সবুজ ডালে পাখির খাঁচা

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

সবুজ ডালে পাখির খাঁচা

1.jpg

ইদানিং অঙ্কন করার মধ্যে সময়টা একটু বেশি দিচ্ছি কারণ আমি যখন ঢাকায় থাকি তখন আমার তেমন কোনো কাজ থাকে না বললেই চলে। ঘরের কাজ সব বুয়া এসে করে দিয়ে যায় আর এদিকে রান্না বান্না টুকটাক কাজ শেষ করে আমি মোটামোটি অবসর সময় কাটায়। বেশ কিছু দিন ঢাকায় থাকা হবে। হয়তো রোজার আগেই চলে যাবো এখনো ভালোভাবে কিছু বলা যাচ্ছে না। আর এই অবসর সময়গুলোকে বেশ কয়েকভাবে ভাগ করে নিয়ে বেশ কিছু কাজ এগিয়ে রাখার চেষ্টা করছি। আর এই সময়ের মধ্যে কাজ এগিয়ে না রাখলে হয়তো পরে অনেক চাপ নিতে হতে পারে।

সামনে রমজান মাস আর এই রমজানে আমরা আমাদের নিজেরদের ধর্মের আমলের উপর একটু বেশি সময় দিয়ে থাকি। আর রমজান মাস আমাদের মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মাস যা যেভাবে ইচ্ছা সেভাবে সময় নষ্ট করা যাবে না। তাই আমি এই কিছুদিন সময়ের মধ্যে বেশ কিছু কাজ নিজের মতো করে এগিয়ে রাখার চেষ্টা করছি। যাইহোক আজকে আমি জল রঙ দিয়ে সবুজ ঢালে পাখির খাঁচা দৃশ্য অংকন করেছি ও সুন্দর ভাবে আপনাদের সাথে উপস্থাপন করার চেষ্টা করেছি।

আজকে আমি আমার এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো কি ভাবে জল রং দিয়ে সবুজ ঢালে পাখির খাঁচা দৃশ্য অঙ্কনটি করেছি। এই অঙ্কনটি করার প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ আমি একে একে শেয়ার করেছি। আপনারা আমার পোস্টটি দেখলেই বুঝতে পারবেন কি ভাবে অঙ্কনটি সম্পূর্ণ করা হয়েছে। আশাকরি আপনাদের কাছে আমার আজকের জল রং দিয়ে সবুজ ডালে পাখির খাঁচা দৃশ্য অঙ্কনটি ভালো লাগবে।

আজকে আমি আমার এই অঙ্কনটি করতে ব্যবহার করেছি - জল রং, রং তুলি, আর্ট পেপার ও আধাকাপ পানি।

এখান থেকে আমি আমার অঙ্কনের ধাপ গুলো শুরু করলাম।

ধাপ-1.

2.jpg

ধাপ-2.

3.jpg

ধাপ-3.

4.jpg

ধাপ-4.

5.jpg

ধাপ-5.

6.jpg

ধাপ-6.

7.jpg

ধাপ-7.

08.jpg

ধাপ-8.

8.jpg

ধাপ-9.

9.jpg

ধাপ-10.

10.jpg

ফাইনাল ধাপ

11.jpg

1.jpg1.jpg

আপনাদের কাছে আমার আজকের জল রঙের সবুজ ডালে পাখির খাঁচা দৃশ্য অঙ্কনটি কেমন হয়েছে অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভালো থাকবেন , সুস্থ থাকবেন। সবাইকে অনেক ধন্যবাদ।

1.png


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

_

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আসলে একটু বেশি সময় দিয়ে আঁকলে পেইন্টিং গুলো বেশি দারুণ হয়। অবসর সময় পেয়ে যাওয়াতে দেখছি আমাদের মাঝে খুব সুন্দর পেইন্টিং শেয়ার করেছেন। এমনিতে আপনার পেইন্টিং গুলো ভীষণ ভালই লাগে। এটা ঠিক বলেছেন সামনে আমাদের রমজান মাস চলে আসছে। এখন থেকে কিছু কাজ এগিয়ে রাখলেই বেশ ভালো হবে। কারণ তখন আমরা অনেকটাই ব্যস্ত থাকব। আমি প্রথমে দেখে ভেবেছিলাম হয়তোবা দেওয়ালের মধ্যে এঁকেছেন। খুবই অসাধারণ হয়ে খাঁচাটা আর গাছের পাতাগুলো।

 2 years ago 

আপনার অংকনগুলো ভিন্নধর্মী এবং সুন্দর হয়। আসলে কোন কাজের মধ্যে আন্তরিকতা আর মনের মাধুরী থাকলে তা সুন্দর হয়ে ওঠে।
জাষ্ট অসাধারণ হয়েছে অংকনটি।
ঠিক বলেছেন আপু রোজা চলে এসেছে আর রোজার সময় আমাদের ধর্মীয় আমলের দিকেও আমাদের নজর দিতে হবে।
অনেক দোয়া রইল আপু।

