পোস্ট শিরোনাম || ক্লে সম্পর্কে কিছু মজার অভিজ্ঞতা:

in আমার বাংলা ব্লগlast month

বিসমিল্লাহির রাহমানির রাহিম


প্রিয় আমার বাংলা ব্লকের বন্ধুরা, কেমন আছেন সবাই আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। বন্ধুরা আজ একটু ভিন্নধর্মী একটা পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।

বন্ধুরা আমরা সবাই জানি বর্তমান সময়ে বাচ্চাদের খেলার অন্যরকম একটা মাধ্যম হচ্ছে ক্লে। আমার কাছে মনে হয় ক্লে হচ্ছে মাটি বা আটার বিকল্প কিছু একটা। আমরা ছোটবেলায় সবচেয়ে বেশি খেলতাম মাটি দিয়ে, কাদামাটি কিছুটা শক্ত হলে বা শক্ত মাটি পানি দিয়ে কিছুটা নরম করে বিভিন্ন রকমের খেলনা ঘোড়া, গরু, পাখি ,মাছ ইত্যাদি তৈরি করতাম ।এছাড়াও মা এবং বোনেরা যখন আটা দিয়ে রুটি বানাত তখন আমরা সেই আটা নিয়ে মনের মত করে বিভিন্ন ধরনের খেলনা তৈরি করতাম।

IMG_20240903_234639.jpg

চিত্র: এক

আর এখনকার বাচ্চারা মাটি বা আটার পরিবর্তে ক্লে দিয়ে খেলনা তৈরি করে। এতে করে সবচেয়ে বেশি সুবিধা হচ্ছে শহরের বাচ্চাদের। কারণ হচ্ছে শহরে কাদামাটি নাই বললেই চলে আর শহরের বাচ্চারা সাধারণত কাদামাটি দিয়ে খেলে অভ্যস্ত নয় বা ফ্যামিলি থেকেও কাদামাটি দিয়ে খেলা কখনই সাপোর্ট করে না। এজন্য এরা বর্তমান সময়ে ক্লে দিয়ে খেলতে পারে এবং কাদামাটির বিকল্প হিসেবে ক্লে ব্যবহার করে থাকে।

IMG_20240903_233914.jpg

চিত্র: দুই

এবার আসা যাক ক্লে নিয়ে আমার মজাদার একটি ঘটনা, কোন এক সময় আমার বাংলা ব্লগে কোন এক প্রতিযোগিতায় ক্লে দিয়ে কিছু একটা তৈরি করার জন্য বলা হয়েছিল, আইটেমটার কথা আমার মনে নাই। কিন্তু পোস্টটি আমি দেখার পর চিন্তা করতে লাগলাম ক্লেটা আসলে কি? হয়তোবা সেদিন গেলে সম্পর্কে আমার জানা থাকলে ওই প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ করতাম।

IMG_20240903_234020.jpg

চিত্র: তিন

এরপর আমি দেখতাম যে আমার ছেলে ওর মাদ্রাসার দোকান থেকে কিছু একটা কিনে নিয়ে এসে বিভিন্ন ধরনের খেলনা পশু পাখি বা অন্যান্য জিনিস বানায়। আমি একদিন ওকে জিজ্ঞেস করলাম যে, বাবা এগুলো কি?এগুলোর নাম কি? তখন আমার ছেলে আমাকে বলল বাবা এগুলো হচ্ছে ক্লে। এরপর আমি কিছু ক্লে আমার হাতে নিয়ে নেড়েচেড়ে দেখলাম যে, এগুলো আসলে ছোটবেলার কাদামাটির বিকল্প আমরা যেখানে কাদামাটিতে খেলা করতাম এই সময়ে এসে আমাদের ছেলেমেয়েরা এই ক্লে দিয়ে খেলাধুলা করে। তখন থেকে আমি জানলাম ক্লে আসলে কি এবং এগুলো দিয়ে কি করে।

IMG_20240903_234105.jpg

চিত্র: চার

এইতো দুদিন আগে আমার ছেলে আমাকে ফোন দিয়ে বলে বাবা বরিশাল থেকে আমার জন্য ক্লে নিয়ে এসো। ছেলের কথামতো আমি এক ডজন বিভিন্ন কালারের ক্লে কিনে আনলাম। এই সাইজেরই প্রতিটা ক্লে ওর কাছ থেকে দোকানদার 10 টাকা করে রাখে কিন্তু আমি এক ডজন ক্লে মাত্র ৫০ টাকা দিয়ে নিয়েছি ।জানিনা এর চেয়েও কমে পাওয়া যায় কিনা। তবে এগুলো ব্যবহারে বাচ্চাদের হাতে কিংবা শরীরের কোন ক্ষতি হয় কিনা এটা আমার জানা নেই যদি কারো জানা থাকে তাহলে অবশ্যই কমেন্টস করে জানাবেন।

বন্ধুরা, এই ছিল আমার আজকে মজাদার পোস্টটি ।আশা করি সবার কাছে ভালো লাগবে এবং ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে আপনাদের মতামত জানিয়ে দিবেন। ধন্যবাদ সবাইকে আসসালামু আলাইকুম।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn99njcohq4r9LUHc.png

