ডাই : নকশি কাঁথার ডিজাইন এবং সেলাই।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদেরকে সুন্দর একটা নকশি কাঁথার ডিজাইন এবং সেলাই করে দেখাবো। আমার কাছে যে কোন ধরনের হাতের কাজ করতে ভীষণ ভালো লাগে। আমি সবসময় চেষ্টা করি নতুন নতুন কাজগুলো করার। এইজন্য আমি নতুন একটি হাতের কাজ তৈরি করলাম। আমি যখন কাঁথাটা সেলাই করি আমার কাছে ভীষণ ভালোই লাগে। আমি এখানে প্রথমে এর মাঝে আর্ট করলাম এরপরে সেলাই করি। এটা আমি প্রায় অনেকদিন ধরে সেলাই করেছি। তাই ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করি। আশা করি আমার আজকের নকশি কাঁথার ডিজাইন এবং সেলাই আপনাদের ভালো লাগবে।

IMG-20221017-WA0009.jpg

আঁকার উপকরণ

✓ কাপড়
✓ কলম
✓ সুঁই
✓ সুতা
✓ স্কেল

প্রয়োজনীয় বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি কাপড় নিলাম। এরপর আমি স্কেল দিয়ে দাগ দিয়ে একটা ঘর তৈরি করে নিলাম।

IMG-20221009-WA0028.jpg

IMG-20221009-WA0029.jpg

ধাপ - ২ :

এরপরে বক্স করা অংশের ভেতরে নিচ থেকে একটা ফুলের ডিজাইন করা শুরু করি।

IMG-20221009-WA0030.jpg

IMG-20221009-WA0038.jpg

ধাপ - ৩ :

এরপরে আমি উপরের অংশে আরো একটি ফুল এঁকে ডিজাইন করে নিলাম।

IMG-20221009-WA0031.jpg

IMG-20221009-WA0037.jpg

ধাপ - ৪ :

এরপরে ফুল দুইটার মাঝখানের অংশে খুব সুন্দর ভাবে ডিজাইন করে নিলাম।

IMG-20221009-WA0032.jpg

IMG-20221009-WA0033.jpg

ধাপ - ৫ :

এভাবে আমি পুরো কাঁথা টাকে ফুল এঁকে ডিজাইন করে নিলাম।

IMG-20221009-WA0036.jpg

ধাপ - ৬ :

এরপর আমি কাঁথা টার মধ্যে সাদা সুতা দিয়ে সেলাই করা শুরু করি।

IMG-20221009-WA0035.jpg

ধাপ - ৭ :

এরপরে সাদা সুতা দিয়ে চিকন চিকন করে ছোট ছোট ফোড় দিয়ে একটা ফুল সেলাই করে নিলাম।

IMG-20221009-WA0034.jpg

ধাপ - ৮ :

এরপরে লাল সুতা দিয়ে এর সাথে ফুলের অংশটাকে একটু একটু করে সেলাই করে নিলাম।

IMG_20221009_121241.jpg

ধাপ - ৯ :

এভাবে আমি পুরো ফুলটাকে একটু একটু করে দুই কালারের সুতা দিয়ে সেলাই করে নিলাম।

IMG-20221017-WA0010.jpg

শেষ ধাপ :

এভাবে আমি পুরো কাঁথা একই রকম ভাবে সেলাই করে নিলাম। আশা করি আমার আজকের নকশি কাঁথা সেলাই আপনাদের ভালো লাগবে।

IMG-20221017-WA0009.jpg

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

কাপড় ,কলম, সুই,সুতা ,স্কেল দিয়ে আপনি খুব সুন্দর ভাবে দেখছি নকশী কাঁথার ডিজাইন তৈরি করে ফেলেছেন। খুব সুন্দর ভাবে ডিজাইন করেছেন এবং সেটা আমাদের মাঝে বর্ণনা করেছেন আপনি। আমার বাংলা ব্লগে আপনার ব্লগিং শুভ হোক।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে আমার নকশী কাঁথা নিয়ে মন্তব্য করাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ। তবে এসব ডিজাইনগুলো সুন্দর করে করতে হয়।

 2 years ago 
আপু অনেকদিন নকশি কাঁথা দেখা হয়নি। অনেক সুন্দর করে নকশী কাথার কলম দিয়ে ফুল আঁকিয়ে এরপরে সুতা দিয়ে খুব সুন্দর ভাবে নকশী কাথার বানিয়েছেন। আপনার নকশি কাথা বানানো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনি আপনার নকশিকাঁথা প্রথম থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থিত করেছেন, আপনাকে অনেক ধন্যবাদ।
 2 years ago 

আমার নকশি কাঁথার নিয়ে অনেক সুন্দর করে সাজিয়ে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এবং অনেক সুন্দর করে উৎসাহিত করাই খুশি হলাম।

