স্বরচিত কবিতা - ভাঙ্গা স্বপ্ন

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশাকরি আপনারা সকলেই ভালো আছেন। আজকে আমি আরেকটি কবিতা লিখেছি ও আপনাদের মাঝে শেয়ার করেছি !!

hope-4475216_960_720.jpg

image source

আমাদের এই ছোট জীবনে অনেকেই অনেক কিছু নিয়ে ভাবি। আশাকরি, প্রত্যাশা করি, চাওয়া ইচ্ছা জাগে, পাওয়ার ইচ্ছে করে। এটাও আমাদের একটা স্বপ্ন। আর আমরা মানবরা সবসময় স্বপ্নের পিছনে ছুটতে থাকি। কখনো অল্পতেই স্বপ্ন পূরণ হয়ে যায় আবার কখনো জীবন পার হয়ে যায় এই স্বপ্ন পূরণের লক্ষে। কিন্তু স্বপ্ন পূরণ না হলেও এতটা কষ্ট লাগে না যখন স্বপ্ন পূরণ হওয়ার পর আবার ভেংঙে চুরমার হয়ে যায়। এটা এক কষ্টকর বেদনাদায়ক এক অনুভূতি। আর এই কষ্ট থেকে বেরিয়ে আসার ধৈর্য্য অনেকে হারিয়ে ফেলে। কিন্তু না আমাদের এটা সবসময় মনে রাখা উচিৎ এটা আমাদের জীবন আর এই জীবনে এমন অনেক কিছুই ঘটবে কিন্তু এই ঘটনা থেকে জীবনের শিক্ষা গ্রহণ করতে হবে। কখনো নিজেকে শেষ করে দেয়া যাবে না। কারণ হয়তো আমাদের নিজেদের কোনো ভুলের কারণেই স্বপ্ন সত্যি হয়েও আবার সেই স্বপ্ন নষ্ট হয়ে গেছে। তাই সবসময় নিজের ভুল গুলো খুজার চেষ্টা করবো ও ধৈর্য্য ধারণ করে আবার নতুন স্বপ্ন দেখার আশায় থাকবো।

আজকে আমি আমার মনের কোনে জমাট বাধা এক অনুভূতি থেকে কবিতার কিছু লাইন লিখে আপনাদের সাথে শেয়ার করলাম। আশাকরি আপনাদের কাছে আমার লেখা কবিতার লাইন গুলো ভালো লাগবে।

ভাঙ্গা স্বপ্ন

আজ ভেঙ্গে গেছে আমার স্বপ্ন আশা,
কষ্টে ঘেরা আমার দিন রাত।
চোখের জলে ইচ্ছেরা আজ ভাসা,
তবে,,আমি কি হারাবো! হারাবো সেই....
স্বপ্ন ঘেরা তৈরি করা ছোট্ট মিষ্টি আশা ?

না,, কেউ যেন অদৃশ্যের মতো বলছে...
হেরে যাইনি আমি হেরে যাইনি।
এখনো নাকি পাওয়ার আছে
অনেক কিছু, তবে পাইনি এখনো পাইনি।

আজ মনটা আমার জর্জরিত হয়ে.....
পড়ে আছে মনের এক কোনে।
পাইনি কোনো ভরসা আর শান্তনা,
কাছের মানুষ গুলো থেকে শুনে।

কেউ যেন বলছে আমায়,
অদৃশ্যের মত ছায়া হয়ে......
হারায়ওনা তোমার বিশ্বাস,
ভেঙো না স্বপ্নের নিঃশ্বাস.....
পাবে তুমি, পাবে সব থেকে উত্তম পুরস্কার।

আজ আমি নিঃস্ব হয়ে অঝরে কাঁদি,
আজ এই নিঃসঙ্গ সময়ে আমার......
হয়নি কেউ দুঃখের সাথি।

