সাদা পোলাউ রান্নার রেসিপিঃ

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার বাংলা ব্লগের বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আমি ও ভালো আছি ইনশাআল্লাহ। বন্ধুরা আজ আমি আপনাদের সামনে উপস্থাপন করবো কিভাবে সাদা পোলাউ রেসিপি করতে হয় । রেসিপি সব সময় একটি ক্রিয়েটিভ বিষয় ।আশা করি সবার ভালো লাগবে। চলুন তাহলে স্টেপ বাই স্টেপ দেখি কিভাবে আমার রেসিপিটা সম্পন্ন করলামঃ
ছবি-১
ছবি-২
Untitled design (1).pngUntitled design (5).png

ছবিঃ খাবার জন্য প্রস্তুত সাদা পোলাউ

পোস্ট ক্যাটাগরিঃ রেসিপি

রেসিপির শিরোনামঃ সাদা পোলাউ রেসিপি

তারিখঃ ১৭ ই ভাদ্র ২৪২৯ খ্রিস্টাব্দ।

উপকরণসমূহঃ

Screenshot_11.jpg

সিরিয়াল নংউপকরণের নামপরিমান
পোলাউ চাল১/২ কেজি
পেয়াজ কুচি১/২ কাপ
আদা বাটা১/২ টেবিল চামচ
রসুন বাটা১/২ টেবিল চামচ
তেল১/২ কাপ
দারচিনি৩ টা
এলাচ২ টা
কাঁচা মরিচ৫ টা
লবনপরিমাণ মতো

উপকরণসমূহের ছবিঃ

Screenshot_10.jpg

ছবি-১
ছবি-২
ছবি-৩
ছবি-৪
image.pngimage.pngimage.pngimage.png
ছবি-৫
ছবি-৬
ছবি-৭
ছবি-৮
image.pngimage.pngimage.pngimage.png
ছবি-৯
ছবি-১০
ছবি-১১
ছবি-১২
image.pngimage.pngimage.pngimage.png

রান্নার নিয়মঃ প্রথমে পরিমাণ মতো পোলাউয়ের চাল নিতে হবে। তারপর চাল গুলো একটা পাত্রে নিয়ে ভালো ভাবে ধুয়ে একটা ছাকনিতে নিয়ে পানি ঝড়াতে হবে।
তারপর চুলায় একটা হাড়িতে পানি ফুটিয়ে নিতে হবে। যে পাতিলে পোলাউ রান্না করব সেই পাতিল চুলায় বসিয়ে তার মধ্যে তেল দিয়ে দিবো। তেল গরম হলে তাতে দারচিনি ও এলাচ দিয়ে তার মধ্যে পেয়াজ কুচি দিয়ে বাদামি কালার করে ভেজে তাতে আদা,রসুন বাটা ও লবন দিবো।

ছবি-১৩
ছবি-১৪
ছবি-১৫
ছবি-১৬
image.pngimage.pngimage.pngimage.png

কিছুক্ষণ ভেজে নিয়ে তাতে পোলাও চাল দিয়ে মৃদু আচে পাঁচ মিনিট ভেজে নিবো ভাজা হয়ে গেলে তাতে ফুটিয়ে রাখা গরম পান পানি একটা মগ দিয়ে মেপে মগের তিন মগ পানি দিয়ে চুলার জ্বাল বাড়িয়ে বলগ ওঠা পর্যন্ত অপেক্ষা করতে হবে। বলগ উঠলে পানি কিছুটা কমে আসলে চুলার জ্বাল কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।

ছবি-১৭
ছবি-১৮
ছবি-১৯
image.pngimage.pngimage.png

সর্বশেষ চাল যখন ৮০% সেদ্ধ হয়ে আসবে তখন চুলার উপর একটা তাওয়া দিয়ে তার উপর পাতিল দিয়ে দমে রাখতে হবে।
২০ মিনিট পর চেক করে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন আপনার পছন্দের গোশ,রোস্ট,কোরমার সাথে।

সিরিয়াল নং
ডিভাইস
ক্যামেরা
TECNO pouvoir 4
13M QUAD

পোষ্ট ক্রিয়েটেট বাই-@azizulmiah

image.png

Sort:  
 2 years ago 

এই পোলাও খেতে আমি ভীষণ ভালোবাসি দাদা। রেসিপি দেখে ভীষণ ভালো লাগলো। ভালো থাকুন।

 2 years ago 

সাদা পোলাউ আসলেই খুব স্বাদের একটি খাবর। মাঝেমধ্যেই বাসায় রান্না হয়। বিশেষ করে ছুটির দিনটা পোলাউ এর জন্যি বরাদ্দ থাকে।