 2 years ago 

আপনি নতুন ,নতুন কাজ করার চেষ্টা করেন কথাটা শুনে সত্যি আমার অনেক ভালো লেগেছে কারণ আপনার পেইন্টিং এর পোস্ট গুলো যখন দেখি তখন আমার অনেক ভালো লাগে আজকে আবার নতুন নকশী কাথার ডিজাইন টি‌ দেখে সত্যি আমি অনেক আনন্দিত।🥳 এটি আমার মা মাঝেমধ্যে করে সাথে সাথে আমিও একটু হেল্প করি এটি আমার কাছে ভালই লাগে।

 2 years ago 

আমি ছোটবেলা আমার মা বানানোর সময় আমিও মাঝেমধ্যে হেল্প করতাম। তবে আমার নকশী কাথার ডিজাইনটি দেখে আপনিও আনন্দিত শুনে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নকশি কাঁথা দেখতে খুবই সুন্দর লাগে। হাতে ডিজাইন করে এরপর নকশি কাঁথা করা হয়। তাই তো অনেক সুন্দর ভাবে ফুটে ওঠে। কাঁথার ডিজাইন গুলোর মাঝে অনেক কারুকার্য রয়েছে। আপু আপনার ডিজাইন করা নকশি কাঁথাটি সত্যি অনেক সুন্দর হয়েছে। এই কাজগুলো করতে অনেক সময় লাগে এবং ধৈর্যের প্রয়োজন হয়।

 2 years ago 

নকশি কাঁথা দেখতে খুব ভালো লাগে আপনার শুনে খুব ভালো লাগলো আমার। ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর করে সাজিয়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু নকশি কাঁথা আমার কাছে খুবই ভালো লাগে। আর তাইতো অনেকদিন আগে আমি একটি লাল রঙের নকশি কাঁথা কিনেছিলাম। কিন্তু আজ আপনার পোস্টে নকশি কাঁথা সেলাই করতে দেখে ভীষণ রকম ভালো লাগলো। আপু আপনিতো অনেকদিন ধরে এই নকশী কাঁথাটি সেলাই করেছেন। কেননা নকশি কাঁথা পুরোটাই সম্পন্ন করতে হলে অনেকটা সময় ও অনেকটা ধৈর্য ধরতে হয়। আর আপনি অনেকটা সময় ও ধৈর্য ধরে এত সুন্দর একটি নকশি কাঁথা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সত্যি বলেছেন নকশি কাঁথা করতে হলে অনেকদিন লাগে এবং অনেক ধৈর্যের প্রয়োজন হয়। তবে আপনি অনেক অসাধারণ ভাবে মন্তব্য করাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

নকশী কাঁথা এইভাবে ডিজাইন করে তৈরি করলে চমৎকার লাগে।আমি এইগুলো একটু আকটু সেলাই করতাম বাড়িতে থাকতে।যখন দেখতাম মা চাচিরা এগুলো করতো তখন আমিও মাঝে মধ্যে সেলাই করতাম। মোটামুটি ভালো পাড়তাম।এখন পারবো কিনা ঠিক জানি না। আপনি যে ডিজাইনটি করেছেন যা দেখতে আসলে অনেক সুন্দর লাগছে।এই ধরনের ডিজাইন গুলো করতে প্রচুর সময় এবং ধৈর্য সহকারে কাজগুলো করতে হয়। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর ইউনিক একটা ডিজাইন শেয়ার করার জন্য।

 2 years ago 

আমিও ছোটকালে এই নকশী কাঁথা গুলো আমার মা এবং বড় বোন করতে আমি দেখতাম এবং তাদের সাথে বসে বসে কাজগুলো করতাম। তবে আপনার মন্তব্য শুনে আমার খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি ও টুকটাক জানি সেলাই করতে।আমার প্রথম প্রথম ভালোই লাগে সেলাই করতে পরে আর ভালো লাগে না, শেষ করতে😜।যাই হোক আপু ডাবল করে সুতা দিয়ে সেলাই করলে আরো বেশি ভালো লাগতো। ধন্যবাদ

 2 years ago 

আজকাল আবার বেশ প্রচলন এসেছে নকশী কথার। নকশী কাথার ডিজাইন আকতে ও সেলাই করতে বেশ ধৈর্য্যের প্রয়োজন। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা।

 2 years ago 

আপু সত্যি বলতে এধরণের নকশিকাঁথা সহজে দেখা যায় না।আপনি অনেক সুন্দর করে পেন্সিল দিয়ে ফুল এঁকে নিয়েছেন। তারপর আপনি দুই রংয়ের,সুতা দিয়ে সুন্দর নকশিকাঁথা তৈরি করেছেন। আপনার নকশিকাথা আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

এ ধরনের নকশী কাঁথা গুলো করতে হলে আগে পেন্সিল দিয়ে অঙ্কন করতে হয় এরপর নকশি কাঁথা করতে হয়। অনেক সুন্দর করে সাজিয়ে মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

বাহ অনেকদিন পর সুন্দর নকশী কাঁথার ডিজাইন দেখলাম।এখন তো নকশী কাঁথা তেমন দেখায় যায় না।যাইহোক সুন্দর ছিলো আপু ডিজাইনটি।

 2 years ago 

নকশি কাঁথার ডিজাইনটি সুন্দর ছিল বলে মন্তব্য করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59274.98
ETH 2600.78
USDT 1.00
SBD 2.44