি মাছ আমার খুবই প্রিয় চিংড়ি মাছের রেসিপি দেখলেই ভালো লাগে। এরকম সুস্বাদু কি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার তৈরি করার রেসিপি গুলো আমার নিজের কাছেও খেতে ভীষণ ভালো লাগে।
আপনারও ভালো লাগে জেনে খুবই খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 64349.20
ETH 2673.53
USDT 1.00
SBD 2.83