DIY || এসো নিজে করি || কাপড় আর পুঁথি দিয়ে অসাধারন জামার হাতার ডিজাইন তৈরি ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদের সাথে নিয়ে চলে আসলাম একটা জামার হাতার সুন্দর ডিজাইন। ছবি আঁকা অথবা বিভিন্ন কারুকাজের পাশাপাশি সেলাই করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। তাই আজকে একটা জামার হাতা ডিজাইন করে আপনাদের সাথে ভাগ করে নিলাম। এই জামার হাতার ডিজাইন টা আমার নিজের কাছেও একেবারে খুবই সুন্দর লাগলো দেখতে। আশা করব আপনাদের ও খুবই ভালো লাগবে আমার তৈরি করা এই জামার হাতার ডিজাইন।

20220217_230220.png

আঁকার উপকরণ :

° সেলাই মেশিন
° কাপড়
° কাঁচি
° পিতা
° চক
° পুঁথি

আঁকার বিবরণ :

ধাপ ১ :

প্রথমে অনেক সুন্দর একটি হাতার কাপড় নিয়ে নিলাম।

ধাপ ২ :

তারপর সেই কাপড়টাকে দু ভাঁজ করে দিয়ে দিলাম। তারপর ওপরের অংশে চোখ দিয়ে সমান করে দাগ টেনে কাঁচি দিয়ে হাতার মাপ এ কেটে নিলাম।

ধাপ ৩ :

তারপর হাতার ডিজাইন এর জন্য চারকোনা করে নিচের অংশটা ভাঁজ করে কেটে নিলাম।

ধাপ ৪ :

তারপর ফিতা আর ফুল তৈরি করার জন্য কিছু কাপড় ভাঁজ করে কেটে নিলাম।

ধাপ ৫ :

তারপর চার কোনার লম্বা কাপড়গুলোকে দুপাশে এক এক করে সেলাই করে নিলাম। যাতে ওগুলো দিয়ে ফুল তৈরি করতে পারি।

ধাপ ৬ :

তারপর জামার হাতার কাঁদের এর উপরের অংশে কাপড় গুলোকে জোড়া লাগিয়ে এক পাশে সেলাই করে নিলাম।

ধাপ ৭ :

তারপর মাঝখানে কিছু অংশে ফাঁক রেখে রেখে বাকি পাশের অংশের কাপড়গুলো কেউ সুন্দরভাবে সেলাই করে নিলাম।

ধাপ ৮ :

তারপর হাতার মাপ এ কাপড়টাকে ভাজ করে পাশের অংশে দুটো সেলাই দিয়ে দিলাম।

IMG_20220217_130512_mfnr.jpg

ধাপ ৯ :

তারপর খাতার নিচের অংশে লাগানোর জন্য লম্বা চার কোনার কাপড়টাকে চারপাশে সুন্দরভাবে সেলাই করে নিলাম।

IMG_20220217_122254_mfnr.jpg

IMG_20220217_122651_mfnr.jpg

ধাপ ১০ :

তারপর কোনার কাপড়টাকে হাতার নিচের অংশে ঝুলন্ত ভাবে সুন্দর ভাবে সেলাই করে নিলাম।

ধাপ ১১ :

তারপর কিছু পুঁথি দিয়ে হাতার ফুল গুলোর উপরে সুন্দরভাবে লাগিয়ে নিলাম। তারপর হাতার উপরের অংশটা দেখতে অনেক সুন্দর দেখা যায়।

ধাপ ১২ :

তারপর চিকন করে দুটো ফিতা সেলাই করে নিয়ে ভালটা করে ভাঁজ করে নিলাম।

ধাপ ১৩ :

তারপর ফিতার পাশে দুটো ফুল সেলাই করে নিলাম। কাপড় কাঁচি দিয়ে কেটে দুটো ফুল তৈরি করে নিলাম।

ধাপ ১৪ :

তারপর সেই ফিতা দুটিকে হাতার ফুলের পাশে সুন্দরভাবে সেলাই করে নিলাম।

শেষ ধাপ :

এইভাবে অনেক সুন্দর একটি জামার হাতার ডিজাইন তৈরী করে নিলাম। আশা করবো আমার এই জামার হাতার ডিজাইন আপনাদের সকলের অনেক পছন্দ হবে।

IMG_20220217_172808_mfnr.jpg

IMG_20220217_135600.jpg

IMG_20220217_135554.jpg

IMG_20220217_172704_mfnr.jpg

আমার পরিচয়

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

কি চমৎকার একটি আইডিয়া 👌। এত ধরনের হাতের কাজ কিভাবে শিখেছেন দিদি? মাঝে মাঝে হিংসা হয় কিন্তু আমারও 😉। দারুন ছিল আপনার এই ডিজাইনটি। কাঁচি দিয়ে কাপড় কাটা এবং মেশিনে সেলাই করা এগুলো কখনোই আমার দ্বারা সম্ভব হবে না। অনেক ভালোবাসা রইল দিদি। আরো সামনে এগিয়ে যান।