 2 years ago 

সত্যি বলতে আপু আপনার পেইন্টিংটি এত বেশি মনোমুগ্ধকর হয়েছে আমি অনেকক্ষণ তাকিয়ে ছিলাম। অবসর সময়ে অযথা এদিক ওদিক সময় না কাটিয়ে আর্টের পিছনে সময় দিচ্ছেন এতে করে আমরাও খুব চমৎকার একটি দৃশ্য দেখতে পেলাম, যেখানে সবুজ ডালে একটি পাখির বাসা রয়েছে। ধন্যবাদ আমাদের মাঝে ভাগাভাগি করে নেয়ার জন্য।

 2 years ago 

জল রঙ দিয়ে সবুজ ঢালে পাখির খাঁচা দৃশ্য অংকন দেখে মুগ্ধ হয়ে গেলাম। সত্যি আপু আপনার এধরনের ভিন্ন রকম পোস্ট গুলো দেখলে মন ভালো হয়ে যায়। অসাধারণ হয়েছে। এভাবে এগিয়ে যান। ঠিক বলেছেন আপু সামনে রমজান মাস আসতেছ আর আমাদের ব্যস্তত বেরে যাবে। আপনার জন্য শুভ কামনা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন রমজান মাস আমাদের মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। এ মাস অবহেলা করে কাটিয়ে দেওয়া যাবে না। যাইহোক চমৎকার একটি পেইন্টিং করেছেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম। কালার কম্বিনেশন খুব চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। পেইন্টিং এর প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। এত সুন্দর একটি পেইন্টিং আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ঢাকার যান্ত্রিক জীবনে ঘরের কাজ করে সময় কাটানো ছাড়া আরো কোনো উপায় নেই,তার কারন হলো ঢাকায় কেউ কারো সাথে তেমন ভাবে মিশতে চায় না আর তাই বেশিরভাগ সময় একাই থাকতে হয়।আপু আপনার অবসর সময় গুলো অনেক ভালো কাজে ব্যবহার করছেন,আপনার চিত্রাঙ্কনের হাত একটাই ভালো যা সত্যিই অনেক প্রশংসনীয়। সবুজ ডালে পাখির খাঁচা দৃশ্য টি দেখতে খুবই সুন্দর হয়েছে।শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। সবমিলিয়ে অসাধারণ হয়েছে।অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলে আপু মাঝে মাঝে আমাদের সময় গুলো কিভাবে অতিবাহিত হয় সেটা আসলে বুঝতেই পারিনা। আবার অনেক সময় এত বেশি অবসর থাকি মনে হয় অবহেলিত সময় যাচ্ছে। আর আপনি সেই অবসর সময়টাকে কাজে লাগিয়েছেন পেইন্টিং এর মাধ্যমে।আর পেন্ডিংটি খুব চমৎকার হয়েছে। আমি প্রথম দেখে ভেবেছিলাম এটি একটি দেওয়ালে পেইন্টিং করেছেন। পরে দেখি না আপনি ড্রইং খাতায় আর্ট করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে ভাগাভাগি করে নেয়ার জন্য।

 2 years ago 

আপু আপনি ইউনিক রেসিপি তৈরি করার পাশাপাশি খুব সুন্দর সুন্দর পেইন্টিং আমাদের সাথে শেয়ার করেন। আপনার পেইন্টিং সব সময় আমার কাছে অনেক ভালো লাগে‌। অনেক সময় আপনার পেইন্টিং দেখে করার চেষ্টা করি কিন্তু আপনার মত এতটা সুন্দর হয়ে উঠে না। আপনার আজকের এত সুন্দর একটি পেইন্টিং দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। সবুজ ডালের মধ্যে পাখির বাসা দেখতে খুবই সুন্দর লাগছে। পাতাগুলো দেখতে এতটা সুন্দর যে আমি চোখ ফেরাতে পারছিনা। ধন্যবাদ আপু সুন্দর একটি পেইন্টিং আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনি সব সময় খুব সুন্দর আর্ট করেন।প্রথম থেকে তাই দেখে আসছি।আপনার হাতের সব কাজই আমার ভাল লাগে।আপনি আর্ট,রান্না,কবিতা,গল্প সবটাই কিন্তু ভাল করেন।যাই হোক আজকের আর্টটি ও কিন্তু দারুন হয়েছে।আপনি সবুজ ডালে পাখির খাঁচা এঁকেছেন,খুবই সুন্দর হয়ছে।রঙ করেছেন আরো বেশি প্রানবন্ত লাগছে।পাখিগুলো ও দারুন এঁকেছেন।ধন্যবাদ আপু সুন্দর একটি পেইন্টিং শেয়ার করার জন্য।

 2 years ago 

সবুজ ডালে পাখির খাঁচা দেখে খুবি ভালো লেগেছে। খুবি সুন্দর ভাবে পেইন্টিং করেছেন।ধাপে ধাপে উপস্থাপন দেখে শিখতে পারলাম। শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63470.48
ETH 2544.22
USDT 1.00
SBD 2.72