আমার আজকের পোস্ট || ঈদ যাত্রায় আমাদের করণীয়, দায়িত্ব এবং কর্তব্যঃ

in আমার বাংলা ব্লগlast year
বিসমিল্লাহির রাহমানির রহীম


আসসালামু আলাইকুম, কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আশা করি সবাই ভালো আছেন। আমি ও ভালো আছি আলহামদুলিল্লাহ। বন্ধুরা আজ আবার নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।

বন্ধুরা আমার আজকের পোস্টটি একটু ভিন্ন রকমের। সামনে ঈদ এবং এই ঈদে আমরা সবাই বাড়িতে যাচ্ছি, আমাদের এই বাড়ি যাওয়াটা যেন আমাদের সবার জন্যই শুভ হয় এবং সুন্দর হয় সেই আলোকেই আমার আজকের পোষ্ট।

IMG_20230417_164416.jpg
চিত্রঃ এক

সামনে ঈদ, সবাই গ্রামের বাড়িতে বা যার যার স্ব স্থানে নিজেদের আপনজনদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করে নেওয়ার জন্য মাটির টানে বাড়িতে চলে যাচ্ছি বা যাবো। কিন্তু ঈদের আনন্দটা যেন কোনভাবেই ফিকে হয়ে না যায় সে দিকে আমাদেরকে খেয়াল রাখতে হবে। আমরা প্রায় ৯০% লোক ঈদের সময় আত্মীয়স্বজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার জন্য নিজেদের কর্মস্থল বা শহর ছেড়ে গ্রামের বাড়িতে ছুটে যাই।

এই ঈদ আনন্দটা সময় আমাদের জীবনে আনন্দের পরিবর্তে দুঃখের কারণ হয়ে দাঁড়ায়, কারণ আমরা এমন অনেকেই আছি যারা এক বছর দুই বছর ছয় মাস কিংবা তিন মাস পর ঈদের আনন্দ উপভোগ করার জন্য গ্রামের বাড়িতে যাচ্ছি। এ সময় আমাদের মাঝে অতি উৎসাহের একটা অনুভূতি কাজ করে, এই অতি উৎসাহই আমাদের জীবনের অনেক সময় কাল হয়ে দাঁড়ায়।

IMG_20230417_224516.jpg
চিত্রঃ দুই

কারণ দীর্ঘ একটা সময় আপনজন থেকে দূরে থাকার কারণে আপনজনদের প্রতি অতিরিক্ত টানের কারণে আমরা আমাদের যাত্রা পথে তাড়াহুড়া করি, যেমন অতিরিক্ত তাড়াহুড়ার কারণে আশা পাশে না তাকিয়ে রাস্তা পারাপার হওয়ার চেষ্টা করি, ফলে অনেক সময় আমরা এক্সিডেন্ট এর মুখোমুখি হয়ে আমাদের গুরুত্বপূর্ণ অঙ্গহানি ঘটে।

অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চ স্টিমার টলারে চেপে বসি যার কারণে যাত্রী ভার বহন করতে না পেরে এগুলো মন নদীতে ডুবে যায় এবং আমাদের প্রাণহারির মত ঘটনাও ঘটে। এছাড়া ও আমরা তাড়াহুড়া করে গাড়ি বা অন্যান্য যানবাহনে উঠতে গিয়ে আমাদের গুরুত্বপূর্ণ মালামাল নষ্ট করে ফেলি অথবা অতিরিক্ত মানুষের ধাক্কায় বা চাপে আমাদের শরীরের কোন একটা গুরুত্বপূর্ণ অঙ্গের আনিও ঘটতে পারে।

IMG_20230417_164731.jpg
চিত্রঃ তিন

এছাড়াও আমরা তাড়াহুড়ার করে বাসা থেকে বের হওয়ার সময় বেখেয়ালবশত অনেক সময় পানির লাইন, কারেন্টের সুইচ,জানালা খোলা রেখে চলে আসি। এতে করে আমাদের বাসার অনেক গুরুত্বপূর্ণ জিনিস নষ্ট হয়ে যেতে পারে বা অনেক সময় বৈদ্যুতিক সমস্যার কারণে বাসায় আগুন পর্যন্ত লেগে যেতে পারে।

সুতরাং আমাদের এই ঈদ আনন্দ যেন কোন কারণে বিলীন হয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। তাই আমরা ঈদের আনন্দ উপভোগ করতে বাড়িতে যাওয়ার আগে অবশ্যই আমরা সাবধানতা অবলম্বন করে যাতায়াত করবো। দেখে নেব আমরা আমাদের করণীয়গুলো কাজগুলো সঠিকভাবে করেছি কিনা..?

সবার ঈদের আনন্দ সুন্দরভাবে উপভোগ করুন এবং সবাই মিলেমিশে ঈদ আনন্দ উপভোগ করুণ এই দোয়া রইলো সবার জন্য। ধন্যবাদ সবাইকে।


আমার পরিচয়
আমি আজিজুল মিয়াঁ, আমার গ্রামের বাড়ি মাদারীপুর। আমি জগ্ননাথ বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স শেষ করে বর্তমানে একটি প্রাইভেট কোম্পানীতে ম্যানেজার পদে কর্মরত আছি। লিখতে আমার অনেক বেশি ভালো লাগে। আমি ছোট বেলা থেকেই কম-বেশি লেখা-লেখি করতাম। লেখা-লেখির পাশা-পাশি আমি ঘুরতে এবং খেলা-ধুলা করতে অনেক পছন্দ করি। সময় পেলেই পরিবারের সদস্যদের নিয়ে ঘুরতে বের হই। অতিরিক্ত কথা বলা এবং মিথ্যা কথা বলা আমি সবচেয়ে বেশি অপছন্দ করি।


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQXhYEttnX1KKh1bDpnfJQ9XE52hBiZnn6J1QrQxWt34Vv6BDtNXArCZWNiRA18nt5eQYaA3Kmg.png

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNz8uuU7jNdUdZcqn6h7peG3CH7HW4Dj4EnjdfKn9T6S1nX92sULZRaFUhpFmzY87Rh7WVkoNuC.png

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62884.65
ETH 2444.83
USDT 1.00
SBD 2.61