অরিগ্যামি :- কাগজ দিয়ে তৈরি মাছের কাঁটার অরিগ্যামি

in আমার বাংলা ব্লগ6 months ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদেরকে অন্যরকম একটি জিনিস তৈরি করে দেখাবো। প্রতিনিয়ত চেষ্টা করে সুন্দর জিনিসগুলো তৈরি করে আপনাদেরকে উপহার দেওয়ার জন্য। আর এমনিতেও রঙিন কাগজ দিয়ে আমার যে কোন ধরনের জিনিস তৈরি করতে বেশ ভালই লাগে। বিশেষ করে অরিগ্যামি গুলো তৈরি করতে একটু বেশি ভালো লাগে। তাছাড়া এমনিতে রঙিন কাগজ দিয়ে ওয়ালমেট তৈরি করল দেখতে বেশ সুন্দর দেখায়। কিন্তু আজকে আমি রঙিন কাগজ দিয়ে মাছের কাঁটা অরিগ্যামি তৈরি করার চেষ্টা করলাম। আমার কাছে এরকম সুন্দর ছোট ছোট জিনিসগুলো তৈরি করে ঘরে সাজিয়ে রাখতে বেশ ভালো লাগে। তাই যখনই সময় পাই চেষ্টা করি এরকম সুন্দর রঙিন কাগজের যে কোন জিনিস তৈরি করার জন্য। কিন্তু এরকম অরিগ্যামি গুলো তৈরি করতে অনেক ভাঁজ দিয়ে তৈরি করতে হয়। কারণ এই ধরনের অরিগ্যামি গুলো ভাঁজ দিয়ে সুন্দরভাবে তৈরি না করলে অনেকটা এলোমেলো হয়ে যায়। তাতে একটুর জন্য পুরো কাজটা নষ্ট হয়ে যায়। কিন্তু আমি চেষ্টা করলাম আমার মতো করে মাছের কাঁটার অরিগ্যামি টি সুন্দর ভাবে তৈরি করার জন্য। তাই ধাপে ধাপে সুন্দরভাবে কিভাবে তৈরি করলাম ওটাও বর্ণনা দিয়ে আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি আজকের তৈরি করা এই মাছের কাঁটার অরিগ্যামি আপনাদের সবার অনেক ভালো লাগবে।

IMG_20240120_095734.jpg

উপকরণ

✓ রঙিন পেপার
✓ পেন্সিল
✓ রাবার
✓ কাটার
✓ মার্কার
✓ কাঁচি

IMG_20231208_205045.jpg

বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি চারকোনা একটি রঙিন কাগজ নিয়ে নিলাম। তারপর সেই রকম কাগজের দুপাশ থেকে দু কোনা ভাঁজ করে নিলাম।

IMG_20231208_205204.jpg

ধাপ - ২ :

তারপর সেই ভাঁজ করা দু কোনার ওপর দুটো কোনা একই রকম ভাবে লম্বা করে আরো দুটি ভাঁজ সুন্দরভাবে দিয়ে দিলাম।

IMG_20231208_205352.jpg

ধাপ - ৩ :

তারপর চারকোনা কে একসাথে করে ভাজ করে সুন্দরভাবে আরও একটু লম্বা ভাঁজ করে নিয়ে নিলাম।

IMG_20231208_205547.jpg

ধাপ - ৪ :

তারপর সেই লম্বা ভাঁজের এক পাশের এক কোনা সমানভাবে কিছু ছোট ভাঁজ করে সুন্দর আকৃতি করে একটা ডিজাইন করে নিলাম।

IMG_20231208_210104.jpg

ধাপ - ৫ :

তারপর মাঝখান থেকে আরো কিছু ছোট ছোট উপর নিচ ভাঁজ করে কিছুটা মাছের কাঁটার মত তৈরি করে নিলাম।

IMG_20231208_213004.jpg

ধাপ - ৬ :

তারপর এখান থেকে আরো কয়েকদিন পরে কিছুটা সুন্দরভাবে এটি মাছের কাঁটা একেবারে তৈরি করে নিলাম।

IMG_20231208_213652.jpg

ধাপ - ৭ :

তারপর মাঝখানের খালি কিছু অংশের মধ্যে ঘাম লাগিয়ে সুন্দরভাবে জোড়া লাগিয়ে নিলাম।

IMG_20231208_213655.jpg

শেষ ধাপ :

এভাবে খুব সুন্দর ভাবে একটি মাছের কাঁটা রঙিন কাগজে দিয়ে তৈরি করে নিলাম। আশা করি আমার তৈরি করা মাছের কাঁটা আপনাদের অনেক পছন্দ হবে। সবাই ভালো থাকবেন।

