জেনারেল রাইটিং :- যে যত বেশী ভ্রমণ করবে তার জ্ঞান তত বেশি বৃদ্ধি পাবে।

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমি এখন সব সময় ভিন্ন ভিন্ন পোস্ট করার চেষ্টা করি। সেক্ষেত্রে লেখালেখির পোস্টগুলো লিখতে ভীষণ ভালো লাগে। ইতিমধ্যে সবার লেখার পোস্ট পড়ে অনেক বেশি উৎসাহ পেয়েছি। তেমনি আজকে আপনাদের সাথে একটি বিষয় শেয়ার করব।


nature-2576034_1280.jpg

আমরা সবাই যার যার মত করে ঘুরাঘুরি করতে বেশ পছন্দ করি। যেমন আমার নিজের কাছেও ঘুরাঘুরি করতে অনেক ভালো লাগে। কারণ ঘুরাঘুরি করলে মনটাও অনেক ফ্রেশ হয়। সবচেয়ে বেশি বিভিন্ন বড় বড় জায়গায় ঘুরাঘুরি করলে নিঃসন্দেহে অনেক কিছু শিখা যায় এবং অনেক কিছু জানা যায়। শিখার কোন বয়স নেই। তাই আমরা যেখানেই যাই শিক্ষা সব জায়গায় নিতে পারি। তাই যত বেশি ভ্রমন করতে পারব ততই নিজের জ্ঞান বুদ্ধি লাভ করতে পারব। বিভিন্ন রকম প্রাকৃতিক জায়গায় এবং সুন্দর কিছু পরিবেশে ঘুরাঘুরি করলে বিভিন্ন রকম জিনিস দেখা যায়।

যে জিনিসগুলো আমাদের জন্য অনেক বেশি প্রয়োজন হয়। কিছু কিছু জিনিস আছে যেগুলো আমরা না দেখলে বিশ্বাস করিনা। কিন্তু এই ঘুরাঘুরির মাধ্যমে সেই জিনিসগুলো সুন্দর্য উপভোগ করা যেতে পারে। তাই আমার কাছেও সবচেয়ে বেশি ভালো লাগে ঘুরাঘুরি করতে। আর আমিও মনে করি যেই যত বেশি ভ্রমন করবে তত বেশি জ্ঞান লাভ করবে। যেমন স্কুল-কলেজে ঘুরাঘুরি সম্পর্কে অনেক কিছু লেখা আছে। যেগুলো আমরা শুধুমাত্র বই এরমধ্যে পড়তে পারি। আমরা ঘুরাঘুরি না করার কারণে সেসব জিনিস সম্পর্কে তেমন ধারণাও রাখিনা।

তাইতো সবাইকে ঘুরাঘুরি করে নিজের জ্ঞানটাকেও ভালোভাবে ফ্রেশ রাখা উচিত। কারণ ঘুরাঘুরি করলে যেসব মনের ইচ্ছা পূরণ হয় একই রকম ভাবে নিজের স্বপ্নের জিনিসগুলো দেখা যায়। তাই আমিও ঘুরাঘুরি করতে এবং বিভিন্ন রকম জিনিস দেখে কিছু শেখার চেষ্টা করি। যেটা আমার পরবর্তীতে ও কাজে লাগবে। যেমন আমরা সবাই কিছুদিন আগেও চট্টগ্রাম কয়েকটি জায়গায় ঘুরাঘুরি করেছিলাম। সত্যি বলতে সেই জায়গাগুলোতে যেমন দেখার বিষয় ছিল ঠিক তেমনি শিখারও বিষয় ছিল। সবচেয়ে বেশি আমার কাছে ভালো লেগেছে বিভিন্ন রকমের জিনিস দেখে।

কারণ চারপাশে এত সুন্দর জিনিস ছিল যেগুলো আমি আগে কখনো দেখিওনি। শুধুমাত্র ঘুরাঘুরি করার কারণে নিজের জ্ঞান লাভ করতে পারলাম এবং নিজের স্বপ্নের দেখা জিনিসগুলো দেখতে পারলাম। তাইতো ঘুরাঘুরি করতে আমারও বেশ ভালো লাগে। আর সবচেয়ে বেশি নিজের পরিবার নিয়ে ঘুরাঘুরি করলে ছোট এবং বড় সবাই বেশ কিছু শিখার জ্ঞান লাভ করতে পারে। কারণ বড়রা যেমন ঘুরাঘুরি করলে নিজের ভালো কাজে মনটা ফ্রেশ রাখতে পারে। তেমনি ছোটরাও ঘুরাঘুরি করলে তাদের মেধা শক্তি বাড়ে। তাই ছোট হোকবা বড় দুই ধরনের মানুষকেই ঘুরাঘুরি করে হাসিখুশি ভাবে থাকতে হবে।

