জেনারেল রাইটিং:- যে নদীর গভীরতা বেশি, তার বয়ে যাওয়ার শব্দ কম।

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমি এখন সব সময় ভিন্ন ভিন্ন পোস্ট করার চেষ্টা করি। সেক্ষেত্রে লেখালেখির পোস্টগুলো লিখতে ভীষণ ভালো লাগে। ইতিমধ্যে সবার লেখার পোস্ট পড়ে অনেক বেশি উৎসাহ পেয়েছি। তেমনি আজকে আপনাদের সাথে একটি বিষয় শেয়ার করব।


dolomites-8208541_1280.webp

আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব খুব সুন্দর একটি জেনারেল রাইটিং পোস্ট আমার পোস্ট হচ্ছে যে নদীর গভীরতা বেশি, তার বয়ে যাওয়ার শব্দ কম। যে নদীর গভীরতা বেশি ওই নদীর শব্দ খুবই কম হয়। এতে করে বোঝা যায় যে কোন কিছুর গভীরতা যদি বেশি হয় ওই জিনিসের শব্দ খুব কম হয়। যেমন ধরুন একজন শিক্ষিত লোকের কথাবার্তা ও খুব কম হয় এবং তার কথাবার্তার দাম আছে। শিক্ষিত লোকগুলো যে কথা বলবে ওই কথার গুন থাকবে বেশি।

তারা আজে বাজে কথা খুব কমই বলে। আর যেই শিক্ষিত লোকের কথা শুনবে তারা ভালো কিছু করতে পারবে। যেমন অল্প শিক্ষিত লোক গুলো খুব ভয়ঙ্কর হয়। আর যাদের শিক্ষা নাই তারা অনেক ধরনের কথা বলে নিজেকে অনেক কিছু মনে করে। মনে করে তারা বেশি কথা বলে তাদেরকে মানুষ ভালো বলবে। অথচ তারা দরকার ছাড়ো কথা বলে। যে নদীর গভীরতা যত বেশি ওই নদীর পানির স্রোতের কোন শব্দ থাকে না।

তবে বড় বড় জ্ঞানী লোক গুলো খুব অল্প কথা বলে। তাদের কথা থেকে অনেক কিছু শেখা যায় এবং বুঝা যায়। তবে বর্তমান সময়ে অনেক মানুষ দেখা যায় অতিরিক্ত কথা বলে এবং মানুষের ক্ষতি করা চেষ্টা করে। তারা যদি বুঝতেন নদীর গভীরতা যত বেশি তার শব্দ তত কম। ওই থেকেও অনেক কিছু শিখা যায়। আসলে বড় বড় জ্ঞানী লোক বলেছেন যারা শিক্ষিত এবং যারা ভালো মানুষ তারা খুব কথা কমে বলে। আবার অনেকে বলে অল্প পানিতে শব্দ বেশি হয়।

তাই আমি মনে করব যে কোন কিছুর গভীরতা বুঝা দরকার। গভীরতা থেকে অনেক কিছু অনুমান করা যায়। অল্প শিক্ষিত লোক যেমন ভয়ংকর অদ্য মূর্খ লোকগুলো আরো ভয়ঙ্কর হয়। তবে আমরা যদি জ্ঞানী মানুষদেরকে মূল্যায়ন করতে পারি তাহলে অনেক কিছু উপলব্ধি করতে পারি। অনেক কিছু থেকে অনেক কিছু উপলব্ধি করা যায়। যেকোনো কিছুর গভীরতা না থাকলে ওই ধরনের জিনিসগুলো একটু শব্দ করে এবং ভিন্ন রকম হয়। তাই আমি মনে করি শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন কাজে গভীরতা থাকা বেশি দরকার।

যেমন ধরুন একজন পাইলট সে দরকার ছাড়া তেমন কথাই বলে না। আর নিচু মানের একজন প্রিয় অনেক কথা বলে যে কথার দরকারই হয় না। এতে করে আমরা অনেক কিছু অনুমান করতে পারি। আসলে নদীর গভীরতা দিয়ে অনেক কিছু বোঝানো যায়। অনেক কিছু শেখা যায়। বলতে গেলে মানুষের ক্ষেত্রেও অনেক কিছু বোঝানো হয়েছে। তাই প্রত্যেকটি মানুষের মধ্যে কিছু না কিছু গভীরতা আছে। আশা করি আমার পোস্টটি পড়ে আপনাদের কাছে অনেক ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজারনাম@bdwomen আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। তার পাশাপাশি কবিতা আর গল্প লিখতেও আমার অনেক ভালো লাগে। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