পোস্টের সাথে সম্পর্কিত যা যাঃ
ডিভাইসTecho provoir 4
ক্যামেরা13MQUAD
ক্যামেরায়@azizulmiah
লোকেশনমাদারীপুর

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq63dTYvrrycGbUPAEdikxGD2cqVMH8heE8DJW36AaZjZ4fD6Yt6w5ks6jyrVJqR...SPKhpaGF3R77N6UCcw6tHuYvyw7YjLACEvtraNkFm1AbXaoof2ZWppk6CphcwuiCL9iHDNMmYZX8Bq4y4gXniUDWXhBKVWevHte3V4qsJQhXhen8d6ttKVvadL.png

আমি আজিজুল মিয়াঁ, আমার গ্রামের বাড়ি মাদারীপুর। আমি জগ্ননাথ বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স শেষ করে বর্তমানে একটি প্রাইভেট কোম্পানীতে ম্যানেজার পদে কর্মরত আছি। লিখতে আমার অনেক বেশি ভালো লাগে। আমি ছোট বেলা থেকেই কম-বেশি লেখা-লেখি করতাম। লেখা-লেখির পাশা-পাশি আমি ঘুরতে এবং খেলা-ধুলা করতে অনেক পছন্দ করি। সময় পেলেই পরিবারের সদস্যদের নিয়ে ঘুরতে বের হই। অতিরিক্ত কথা বলা এবং মিথ্যা কথা বলা আমি সবচেয়ে বেশি অপছন্দ করি।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFaFa6PCA5PqBjf3814AomaBNh1sjAhGurcrbXNutXLYaLc5W7C7iWHwYRZUdeG...WGm8395pPJ5ZzZK8THWPqVK9d2S1GubN3KFmMuzpzgMZ43oggvLaDWozrYcR8sK1sVEbDaVoizynf8Km678okenWWShswb5rkccJutNk4ECBVp4KiCGXwedruC.png

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFaE82pVbSeSRDwGwmwS6ZeUQP9pFNrFLbT4VzSCda2gnv1GJ9WwWns32xTfSaY...BpX9Edn8Wydi9cHhsMusgC8fAWDsSPmRZSTNKodnki6hi9yMKwtdjNwgrTWtL371U7U4FvMXuaDxGP5inAsXCk7QrSn6tpBhdCUivAPXTHx53b6Ln3LSyqimA6.png

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAM3QQ7FR6kib75sNWjeyY2KuEUDi8sz6bqHr6btS4ZpMjd6ZzLZfSH89YMHKJv...3fzs3sFLFAqLELDokXmVgfJ6YVr36Qp4638DGsHpuyWTc5MpwFu6c7wPYBdkH2rWxh2Ga7BCLPL77Z7xxfhZoshrNvtpGsWzLs2U3qCa94pcxDkP5iJQ32gXxJ.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxLUy5tRWHZwoPkvkw4cLv9wovLuMmF7ZGAf4DAwsJfZ4uGNX7qG1KHTDN8Q1...bfFoudbaKZ5Vzsde5eATfH2qnmXwui7kQzogqp1a2ZKtDZmWpxMNYWMHX3NCBZ9mC9NHDzBd7K4gJTgV42NDT6Wu5KwX8mB5gYrCgUbVjh2urpH5Xg7YyNLnza.png

Sort:  
 last month 

আমিও ঠিক জানিনা ক্লে বাচ্চাদের কোন ক্ষতি করে কিনা। তবে আমাদের এলাকাতে এক ডজন ক্লের দাম ১০০ টাকা করে ‌ আপনি তো কম দামে পেয়ে গেছেন। তবে প্রথমবার আপনার ছেলের কাছ থেকে ক্লে হাতে নেওয়ার অনুভূতিটা জানতে পেরে বেশ ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 last month 

ডজন ক্লে মাত্র ৫০ টাকা!! আমি তো সবসময় ১০০ টাকা করে কিনি এগুলো। আপনি অনেক কমে পেয়েছেন। যাই হোক ক্লে নিয়ে আপনার অভিজ্ঞতা গুলো দেখে ভালো লাগলো। আমাদের কমিউনিটিতে কয়েকদিন আগে ক্লে দিয়ে বর্ষাকালের দৃশ্য তৈরির প্রতিযোগিতা দেওয়া হয়েছিল। যাই হোক, আপনার অভিজ্ঞতাগুলো জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ।

🤩💥 WOOHOO! 🎉 What an amazing collection of images! 😍 I'm loving the vibrant colors and unique styles of each picture! 👀 The first image is like a burst of energy, while the second one is so peaceful and serene. And the third one? It's like a symphony of shapes and patterns! 🌈

I'd love to hear your thoughts on these incredible images! 💬 Which one resonates with you the most? Do you have a favorite? Share your insights and connect with me in the comments below! 😊

And don't forget to spread some Steem love by voting for our witness, @xpilar.witness! 🙏 Just head over to https://steemitwallet.com/~witnesses and show us your support. Together, we can make Steem an even more amazing platform! 💪

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62102.31
ETH 2432.92
USDT 1.00
SBD 2.67