বাস্তব ঘটনা অবলম্বনে লেখা একটি গল্পঃ দালাল(তৃতীয় অংশ)

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম
আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় ভালো আছি ইনশাআল্লাহ। বন্ধুরা আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো আমার দালাল গল্পের তৃতীয় পর্ব। বন্ধুরা গল্পটার যতই শেষের দিকে যাচ্ছি এর ট্রাজেডি ততই বেশি। আশা করি সবাই প্রত্যেকটি পর্ব পড়বেন। তাহলে সবাই গল্পটার মূল বিষয়টা বুঝতে পারবেন।

image.png
Copyright free image source:pixabay

পোস্ট ক্যাটাগরিঃ ধারাবাহিক গল্প।
পোস্টের শিরোনামঃ দালাল।
তারিখঃ ২৪ শে আশ্বিন ১৪২৯ খ্রিস্টাব্দ(বাংলা)।
এভাবে মাঝে মাঝেই জাহিদের সাথে আমার মাঝে মাঝে কথা হয়। একদিন জাহিদ আমাকে বলে ভাই আমি বাড়িতে একটা কিন্ডারগার্টেন দিব, আর আমি নিয়ত করছি আপনাকে সেখানের প্রধান শিক্ষক নিয়োগ দেওয়ার চিন্তা করতেছি। আমি আরেক বার অবাক হলাম এই ভেবে যে, জাহিদ কত টাকা ইনকাম করে। কারণ জাহিদ যে জায়গাটায় স্কুল করতে চাচ্ছে সে জায়গাটা আমি চিনি সেখানে একটা স্কুল করতে কমপক্ষে ৫ থেকে ৭ লক্ষ টাকা লাগবে। যাই হোক বিষয়টা নিয়ে আমার সাথে অনেক বার কথা হয়েছে। এখানে স্কুল করার কথা শুনে অনেকেই অনেক কথা বলেছে কিন্তু জাহিদ আশাহত হয়নি সে আমাকে বলে আসছিল যে ভাই আমি স্কুলটি করবোই করবো যেভাবে সম্ভব।

জাহিদ আমার সাথে আলাপ করতে ছিল যে, কতগুলো ইট লাগবে, বাউন্ডারি কিভাবে দেবে, কয়টা রুম করবে কিংবা কতজন শিক্ষক নিয়োগ দিবে, কিভাবে স্টুডেন্টদের ভর্তি করাবে, কাকে শিক্ষক নিয়োগ দিবে ইত্যাদি সকল বিষয়ে আমার সাথে মাঝে মাঝেই কথা বলতো, তবে জাহিদ আমাকে এ কথা বলতো যে বড় ভাই জায়গাটা নিয়ে ঝামেলা করতেছে আমি আমার কাজটা সম্পন্ন করতে পারবো কিনা নিশ্চিত নই তারপরও চেষ্টা করবো আমি যাতে আমার ভবিষ্যত পরিকল্পনাটা স্কুল নির্মাণের কাজ সঠিক ভাবে করতে পারি।

আমার ছোট ছেলে মেয়েদের পড়ানোর অনেক শখ ছিল, তাই আমি চাইছিলাম জাহিদ যেন স্কুলটা করতে পারে।
জাহিদের বড়ভাইয়ের বাগড়া দেওয়ার কারণে স্কুলের কাজটা শেষ পর্যন্ত আর করা হয় নি। ওদিকে জাহিদের দালালির কাজ ভালো ভাবেই চলতেছে।

এরই মধ্যে জাহিদ আমাকে একদিন ফোন দিয়ে বলে ভাই আপনার পরিচিত এমন কোন ট্রাভেল এজেন্সি আছে, যারা করোনার কারণে অফিস ছেড়ে দিয়েছে বা কেউ ট্রাভেল এজেন্সী ছেড়ে দিবে। এমন কেউ থাকলে আমাকে জানাইয়েন। জাহিদের কথা শুনে আমি বুঝলাম যে ওর দালালির ব্যবসা খুব জমজমাট যাচ্ছে। তারপর ও আমি জিজ্ঞেস করলাম কেন ট্রাভেল এজেন্সী দিয়ে কি করবি, জাহিদ আমাকে বলল ভাই এভাবে লোক আনলে লোকের মাঝে কনফিডেন্স খুঁজে পাওয়া যায় না, তারা আমাকে খুব বেশি একটা বিশ্বাস করতে পারে না বা আমার উপর নির্ভর করে টাকা দিতে ভয় পায়।
তাই একটা ট্রাভেল এজেন্সি থাকলে মানুষ অফিস দেখতে পাবে এবং অফিস দেখতে পেলে তাদের আস্থা টা বেড়ে যাবে, সেক্ষেত্রে আমার কাজ করতে খুব সুবিধা হবে। ট্রাভেল এজেন্সিতে আমি বিশ্বস্ত কিছু লোক রাখব তারা ওখান থেকে বাংলাদেশের যত কার্যক্রম সম্পাদন করে লোক পাঠাবে এবং আপনি এখান থেকে লিবিয়া থেকে ইতালিতে পৌঁছে দেব।

