মৈত্রী বাংলা উৎসব -২০২৪ ||

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম/আদাব

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? সবাইকে ভালোবাসা দিবস ও বসন্তের শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালোই আছি। আজ আমি আরেকটি ব্লগ নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। আশা করি আপনাদের ভালো লাগবে। আমি কালকে মৈত্রী-বাংলা উৎসব ২০২৪ এ গিয়েছিলাম। আজকে আমি আপনাদের মাঝে মৈত্রী-বাংলা উৎসব ২০২৪ প্রোগামটি সম্পর্কে লিখতে যাচ্ছি। আশা করি আপনাদের ভালো লাগবে। তো চলুন বেশি দেরী না করে শুরু করা যাক।

IMG20240222201658.jpg

মৈত্রী-বাংলা উৎসব ২০২৪ অনুষ্ঠিত হয় ঢাকার কচিকাচার মেলায়। আমি আর আম্মু বিকেল ৪'৩০ এর মধ্যেই কচি-কাচার মেলায় চলে যাই। কিছুক্ষণের মধ্যেই প্রোগামটি শুরু হয়ে যায়। এই প্রোগামে এপার ও ওপার বাংলা অর্থাৎ কলকাতার অনেক শিল্পী,কবি,নৃত্যশিল্পী এসেছিলেন। প্রোগামটিতে ভারতের কণ্ঠশিল্পী রানা মুখার্জি ও উপস্থিত ছিলেন। ভারতের কলকাতা ও বাংলাদেশ এর অনেক বরণ্য মানুষজন প্রোগামটিতে উপস্থিত ছিলেন।

IMG20240222165627.jpg

আমরা প্রোগামটিতে ঢুকে নিজেদের আসন গ্রহণ করি। এরপর একে একে আমন্ত্রিত কবি,শিল্পী রা স্টেজে পারফরম্যান্স করে। খুবই সুন্দর আবৃত্তি ও গানের পারফরম্যান্স চলতে থাকে। মূলত মাতৃভাষা বাংলা এই বিষয় এ ছিলো গান ও কবিতার বিষয়। কিছু কবি নিজের স্বরচিত ভাষার বা শহীদদের স্মরণে কবিতা আমাদের শোনান আবার কিছু কবি বরণ্য কবি কাজী নজরুল ইসলাম এর কবিতা, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আমাদের মাঝে আবৃত্তি করে শোনান। আমরা মনোযোগ দিয়ে কবিতা আবৃত্তি গুলো শুনতে থাকি।

IMG20240222200509.jpg

এরপর আসে গানের পালা ওপার বাংলা থেকে আসা শিল্পী রা আমাদের মাঝে গান পরিবেশন করে। এপার বাংলার কিছু শিল্পী ও আমাদের মাঝে গান পরিবেশন করেন৷ এরপর সবশেষে গান পরিবেশন করতে আসে ভারতের কণ্ঠশিল্পী রানা মুখার্জি। তিনি আমাদের বেশ কিছু গান শোনান। তার গানের গলা অত্যন্ত চমৎকার। তিনি কলকাতার আরেকজন কণ্ঠশিল্পী শম্পা এর সাথে ডুয়েট গান চিরদিনই তুমি যে আমার গানটি আমাদের শোনায়।

IMG20240222182652.jpg

এরপর শুরু হয় মৈত্রী বাংলা সাহিত্য পুরষ্কার পর্ব। এখানে কয়েকজনকে সাহিত্য চর্চার জন্য মৈত্রী বাংলা সাহিত্য পুরষ্কার প্রদান করা হয়। এর মধ্যে একজন ছিলেন আমার মা, তাকে সাহিত্য চর্চার জন্য মৈত্রী বাংলা সাহিত্য পুরষ্কার প্রদান করা হয়। মৈত্রী বাংলা সাহিত্য পুরষ্কার হিসেবে একটি ক্রেস্ট ও একটি সার্টিফিকেট প্রদান করা হয়। আমার অনেক ভালো লেগেছে যখন মাকে এই ক্রেস্ট ও সার্টিফিকেটটি প্রদান করা হয়।

IMG20240222201658.jpg

IMG20240222202140.jpg

IMG20240222202125.jpg

আজকের মতো এখানেই। এতক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার ব্লগটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। দেখা হবে অন্য একটি ব্লগে ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর একজন ছাত্র। আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 5 months ago 

অনেক সুন্দর একটি পোস্ট আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। যেখানে সাহিত্য বিষয় পুরস্কার বিতরণ করা হয়েছে। আর ভালো লাগলো বেশি আপনার আম্মা আমাদের প্রিয় বাংলা ব্লগার সেখানে পুরস্কারের অধিকারী হয়েছেন দেখে। অনুষ্ঠান সম্পর্কে বেশি সুন্দর তথ্য আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুশি হলাম। আশা করব এভাবে আরো অনেক পুরস্কার জয় করে আনবে।

 5 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 5 months ago 

মৈত্রী বাংলা ওয়াজ সব প্রোগ্রাম কি খুব চমৎকার বিবরণী দিয়েছো।সত্যি কালকের প্রোগ্রামটি আমরা অনেক ইনজয় করেছি।
পুরো প্রোগ্রামটি এত চমৎকার ভাবে ফুটিয়ে তোলার জন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি তোমাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 57983.59
ETH 3132.93
USDT 1.00
SBD 2.44