আমার লেখা কবিতা : " মেঘে ঢাকা ব্যথারই নাম "

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমি এখন সব সময় ভিন্ন ভিন্ন পোস্ট করার চেষ্টা করি। কারণ প্রতিনিয়ত একই ধরনের পোস্ট করলে আসলেই সেটা খুব একটা ভালো দেখায় না। এমনকি আমি এখন কিছু লেখালেখি করারও চেষ্টা করি। এক্ষেত্রে আমি সবাইকে দেখেছি অনেক সুন্দর সুন্দর কবিতা লিখতে। এমনকি কবিতার প্রতিভা আনার জন্য আমাদের প্রিয় এডমিন এবং ফাউন্ডার সহ এবিবি ফানে কবিতার আয়োজন করেছেন। আমিও চেষ্টা করছি কবিতা লেখার। এইজন্য আজকে আমি নিজের লেখা একটি কবিতা আপনাদের মাঝে শেয়ার করব। জানিনা লেখাটা কতটুকু পারফেক্ট হয়েছে। আসলে কবিতার বিভিন্ন ভাষা রয়েছে। এমনকি কবিতার মাঝে উপলব্ধি করার মত কিছু বিষয় রয়েছে। যেহেতু আমি এখন চেষ্টা করছি মাত্র। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

আজকেও একজন আবেগি মানুষ হিসেবে কবিতাটা লেখার চেষ্টা করলাম। আজকের কবিতায় শুধুমাত্র বিরহ আর বিরহ। মূলত এই কবিতায় এটাই বুঝাতে চেয়েছি যার কষ্ট সে সেটা অবশ্যই অনুভব করে। আর সেটা যদি নিজের ভালোবাসার মানুষ থেকে পায় তাহলে সেটাও প্রকাশ পায়। চাঁদের মত মেঘ দিয়ে ঢাকা থাকলেও সে কষ্টটা কখনোই ঢেকে রাখা সম্ভব নয়। আর যদিও নিজের পছন্দের মানুষ থেকে কষ্ট পায় কিন্তু তারপরেও তার সুখ কামনা করে। আসলে প্রত্যেকটা মানুষ নিজে কষ্ট পেলেও ভালোবাসার মানুষকে কষ্ট পেতে দেখতে পারে না। এইজন্য তার কাছ থেকে শত আঘাত পাওয়ার পরেও তার জন্য সুখ কামনা করে। আর এই বিষয়টা এই কবিতার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

2023-01-02-13-17-31-339.jpg

মেঘে ঢাকা ব্যথারই নাম

চাঁদেরই বুকে আছে
মেঘে ঢাকা ব্যথারই নাম।
সাগরের বুকে আছে
ঢেউয়ে ঢাকা ব্যথারই নাম।
কিভাবে তুমি চলে গেলে
করে জীবনে আমারই বদনাম।

চাঁদরই সুখ চাঁদেই বোঝে
মানুষ শুধু তার আলো দেখে।
আমার দুঃখ আমিই বুঝি
সবাই সুখে আমার হাসি দেখে।
দুঃখের দহনে পুড়ে পুড়ে
দুখেই আগুন বুকে জ্বলে নাম।

কতটা অভিনয় করেছো তুমি
আমিই তা জানি।
দুখের ছন্দে রাত গভীরে
কষ্টের সুর শুনি।
ক্ষতটা বুকে রেখে রেখে
সুখী হও তুমি শুধু বললাম।

বুক ভরা বেদনা আছে,
হৃদয় ভরা কান্না।
সবকিছু নিয়ে দুঃখে একাকার,
তবুও হৃদয়ে হাহাকারের বন্যা।
তবুও শুধু একটাই কথা বলব,
সুখী হও তুমি।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

🥰 ধন্যবাদ সবাইকে 🥰

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPyYtysqh4AAKfFe2PjLrs9yQRDk8uu33U6mEQUawZfzwZRYHVdfBKjFEY9bHU...rKYsVvSJ5cLMN6F1MDoTYB9sbZTry4Gk1FMDMADUBUpmCn99Roaxp8rXJb2eC5PoQwkZVhzif52ME79WDArQnyqeDztM45wH4rnBUqqX43DwMEvnLB38AXvxAS.png

Sort:  
 2 years ago 

আজকের বিরহের কবিতা বেশ সুন্দর হয়েছে।ঠিক বলেছেন মেঘের মত করে কষ্ট গুলো কখনই ঢাঁকা যায় না।এটা ঠিক নিজে কষ্ট পেলেও ভালাবাসার মানুষের কষ্ট দেখতে ভালো লাগে না।যাই হোক

চাঁদরই সুখ চাঁদেই বোঝে
মানুষ শুধু তার আলো দেখে।
আমার দুঃখ আমিই বুঝি
সবাই সুখে আমার হাসি দেখে।
দুঃখের দহনে পুড়ে পুড়ে
দুখেই আগুন বুকে জ্বলে নাম।