আপনি একটু গুরুত্বসহকারে আমার ব্যাপারটা দেখেন, দেখেন কেউ ট্রাভেল এজেন্সি ছেড়ে দিয়েছে কিনা বা ছেড়ে দেবে এরকম আছে কিনা তাহলে আমাকে জানাবেন।
ছোট ভাই একটা অনুরোধ করছে সেটা কি আমি না রেখে পারি তাই আমি তড়িঘড়ি করে আমার পরিচিত জনদের সাথে আলাপ করলাম এবং আমার এক ভাগিনা হুমায়ূন কবির যিনি সৌদি আরব ট্রাভেল এজেন্সিতে চাকরি করেন তার সাথেও যোগাযোগ করলাম।
কিন্তু কেউ আমাকে কোন ট্রাভেল এজেন্সির খবর দিতে পারল না, তাদের সন্ধানে এমন কোন ট্রাভেল এজেন্সি ছিল না যারা রিসেন্টলি ট্রাভেল এজেন্সি ছেড়ে দিবে বা করোনার কারণে ছেড়ে দিয়েছে।

একদিন আমি জাহিদকে মেসেঞ্জারে নক দিয়ে বললাম জাহিদ ভাই তুমি আমাকে একটা দায়িত্ব দিয়েছিলি সেটা আমি করতে পারিনি। জাহিদ আমাকে বললো ভাই এখন আর ট্রাভেল এজেন্সী লাগবে না। তখন জাহিদ আমাকে বলে, ভাই এখন আর অফিস নিচ্ছি না। অন্যভাবে কাজ করতেছি.. (চলবে)

গল্পটার মুল বিষয়বস্তু হচ্ছে নিজেকে প্রতিষ্ঠিত করতে গিয়ে কখন ই অতিরিক্ত লোভ করা ভালো না। আমাদের সমাজে অনেকেই আছে যা অতিরিক্ত লোভ করে শেষ পর্যন্ত নিজেকে হারিয়ে ফেলে।

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq63dTYvrrycGbUPAEdikxGD2cqVMH8heE8DJW36AaZjZ4fD6Yt6w5ks6jyrVJqR...SPKhpaGF3R77N6UCcw6tHuYvyw7YjLACEvtraNkFm1AbXaoof2ZWppk6CphcwuiCL9iHDNMmYZX8Bq4y4gXniUDWXhBKVWevHte3V4qsJQhXhen8d6ttKVvadL.png

আমি আজিজুল মিয়াঁ, আমার গ্রামের বাড়ি মাদারীপুর। আমি জগ্ননাথ বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স শেষ করে বর্তমানে একটি প্রাইভেট কোম্পানীতে ম্যানেজার পদে কর্মরত আছি। লিখতে আমার অনেক বেশি ভালো লাগে। আমি ছোট বেলা থেকেই কম-বেশি লেখা-লেখি করতাম। লেখা-লেখির পাশা-পাশি আমি ঘুরতে এবং খেলা-ধুলা করতে অনেক পছন্দ করি। সময় পেলেই পরিবারের সদস্যদের নিয়ে ঘুরতে বের হই। অতিরিক্ত কথা বলা এবং মিথ্যা কথা বলা আমি সবচেয়ে বেশি অপছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNz8uuU7jNdUdZcqn6h7peG3CH7HW4Dj4EnjdfKn9T6S1nX92sULZRaFUhpFmzY87Rh7WVkoNuC.png

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7jpbMNKdA1Swxiey857mvDu4v9YQGGGa7u8o3aSuH2T9hohoCpGA4xjXECnmqJUuaGBR4n9tutUQsJX8FzZckBvZL (1).png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9rrJ7XyVNTSa1iNMV1HLEdGN9BVzpqr9qD8n9c6Cnsw4ig5kmwCUdZ2cXfBkqCk6bnMVXsU.png

ধন্যবাদ সবাইকে

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66