লেভেল ২ হতে আমার অর্জন-By@azizulmiah

in আমার বাংলা ব্লগ2 years ago
কেমন আছেন সবাই? আশা করি "আমার বাংলা ব্লগের" সকল বন্ধুরা ভালো আছেন। আমি ও ভালো আছি। আজ আমি আমার বাংলা ব্লগের দ্বিতীয় এক্সাম পোস্ট করলাম, যার টাইটেল হচ্ছে, লেভেল-২ হতে আমার অর্জন। আশা করি আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা এই পোস্টটি পড়বেন এবং কোনো ভুল-ভ্রান্তি হলে আমাকে ধরিয়ে দিবেন, এবং আমি শুধরে নেওয়ার চেষ্টা করব।

Add a heading (1).png

ছবিঃ ক্রিয়েট @azizulmiah বাই ক্যানভা।

১. পোস্টিং কীঃ Steemit.com এ পোস্টিং কী খুবই গুরুত্বপূর্ণ একটা কী। প্রত্যেকটা কী একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত কাজ করতে পারে। প্রথমত আমাদের স্টিম একাউন্ট লগইন করার জন্যই পোস্টিং কী দরকার হয়। এছাড়া ও পোস্টিং কী এর আরো কিছু ব্যবহার আছে। যেমনঃ
(ক). আপ ভোট এবং ডাউন ভোট প্রদান করা।
(খ). কমেন্ট এবং পোস্ট করতে হলে পোস্টিং কী এর দরকার হয়।
(গ). কমেন্ট এবং পোস্ট এডিট করতে গেলে পোস্টিং কী প্রয়োজন।
(ঘ). কোন পোস্ট রি-ইস্টিম করতে হলে পোস্টিং কী দরকার।
(ঙ). কাউকে ফলো বা আনফলো করতে পোস্টিং কী লাগে।
(চ). কোন অনাকাঙ্খিত একাউন্ট যদি মিউট করতে চাই তাহলে পোস্টিং কী দরকার হয়।
২. অ্যাক্টিভ কীঃ আমাদের ওয়ালেট এর কাজ গুলি করা হয় অ্যাক্টিভ কী দিয়ে তার মানে বুঝতেই পারতেছেন যে অ্যাক্টিভ কী Steemit.com এর জন্য কতটা গুরুত্বপূর্ণ কী। এই অ্যাক্টিভ কী যদি আমি ব্যতীত অন্য কারো কাছে থাকে, তাহলে সে ইচ্ছা করলে অনায়াসেই আমার একাউন্ট থেকে স্টিম বা SBD সরিয়ে নিয়ে যেতে পারবেন। অর্থাৎ তিনি চাইলে আমার একাউন্টের যে কোন লেনদেন আমার অনুমতি ছাড়াই করতে পারবেন। সে ক্ষেত্রে আমি আমার এত কষ্টের রিওয়ার্ড মুহূর্তের মধ্যে খুইয়ে ফেলতে পারি। এছাড়া ও অ্যাক্টিভ কী দিয়ে আমরা আর ও যে কাজগুলো করতে পারি সেগুলো হলো-
(ক). রিওয়ার্ড ট্রান্সফারের কাজ করতে পারি।
(খ). পাওয়ার আপ এবং পাওয়ার ডাউন করতে পারি।
(গ). SBD স্টীম কনভার্সন করতে পারি।
(ঘ). আমার প্রোফাইলের বিভিন্ন তথ্য পরিবর্তন করতে পারি।
(ঙ). উইটনেস ভোট প্রদান করতে পারি।
(চ). কোন এক্সচেঞ্জ এর ক্রয়-বিক্রয় অর্ডার করতে পারি।
(ছ). নতুন নতুন ব্যবহারকারী তৈরি করতে পারি ।

৩. উনার কীঃ নাম শুনেই বোঝা যাচ্ছে যে উনার কী কতটা গুরুত্বপূর্ণ। উনার মানে হচ্ছে মালিক অর্থাৎ উনার কী যার কাছে থাকবে, এই অ্যাকাউন্টের মালিক হবেন তিনি। উনার কী ছাড়া আমি কখনোই একাউন্টের মালিকানা দাবি করতে পারবো না। যদি আমার একাউন্টের কী হারিয়ে যায় বা অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়, তাহলে উনার কী ছাড়া আমি কখনোই একাউন্ট রিকভার করতে পারব না। এছাড়া ও উনার কী দ্বারা আরো যে সকল কাজ করা যায় সেগুলো হলো-
(ক). উনার কী, একটিভ কী এবং পোস্টিং কী রিসেট করতে ওনার কী প্রয়োজন হয়।
(খ). একাউন্ট রিকভারি করতে উনার কী প্রয়োজন।
(গ). ভোটিং অধিকার প্রত্যাখ্যান করার জন্য উনার কী দরকার।

৪. মেমো কীঃ আমি যদি কাউকে কোন প্রাইভেট মেসেজ পাঠাতে চাই বা মেসেজ পেতে চাই অথবা এটার কোন একটা সংকেত পরিবর্তন করে পাঠাতে চাই এবং পরবর্তীতে এই মেসেজ দেখতে চাই, তাহলে এই কী দরকার হবে।

