বন্ধুদের সাথে লালবাগ কেল্লায় ||

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/আদাব

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালোই আছি। আজ আমি আরেকটি ব্লগ নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা যারা আমার পোস্ট পড়েন তারা জানেন যে আমি ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য ময়মনসিংহে গিয়েছিলাম। সেখানে পরীক্ষা দিয়ে ঘুরাঘুরি করে আমি আবার ঢাকায় ব্যাক করি। ঢাকায় থাকা অবস্থায় আমি ও আমার দুই বন্ধু বিশাল ও সৌরভ মিলে ঢাকার লালবাগ কেল্লা ঘুরতে যাই। আমি আপনাদের মাঝে বন্ধুদের সাথে লালবাগ কেল্লা যাওয়ার অনুভূতি ও অভিজ্ঞতা তুলে ধরতে যাচ্ছি। আশা করি আপনাদের ভালো লাগবে। তো চলুন বেশি দেরি না করে শুরু করা যাক।

IMG_20230821_202817.jpg

গত ৮ ই আগস্ট আমিও আমার দুই বন্ধু মিলে ঐতিহ্যবাহী লালবাগ কেল্লা ঘুরতে যাই । আমি এর আগে কখনো লালবাগ কেল্লা যায়নি। তাই অনেক বেশি এক্সাইটেড ছিলাম। আমরা সকাল সকাল রওনা দেই। আমরা সবাই রামপুরায় ছিলাম। রাস্তায় জ্যামের কথা ভেবে আমরা সকাল ৯ টায় রওনা দেই। আমরা প্রথমে একটি হাই এক্সে করে কাওরান বাজার যাই এরপর ফার্মগেট থেকে লেগুনা করে নিউমার্কেটের সামনে নামি এরপর একটি রিক্সা নিয়ে লালবাগ কেল্লার গেটে অবস্থান করি।

received_282762707711038.jpeg

লালবাগ কেল্লায় ঢুকার জন্য টিকিট আবশ্যক। প্রতিটি টিকিটের মূল্য মাত্র ৩০ টাকা করে। আমরা তিনটি টিকিট কেটে লালবাগ কেল্লার ভিতরে প্রবেশ করি। আমাদের মতো আরো অনেকেই এখানে ঘুরতে এসেছিল। লালবাগ কেল্লার গেট দিয়ে প্রবেশ করতেই প্রথমে মেইন ফলকটি চোখে পড়ে যেটি দূর থেকে দেখতে অসম্ভব সুন্দর লাগছিল। আমি এখানকার কিছু ছবি তুলে নেই। প্রথমবার লালবাগ কেল্লা দেখে আমার খুবই ভালো লাগছিল।

IMG_20230821_212017.jpg

আমরা বাম দিক দিয়ে পুরো লালবাগ কেল্লাটি ঘুরতে শুরু করি। লালবাগ কেল্লাটি আমার কাছে অনেক ভালো লেগেছে। লালবাগ কেল্লা চারিদিকে বেশ কিছু স্থাপনা রয়েছে যেগুলো দেখতে অনেক সুন্দর। আমরা একে একে করে সব স্থাপনা গুলো ঘুরে দেখতে থাকি। লালবাগ কেল্লার মেইন স্থাপনার বামদিকে আরেকটি স্থাপনা রয়েছে সেখানে সবার প্রথমে যাই। এই স্থাপনাটি অনেক সুন্দর। আমরা স্থাপনাটির আশেপাশে ঘুরতে থাকি।

IMG_20230821_215416.jpg

একটু পরেই আমরা দেখতে পাই অনেক বড় একটি পুকুর দেখতে পারি কিন্তু মজার ব্যাপার হচ্ছে পুকুরটি ছিল পানি শূন্য এবং ঘাস দিয়ে ভর্তি। এই পুকুরটি দেখেই মনে হচ্ছে যে অনেক গভীর। এই পুকুরে কেউ একবার পড়ে গেলে আর রক্ষা নেই। আমি এই গভীর পানি শুন্য পুকুরের একটি ছবি তুলে রেখেছি যা আপনাদের মাঝে উপস্থাপন করছি।

IMG_20230821_220418.jpg

লালবাগ কেল্লা একটি উঁচু জায়গা আছে, এখান থেকে পুরো লালবাগ কেল্লাটির ভিউ অনেক সুন্দর ভাবে আসে। আমরা লালবাগ কেল্লা সেই উঁচু জায়গা দিতে যাই। সেখানে কিছুক্ষণ বসে থাকি এরপর সেখান থেকে পুরো লালবাগ কেল্লার ভিউটি উপভোগ করতে থাকি। উপর থেকে লালবাগ কেল্লার কিছু ছবি আমি তুলে নেই। আসলে এখান থেকে লালবাগ কেল্লা টি অনেক সুন্দর লাগছিল। এখান থেকে লালবাগ কেল্লার প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠেছিল। আমরা এখান থেকে পুরো লালবাগ কেল্লাটির ভিউ উপভোগ করতে থাকি।

