আমার বাংলা প্রতিযোগিতা-২৬ || ভিন্ন রকমের বার্গার কেকের রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আজকে আবারো অন্যরকম সুন্দর একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। কিন্তু আজকের রেসিপিটি সত্যি খুবই স্পেশাল। কারণ প্রতিবারের মতো এবারেও আমাদের কমিউনিটিতে অনেক সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আমি চেষ্টা করি প্রতিযোগিতায় জয়েন করার জন্য। এবারও তাই চেষ্টা করলাম। আসলে আমি কখনো কেক তৈরি করিনি। কিন্তু আমার খুব ইচ্ছে করলো এবারের প্রতিযোগিতায় জয়েন করার। তাহলে নিজের মতো করে কেক তৈরি করতে পারব। জানিনা কতটা পারফেক্ট হয়েছে।

অনেক ভেবেচিন্তে বের করেছি বার্গার কেকের রেসিপি টা। কিন্তু আসলে আমার কেকটা বার্গারের মতো দেখতে হয়েছে কিনা সেটাই বুঝতে পারছি না। যদি বার্গারের মতো দেখতে হয় তাহলে আপনারাই কমেন্টে জানিয়ে দিয়েন। সবাইকে দেখলাম খুব সুন্দর সুন্দর রেসিপি পোস্ট করছে। আমি তৈরি করতে করতে একেবারেই শেষ পর্যায়ে হয়ে গেল। এজন্য পোস্ট করতেও দেরি হয়ে গেল। অনেক উৎসাহ নিয়ে এই রেসিপিটা তৈরি করেছি। রেসিপিটা তৈরি করতে অনেক বেশি সময় এবং পরিশ্রম লেগেছে। কারণ আমি প্রথমবারের মতো তৈরি করেছি। তাছাড়া কেক তৈরি করতে এমনিতেই অনেক বেশি সময় লাগে।

যাইহোক, রেসিপিটা আশা করে আপনাদের ভালই লাগবে।
আমার তো এরকম রেসিপিগুলো তৈরি করতে অনেক ভালো লাগে। তাই আজকে আপনাদের সাথে ভাগ করে নিলাম। আশা করি আমার এই বার্গার কেকের রেসিপিটা আপনাদের সবারও খুবই পছন্দ হবে।

1668050807832.jpg

উপকরণ :

উপকরণপরিমাণ
ডিম৪ টা
আটা১/২ কাপ
চিনি১ কাপ
বেকিং পাউডার১ টেবিল চামচ
ভ্যানিলা এসেন্স২ টেবিল চামচ
ফুড কালার২ টেবিল চামচ
লিকুইড দুধ২ টেবিল চামচ
পাড়ার দুধ২ টেবিল চামচ
ক্রিম১ কাপ
সাদা তিলকয়েকটা
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো

IMG_20221109_102839.jpg

কেক তৈরি করার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি দুইটা ডিম ভেঙে ডিমের সাদা অংশ এবং কুসুম দুইটা আলাদা করে নিলাম।

IMG_20221109_111423.jpg

ধাপ - ২ :

এরপর আমি ইলেকট্রিক হ্যান্ড বিটার দিয়ে ডিমের সাদা অংশটাকে বিট করে নিলাম। এভাবে আমি ডিমের সাদা অংশের ফোম তৈরি করে নিলাম।

1668007313898.jpg

ধাপ - ৩ :

এরপরে ডিমের কুসুমটাকেও একই রকম ভাবে ইলেকট্রিক বিটার দিয়ে বিট করে নিলাম।

1668007455441.jpg

ধাপ - ৪ :

এরপর একটি বাটিতে লিকুইড দুধ নিয়ে নিলাম। তারপর এর মধ্যে ডিমের কুসুমটাকে ভালোভাবে মিশিয়ে নিলাম।

1668007516205.jpg

ধাপ - ৫ :

এরপরে এর মধ্যে তেল এবং বেনেলে এসেন্স, পরিমাণ মতো লবণ দিয়ে দিলাম।

1668007731159.jpg

ধাপ - ৬ :

এরপরে মিশ্রণটার মধ্যে শুকনো উপকরণগুলো যেমন, আটা, বেকিং পাউডার, পাউডার দুধ এগুলো থেকে দিয়ে দিলাম। এরপর অল্প অল্প করে মিশিয়ে নিলাম।