নিবিড় অন্ধকার মনে আবার,
আলোর রশ্নি দেখি.......
মনে অনেক ইচ্ছে নিয়ে আবার সপ্ন গাথি।
আমার বিশ্বাস, আমি পাব.......
আমি পাব সেই উত্তম জাইগাটি।

হঠাৎ....আবারও কেউ যেন বলছে
অদৃশ্য নুরে জ্বলছে......
তুমি পাবে,পাবে তুমি স্বর্ণ খুচিত সেই ভূমি......
শুধু গহিন রাত্রিতে জাগো,
আর অপেক্ষার থাকো তুমি।

সমাপ্ত

1.png

break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

আমরা মানুষেরা স্বপ্ন দেখতে ভালোবাসি।স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রচেষ্টা চালিয়ে যায়। অনেক সময় স্বপ্ন পূরনও হয়ে যায়।কিন্তু পূরন হওয়া স্বপ্ন ভেঙে গেলে খুব কষ্টই লাগে।যাই হোক আপু আপনার কবিতা অনেক দিন পরই পড়লাম।ভালো কবিতা লিখেন আপনি।

কেউ যেন বলছে আমায়,
অদৃশ্যের মত ছায়া হয়ে......
হারায়ওনা তোমার বিশ্বাস,
ভেঙো না স্বপ্নের নিঃশ্বাস.....
পাবে তুমি, পাবে সব থেকে উত্তম পুরস্কার।

দারুণ লিখেছেন এই লাইনগুলো।ধন্যবাদ

 2 years ago 

ঘুমের ভিতর আমরা যে স্বপ্ন দেখি তা স্বপ্ন না যেটা আমাদেরকে ঘুমাতে দেয় না তা হচ্ছে আসল স্বপ্ন। আমরা যদি আস্তে আস্তে নিজের স্বপ্নের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করি তাহলে অবশ্যই আমাদের সেই স্বপ্ন পূরণ হবে। আপনার কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। কবিতার নামের সাথে কবিতাটি পুরো মিলে গেছে। আপনি ঠিকই বলেছেন সব সময় নিজের ভুলগুলো খোঁজার চেষ্টা করব এবং ধৈর্য ধারণ করে নতুন আবার স্বপ্ন দেখার আশায় থাকবো। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে খুব সুন্দর ভাবে প্রত্যেকটি লাইন তুলে ধরেছেন আমাদের মাঝে।

বেশ ভালো লিখেছেন আপু কবিতাটা। তবে এটা সত্যি কথা, আমাদের অনেকের ভিতরেই আছে যারা সারাটা জীবন স্বপ্ন পূরণের আশায় কাটিয়ে দেয় কিন্তু কিছু মানুষও রয়েছে যারা অল্পতেই খুশি। তবে আমি মনে করি যারা অল্পতে খুশি থাকতে পারে, তারাই প্রকৃত সুখী।

 2 years ago 

অল্পতেই স্বপ্ন পূরণ হয়ে যায় আবার কখনো জীবন পার হয়ে যায় এই স্বপ্ন পূরণের লক্ষে।

আমাদের জীবনটা যেমন অদ্ভুত এমনি আমাদের স্বপ্নগুলোও অদ্ভুত। মাঝে মাঝেই অল্পতে স্বপ্ন পূরণ হয়ে যায়। আবার মাঝে মাঝে স্বপ্নের পেছনে ছুটে ছুটে জীবনের বাকিটা জীবন কেটে যায়। আবার কখনো কখনো পূর্ণ হওয়া স্বপ্নগুলোও অপূর্ণতার ধোঁয়াশায় ঢেকে যায়। কিংবা স্বপ্নগুলো ভেঙ্গে চুরমার হয়ে যায়। আপু আপনার লেখা কবিতা খুবই সুন্দর হয়েছে।