 2 years ago 

বড় আপু সেলাই জানতো।
আমি আর মেজ আপু দেখে দেখে শিখেছিলাম ওনার থেকে।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ দিদি 🤗🤗

 2 years ago 

সত্যিই আপনার নতুন নতুন পোস্ট গুলো দেখে আমি মুগ্ধ হয়ে যাই 🥰🥰প্রতিবারই 🥰কাপড় এবং পুতি দিয়ে হাতার সুন্দর ডিজাইন প্রস্তুত করেছেন 👌দেখতে অসাধারণ দেখাচ্ছে👌 ধাপগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন 👌শুভেচ্ছা রইল আপনার জন্য🌹🌹

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া
আমার হাতের কাজ গুলো আপনার ভাল লেগেছে জেনে খুবই খুশি হলাম 🤗🤗

 2 years ago (edited)

একদম নতুন একটা আইডিয়া দেখলাম আপু। খুব ভালো লাগলো আপনার কাজটি।খুব সুন্দর করে একটি জামার হাতের ডিজাইন করেছেন। খুব সুন্দর করে এতে ফুল তুলেছেন এবং আপনার মাধ্যমে আমরা নতুন কিছু শিখলাম এবং দেখলাম। প্রতিটি ধাপের খুব সুন্দর করে বর্ণনা করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্যের জন্য 🤗🤗

 2 years ago 

আপনি প্রতিনিয়ত ও আমাদের মাঝে নতুন নতুন কিছু জিনিস নিয়ে হাজির হন যা দেখে আমার কাছে অনেক ভালো লাগে।কাপড় আর পুঁথি দিয়ে অসাধারন জামার হাতার ডিজাইন তৈরি করেছেন আজকে আপু। খুবই সুন্দর ভাবে প্রত্যেকটি ধাপে ধাপে আপনি আমাদেরকে দেখাতে চেষ্টা করেছেন কিভাবে এটি তৈরি করতে হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটি জিনিস আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটা কমেন্ট করার জন্য 😍😍

 2 years ago 

আপু আপনার ইউনিক ইউনিক পোস্ট দেখতে আমার ভালোই লাগে।আপনার সুন্দর সুন্দর ক্রিটিভিটি আমাদেরকে মুগ্ধ করেছে। আজকের হাতার ডিজাইন টাও ভালো হয়েছে।ছোট ছোট বাচচাদের কে ভালো লাগবে এভাবে হাতা দিয়ে জামা বানালে।উপস্থাপনা বেশ ভালো ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু
আমার একটা ছোট বোন এর জন্য এই জামাটা তৈরি করলাম।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

আপনাদের দক্ষতা দেখে আমি প্রতিনিয়তই মুগ্ধ হই ।আজকে ভিন্ন ধরনের কিছু দক্ষতা আমাদের সাথে শেয়ার করলেন ।জামার হাতার ডিজাইন খুবই সুন্দর হয়েছে। এত সুন্দর ভাবে ডিজাইন করে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্যের জন্য 😍😍

 2 years ago 

অনেক সুন্দর এবং আনকমন একটি ডিজাইন আপনি আমাদের সাথে তুলে ধরেছেন। আসলে নিজের দক্ষতা মানুষ অনেক ভাবে কাজে লাগায়। আর আপনি এই পুতি এবং কাপড় দিয়ে আপনার দক্ষতাটি আমাদের সাথে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভাল থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই থাকবে আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্যের জন্য 🤗🤗

 2 years ago 

আজকের টা খুব ইউনিক ছিল। ইউনিক একটাও পোস্ট শেয়ার করেছো তুমি। আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে উপস্থাপনাটা ও করেছ। শুভকামনা রইল তোমার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া 🤗🤗

অভিনবত্ব মাথায় নিয়ে, হাতের ছোয়ায় জামার হাত তৈরির বিষয়টা আমাকে মুগ্ধ করে। মনে হচ্ছে কারিগরের হাতে জাদুর ছোয়া আছে।সুন্দর

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্যের জন্য 🤗🤗

আসবেন আবার।

 2 years ago 

জামার হাতার ডিজাইন টি আসলেই খুব সুন্দর আপু। দেখতে অনেক সুন্দর লাগছে। এত ধরনের কাজ কিভাবে পারেন আপু?? আপনার সবগুলো পোস্টই সবসময় ইউনিক হয়। আজকের পোস্টটি অসাধারণ। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি আইডিয়া আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল 🤗

 2 years ago 

আমি নিজেও বলতে পারবো না আপু কিভাবে এত কিছু জানি।
শুধুমাত্র মাথায় যা আছে সেটা করার চেষ্টা করে।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু 😍😍

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65771.81
ETH 3174.77
USDT 1.00
SBD 2.61