 2 years ago 

সাদা পোলাও গুলো দেখে জিভে জল চলে আসলো। পোলাও খেতে আমার কাছে অনেক ভালো লাগে। প্রায় সময় আমাদের বাসায় সাদা পোলাও তৈরি করে থাকি। কারণ ঘরের সকলেই পোলাও খেতে অনেক পছন্দ করে। ধন্যবাদ শেয়ার করার জন্য অনেক লোভনীয় একটা রেসিপি।

 2 years ago 

ধন্যবাদ আপু, আমার বাসায় ও সময় সুযোগ পেলেই পোলাউ রান্না করা হয়।আমি ও সাদা পোলাউটাই বেশি পছন্দ করি। আসলেই অনেক লোভনীয় একটা খাবার।

 2 years ago 

ওয়াও ভাইয়া সকাল সকাল সাদা পোলাও দেখে লোভ লেগে গেল। আসলে পোলাও বলে কথা এটা আমার অনেক পছন্দের খাবার।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও পোলাও খেতে আমি অনেক পছন্দ করি। সাদা পোলাও আপনি অনেক সুন্দর ভাবে রান্না করে আমাদের মাঝে শেয়ার করেছেন। যদি পোলাও রান্নার পরে অল্প কিছু পিয়াজ ভাজি করে পোলা এর উপরে দিতেন তাহলে খেতে হয়তো আরো বেশি সুস্বাদু লাগতো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, পোলাউ ভাত সবার কাছেই অনেক প্রিয়। আমিও পোলাউ ভাত খেতে অনেক পছন্দ করি। এমন সুন্দর একটি কমেন্টের জন্য ধন্যবাদ।

 2 years ago 

পোলাও আমার খুবই ফেভারি ট মাঝে মাঝেই প্রস্তুত করে খাওয়া হয় স্পেশালি ছুটির দিনে।। এরকম পোলাও এর সাথে যদি দেশি মুরগির মাংস থাকে খেতে সব সময় একটু বেশি মজাদার হয়ে থাকে।।

এরকম সাদা পোলাও এর মধ্যে কোরা নারিকেল দিলে পোলাও খেতে আরো বেশি মজাদার হয়ে থাকে।।
আপনার রেসিপির বর্ণনাটা একদমই শর্ট হয়ে গেছে আরও একটু বিস্তারিত করলে ভালো হতো বুঝতে।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আসলে আমার বাংলা ব্লগ হচ্ছে একটা স্কুল। এখানে শেখার শেষ নাই। আমি চাই আমার প্রতিটি পোস্টেই কিছু না কিছু শিখি। আমি আমার ভুলগুলো সুধরে নিব ভাইয়া।

 2 years ago 

সাদা পোলাউ রান্নার রেসিপি দেখে তোমার জিভে জল চলে এ লো সত্যি বলতে পোলাউ খেতে আমার অনেক বেশি ভালো লাগে। আপনার পোলাও তৈরির প্রতিটি অসাধারণ ছিল।আপনার ধাপগুলো দেখে আমি পোলাও তৈরি শিখে নিয়েছি ধন্যবাদ।

 2 years ago 

আপনি সাদা পোলাও রান্না রেসিপি খুবই সুন্দর ভাবে তৈরি করেছেন এবং আমাদের মাঝে তুলে ধরেছেন। দেখে তো মনে হচ্ছে খুবই ভালো লেগেছে খেতে এই রেসিপিটি। এত সুন্দর একটি রেসিপি আমাদের সকলের সাথে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

পোলাও রান্নার রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আমাদের বাসার ঠিক এভাবে পোলাও রান্না করা হয়। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খুব সুন্দর সাদা পোলাও রান্না করেছেন। পোলাও আমার অনেক প্রিয়। পোলার মাঝে গরম মসলার অবদান অনেক বেশি। আপনি তেজপাতা দিয়ে উপরে পরিবেশন করলে আরো বেশি ভালো লাগতো। এমনিতেই অনেক সুন্দর হয়েছে ধন্যবাদ।

 2 years ago 

আমার বাসায় তেজপাতা ছিলো না আপু, ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য। আসলে আপু আমি তো আর প্রফেশনাল রান্না করতে পারি না, তাই একটু আধটু ভুল হয়ে যাচ্ছে। আপনারা কমেন্ট করে আমার ভুলগুলো ধরিয়ে দিচ্ছেন। আশা করি সামনে থেকে আর ভুল হবে না। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে সাদা পোলাও রান্না রেসিপি তৈরি করেছেন। সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, সুন্দর একটি মন্তব্য করার জন্য। আসলে আপনাদের পজেটিভ মন্তব্যগুলো আমার লেখাকে আরো প্রসারিত করতে সাহায্য করছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65970.26
ETH 2696.32
USDT 1.00
SBD 2.88