আমরা যখন চট্টগ্রামে চিড়িয়াখানায় ঘুরতে গিয়েছিলাম এটা আমার কাছে সবচেয়ে বেশি বেস্ট ঘোরাঘুরি লেগেছে।কারণ ওখানে এত ধরনের পশু পাখি ছিল যেগুলো আমি হয়তো বাস্তবে ওখানে না গেলে দেখতে পারতাম না। তাতেই তো নিজের কাছেও বেশ ভালো লেগেছে আমি এত ধরনের পশুপাখি দেখতে পেরেছি সেখানে। সবচেয়ে বেশি কিছু কিছু পশু পাখির নামও আমি আগে জানতাম না। শুধুমাত্র ওখানে যাওয়ার কারণে অনেক ধরনের পশু পাখির নাম জানতে পারলাম। যেটা আমার নিজের জন্য বেশ ভালো হলো। তাই শিখতে হলে ঘুরতে হবে আর ঘুরাঘুরি করে নিজে জ্ঞানটাকে বাড়াতে হবে। যাইহোক আশা করি আমার আজকের এই পোস্টটি আপনাদের বেশ ভালো লাগবে।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজারনাম@bdwomen আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। তার পাশাপাশি কবিতা আর গল্প লিখতেও আমার অনেক ভালো লাগে। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

🥰 ধন্যবাদ সবাইকে 🥰

Sort:  
 last month 

যত বেশী ঘুরাঘুরি তত বেশী জ্ঞান আহরণ করা যায়। এটা খুব সত্যি কথা।যেমনটা আপনার ও হয়েছে।চট্টগ্রাম চিড়িয়াখানায় ঘুরতে গিয়ে এমন অনেক পশু পাখি দেখলেন যা বাস্তবে দেখা সম্ভব হতো না।আবার অনেক পশুর নাম ও জেনে গেলেন এই ভ্রমনের মধ্যে দিয়ে।তাই এটা বলতেই হয়,যে যত বেশী ভ্রমণ করবে তার জ্ঞান তত বেশি বৃদ্ধি পাবে।ধন্যবাদ আপু চমৎকার ভাবে বিষয়টি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last month 

ঠিক বলেছেন আমারও মনে হয় ঘুরাঘুরি করলে নিজের কাছেও বেশ ভালো লাগে

 last month 

যে মানুষ যত ভ্রমণ প্রিয় সে মানুষের মন তত সুন্দর থাকে। কারণ ভ্রমণের মাধ্যমে মানুষ অনেক ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হয়। বিভিন্ন জায়গার সম্পর্কে জানতে পারে। বিভিন্ন পেশার মানুষের সাথে পরিচিত হয়। প্রকৃতি সম্পর্কে ভালো অভিজ্ঞতা অর্জন হয়। তাছাড়া ও মন মানসিকতা সুন্দর থাকে। আমি মনে করি ভ্রমণ প্রত্যেকটি মানুষের জন্য খুবই দরকার।

 last month 

প্রাকৃতিক সৌন্দর্য যত বেশি ঘুরা যায় ততই অভিজ্ঞতা অর্জন করা যায়

 last month 

শতভাগ সত্যি একটা কথা বলেছেন। যে যত বেশী ভ্রমণ করবে তার জ্ঞান তত বেশি বৃদ্ধি পাবে।ভ্রমণ করলে প্রচুর জ্ঞান বৃদ্ধি পায়। যেটা আমরা বিভিন্ন মানুষের মাঝে দেখতে পাই। যারা দেশ-বিদেশ ভ্রমণ করে তাদের কথা বলার ধরন শব্দচয়ন অভিজ্ঞতা সবকিছু আমাদেরকে মুগ্ধ করে। ধন্যবাদ আপু।

 last month 

আমারও ঘুরাঘুরি করতে বেশ ভালো লাগে এভাবে নিজেরও ঘুরাঘুরি করার ইচ্ছা আছে

 last month 

মাঝেমধ্যে আমাদের ভ্রমণ করার প্রয়োজন। যত বেশি ভ্রমণ করব তত বিভিন্ন স্থান সম্পর্কে অবগত হবো ধারণা পাবো এবং জানতে পারবো। আছে কিন্তু আপনি খুবই সুন্দর একটা বিষয় নিয়ে আমাদের মাঝে পোস্ট উপস্থাপন করেছেন। আপনার এই চমৎকার পোস্ট করে সত্যি মুগ্ধ হয়েছি আমি।

