আমার স্বরচিত একটি কবিতা "আমি ও বাঁচতে চাই":

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার বাংলা ব্লগের বন্ধুরা আমাদের সমাজে বা দেশে বর্তমানে যে অবস্থা তাতে করে আমার মতো একজন সাধারণ মানুষের দৈনন্দিন জীবন যাপন করাটা ভীষণ কষ্টের হয়ে যাচ্ছে, বিশেষ করে দ্রব্যমুল্য যে ভাবে আমাদের নাগালের বাহিরে চলে যাচ্ছে তাতে করে পৃথিবীতে আমাদের বেঁচে থাকাটাই যে দায় হয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় আমাদের সমাজের একজন খেটে খাওয়া মানুষের হৃদয়ের চাপা কান্না বা আকুতি নিয়ে লেখা আমার এই কবিতাটি। আশা করি সবার ভালো লাগবে।


আমি ও বাঁচতে চাই.png

ছবিঃ ক্রিয়েট বাই @azizulmiah উয়িথ ক্যানভা

কবিতা "আমি ও বাঁচতে চাই"

               আজিজুল মিয়া(@azizulmiah)

আমি ও তো বাঁচতে চাই ভাই তোমাদের মতো করে
আমার ও তো সাধ জাগে ভাই, খেতে পেটটা ভরে,
কেন তোমরা আমায় নিয়ে খেলছো এমন খেলা?
কেন আমার জীবনটা আজ এতো অবহেলা?

তোমরা ও মানুষ, আমি ও মানুষ এই তো আমি বুঝি
তোমাদের মতো আমি ও ভাই একটুকু সুখ খুজি।
তুমি থাকো অট্রালিকা আর, দালান কোঠার পরে,
আমি থাকি রোদ বৃষ্টি ঘেরা, ছোট্ট একটা কুটিরে।

তোমরা তো ভাই দেশের শাসক, নাটাই তোমার হাতে
তাই বলে কি যা ইচ্ছে তা, করবে আমার সাথে।
কেন তোমরা দু হাত ভরে, দিচ্ছ আমায় ধোকা,
এভাবে কি আর এই দুনিয়ায়, যায় রে বেঁচে থাকা।

কেন তোমরা দ্রব্যমূল্যের বোঝা, দিচ্ছ আমায় চেপে
আমি তো অনেক দরিদ্র মানুষ তাই, উঠছি ভয়ে কেঁপে
যাচ্ছি যখন বাজারে আমি লিস্টটা নিয়ে হাতে
বাজার মূল্য শুনেই আমার হৃদপিন্ড যায় থেমে।

আমি তো ভাই গরীব মানুষ বাঁচি ডাল আর ভাতে
সাধ্য হলে মাঝে মাঝে একটা ডিম, খাই তার সাথে,
শাক সবজি আর লতা পাতা কিনলাম খুশি মনে
ডিমের সাধ নিতে গিয়েই পড়লাম মুসিবতে।

সবকিছুই এখন সোনার হরিণ, যায় না তাকে ধরা
চক্ষু বুজে নীরবে কাঁদি হয়ে দিশেহারা।
আমারা তো স্যার গরীব মানুষ অল্প পেলেই খুশী
পান্তা আর লবন ভাতেই ফুটে মুখের হাসি।

পারছি না আর বইতে আমি, এই জীবনের বোঝা
মিছে স্বপ্ন এই জীবনে সুখের ঠিকানা খোঁজা,
বুঝলাম আমি এই দুনিয়ায়, সুখ নয় আমার জন্য
মিছেই যেন ছুটছি আমি, অধরা সুখের জন্য।

এই দুনিয়া শুধুই যেন, গরীবের জেলখানা
সুখের স্বপ্ন দেখা যেন, আমাদের জন্য মানা।
তোমরা যারা দেশের শাসক, বসেছ সিংহাসনে
একবার শুধু দাওনা দৃষ্টি, এই গরীবদের পানে।

Screenshot_12.jpg

একটা কবিতা একটা বিষয়কে বহন করে, যখন আমরা একটা কবিতা লিখি তখন সেই কবিতার মধ্যে অন্তনিহিত কিছু বিষয় থাকে যা আমরা অনেক সময় বুঝতে পারিনা। আসলে আমরা যারা আমার বাংলা ব্লগে লেখি সবার লেখার মধ্যেই ভালো মন্দ কিছু না কিছু থাকে। সুতরাং আমাদের উচিৎ প্রত্যেকের লেখাকে মনোযোগ দিয়ে পড়া। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি ঠিকই বলেছেন ভাইয়া এই দুনিয়াটা গরিবের জন্য যেন জেলখানা। এখানে তাদের ইচ্ছা পূরণ হয় না। স্বপ্ন দেখাতে দূরে থাক।

 2 years ago 

আপু আমি যেখানে মোটামুটি একটা জব করে ও বর্তমান অবস্থায় খেয় হারিয়ে ফেলছি, সেখানে একজন নিন্ম আয়ের মানুষ কিভাবে স্বাভাবিক জীবন যাপন করবে আমার বুঝে আসেনা। তাই আমাদের মতো মানুষের কষ্টকে উপলব্ধি করেই এই লেখা। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আপনার লেখা কবিতাটি যেমন শিক্ষনীয় ছিল তেমনি অনেক সুন্দর ছিল। আপনি অনেক সুন্দর ভাবে কবিতাটি লিখে অনেক সুন্দর করে আমাদের সাথে শেয়ার করেছেন।
আশা করি পরবর্তীতে আরো সুন্দর কবিতা নিয়ে আমাদের সাথে শেয়ার করবেন

 2 years ago 

জী ভাইয়া, আপনাদের ভালোবাসা এবং সহযোগিতা পেলে অবশ্যই আরো সুন্দর সুন্দর কবিতা আপনাদের মাঝে শেয়ার করতে পারবো ইনশাআল্লাহ।

 2 years ago 

সত্যি ভাই । কবিতার মাধ্যমে এখনকার বাস্তব রুপ তুলে ধরেছেন। সত্যি বর্তমানে দ্রব্যমূল্যের উর্ধগতি নিম্ন ও মধ্যবিত্ত দের জন্য অনেক কঠিন হয়ে দাড়িয়েছে। অনেকেই ঠিক মতন খেতে পারেনা এই দ্রব্যমূল্যের উর্ধগতির জন্য।

 2 years ago 

আমাদের মাঝে অনেককেই দেখি বাজারে গিয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বাজারে গিয়ে কান্না করে, বিষয়টি আসলেই অনেক কষ্টদায়ক। আর আমাদের দেশের শাসক যারা তারা ও আমাদের মতো সাধারণ মানুষের কথা চিন্তা করে না।

 2 years ago 

খুবই সুন্দর এবং বাস্তবমুখী একটা কবিতা আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন কবিতাটা পড়ে আমার খুবই ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে আশা করি ভবিষ্যতে এমন কবিতা আমাদের মাঝে আরো শেয়ার করবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89