৫. মাস্টার কীঃ আমার Steemit একাউন্টের সবচেয়ে সেনসেটিভ এবং গুরুত্বপূর্ণ কী হচ্ছে মাস্টার কী, যেটি আমি একাউন্ট খোলার সময় পেয়েছিলাম বা আমি নিজে জেনারেট করেছিলাম। মাস্টার পাসওয়ার্ড কখনই কাউকে দেওয়া যাবে না। পোস্টিং কী, এক্টিভ কী, উনার কী এবং মেমো কী এই সবগুলো কী-ই মূলত তৈরি হয়েছে মাস্টার কী এর উপর ভিক্তি করে। তাই শুধু মাত্র মাস্টার কী দিয়ে সকল কী এর সকল কার্যক্রম সম্পন্ন করা সম্ভব।
উদাহরণস্বরূপ বলতে পারি যে, মাস্টার কী হচ্ছে, দাবা খেলার মন্ত্রীর মতো, মন্ত্রীর যেমন সব দিক দিয়ে অথাৎ উপরে-নিচে, ডানে-বামে, সামনে পিছনে, যেদিকে ইচ্ছে, যেভাবে ইচ্ছে তার ক্ষমতা প্রদর্শন করতে পারে, তেমনই মাস্টার কী ও একটি Steemit একাউন্টে অন্য সকল কী এর সহযোগিতা ছাড়াই যাবতীয় কাজ করতে পারে। তাই আমাদের উচিৎ মাস্টার কী ভালোভাবে যত্ন করে সংরক্ষণ করা। আমাদের একাউন্টটি রিকভার করতে চাইলে ও মাস্টার কী প্রয়োজন হবে।

৬. মাস্টার কী যেভাবে সংরক্ষণ করা যায়ঃ
মাস্টার কী যেহেতু সবচেয়ে সেনসেটিভ এবং গুরুত্বপূর্ণ কী সেহেতু এটিকে খুব যত্ন করে সংরক্ষণ করতে হবে। সেক্ষেত্রে আমরা যেটা করতে পারি সেটা হলো-

(ক). আমরা কোন মেইলে রাখতে পারি, তবে শর্ত হচ্ছে ঐ মেইলের একটি স্ট্রং পাসওয়ার্ড থাকতে হবে এবং ঐ মেইলের রিকভারি একটি মেইল থাকতে হবে। কিছুদিন পর পর মেইলটা চেক করে দেখতে হবে যে মেইলটা ঠিক আছে কিনা।

(খ). মাস্টার পাসওয়ার্ডটি প্রিন্ট আউট করে কোন নিরাপদ জায়গায় সংরক্ষণ করে রাখতে পারি।

(গ). মাস্টার পাসওয়ার্ডটি কোন একটা ডায়েরিতে হাতে লিখে নিরাপদ জায়গায় রেখে দিতে পারি।

(ঘ). অথবা আমরা একাধিক জায়গায় লিখে সংরক্ষণ করতে পারি, যেন একটা হারিয়ে গেলে আরেকটা খুঁজে বের করে আমাদের কার্য সম্পাদন করতে পারি।

(ঙ). আমাদের গুগল একাউন্টে টু ফ্যাক্টর চালু থাকলে আমাদের মাস্টার কী ওয়ার্ডটি গুগল ড্রাইভে ও সংরক্ষণ করে রাখতে পারি।

৭. পাওয়ার আপঃ পাওয়ার মানে হচ্ছে শক্তি আর আপ মানে হচ্ছে বৃদ্ধি। পাওয়ার আপ মানে হচ্ছে শক্তি বৃদ্ধি করা। অথাৎ আমার পাওয়ার যতো বৃদ্ধি পাবে আমার ভোটিং পাওয়ার ততো বৃদ্ধি পাবে। আমার ভোটিং পাওয়ার যতো বৃদ্ধি পাবে, আমি অন্যের কন্টেন্টে বা নিজের কন্টেন্টে ভোট দিলে ততো বেশির রিওয়ার্ড পাওয়া যাবে। তাই Stermit এ কাজ করতে হলে পাওয়ার আপ এর বিকল্প কিছু নেই।

৮. পাওয়ার আপ করার উপায়ঃ কারো কাছে যদি পর্যাপ্ত টাকা থাকে, তাহলে সেটা ইনভেস্ট করে লিকুইড স্টিম কিনতে পারে, তারপর স্টিমকে কনভার্ট করে স্টিম পাওয়ার করে নিতে পারেন।
(ক). স্টিমিট ডট কম এ কাজ করে ও আস্তে আস্তে পাওয়ার আপ করা সম্ভব।
(খ). অন্যের কাছ থেকে পাওয়ার ধার করে ও অনেক সময় নিজের পাওয়ার আপ করা সম্ভব।
(গ). অনেকে মিলে মিশে একসাথে একটি টিম করে কাজ করলে ও পাওয়ার আপ করা যায়।

৯. সেভিংস এ থাকা Steem অথবা SBD উইথড্র দেওয়ার ৩ দিন পরে ট্রান্সফারেবল একাউন্টে জমা হবে।

১০. মেমো ফিল্ড এর কাজ হচ্ছে প্রাইভেট মেসেজ পাঠানো এবং রিসিভ করা।

১১. ডেলিগেশন ক্যানসেল করার ৫ দিন পর উক্ত এস. পি নিজের একাউন্টে ফেরত আসে।

১২. আমি যদি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করি এবং কিছুদিন পর আরো একশত এস.পি ডেলিগেশন করতে চাই। তাহলে ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আমাকে ৩০০ এস. পি লিখতে হবে।

"আমার বাংলা ব্লগ লেভেল ২ হতে আমার অর্জন" এই টাইটেল সম্বলিত আমার পরীক্ষাটি আমি শেষ করলাম, জানিনা কতটা ভালো করতে পেরেছি, কিন্তু আমি আমার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছি। বাকিটা আমার বাংলা ব্লগের সম্মানিত প্রফেসরগন বলতে পারবে আমি কেমন করেছি। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

অক্লান্ত পরিশ্রম করে নিজের বুদ্ধি খাটিয়ে এবিবি স্কুলের ক্লাস গুলোর মাধ্যমে নিজেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68859.42
ETH 2732.07
USDT 1.00
SBD 2.73