 last month 

কাজের মাধ্যমে একটু সময় নিয়ে ঘুরাঘুরি করলে বেশ উপকার হবে নিজেরও

 last month 

আপু ঠিক বলেছেন শিক্ষার কোনো বয়স নেই আর যেখানে যাই সেখান থেকেই শিক্ষা লাভ করা যায়। ঘোরাঘুরি করলে মন মানসিকতা ভালো থাকে। তাছাড়া নিজের পছন্দের জায়গা গুলোও ঘোরাঘুরি করা যায়। জ্ঞান আহরণ করতে হলে যেমন বই পড়তে হবে তেমনি ঘোরাঘুরিও করতে হবে। তারজন্য প্রতি সপ্তাহে একবার হলেও ঘোরাঘুরি করা উচিত। আপনার চট্টগ্রাম চিড়িয়াখানায় ঘোরাঘুরি সবচেয়ে বেস্ট লেগেছে জেনে খুশি হলাম। চিড়িয়াখানায় ঘুরতে গেলে একদম অরিজিনাল পশু পাখি দেখা যায় বলে খুব ভালো লাগে। আপনার পোস্ট পড়ে ভালো লাগলো। ধন্যবাদ আপু এত সুন্দর ব্লগ শেয়ার করার জন্য।

 last month 

শিক্ষার কোন বয়স নেই যত বেশি শিখতে পারবো ততই নিজের অভিজ্ঞতা অর্জন করতে পারব

 last month 

জ্ঞান অর্জনের সবথেকে দুটি বড় মাধ্যম হলো বই পড়া এবং ঘোরাঘুরি করা। আপনার মত আমারও মনে হয় আপু, ঘোরাঘুরি করলে যতটা জ্ঞান বৃদ্ধি হয়, এটা অনেক সময় বই খাতা পড়েও হয় না। ঘোরাঘুরি মাধ্যমে বিভিন্ন অজানা তথ্য কিংবা যে জিনিস আমরা আগে কখনো চোখে দেখিনি সেগুলো সম্পর্কে আমরা অনেক কিছুই জানতে পারি। তাছাড়া অনেক ব্যাপার আছে যেগুলো শুধুমাত্র আমরা কল্পনাই করেছি, কিন্তু যখন সেগুলো বাস্তবে দেখতে পারি তখন সেটা জ্ঞান লাভের একটা বড় উৎস হয়।

 last month 

ঘুরাঘুরি এবং বই পড়া আমার মনে হয় এই দুইটা করলে নিজের জ্ঞান অনেক বেশি বৃদ্ধি পাবে।

 last month 

একেবারে যথার্থ বলেছেন আপু, যে যত বেশি ভ্রমণ করবে,তার জ্ঞান তত বেশি বৃদ্ধি পাবে। আমি যখন বিভিন্ন দেশ ভ্রমণ করতে গিয়েছিলাম,তখন এটা খুব ভালোভাবে উপলব্ধি করতে পেরেছি। তাছাড়া আমাদের হাদিসে তো আছে, জ্ঞান অর্জনের জন্য সূদুর চীন দেশে যাওয়ার কথা। আর এমনিতেও ভ্রমণ করলে অনেক সুন্দর সুন্দর জায়গা দেখা যায়। এতে করে মন-মানসিকতা একেবারেই ভালো হয়ে যায়। যাইহোক পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

"🌸💖 আমার প্রিয় শুভেন্দ্র! 🤗 আমি এই সময়টা খুবই উপভোগ করছি, কারণ এখানে সবাই একত্রিত! 🌈

আমি এই জায়গাটা পছন্দ করি, যেখানে লোকেরা ভালোবাসে নিজেদের ধন-প্রতিমন্ড এবং উচ্ছসিত! 💖

আমি কবিতা, গল্প ও শিক্ষাদায়িনী ভার্তিকা এঁকে থাকি, যা সহজ মানের উচ্ছসিত! 📖

আপনি এই ধন্যবাদ শুভেন্দ্র-কে অনুভব করতে পারেন? 😊

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 64050.44
ETH 2502.78
USDT 1.00
SBD 2.65