"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৫ ||খেজুরের টক -ঝাল-মিষ্টি গলানো আচার।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আজকে আবারো চলে আসলাম আপনাদের সামনে একেবারে নতুন একটি রেসিপি নিয়ে। আর রেসিপিটা হচ্ছে খেজুরের টক -ঝাল-মিষ্টি গলানো আচার। আচার এমন একটি রেসিপি যা ছোট থেকে বড় সবাই পছন্দ করে। তার সাথে ছেলে থেকে মেয়ে সবাই কিন্তু আচারের ভক্ত। অনেকে বলে শুধুমাত্র আচার মেয়েরাই পছন্দ করে। কিন্তু এখন দেখা যায় মেয়েদের থেকে ছেলেরা আরো বেশি পছন্দ করে। এবারের প্রতিযোগিতা দেখেই তো আমি ভেবে ফেললাম যে জয়েন করব।

কিন্তু প্রতিযোগিতায় জয়েন করার জন্য তো একটা রেসিপি ঠিক করতে হবে। অনেক চিন্তা ভাবনা করে একটা খুব সুন্দর রেসিপি বের করলাম। কারণ খেজুরের আচার তৈরি করলে বেশ ভালোই হবে। বিশেষ করে আমি এর আগে খেজুরের আচার তৈরি করিনি। আর আচার তৈরি করাটা এত কঠিন কাজ কি বলবো। দেখা যায় যে আচার তৈরি করলে সব সময় পারফেক্ট হয় না। কিন্তু এবার সাহস করে নিজেই তৈরি করে ফেললাম। দেখলাম বেশ ভালোই হয়েছে। আর আমি মনে করি খেজুর আমাদের জন্য বেশ উপকারী একটি ফল। আর খেজুরের প্রায় অনেক রকমের উপকারিতা রয়েছে। এর মধ্যে খেজুরের কিছু উপকারিতা আপনাদের মাঝে তুলে ধরছি।

• খেজুরে কিন্তু কোন ধরনের কোলেস্টোরেল এবং বাড়তি পরিমাণে চর্বি থাকে না। যার ফলে এটা আমাদের শরীরের জন্য বেশ ভালো।
• খেজুর আমাদের শরীরে প্রচুর পরিমাণে প্রোটিন ঘাটতি পূরণ করে। এর মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে।
• আর খেজুর আমাদের শরীরে আয়রনের শূন্যতা পূরণ করে। একজন সুস্থ মানুষের দেহে খেজুর আয়রন চাহিদা পূরণ করে।
• আর ভিটামিন তো অবশ্যই রয়েছে খেজুরের মধ্যে। যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী।

যদিও খেজুরের উপকারিতা অনেক কিন্তু সবকিছু বলা সম্ভব নয়। আর শিশুদের জন্য কিন্তু খেজুর অনেক বেশি উপকারী একটি ফল। সেক্ষেত্রে এই আচারটা বড় থেকে ছোট সবাই কিন্তু মজা করে খেতে পারে। আমি কিন্তু এই আচারটা তৈরি করার সাথে সাথেই প্রায় অনেকটা পরিমাণে আচার শেষ হয়ে গিয়েছে। তাহলে বুঝেন কতটা মজার হয়েছে। আর কথা বাড়াবো না, চলুন দেখে নিবেন কিভাবে আমি পুরো রেসিপিটা প্রস্তুত করলাম। আশা করব রেসিপিটি আপনাদের বেশ ভালই লাগবে।

1666702237390.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
খেজুর৫০০ গ্রাম
তেঁতুল১/২ কাপ
গুড়২৫০ গ্রাম
পাঁচফোড়ন২ টেবিল চামচ
ভিনেগার২ টেবিল চামচ
সরিষার তেল২৫০ গ্রাম
বিট লবণ১ টেবিল চামচ
মরিচের গুঁড়া১ টেবিল চামচ
লবনপরিমাণমতো
শুকনা মরিচ৫/৬ টা

1666716692989.jpg

বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি খেজুর গুলোকে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিলাম। এরপর একটা ছুরি দিয়ে মাঝখান থেকে কেটে ভিতর থেকে খেজুরের আঁটি বের করে নিলাম। এভাবে সবগুলো খেজুরের আঁটি আলাদা করে নিলাম।

1666716740190.jpg

ধাপ - ২ :