1668007771052.jpg

ধাপ - ৭ :

এরপরে মিশ্রণটার মধ্যে ডিমের সাদা অংশের ফোমটা একটু একটু করে মিশানো শুরু করি। এভাবে সম্পূর্ণ ফোমটা মিশিয়ে একটা বেটার তৈরি করে নিলাম।

1668007787582.jpg

ধাপ - ৮ :

এরপরে একটি কেকের মোল্ডে তেল ব্রাশ করে এরপর টিস্যু পেপার বিছিয়ে আবার তেল ব্রাশ করে নিলাম। এরপরে কেকের বেটার টা ঢেলে নিলাম।

1668007807268.jpg

ধাপ - ৯ :

এরপর চুলায় একটি পাতিল বসিয়ে দিলাম। যার মধ্যে কিছুটা বালু এবং একটা স্ট্যান্ড বসিয়ে কিছুক্ষণ গরম করে নিলাম। এরপর এর মধ্যে কেকের বাটিটি বসিয়ে দিলাম। তারপর ঢাকনা দিয়ে ঢেকে প্রায় ৪০ মিনিট অপেক্ষা করব।

1668007825160.jpg

ধাপ - ১০ :

৪০ মিনিট পর চেক করে চুলা থেকে কেকটা নামিয়ে নিলাম। দেখুন একটা একদম নরম তুলতুলি হয়েছে।

1668007892967.jpg

কেক ডেকোরেশন করার পদ্ধতি :

ধাপ - ১ :

প্রথমে আমি কেকের সাদা ক্রিম টাকে আলাদা আলাদা কিছু বাটিতে নিয়ে নিলাম। এরপরে আমি এখানে লাল, সবুজ এবং হালকা কমলা কালার দিয়ে তিনটা কালারের ক্রিম তৈরি করে নিলাম। তার সাথে সাদা কালারের ক্রিম থাকবে।

1668007958424.jpg

ধাপ - ২ :

এরপর আমি কেকটাকে তিনটা লেয়ারে কেটে নিলাম। এরপর আমি নিচের অংশটাকে বিছিয়ে এর মধ্যে চিনির পানি দিয়ে দিলাম। এরপর হালকা কমলা কালারের ক্রিম তাকে দিয়ে নিচের অংশটা মুড়িয়ে নিলাম।

1668007982751.jpg

ধাপ - ৩ :

এরপরে মাঝখানের অংশটাকে কেটে কিছুটা ছোট করে নিলাম। ছোট গোল আকৃতির করে এরপর নিচের অংশের উপরে বসিয়ে দিলাম। এরপর এর উপর কিছুটা ক্রিম দিয়ে দিলাম।

1668008017597.jpg

ধাপ - ৪ :

এরপরে উপরের অংশ বসিয়ে দিলাম। একইভাবে উপরের অংশটাকে কমলা কালারের ক্রিম দিয়ে একদম সমান করে নিলাম।

1668008059832.jpg

ধাপ - ৫ :

এরপর মাঝখানের কিছুটা খালি অংশে সাদা সবুজ এবং লাল রঙের ক্রিম দিয়ে বার্গারের মাঝখানে অংশগুলো দিয়ে দিলাম। উপরের অংশে কিছুটা সাদা তিল ছড়িয়ে দিলাম। যেনন দেখতে বার্গার বনের মত লাগে।

1668008119045.jpg

শেষ ধাপ :

এইভাবে পুরো কেটে সুন্দরভাবে ডেকোরেশন করে তৈরি করে নিলাম। এভাবে আমি একটি বার্গার কেক তৈরি করে নিলাম। আশা করি আমাদের রেসিপিটি আপনাদের সবার খুবই পছন্দ হবে।

1668050005442.jpg

1668049955431.jpg

1668050022109.jpg

1668049968142.jpg

1668049922592.jpg

1668049909285.jpg

1668050009508.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung galaxy a7
ফটোগ্রাফার@bdwomen
লোকেশনফেনী

