ভার্সিটিতে প্রথম কম্পিউটার ল্যাব ক্লাস ||

in আমার বাংলা ব্লগlast year (edited)

আসসালামু আলাইকুম/আদাব

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালোই আছি। আজ আমি আরেকটি ব্লগ নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। আশা করি আপনাদের ভালো লাগবে। আজকে ভার্সিটিতে আমার প্রথম কম্পিউটার ল্যাব ক্লাস ছিল। ভার্সিটি জীবনের প্রথম কম্পিউটার ল্যাব ক্লাস করার অনুভূতি ও অভিজ্ঞতা আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের ভালো লাগবে। চলুন বেশি দেরি না করে শুরু করা যাক।

1000011674.jpg

আজ ২৭শে সেপ্টেম্বর ২০২৩, আজকে আমার ভার্সিটিতে দুইটি ক্লাস ছিল একটি হলো দি ইমারজেন্স অফ বাংলাদেশ হিস্ট্রি ও আরেকটি হলো কম্পিউটার ল্যাব ক্লাস। প্রথম ক্লাসটি শেষ করে ১০ মিনিটের একটি ছোট্ট বিরতির পর আমাদের দ্বিতীয় ক্লাসটি শুরু হয়। ভার্সিটি জীবনের প্রথম কম্পিউটার ল্যাব ক্লাস ছিল আজকে, তাই এর অনুভূতিটা অন্যরকম। আজকে আপনাদের মাঝে তাই শেয়ার করতে যাচ্ছি।
আমার ক্লাস ছিল ৭ তালায় ৭২৬ নাম্বার রুমে, ক্লাস শুরু হওয়ার ১০ মিনিট আগে আমি ক্লাসরুমে পৌঁছে যায়। ক্লাসরুমে পৌঁছে নিজের আসন গ্রহণ করি। এখানে প্রত্যেকের জন্য একটি করে কম্পিউটার বরাদ্দ রয়েছে। ক্লাস শুরুর আগেই সকল শিক্ষার্থীরা নিজেদের আসন গ্রহণ করে নেয়।

1000011682.jpg

এরপর আমাদের ক্লাসে আমাদের ক্লাস শিক্ষক প্রবেশ করেন। এরপর আমাদের এই কম্পিউটার ল্যাব ক্লাস করা কেন জরুরী, এদের গুরুত্ব আমাদের জীবনে কি কি ভূমিকা ফেলতে পারে, কম্পিউটার ল্যাব কোর্সের পরীক্ষার মানবন্টন ও গ্রেড ইত্যাদি নিয়ে ব্রিফিং দিতে থাকে। আমরা সবাই মনোযোগ দিয়ে ম্যাম এর ব্রিফিং শুনতে থাকি।
এরপর ম্যাম আমাদের অ্যাটেন্ডেন্স নিয়ে নেয়। এরপর আমাদের ক্লাস লেকচার দিতে থাকে। লাস্ট লেকচার দেয়া শেষ হলে আমাদের প্রাকটিক্যাল এই কাজগুলো করে দেখানোর জন্য কম্পিউটার অন করতে বলে। এরপর একটি ওয়েবসাইট code.org তে সবাইকে ঢুকে একটি করে একাউন্ট খুলে নিতে বলে । ম্যাম এর কথামতো সবাই ওয়েবসাইটটিতে ঢুকে একটি একাউন্ট খুলে নেয়।
এরপর ওয়েবসাইটটিতে আমরা সবাই প্রবেশ করি। ওয়েবসাইটিতে প্রায় ২০টি লেভেল আছে প্রায় প্রতিটি লেভেলেই রয়েছে বেশ কিছু টাস্ক। ম্যাম আমাদের প্রায় প্রতিটি লেভেলেই কিছু টাস্ক কমপ্লিট করে বুঝিয়ে দেয় যে এইগুলো এভাবে কমপ্লিট করা লাগবে। এই টাস্কগুলো কাজ করে মূলত কোডিং এর মাধ্যমে। সঠিক কোডিং এর মাধ্যমে প্রতিটি লেভেল পার করতে হবে, যদি কেউ ভুল কোডিং ইউজ করে তাহলে পরের লেভেলে যেতে পারবেনা।

1000011691.jpg

সবগুলো লেভেলের কিছু টাস্ক দেখিয়ে ম্যাম আমাদের প্রথম কম্পিউটার ল্যাব ক্লাসটি শেষ করে। আজকের মতো এখানেই। আশা করছি আপনার ভালো লেগেছে। এতোক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার ব্লগটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। দেখা হবে অন্য একটি ব্লগে ততক্ষণে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইন্টার পরীক্ষা দিলাম এই বছর। আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


ধন্যবাদ

Sort:  
 last year 

কম্পিউটার এর প্রাক্টিক্যাল ক্লাস আসলেই খুব জরুরি। বর্ত্মান যুগ আধুনিক যুগ। এই যুগে সবকিছুই ডিজিটাল। ডিজিটাল যুগের হাতিয়ার হচ্ছে কম্পিউটার। প্রোগ্রামিং এর সাহায্যে কত কিছু করা সম্ভব এই সময়ে...। ক্লাস গুলো খুব ভালো ভাবে করেন ভাইয়া। শুধু পড়াশুনায় ভালো নম্বরের জন্য না, শেখার জন্য প্রোগ্রামিং / কোডিং শিখেন মন দিয়ে। আপনার জন্য শুভকামনা।

Posted using SteemPro Mobile

 last year 

দোয়া রাখবেন আমার জন্য আমি যেনো আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63679.06
ETH 2628.86
USDT 1.00
SBD 2.83