লাইনগুলো বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার কবিতাটি নিয়ে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

চমৎকার লিখেছেন আপু! এভাবে প্র্যাকটিস করলে আরও ভালো ভালো কবিতা লিখতে পারবেন। যদিও কবিতাটা লেখাটা অনেক কঠিন একটি কাজ! আমরা আসলে সবথেকে বেশি কষ্ট পায় যখন আমাদের আপন মানুষগুলো আমাদের কষ্ট দেয়! তবে আমরা কিন্তু তাদের ভালোটাই কামনা করি।

 2 years ago 

ঠিক বলেছেন আপন মানুষগুলো যখন কষ্ট দেয় তখন অনেক খারাপ লাগে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এবিবি ফান অনু কবিতার মধ্যে মাঝে মাঝে আমিও অনু কবিতা রচনা করি। আসলেই বেশ ভালো লাগে।

আপনার এই কবিতাটিও বেশ চমৎকার হয়েছে আপু। কবিতার মধ্যে প্রিয় মানুষের কষ্ট দেওয়া বিষয়গুলো ফুটে উঠেছে।

 2 years ago 

আমাদের প্রিয় মানুষগুলো নিয়ে কবিতাটি লিখেছে। হয়তো অনেকের সাথে মিলে যাবে কবিতাটি। ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করার জন্য কবিতাটি নেই।

 2 years ago 

এটি কিন্তু ঠিকই বলেছেন আপনি প্রত্যেকটা মানুষ নিজে কষ্ট পেলেও ভালোবাসার মানুষকে কষ্ট পেতে দেয় না কখনো। সে সব সময় তার কাছ থেকে যতই কষ্ট পাক না কেন সে শুধু ভাবে সে সুখী হবে।আপনি সেই কষ্টগুলোকে এই কবিতাটির মাধ্যমে প্রকাশ করেছেন আসলেই কষ্ট গুলো কখনো ঢেকে রাখা যায় না। একদিন না একদিন প্রকাশ হয়। কবিতাটি পড়ে ভীষণ ভালো লেগেছে। খুবই ভালো একটি কবিতা লিখেছেন আপনি। এরকম সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি কষ্টগুলো একদিন না একদিন প্রকাশ হয়। আপনি অসাধারণভাবে আমার কবিতাটি নিয়ে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হুম আপু একি রকম পোষ্ট লিখতে আসলেই ভালো লাগে না ৷ তাই সবার উচিত ভিন্ন টপিক নিয়ে লেখার চেষ্টা ৷ আর এখন তো আমার বাংলা ব্লগের সকল ইউজাররা বেশ ভালোই কবিতা লিখছে ৷
তো যা হোক আবেগী কবিতা প্রতিটি চরণ প্রিয় মানুষটি কে নিয়ে ৷ এটা সত্যি যে প্রিয় মানুষ টি শত কষ্ট দেওয়ার পরেও তার জন্য সুখ৷ প্রতিটি মানুষ ঠিক এটাই কামনা করে ৷
অনেক সুন্দর ছিল কবিতাটি ৷

 2 years ago 

আমার কবিতাটি নিয়ে খুব সুন্দর করে মন্তব্য করার জন্য এবং উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাহ আপু আপনি খুব সুন্দর করে বিরহ নিয়ে সুন্দর একটি কবিতা লিখেছেন।সত্যিকারের ভালোবাসা সবসময় কষ্টই পায়, আর এই কষ্টগুলো মেঘ দেখে ঢাকা যায়। আপনার কবিতার প্রত্যেকটা লাইনে বিরহের গাথা ছিল। কবিতাটি খুবই সুন্দর ছিল। প্রতিটা লাইনে ভাবার্থক কিছু বিষয়ে আপনি তুলে ধরেছেন কবিতা লাইনের মাঝে। বাংলা কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন সত্যিকারের ভালোবাসায় কষ্ট পাওয়া যায়। সেটি মেঘের মতো ঢাকা যায়। মন্তব্য জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ আপু খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। একটা কবিতা লিখতে অনেক সময়,অনুভূতি আর ধৈর্যের প্রয়োজন হয়।আমার কাছেও কবিতা লিখতে অনেক ভালো লাগে কিন্তু সময় সুযোগ হয়না বলে লেখা হয়না। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যিই কবিতা লিখতে অনেক ধৈর্য সময় প্রয়োজন হয়। তবে ধৈর্য ধরে কবিতা লিখতে অনেক ভালো লাগে। এবং কবিতাগুলো অনেক সুন্দর হয়। সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62647.29
ETH 2439.61
USDT 1.00
SBD 2.66