এরপর আমি গুড়টাকে একটা গ্রেটারের সাহায্যে গ্রেট করে নিলাম।

1666716772778.jpg

ধাপ - ৩ :

এরপর আমি শুকনো মরিচ গুলোকে ব্লেন্ডারের সাহায্যে ব্লেন্ড করে নিলাম। মরিচ গুলোকে আমি শুকনো অবস্থায় ব্লেন্ড করেছি।

1666716788972.jpg

ধাপ - ৪ :

এরপর আমি চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপর এর মধ্যে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিলাম।

1666716834332.jpg

ধাপ - ৫ :

সরিষার তেল কিছুটা গরম হয়ে আসলে এরপর এর মধ্যে খেজুর গুলোকে দিয়ে দিলাম। হালকা একটু নাড়াচাড়া করে ভেজে নিব।

IMG_20221025_161550.jpg

ধাপ - ৬ :

এরপরে আমি এর মধ্যে তেতুলের পাল্প দিয়ে দিলাম। এগুলো দিয়ে নাড়াচাড়া করে খেজুরের সাথে মিশিয়ে নিলাম।

1666716871638.jpg

ধাপ - ৭ :

এরপরে আমি এর মধ্যে গ্রেট করা গুড় দিয়ে দিলাম। গুড় দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে মিশিয়ে নিলাম।

1666718083468.jpg

ধাপ - ৮ :

এরপরে আমি এর মধ্যে মরিচের গুঁড়া দিয়ে দিলাম। মরিচের গুড়া দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে মিশিয়ে নিব। এই আচারটা অনবরত নাড়তে হবে।

IMG_20221025_162400.jpg

ধাপ - ৯ :

এরপরে এর মধ্যে ২ টেবিল চামচ ভিনেগার দিয়ে দিলাম। ভিনেগারটা দিলে একটু পানির মত বের হবে। এরপর নাড়াচাড়া করে দিব।

IMG_20221025_162508.jpg

ধাপ - ১০ :

এ পর্যায়ে আমি এর মধ্যে লবণ এবং বিট লবণ দিয়ে দিলাম। দুটোর পরিমাণ হিসাব করে দিতে হবে। সাথে সাথে নেড়ে মিশিয়ে নিব। নাড়তে নাড়তে দেখা যাবে খেজুরটা একেবারে গলে যাবে।

IMG_20221025_162714.jpg

ধাপ - ১১ :

এ পর্যায়ে আমি পাঁচফোড়ন টেলে তারপর গুঁড়ো করে রেখেছিলাম। সেখান থেকে 2 টেবিল চামচ দিয়ে দিলাম। মসলাটা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিব।

IMG_20221025_162858.jpg

ধাপ - ১২ :

এরপরে আমি এর মধ্যে শুকনো মরিচ ব্লেন্ড করা দিয়ে দিলাম। এগুলো দিলে ফ্লেভার টা অনেক সুন্দর দেখায়। সাথে সাথে নেড়েচেড়ে মিশিয়ে নিব।

IMG_20221025_163125.jpg

ধাপ - ১৩ :

একটা একটা করে সবগুলো উপকরণ দেওয়া হয়ে গেলে দেখব এই আচারটা একেবারে গলে গিয়েছে। তার সাথে একেবারে তলানি থেকে উঠে আসছে। যখন একেবারে আলাদা হয়ে যাবে তখন চুলা থেকে নামিয়ে নেব।

IMG_20221025_163239.jpg

শেষ ধাপ :

এরপরে আমি পরিবেশন করলাম। এটা খেতে কিন্তু বেশ মজা হয়েছিল। আশা করি আমার খেজুরের আচার রেসিপিটি আপনাদের সবার খুবই পছন্দ হবে।

1666702268975.jpg

1666702237390.jpg

1666702228116.jpg

1666702212829.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung galaxy a7
ফটোগ্রাফার@bdwomen
লোকেশনফেনী

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

খেজুর ও তেতুলের রেসিপি আমি কখনো একসাথে তৈরি করে খাইনি। আপনাকেই প্রথম দেখলাম এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আসলে খেজুর খেতে তো মিষ্টি হয় তাই আপনি একটু ঝাল বেশি করে দিয়েন যাতে ঝাল মিষ্টি রেসিপি হয়ে যায়। ধন্যবাদ আপু নিউ একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

