আমার জীবন থেকে হারিয়ে যাওয়া কিছু আঞ্চলিক ভাষাঃ

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম
আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করছি ভালো আছেন। আমি ও ভালো আছি আলহামদুলিল্লাহ। বন্ধুরা, আজ একেবারে ভিন্ন রকমের একটা পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। এই পোস্টটি মুলত একটু ফান হিসেবেই লেখা। তাই সবাই আশা করছি ফান হিসেবেই নিবেন।


image.png
Copyright free image source:pixels

বন্ধুরা, আমার গ্রামের বাড়ি হচ্ছে মাদারীপুরে। বন্ধুরা, ছোট বেলায় আমি মাদারীপুরের আঞ্চলিক ভাষায় এমন কিছু কথা বা শব্দ আমাদের দৈনন্দিন জীবনে বলেছি যেই কথা বা শব্দগুলো এখন হয়তো তেমন কেউ বলে কিনা জানিনা। তবে এই শব্দগুলো সারাজীবন আমার হৃদয়ে গেঁথে থাকবে। এই শব্দগুলো আমরা আমাদের ছেলেবেলায় খুব বেশি বলতাম। এই শব্দগুলো এলাকা ভিক্তিক ভিন্ন ভিন্না নামে বলা হয়ে থাকতে পারে। বন্ধুরা, চলুন তাহলে দেখে নেওয়া যাক আমাদের হারিয়ে যাওয়া সেই শব্দগুলো কি? আমি যে শব্দগুলো লিখবো তার বাইরে ও আর ও অনেক শব্দ থাকতে পারে। কারো জানা থাকলে কমেন্টস করে জানিয়ে দিবেন। শব্দগুলো হচ্ছেঃ

  • ১ কাইন্টামি
  • ২ নিয়াই
  • ৩ থুক্কু
  • ৪ খুইডাইল্লা
  • ৫ কুইরগা

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9rrJ7XyVNTSa1iNMV1HLEdGN9BVzpqr9qD8n9c6Cnsw4ig5kmwCUdZ2cXfBkqCk6bnMVXsU.png

এবার তাহলে এই শব্দগুলোর বিস্তারিত বর্ণনা(আঞ্চলিক এলাকা ভেদে) করা যাক-

১. কাইন্টামিঃ এই কথাটা আমরা সাধারণত খেলার ক্ষেত্রে বেশি বলে থাকতাম। ছোট বেলায় যখন গ্রামের সমবয়সী সবাই একসাথে খেলতে যেতাম তখন এক পক্ষ খেলায় জিতলে বা জিতে যাবে এমন দেখলে অন্য পক্ষ এসে ঝামেলা বাঁধিয়ে দিত, তখন আমরা বলতাম কাইন্টামি করবি না, কাইন্টামি কইরা জিততে পারবি না। তখন বিপক্ষের সবাই বড় একটা গোলমাল লাগিয়ে খেলা বাতিল করে দিত।

২. নিয়াইঃ আগে মা-বাবা কিংবা ভাই-বোনেরা কোন একটা যুক্তি সংগত কথা বললে ও আমরা তার বিরোধিতা করতাম এবং বলতাম যে আপনাদের কথা ঠিক না, আমার কথাই ঠিক। এভাবে নিজের যুক্তিকে প্রধান্য দেওয়ার জন্য বার বার তর্ক করতাম, তখন তারা বলতো নিয়াই করিস না, কথা বললেই শুধু নিয়াই করিস।

image.png
Copyright free image source:pixels

৩. থুক্কুঃ ছোট বেলায় আমরা থুক্কু শব্দটা সাধারণত ভুল সংশোধনের ক্ষেত্রে খুব বেশি ব্যবহার করতাম এবং বিশেষ করে খেলা-ধুলার ক্ষেত্রেই সবচেয়ে বেশি ব্যবহার করা হতো। যখন আমরা পাঁচগুটি বা বৌছি বা কাঁনা মাছি খেলতাম, তখন কোন কিছুতে ভুল করে ফেললে, তখন থুক্কু বলে ভুল সংশোধন করে আবার প্রথম থেকে খেলা শুরু করতাম।

৪. খুইডাইল্লাঃ ছোটবেলায় আমরা খুইডাইল্লা বলতাম এমন লোককে যারা সব সময় মানুষকে শুধু খুটতেই থাকতো। যেমন কোন লোক যদি তার পাশে গিয়ে দাঁড়াতো, তখন সে ওই লোকটিকে না হয় ধাক্কা দিত, না হয় চিমটি দিত, না হয় চুল টান দিত, না হয় কান টান দিত। মোটকথা তার পাশে কেউ দাঁড়ালে তাকে স্থির থাকতে দিত না। তখন আমরা তাকে বলতাম তুই এত খুইডাইল্লা পনা করিস কেন।