IMG_20240120_095734.jpg

IMG_20240120_095544.jpg

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 6 months ago 

আপনি রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর ভাবে মাছের কাটার অরিগ্যামি তৈরি করছেন।আপনি প্রায় অনেক সুন্দর সুন্দর অরিগ্যামি আমাদের মাঝে উপহার দিয়ে থাকেন।আপনার আজকের অরিগ্যামি টা আমার অনেক পছন্দ হয়েছে। ধন্যবাদ আপু পোস্ট টি শেয়ার করার জন্য।

 6 months ago 

সব সময়ের মতো উৎসাহমূলক কমেন্ট করে পাশে থাকার জন্য ধন্যবাদ

 6 months ago 

আজকে আপনি দেখছি দারুন দক্ষতা এই কাগজ দিয়ে মাছের কাটার অরিগ্যামি তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমার এই মাছের অরিগ্যামি আপনার ভালো লেগেছে যেন খুশি হলাম ধন্যবাদ।

 6 months ago 

আপনি আজকে রঙিন কাগজ দিয়ে চমৎকার একটি মাছের কাঁটার অরিগ্যামি তৈরি করেছেন। যেটা আমার কাছে ইউনিক মনে হয়েছে। অরিগ্যামিটি দেখতে জাস্ট অসাধারণ লাগছে। তৈরির ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 6 months ago 

আমার করা মাছের কাঁটার অরিগ্যামি আপনার কাছে এই অনেক লেগেছে জেনে খুশি হলাম।

 6 months ago 

আপু আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ভাবে মাছের কাটার অরিগেমি তৈরি করেছেন। আমার কাছে আপনার এই পোস্ট ইউনিক লেগেছে। রঙিন কাগজ দিয়ে কত কিছুই তৈরি করা যায় আর দেখতেও বেশ সুন্দর দেখায়। রঙিন কাগজের তৈরি এসব জিনিস দিয়ে ঘর সাজালে দেখতে বেশ ভালো লাগে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর অরিগ্যামি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

ঠিক বলেছেন প্রতিনিয়ত এভাবেই আমাদের সবার উচিত সুন্দর জিনিসগুলো তৈরি করে সবার মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

কাগজ দিয়ে তৈরি মাছের কাঁটা বাহ্ দারুন। আপু আপনার দক্ষতার প্রশংসা করতে হয়। ইউনিক আইডিয়া ছিলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। এধরনের কাজ গুলো দেখতে সব সময়ই ভালো লাগে। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আরে বাহ্ অনেক সুন্দর হয়েছে তো আপনার রঙিন কাগজ দিয়ে তৈরি করা এই মাছের কাঁটার অরিগ্যামি। ভাঁজে ভাঁজে এগুলো তৈরি করতে যেমন কষ্ট হয়, তেমনি উপস্থাপনা তুলে ধরতেও কষ্ট হয়। কারণ কিভাবে ভাঁজ করা হয়েছে এটা বলে বোঝানো মুশকিলের ব্যাপার। কালো ব্যাকগ্রাউন্ড এর উপরে রেখে এটার ফটোগ্রাফি করার কারণে আরও সুন্দর লাগতেছে। সব মিলিয়ে আপনার হাতের কাজটা জাস্ট অসাধারণ ছিল।

 6 months ago 

এরকম জিনিস গুলো তৈরি করতে গেলে ভাঁজ দিতে দিতে আসলেই অনেক মুশকিল মনে হয়।

 6 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে মাছের কাটার অরিগ্যামি তৈরি করার প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। মাছের কাটার অরিগ্যামি তৈরি করার ক্ষেত্রে রঙ্গিন কাগজটি অনেক সুন্দর ভাবে ভাঁজ করে নেওয়াটা সত্যিই অসাধারণ হয়েছে। অনেক সুন্দর একটি অরিগ্যামি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমার করা অরিগ্যামি দেখে সুন্দর মন্তব্য করেছেন তার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আপনার আইডিয়া বেশ দারুন ছিল। রঙিন কাগজ দিয়ে মাছের কাঁটার অরিগ্যামি তৈরি করেছেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম। এ ধরনের কাজগুলো করতে এবং দেখতে আমার কাছে বেশ ভালই লাগে। শুরু থেকে শেষ পর্যন্ত তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। এত সুন্দর একটি অরিগামি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

আমি সব সময় চেষ্টা করি সুন্দর জিনিস গুলো তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে মাছের কাটার খুবই চমৎকার অরিগামি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। রঙ্গিন কাগজ দিয়ে এমন সুন্দর জিনিস তৈরি করার বুদ্ধিটা দেখে আমি রীতিমতো মুগ্ধ হয়ে গেলাম। আপনার পোষ্টের মাধ্যমে প্রতিনিয়ত নতুন নতুন জিনিস শিখতে পারি।

 6 months ago 

ধন্যবাদ ভাইয়া সব সময় চেষ্টা করিনি তো নতুন কিছু আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43