 2 years ago 

ভাঙ্গা স্বপ্ন নিয়ে বেশ সুন্দর একটি কবিতা উপহার দিলেন আপু। আসলে স্বপ্ন তো স্বপ্নই। খুব কম মানুষের স্বপ্ন পূরণ হয়ে থাকে। অনেকে শুধু স্বপ্ন দেখেই যায় চিরটা জীবন।

বেশ ভালো লিখেছেন আপু। আমরা মানুষ জাতি স্বপ্ন নিয়েই বেঁচে থাকি। হ্যাঁ ভেঙ্গে যায়, দুমড়ে যায় কখনো কখনো সেই স্বপ্নের ঘর। তবুও আমরা ঘর বাঁধতে যাই আবার নতুন কোন স্বপ্ন বুকে জড়িয়ে। এর মাঝেই আমাদের প্রাপ্তি। যে বিশ্বাস নিয়ে একান্ত মনে স্বপ্নের দিকে এগিয়ে যায় ধৈর্য না হারিয়ে , দিন শেষে বিজয়ের মালা তার গলা তেই ধরা দেয়।

 2 years ago 

রাত জেগে স্বপ্ন দেখি জোনাকি করছে উড়াউড়ি
চাওয়ার আগেই স্বপ্ন পূরণ হয়ে গেল আকাশ ছুঁমি
ভুল করেছি প্রতিক্ষনে নিজের অজান্তেই
কখন জানি হোঁচট খেয়ে পড়ে গিয়েছি সাগরের তলদেশে
স্বপ্ন পাগল ঘুরছে শুধু শূন্য মানব ভেসে
কেউ জানো কি জীবনে আছে কি শেষে।

আপু আমার বাংলা ব্লগের শ্রেষ্ঠ কবিদের কাতারে দাঁড়িয়ে গিয়েছেন আপনি। অসাধারণ একটা কবিতা লিখেছেন। কবিতা লেখার আগে যে মনের অনুভূতি গুলো লিখেছেন তা প্রত্যেকটা মানুষের জীবনের সাথে অনেকাংশে মিলে যায়। তবে সেটা আমার বেলায় অনেক বেশি মিলে গেছে। হয়তো চেয়েছিলাম কবিতা একটু প্রকাশ করার জন্য। কিন্তু লেখা সম্ভব হয়নি। আমাদেরকে এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

ভাঙ্গা স্বপ্নের কবিতাটি আপনি খুবই সুন্দর ভাবে ছন্দের সাথে ছন্দ মিলিয়ে লিখেছেন। আমাদের যদি স্বপ্ন ভেঙ্গে যায় তাহলে সেই স্বপ্ন আবার নতুন করে দেখার চেষ্টা করতে হবে যদি আমরা আবার চেষ্টা করি নতুন করে তাহলে অবশ্যই নিজের স্বপ্ন পূরণ করতে পারবো। ধৈর্য ধরে যে কোনো কাজ করলেই সফলতা অবশ্যই আমাদের জীবনে আসবে। আপনার কবিতাটি পড়ে আমার মনটা ভরে গেল। এরকম কবিতা গুলো যতই পড়ি ততই ভালো লাগে।

 2 years ago 

আপনার লেখায় নিজেকেই দেখতে পেলাম। প্রতিবার যখন ভেঙে যাই, কেউ যেনো আমআয় বার বার মনে সাহস যোগায় যে আমি পারব। কিন্তু এখনও জানিনা এ স্বপ্ন কবে বাস্তবায়িত হবে। বেশ বাস্তবজীবনের কথা তুলে ধরলেন।

 2 years ago 

অনেক সুন্দর অর্থপূর্ণ একটি কবিতা লিখেছেন আপু।আসলেই সব স্বপ্ন পূরণ হয় না,স্বপ্ন ভেঙ্গে গেলে তার থেকেই শিক্ষা নিয়ে নতুন স্বপ্ন দেখার চেষ্টা করতে হবে।ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64439.19
ETH 2775.41
USDT 1.00
SBD 2.64