৫. কুইরগাঃ কুইরগা ও আমাদের এলাকার একটা আঞ্চলিক ভাষা। অনেক সময় মা-বাবা অথবা ভাই কিংবা বোন আমাদের কোন কাজে বললে আমি সহজে উঠতাম না। বার বার বলার পরে ও উঠতাম না। তখন তারা আমাকে বলতো তুই এত কুইরগা(অলস) হইছিস কেমনে। একটা কাজে কইলে সহজে লড়া-চড়া দেস না।

image.png
Copyright free image source:pixels

বন্ধুরা, এই ছিলো আমার উপরোক্ত আঞ্চলিক ভাষার বিশ্লেষণ। আশা করি সবাই বুঝতে পেরেছেন। বন্ধুরা আমার জানার বাইরে ও এমন অনেক শব্দ থাকতে পারে যেগুলো হয়তো আমার জানা নাই। তবে কারো যদি এমন কোন ভাষা জানা থাকে তাহলে কমেন্টস করে জানিয়ে দিবেন। ধন্যবাদ সবাইকে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9rrJ7XyVNTSa1iNMV1HLEdGN9BVzpqr9qD8n9c6Cnsw4ig5kmwCUdZ2cXfBkqCk6bnMVXsU.png
HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq63dTYvrrycGbUPAEdikxGD2cqVMH8heE8DJW36AaZjZ4fD6Yt6w5ks6jyrVJqR...SPKhpaGF3R77N6UCcw6tHuYvyw7YjLACEvtraNkFm1AbXaoof2ZWppk6CphcwuiCL9iHDNMmYZX8Bq4y4gXniUDWXhBKVWevHte3V4qsJQhXhen8d6ttKVvadL.png

আমি আজিজুল মিয়াঁ, আমার গ্রামের বাড়ি মাদারীপুর। আমি জগ্ননাথ বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স শেষ করে বর্তমানে একটি প্রাইভেট কোম্পানীতে ম্যানেজার পদে কর্মরত আছি। লিখতে আমার অনেক বেশি ভালো লাগে। আমি ছোট বেলা থেকেই কম-বেশি লেখা-লেখি করতাম। লেখা-লেখির পাশা-পাশি আমি ঘুরতে এবং খেলা-ধুলা করতে অনেক পছন্দ করি। সময় পেলেই পরিবারের সদস্যদের নিয়ে ঘুরতে বের হই। অতিরিক্ত কথা বলা এবং মিথ্যা কথা বলা আমি সবচেয়ে বেশি অপছন্দ করি।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9rrJ7XyVNTSa1iNMV1HLEdGN9BVzpqr9qD8n9c6Cnsw4ig5kmwCUdZ2cXfBkqCk6bnMVXsU.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQXhYEttnX1KKh1bDpnfJQ9XE52hBiZnn6J1QrQxWt34Vv6BDtNXArCZWNiRA18nt5eQYaA3Kmg.png

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8hpYQsVChctAgy2kS9mV6SZsMEvTo3JtHG1SaGTiVSZZvj1Cg7LApcJj7E7w6...xqohobR55AqvLPXjzPqinZxCCFYysfbwamCx1yYp3py1hevyBzxkMvXqSeLmVUJLnzYpDruY5pBwnAN3sJb5ntBM7ndcPvAMjSex58XEWXtasSNpzGQAySX6HL.png

Sort:  
 2 years ago 

হাহাহাহা মজা পেলাম।আমরাও ছোট তে এগুলা ব্যবহার করেছি।বিশেষ করে থুক্কু,কাইন্টামি কে আমাদের এখানে বলা হয় ক্যাচালে,অলস রে বলা হয় কুড়ে,নিয়াই রে বলা হয় ঘাড়কাতে।ধন্যবাদ ভাইয়া এমন পোস্টের জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আসলে আমরা যারা গ্রামে বাস করতাম সবারই এমন একটা সময় ছিল। কিন্তু এখন যারা গ্রামে আছে তারা হয়তো এই ভাষাগুলো জানে না।

 2 years ago 

খুবই মজা পেলাম আপনার কথা শুনে। অনেক আঞ্চলিক ভাষা শেয়ার করেছেন এবং বিস্তারিত লিখে বর্ণনা দিয়েছেন। আমার এখন এত বেশি কথা মনে উঠছে না কিন্তু অনেক কথা ছোটবেলায় বলতাম সবার সাথে এরকম। আমাদের জীবনে এরকম বিভিন্ন কথা আছে যেগুলো কখনো ভোলা যায় না। সত্যি খুবই ভালো ছিল আপনার আজকের এই পোস্ট।

 2 years ago 

আমার পোস্টটি ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটি কমেন্টের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62