🥰 ধন্যবাদ সবাইকে 🥰

Sort:  
 last month 

যে নদীর গভীরতা বেশি সেই নদীর বয়ে যাওয়ার শব্দ কম এই কথাটি শুধুমাত্র নদীর ক্ষেত্রে নয় এটি আবার মানুষের ক্ষেত্রে প্রযোজ্য। যেমন কথায় আছে যে খালি কলসি বাজে বেশি সুতরাং আমাদের সবসময়ই আমাদের মন মানসিকতা ঠিক রেখে চলতে হবে যেটা সবার জন্য অনেক গুরুত্বপূর্ণ। যাই হোক খুব সুন্দর একটি শিক্ষানীয় পোস্ট করেছেন আপু আপনি ধন্যবাদ আপনাকে।

 27 days ago 

আপনার সুন্দর মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে

 last month 

আসলে একটা কথা রয়েছে খালি কলসি বাজে বেশি। সমাজের জ্ঞানী-গুণী মানুষরা বেশি কথা বলে না বেশি চিল্লায় না। যে সমস্ত মানুষের চিল্লানি বেশি তাদের ক্ষমতা কম জ্ঞান কম। যাহোক আপনি কিন্তু দারুণ অভিজ্ঞতা আর পর্যবেক্ষণ পর্যন্ত দিয়ে আলোচনা করেছেন সুন্দর একটা বিষয়। অনেক ভালো লেগেছে আপনার এই জ্ঞান সম্পন্ন আলোচনা দেখে।

 27 days ago 

ঠিক বলেছেন সমাজের এখন কথা কি বলব নিজের চিন্তায় ভালো করতে হয় সবাইকে

 last month 

সুন্দর একটি টপিক নিয়ে আজ পোস্ট শেয়ার করেছেন। এটা খুব সত্যি কথা শিক্ষিত মানুষ গম্ভীর হয়। আর অল্প শিক্ষিত মানুষের কথা বেশী হয়।এরা অল্পতেই বেশী বেশী করে সব সময়।আর যারা শিক্ষিত তারা কথা কম বলে কাজ করে যায়।বিষয়টি নিয়ে খুব সুন্দর কিছু লেখা আজ শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপু।

 27 days ago 

ঠিক বলেছেন কিছু কিছু মানুষ শিক্ষিত তারা অনেক বেশি কম সমালোচনা হয়।

 last month 

জ্ঞানী লোকেরা অল্প কথার মধ্যেই সীমাবদ্ধ থাকে। আর অল্প শিক্ষিত লোকেরা তর্কে জড়ায়। বাস্তব কিছু কথা লিখেছেন যা পড়ে খুবই ভালো লাগলো। এটা ঠিক বলেছেন , যে নদীর গভীরতা যত বেশি তার বয়ে যাওয়ার শব্দ তত কম। পুরো পোস্টটা পড়ে খুবই ভালো লাগলো। বাস্তবে এই কথাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 27 days ago 

আমার পুরো পোস্ট আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে

 29 days ago 

আপনার লেখাটার সাথে আরেকটা প্রবাদ দারুণ ভাবে যায়। খালি কলসি বাজে বেশি। আসলেই অল্প জানা ব‍্যক্তিরা সবসময়ই বেশি লাফালাফি করে। যেটা মোটেই কাম‍্য না। কিন্তু ঠিক একই পরিস্থিতিতে জ্ঞানী ব‍্যক্তি রা একেবারে চুপ থাকে। খুবই সুন্দর লিখেছেন আপু। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

 27 days ago 

ঠিক বলেছেন কিছু কিছু জ্ঞানী ব্যক্তিও সব সময় কথা বলা বন্ধ করে দেয়

 29 days ago 

বাহ সুন্দর একটি টপিক শেয়ার করেছেন।আসলেই খালি কলস বাজি বেশি আর নদীর গভীরতা বেশি থাকলে স্রোতের শব্দও কম শোনা যায়।ভালো লাগলো পোস্টটি,ধন্যবাদ।

 27 days ago 

আমার পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 68911.49
ETH 2524.87
USDT 1.00
SBD 2.53