IMG_20230821_221616.jpg

IMG_20230821_221543.jpg

কিছুক্ষণ পর আমরা নেমে যাই। এবার ডান দিক থেকে মেইন গেটের দিকে যাওয়া শুরু করি। বামদিকে যেমন স্থাপনা রয়েছে ডান দিকেও স্থাপনা রয়েছে। আমার কাছে ডান দিকের এই স্থাপনা গুলো সব থেকে বেশি ভালো লেগেছে । ডান দিকের স্থাপনা গুলো অনেক সুন্দর ছিল। আমি আপনাদের মাঝে স্থাপনা গুলো তুলে ধরছি। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20230821_221922.jpg

IMG_20230821_221803.jpg

এভাবে ঘুরতে ঘুরতে আমরা মেইন গেটের কাছে চলে আসি। এবং পুরো লালবাগ কেল্লা ঘুরা শেষ হলে সেখান থেকে বের হয়ে যাই। আজকের মত এখানেই। আশা করি আপনাদের ভালো লেগেছে। এতক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। দেখা হবে অন্য একটি ব্লগে ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইন্টার পরীক্ষা দিলাম এই বছর। আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 last year 

বেশ কয়েকবার প্ল্যান করা হয়েছিল, একবার কলেজ থেকে লালবাগের কেল্লায় যাওয়া হয়েছিল কিন্তু কোন একটা কারণবশত আমি মিস করে যাই, জায়গাটা খুব সুন্দর আমি চেষ্টা করব পরীক্ষা শেষে কোথাও একটু ঘুরে আসতে।

 last year 

অবশ্যই ভাই কখনো যদি সুযোগ হয় তাহলে ঘুরে আসবেন দেখবেন অনেক ভালো লাগবে।

 last year 

বাহ! আপনার ফটোগ্রাফির মাধ্যমে লালবাগ কেল্লা দেখতে পেয়ে ভীষণ ভালো লেগেছে। কারণ গত বছর আমরা সবাই গিয়েছিলাম লালবাগ কেল্লাতে। অনেক সুন্দর একটি জায়গা আবারো দেখলাম। আপনারা তো বন্ধুরা মিলে অনেক ঘোরাফেরা করলেন কেল্লাতে। তাছাড়া খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

বন্ধুদের সাথে লালবাগ কেল্লায় ঘুরাঘুরি করতে গিয়ে অনেক সুন্দর সময় উপভোগ করেছেন। বন্ধুদের সাথে ঘুরতে ভীষণ ভালো লাগে। লালবাগ কেল্লায় গিয়েছিলাম‌ প্রায় পাঁচ বছর আগে। আজকে আপনার পোস্ট ভিজিট করে সেই স্মৃতি মনে পড়ে গেলো। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 last year 

আমার পোস্টটি দেখে আপনার আগের স্মৃতি মনে পড়ে গেল জেনে বেশ ভালো লাগলো। আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

লালবাগ কেল্লা বাংলাদেশের পুরাতন ইতিহাস এবং ঐতিহ্যের ধারক হিসেবে এখনো দাঁড়িয়ে রয়েছে।
জায়গাটি আমারও খুব চেনা ঢাকায় থাকতে মাঝে মাঝেই যাওয়া হতো।
আপনি সুন্দর ফটোগ্রাফি এবং সুন্দর ভ্রমণ কাহিনী আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লাগলো।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমার পোস্টটি পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

বন্ধুদের সাথে লালবাগ কেল্লায় কিছু মুহূর্ত অনেক সুন্দর ভাবে আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। আমিও অনেকবার এই লালবাগ কেল্লায় গিয়েছিলাম। জায়গাটা দেখতে ভীষণ সুন্দর। এখানে প্রবেশ করার জন্য প্রথমেই টিকিট লাগে। আপনারা ৩০ টাকা করে টিকিট দিয়েছিলেন। এটা আপনি ঠিকই বলেছেন এখানে একটি উঁচু জায়গা আছে যেখান থেকে পুরো কেল্লাটা বেশ সুন্দরভাবে দেখা যায়। ধন্যবাদ ভাই।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58729.26
ETH 2640.67
USDT 1.00
SBD 2.47