খেজুরের আচার দেখতে বাহ দারুণ তো, আমি কখনো এই আচার বানাইনি তাই এর স্বাদ কেমন আমি জানিনা। আশাকরি খেতে ভালো হবে। ইউনিক রেসিপি টি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু। অভিনন্দন ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

খেজুরের আচার তৈরি করলে ভালই হবে এই ভাবনা থেকেই প্রথমবারের মতো এমন একটি আচার প্রস্তুত করলেন।।

খেজুর খেতে আমার খুবই ভালো লাগে তবে খেজুর দিয়ে এরকম ভাবে আচার প্রস্তুত করা যায় পূর্বে কখনো জানা ছিল না। প্রথমবারের মতো আপনার এমন ভিন্নধর্মী রেসিপি দেখলাম।।

তবে দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে খেতেও নিশ্চয়ই খুব মজা হবে।।

ধন্যবাদ আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে ইউনিক এবং নতুন একটি আচার রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।।

 2 years ago 

আমারও খেজুর খেতে ভীষণ ভালো লাগে
আপনারও ভালো লাগে জেনে খুবই উৎসাহিত হলাম

 2 years ago 

সত্যি বলতে এই রেসিপি গুলো এতো ইউনিক লাগছে কি বলবো আপু।আগে দেখিনি।আপনার এবং বেশ কয়েকজন দেখলাম রেসিপি করেছেন অনেক সুন্দর হয়েছে শুভ কামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনি খুবই ইউনিক একটি আচার তৈরি করেছেন। আচার খেতে আমি ভীষণ পছন্দ করি যে রকমের আচারই হোক না কেন। খেজুরের আচার আমি আগে কখনো খেয়েছি বলে মনে হয় না। আপনার রেসিপি দেখে খুবই খেতে ইচ্ছে করতেছে। খুবই সুন্দর ভাবে উপকরণ গুলো সাজিয়ে লিখেছেন।

 2 years ago 

চেষ্টা করলাম সুন্দর ভাবে তৈরি করার জন্য
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

যেকোনো কাজ চিন্তা ভাবনা করে করাই উচিত আপনি চিন্তা-ভাবনা করেই খেজুরের আচার রেসিপি করেছেন। সত্যিই এটা প্রথম দেখলাম আসলে খেজুর খুবই পুষ্টিকর এবং উপকারী একটা ফল। যেটা আমরা সবাই জানি কিন্তু খেজুর দিয়ে কখনো আচার রেসিপি তৈরি করতে কাউকে দেখা যায়নি। এই ধরনের চিন্তা চেতনামূলক রেসিপি পোস্ট খুবই ভালো লাগে।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম
খেজুর খেতে আমার ও অনেক ভালো লাগে

 2 years ago 

আপু খেতে নিশ্চয় ভাল হয়েছে মনে হচ্ছে।আসলেই আচার তৈরি করতে যেমন সময় লাগে তেমনি উপকরণ ও অনেক লাগে।সব কিছু মিলিয়ে অসাধারণ হয়েছে।খেজুরের আচার বলে কথা।খেতে তো মন চাই।সুন্দর করে পরিবেশন করেছেন।ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে খুবই উৎসাহিত হলাম।

 2 years ago 

খেজুর আমার এমনিতেই অনেক প্রিয় একটা খাবার। খেজুর দিয়ে যে আচার তৈরি করা যায় আগে জানতাম কখনো। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি রেসিপি টা শেয়ার করে রাখলাম ইনশাআল্লাহ একদিন চেষ্টা করবো তৈরি করার জন্য। ধাপগুলো অনেক সুন্দর এবং সহজভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। সবমিলিয়ে ভালো ছিল আজকের খেজুর এর আচার তৈরি করা টা। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমার ও খেতে খুবই মজা লাগে
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আপু আপনার আর আমার তো সেম সাইড হয়ে গেল।আমিও খেজুরের আচার দিয়েছি।হাহাহা।শুভ কামনা রইল আপু।

 2 years ago (edited)

আপনার সেম রেসিপি দেখে আমার অনেকটাই ভালো লেগেছে।
দুজনেই চেষ্টা করলাম
আপনার জন্য ও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 53776.88
ETH 2232.91
USDT 1.00
SBD 2.30