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

যদিও কখনো কেক তৈরি করেননি, কিন্তু আপনার কেকের রেসিপি উপস্থাপনা দেখে বোঝা যাচ্ছে আপনি কেক বানানোর দিক থেকে অনেক টাকা। জান্তে ছেয়েছেন বার্গারের মতো হয়েছে কিনা। আমি তো প্রথমে মনে করেছিলাম কেকের রেসিপিতে বার্গার আসলো কোথায় থেকে, সত্যিই অসাধারণ ছিল। আমাদের মাঝে এত সুন্দর কেক উপহার দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago (edited)

আমি চেষ্টা করেছি ভিন্ন ধরনের কেক বানানোর জন্য। তাই চেষ্টা করলাম বার্গার কেক বানানোর জন্য। ধন্যবাদ খুব সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও! কেক কিন্তু দেখতে অসাধারণ হয়েছে! বার্গার কেক বলে কথা।প্রতিযোগিতায় অংগ্রহণ করেছেন অনেক ভালো করেছেন।আপনার মাধ্যমে নতুন একটি রেসিপি পেলাম আমরা।কেকের ডেকোরেশনটা অনেক ডেলিশিয়াস দেখাচ্ছে আপু।খেতে পারলে ভালো লাগতো।।

 2 years ago 

একটি বার্গার কেক কখনো পেলে আপনাকে বানিয়ে খাওয়াবো। খুব সুন্দর করে আপনি মন্তব্য করে আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আশা করি মন্তব্য দিয়ে পাশে থাকবে।

 2 years ago 

খুবই চমৎকার একটি কেক তৈরি করেছেন। এই নামটা অনেক সুন্দর হয়েছে বার্গার কেক। অরেঞ্জ ফ্লেভার খেতেও মনে হয় নিশ্চয়ই ভালো হয়েছে। আমি প্রথমে ভেবেছিলাম একটা বড় বার্গার বানিয়েছেন। পরে ভালোভাবে পড়ে দেখলাম বার্গার কেক বানিয়েছেন। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরেছেন দেখে ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল। ধন্যবাদ এইরকম একটি বার্গার কেক আমাদের মাঝে শেয়ার করার।

 2 years ago 

আমি অনেকক্ষণ বসে বসে চিন্তা করলাম কি কেক বানাবো। এরপর ভেবে বার্গার কেক বানিয়েছি। আপনার কাছে ভালো লাগলো শুনে খুশি হলাম।

 2 years ago 

একেক রেসিপিটি দেখে সত্যিই খুবই সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার কেক রেসিপি তৈরি করলেন। কেক রেসিপি পরিবেশ অনেক সুন্দর হয়েছে দেখে শিখতে পারলাম।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে কেক এর রেসিপি নিয়ে মন্তব্য করা আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

কনসেপ্টটার জন্য আপনাকে সাধুবাদ জানাই। খুব ভালো লাগলো বার্গার কেক দেখতে। বিশেষ করে উপরে ছেটানো স্প্রিংকলগুলো আরো আকর্ষণীয় লাগছে আর আসল বার্গার বান মনে হচ্ছে।

 2 years ago 

আমি চেষ্টা করেছি খুব সুন্দর করে বার্গার কেক বানানোর জন্য।উপরে ছেটানো স্প্রিংকলগুলো আরো আকর্ষণীয় লাগছে শুনে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কথায় বলে প্রথমে দর্শনধারী তারপরে গুণবিচারী। অপূর্ব একটা কনসেপ্ট ছিল আপু 👌👌। আর কেকটা দেখতে সত্যিই বার্গারের মত লাগছে। আমি তো রীতিমতো অবাক । আপনার বুদ্ধির আর হাতের কাজের প্রশংসা না করে কোন উপায় নেই। অসম্ভব সুন্দর ছিল পুরো আয়োজনটা এবং আপনার উপস্থাপনাটাও। আমার বিশ্বাস প্রতিযোগিতায় ভালো একটা কিছু হবে এবার। অনেক শুভেচ্ছা রইল আপু।

 2 years ago 

প্রতিযোগিতা অংশগ্রহণ করতে পারলাম আমার কাছে খুব ভালো লাগলো । সুন্দর করে বার্গার কেক বানানোর চেষ্টা করলাম তা আপনাদের মাঝে উপস্থাপনা করলাম। অনেক সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

কেকুটি দেখতে বেশ সুন্দর লাগছে। এবং প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে উপেস্থাপন করেছেন। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63